মানুষ নাস্তিক হয় যেসব কারনে... (পর্ব-১)

লিখেছেন লিখেছেন ইনতেহাব হোসাইন জাওয়াদ ২১ নভেম্বর, ২০১৪, ০৮:১৫:১০ রাত

বিভিন্ন পরিবেশ-পরিস্থিতিই তাদেরকে নাস্তিকতার দিকে ঠেলে দেয়। সেরকম কিছু ঘটনা ও পরিস্থিতি নিয়েই আমার এই সিরিজ। আজ থাকছে প্রথম পর্ব-

নাস্তিক আরজ আলী মাতুব্বরের জীবনি থেকে একটা ঘটনা দিয়ে শুরু করা যাক। আরজ আলীর নিজের ভাষায়- "আমার মা ছিলেন অতিশয় নামাজী-কালামী একজন ধার্মিক রমনী। তার নামাজ-রোজা বাদ পড়া তো দুরের কথা, কাজা হতেও দেখিনি কোনদিন। মাঘ মাসের দারুণ শীতের রাতেও তার তাহাজ্জুদ নামাজ পড়া বাদ পড়েনি এবং তারই ছোঁয়াচ লেগেছিল আমার গায়েও। কিন্তু আমার জীবনের গতিপথ বেকে যায় মায়ের মৃত্যূকে কেন্দ্র করে একটি দূঃখ্যজনক ঘটনায়। আমার মা মারা গেলে আমি আমার মায়ের ফটো তুলেছিলাম। যে সমস্ত মুন্সী, মৌলভী ও মুসল্লীরা দাফন করার উদ্দেশ্যে এসেছিলেন 'ফটো তুলা হারাম' বলে তারা আমার মা'র নামাজে জানাজা ও দাফন না করেই চলে যান। আমি বিমুঢ় হয়ে মা'র শিয়রে দাঁড়িয়ে এই বলে প্রতিজ্ঞা করেছিলাম- 'মা! আজীবন তুমি ছিলে ধর্মের একনিষ্ঠ সাধিকা। সেই তুমি আজ ধর্মের নামে হলে শেয়াল কুকুরের ভক্ষ্য। তুমি আমায় আশীর্বাদ কর, আমার জীবনের লক্ষ কুসংস্কার ও অন্ধবিশ্বাস দুরীকরণ অভিযান"

তার উদ্দেশ্য ছিল মহৎ। কিন্তু সে তার লক্ষ্যে অবিচল থাকতে পারেনি, সে বিভ্রান্ত হয়ে গিয়েছিল। ধর্মের কুসংস্কার দূর করতে যেয়ে একপর্যায়ে সে পুরো ধর্মটাকেই দূর করতে চেষ্টা চালিয়েছিল। আরজ আলী মনেপ্রাণে চেয়েছিল একজন মুসলমান হিসেবে তার মায়ের জানাজা পড়া হোক। কিন্তু ফটো তুলার অপরাধে গ্রামবাসী তার মায়ের জানাজা বয়কট করলো। আরজ আলী ভাবলো- যে ধর্ম তার মৃত মাকে শেষ সম্মানটুকু দেয়নি- সেই ধর্ম মানুষের জন্য কল্যাণকর হতে পারে না। রাগ এবং ক্ষোভ থেকে সে ইসলামের বিরুদ্ধে তথ্য-প্রমান সংগ্রহ করার জন্য লাইব্রেরীতে তৎকালীন বিভিন্ন নাস্তিকের লেখা বই-পুস্তক পড়তে আরম্ভ করলো। এক পর্যায়ে সে পুরোপুরি বিভ্রান্ত হয়ে গেল এবং নিজেকে নাস্তিক হিসেবে ঘোষনা করে ইসলামের বিরুদ্ধে লেখালেখি করতে আরম্ভ করলো। এখানে আরজ আলীর যতটা না দোষ, তারচেয়ে বেশি দোষ আরজ আলীর গ্রামের ঐ বক-ধার্মিকদের। ফটো তুললে জানাজা পড়া যাবে না- এরকম কোন বিধান ইসলামে আছে বলে আমার জানা নেই। এমনটা হলে আজকের যুগে একজন মানুষেরও জানাজা পড়া যাবে না। জানাজা নামক যে প্রথাটা ইসলামে আছে সেটাই উঠে যাবে। কারন জীবনে একটা ফটোও তুলেনি এরকম মানুষ আপনি সহজে খুজে পাবেন না। তাহলে দেখা যাচ্ছে, বাড়াবাড়ির ফলটা কখনো ভাল হয় না। এজন্যই আল্লাহ পাক কুরআনে সাবধান করে দিয়েছেন এই বলে যে, "তোমরা ধর্ম নিয়ে বাড়াবাড়ি কর না"।

বর্তমান সময়েও অনেকে ধর্ম নিয়ে বিভিন্ন রকম বাড়াবাড়ি করে থাকে। উদাহরনস্বরুপ বলা যায়, জঙ্গী সংগঠন জেএমবির কথা। জিহাদের নামে ছিল নীরিহ মানুষের উপর বোমাবাজি করে, ৬৩ টা জেলায় বোমার বিষ্ফোরণ ঘটিয়ে তারা কি দেশে ইসলাম কায়েম করতে পেরেছে? নাকি ইসলামের ভাবমূর্তিই কেবল নষ্ট করেছে? তারা ইসলামের ভূল ব্যাখ্যা দিয়ে সাধারন মানুষের উপর বোমাবাজি করলো। তাদের এই কাজের বিপরীত প্রতিক্রিয়া হিসেবে এদেশে অসংখ্য দূর্বল ঈমানের মুসলমান পরবর্তীতে নাস্তিকতার দিকে ধাবিত হয়েছে। ইসলামের শত্রুরা ইসলামের সমালোচনা করার একটা সুযোগ পেয়ে গেল। অসচেতন মানুষ ইসলামকেই ভূল বুঝলো। সুতরাং দেখা যাচ্ছে, ধর্ম নিয়ে বাড়াবাড়ির ফল কখনোই ভাল হয় না।

বি.দ্র. সর্বপ্রথম আমার ফেসবুক আইডিতে প্রকাশিত। ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠান/ফলো করুন- এখানে

বিষয়: বিবিধ

১৫৪২ বার পঠিত, ২৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

286581
২১ নভেম্বর ২০১৪ রাত ০৮:২৮
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৯
230358
ইনতেহাব হোসাইন জাওয়াদ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ
286584
২১ নভেম্বর ২০১৪ রাত ০৮:৩৫
হতভাগা লিখেছেন : এটা কি সামুতেও দিছিলেন নাকি ?
২২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৯
230357
ইনতেহাব হোসাইন জাওয়াদ লিখেছেন : সামুতে ৩ টা আইডি ছিল, সবগুলো ব্যান করে দিছে... কোন নোটিশ ছাড়াই।
286587
২১ নভেম্বর ২০১৪ রাত ০৮:৩৭
নারী লিখেছেন : এই ক্ষুদ্র ব্যাপারটা মানুষ কেন যে বুঝে না? জানাজা পড়েনি সেই লোক গুলো দোষটা যদি হয় সেই মানুষদের হবে ধর্মের নয়।
২৩ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০৮
230932
ইনতেহাব হোসাইন জাওয়াদ লিখেছেন : ঠিক বলেছেন
286594
২১ নভেম্বর ২০১৪ রাত ০৯:০৬
রাজাকারের বেয়াই লিখেছেন : আরজ আলি আসলেই ছাগল,এখানে দোষটা তার, সামান্য ব্যাপারটা না বুঝে একটু বেশী বুঝতে গিয়ে নিজের পায়ে নিজেই কুড়াল মারল,তার উচিত ছিল বিষয়টাকে বিশলেষন করা। সেটা না করে নিজের গোড়ামির কারনে নিজে গোমরাহ হল।
২২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫০
230359
ইনতেহাব হোসাইন জাওয়াদ লিখেছেন : ঠিক বলেছেন।
286614
২১ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪৯
ব১কলম লিখেছেন : ধর্ম সম্পর্কে যার বেসিক জ্ঞান নেই সে তো বিভ্রান্ত হবেই । এ জন্যই তো ইসলামে জ্ঞান অর্জন করা ফরজ করা হয়েছে ।
২২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫০
230360
ইনতেহাব হোসাইন জাওয়াদ লিখেছেন : সহমত
286629
২১ নভেম্বর ২০১৪ রাত ১০:১৫
লজিকাল ভাইছা লিখেছেন : আসলে ভাই, আমি মনে করি, নাস্তিকরা ইসলামের জন্য যত ক্ষতি কর তার চেয়ে বেশী ক্ষতিকর আমাদের মুসলিম সমাজের বক ধার্মিকরা। এই বক ধার্মিকদের ভণ্ডামির কারণে ই নাস্তিক তৈরি হচ্ছে সমাজে। আমাদের এই ব্লগে ও কিছু বক ধার্মিক আছে,দেখলাম তলে তলে তাদের সাথে নাস্তিকদের চরম দহরম-মহরম সম্পর্ক। যাকে বলে গলায় গলায় ফিরিত। আপনাকে অনেক ধন্যবাদ।
২২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫০
230361
ইনতেহাব হোসাইন জাওয়াদ লিখেছেন : আমি আপনার সাথে সম্পুর্ন একমত। আমিও এই লেখাটার মাধ্যমে এই জিনিসটাই বুঝাতে চেয়েছি
২২ নভেম্বর ২০১৪ রাত ০৮:৫৮
230415
লজিকাল ভাইছা লিখেছেন : অসংখ্য ধন্যবাদ ভাই। Good Luck Good Luck Good Luck Good Luck
286657
২২ নভেম্বর ২০১৪ রাত ১২:০৭

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 10348

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> মুক্তিযুদ্ধের কন্যা লিখেছেন : গ্রাম্য মাওলানারা ভুল কিছুই বল্লেন্নি। নবীর অসংখ্য হাদীস থেকে জানা যায়- যে কোন প্রানির ছবি ইসলাম ধর্মে ১০০ ভাগ নিষিদ্ধ, হারাম।।
২২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
230362
ইনতেহাব হোসাইন জাওয়াদ লিখেছেন : আপনিও আরজ আলীর মত স্বল্পশিক্ষিত মনে হচ্ছে। ইসলাম সম্পর্কে আপনারও জ্ঞানের কমতি আছে। ১০০% হারাম হওয়া নিয়ে কোন সন্দেহ নেই, কিন্তু জানাজা পড়া যাবে না এরকম কোন হাদীস নেই। থাকলে দেখান...
২২ নভেম্বর ২০১৪ রাত ১০:০৪
230442

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 10348

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> মুক্তিযুদ্ধের কন্যা লিখেছেন : আপনি আসলেই অতি শিক্ষিত আল্লা পূজারী! এজন্যই ১০০% হারাম একটি ছবি নিজের প্রপিকে ঝুলিয়ে রেখেছেন।
২৩ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১০
230936
ইনতেহাব হোসাইন জাওয়াদ লিখেছেন : আপনার মত একটা নাস্তিকের কাছ থেকে কি এখন হালাল-হারাম শিখতে হবে? আপনারা তো আল্লাহর অস্তিত্ত্বেই বিশ্বাস করেন না তাহলে আবার হালাল-হারামের প্রশ্ন তুলছেন কেন? ঐটা আমাদের মুসলমানদের ব্যাপার, ঐটা নিয়ে আপনার মাথা না ঘামালেও চলবে
286674
২২ নভেম্বর ২০১৪ রাত ০১:০৩
ভোলার পোলা লিখেছেন : সালা তো দেহি ছেলে। এখানে মাইয়া রুপে আসলো কেন?
286696
২২ নভেম্বর ২০১৪ রাত ০২:১৪
বড়মামা লিখেছেন : সুন্দর ভালো লগলো আপনাকে অনেক ধন্যবাদ ।
২২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
230363
ইনতেহাব হোসাইন জাওয়াদ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ
১০
286714
২২ নভেম্বর ২০১৪ রাত ০৪:২৬
কাহাফ লিখেছেন :
স্বার্থবাদী মনোভাবই নাস্তিকতার পথে নিয়ে যায়! দুনিয়াবী সাফল্যের চিন্তায় মানুষ এমন করে! ওরা মোহনীয় অজুহাত সৃষ্টি করে মানুষের করুণা পেতে এমন গল্পের ফাঁদ তৈরী করে!
আপনার লেখার কিছুটা যুক্তিসংগতা থাকলেও পুরোটা নয়!!
২২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
230364
ইনতেহাব হোসাইন জাওয়াদ লিখেছেন : মন্তব্যের জন্য ধন্যবাদ। লেখার কোন অংশটার সাথে আপনি একমত না জানালে ভাল হত...
১১
286911
২২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
গ্রাম থেকে লিখেছেন : এই বকধার্মিকরা নিজ থেকে অনেক ফতোয়া প্রতিষ্ঠিত করে নেয়।
যা ভয়াবহ আকারে দ্রুত ছড়ায়।
১২
286927
২২ নভেম্বর ২০১৪ রাত ০৮:১২
আলরাজি লিখেছেন : মুসলিমরা সন্ত্রাসী হয়না,কিন্তু সন্ত্রাসীরা মুসলিমের ছদ্মবেশ নেয়। ঠিক তেমনিই মুসলিমরা নাস্তিক হয়ে যায় না,বরং নাস্তিকরা মুসলিম নামের পেছনে আশ্রয় নেয়।
২৩ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১১
230937
ইনতেহাব হোসাইন জাওয়াদ লিখেছেন : একদম মনের কথাটাই বলেছেন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File