ভারতে নারী আইনজীবীদের নগ্ন প্রতিবাদ

লিখেছেন লিখেছেন খায়রুল ইসলাম ০৬ জুন, ২০১৪, ০৬:১৯:৩৪ সকাল

নিভৃতে কেঁদে যে বিচার পাওয়া যায় না, তা ভারতের মানুষ ঠেকে শিখেছে বা বলা ভালো ঠেকে শিখছে। এই সোচ্চার প্রতিবাদের বাণী দেশের কিছু সংখ্যক মানুষকে বোধহয় চোখে আঙুল ঢুকিয়ে শিখিয়েছিলেন মণিপুরের সাহসীনীরা। সেনা জওয়ানের হাতে ধর্ষণ এবং নিগ্রহের প্রতিবাদে নগ্ন মিছিল করেছিলেন মণিপুরের রাজপথে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সহ্যশক্তি এবং লজ্জার পরত জমতে থাকে প্রতিবাদের ভাষার উপরে। কিন্তু মানুষ যে এখনও নধরকান্তি মেষশাবক হয়ে যায়নি তা আরও একবার প্রমাণ করলেন নির্ভয়া। মৃত্যুর আগে নিজের মধ্যে জ্বলতে থাকা প্রতিবাদের আগুন সঞ্চারিত করেছিলেন আম জনতার মধ্যে। তোলপাড় হয়ে গিয়েছিল সারা দেশ। কিন্তু তাতে পৈশাচিকতায় কোনও ভাঁটা পড়েনি।

কথায় বলে রক্ষকই ভক্ষক। কিন্তু সেই রক্ষককের শরীরে যদি পড়ে ধর্ষণের আঁচড়? তখন কোথায় মুখ লোকায় গণতন্ত্র? সেই প্রশ্নের উত্তর জানা না থাকলেও একদল সাহসী নারী আইনজীবী যে তাঁদের সহকর্মীর উপর হওয়া পৈশাচিক অত্যাচার মুখ বুজে সহ্য করে নেবেন না তা স্পষ্ট বুঝিয়ে দিলেন। হোক না সেই সহকর্মী অপরিচিতা। তাতে কী যায় আসে! মনুষ্যত্বের কর্তব্য তো অপরিচিত নয়। সেই কর্তব্যের তাগিদেই উত্তরপ্রদেশের নারী

বিচারকের সঙ্গে হওয়া ধর্ষণের প্রতিবাদে কেরল-এর হাইকোর্টের নারী আইনজীবীরা নগ্ন হয়ে পথে হাঁটলেন। গায়ের উপর আলগা হয়ে পড়ে রইল সাদা, গেরুয়া এবং সবুজ কাপড়। পাশাপাশি দাঁড়ালে তবেই যে পূর্ণ হয় ভারতের পতাকা। কিন্তু একজনও ছিটকে গেলে হারিয়ে যায় পতাকার বা দেশের অস্তিত্বও। কোচির রাজপথ সাক্ষী থাকল এই ধিক্কারের। বদল কী আসবে? নাকি ক্রমশ আরও বিপন্ন হয়ে উঠবে এদেশের বুকে নারীদের অস্তিত্ব। প্রশ্নটা এলোমেলো হয়ে ঘুরে বেড়ায় এদেশেরই পথে ঘাটে।

বিজয় নিউজ ২৪ ডটকম

বিষয়: বিবিধ

১১৯৪ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

231275
০৬ জুন ২০১৪ সকাল ০৮:১৮
হতভাগা লিখেছেন : এসব কাহিনী আর কত !

যে দেশের প্রধান ধর্মেরই একটা বড় পূঁজায় মেইন মূর্তি বানাতে বেশ্যার ঘরের মাটি লাগে সে দেশে ধর্ষন তো কালচারেই পরিনত হবে । তাদের ধর্মই তো তাদের এটা দেখিয়ে দেয় ।

আর যে দেশের অভিনেত্রীই বলে '' Rape is not a crime , it's a surprise sex'' তখন তাদের এসব প্রতিবাদকে তো কাহিনী বলা ছাড়া আর কোন উপায় থাকে না ।

এসব নগ্ন প্রতিবাদ , হিজাব করে প্রতিবাদ যতটা ভিকটিমের তথা ভিকটিমদের সাথে একাত্মতা ও সমব্যাথী হয়ে করা হয় , তার চেয়ে বেশী করা হয় লোক দেখানোর জন্য ।

হয়ত দেখা যাবে যে এসব মহিলা আইনজীবীরা মক্কেল খুব একটা পেত না । পত্রিকার পাতায় তার ছবি আসাতে এখন তার কিছ মক্কেল আসা শুরু করবে । খরা কাটাতে এরকমই একটা ফাইন টিউনিংয়ের দরকার ছিল তাদের ।
231412
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২৮
নূর আল আমিন লিখেছেন : হতভাগা ভাই একশত ভাগ সহমত
231597
০৭ জুন ২০১৪ রাত ১২:৪৭
খায়রুল ইসলাম লিখেছেন : হতভাগা ভাই একশত ভাগ সহমত

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File