ড. মুহম্মদ জাফর ইকবাল নাস্তিক নাকি আস্তিক? আসেন, সন্দেহ দূর করে দিচ্ছি...

লিখেছেন লিখেছেন ইনতেহাব হোসাইন জাওয়াদ ১৯ সেপ্টেম্বর, ২০১৪, ০৩:১০:২৫ দুপুর

ড. মুহম্মদ জাফর ইকবাল। বাংলাদেশের সর্বাধিক আলোচিত, সবচেয়ে জনপ্রিয়, কিংবদন্তী সায়েন্স ফিকশন লেখক। একসময় যার লেখার অন্ধভক্ত ছিলাম আমি নিজেও। তার লেখা "ঈশ্বর" নামক গল্পটিতে সৃষ্টিকর্তার প্রতি তার অবিশ্বাস ও নাস্তিকতার স্বরুপ পুরোপুরি উন্মোচিত হয়েছে। আপনাদের জন্য গল্পটির শানে নুযুল ও ব্যাখ্যা নিচে দেয়া হলঃ

১। ঈশ্বরের অস্তিত্ব কেবল মানুষের মনে, বাস্তবে ঈশ্বরের কোন অস্তিত্ব নেই।

২। ঈশ্বরে বিশ্বাসের পেছনে কোন যুক্তি নেই, এটি একটি যুক্তিহীন বিশ্বাস।

৩। গল্পের নায়ক চরিত্রটির মতে- "মানুষ ঈশ্বর নামে একজনকে বিশ্বাস করে কারন যখন তার আর অন্যকিছু করার থাকে না তখন সে ঈশ্বরের কাছে নিজেকে সমর্পন করে দিতে পারে"।

৪। ঈশ্বরের কাছে প্রার্থনা করলে কেবল মানুষের মনোবল একটু বৃদ্ধি পায়- এছাড়া আর কোন উপকার নাই।

৫। ঈশ্বরের প্রার্থনা করে মানুষ তার প্রচুর মূল্যবান সময় অপচয় করে, ফলে তাদের পক্ষে দৈনন্দিন কাজগুলো সঠিকভাবে সম্পন্ন করা সম্ভব হয় না, সে পিছিয়ে পড়ে।

৬। ঈশ্বরে বিশ্বাস সভ্যতার অগ্রযাত্রাকে ব্যাহত করছে, ধর্মবিশ্বাস পৃথিবীকে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে।

৭। ঈশ্বরে বিশ্বাস মানব জাতির জন্য কখনো কোন কল্যাণ বয়ে নিয়ে আসতে পারেনি, বরং জগতের সকল হানাহানি ও ধ্বংসের পেছনে ধর্মবিশ্বাসীরা দায়ী।

৮। বোকা রবোটরা প্রাচীন ধর্মগ্রন্থ পড়ে এক ধরনের জিহাদ শুরু করলে গল্পের নায়ক তাদেরকে উদ্দেশ্য করে বলেন- "তোমার ঈশ্বরের আমি নিকুচি করছি"।

সংক্ষেপে এই হল গল্প। এখানে গল্পের নায়ক হলেন একজন বুদ্ধিমান নাস্তিক। ব্রেইন ওয়াশড রোবটদের দ্বারা মূলত মুসলিম জাতিকে বুঝানো হয়েছে। রবোটদের মধ্যে দু'টি ভ্রান্ত মতবাদের উদ্ভব এবং এক মতবাদের সাথে অন্য মতবাদের দ্বন্দ দ্বারা শিয়া ও সুন্নীদের বিরোধকে তুলে ধরা হয়েছে। প্রাচীন ধর্মগ্রন্থ পড়ে বিভ্রান্ত হয়ে যাওয়া রবোটরা ধর্মবিশ্বাসী হয়ে ঈশ্বরের আদেশমত যুদ্ধ ও নৃসংশতায় লিপ্ত হয় এবং পুরো মহাকাশযান ধ্বংস করে দেয় (এখানে মুসলমানদের জিহাদকে বিকৃতভাবে তুলে ধরা হয়েছে)। আমার মনে হয় এই গল্পটি পড়ার পর জাফর ইকবালের ধর্মবিশ্বাস নিয়ে কারো মনে বিন্দুমাত্র সন্দেহের অবকাশ থাকবে না। জাফর ইকবাল যে একজন খাটি নাস্তিক এব্যাপারে আর কোন সন্দেহ থাকতে পারে না...

বি.দ্র.- "জাফর ইকবাল নাস্তিক নাকি আস্তিক" এই বিষয়টি নিয়ে যারা আমার মত বিতর্ক করেন তারা এই লেখাটি কপি করে রাখতে পারেন। যে কোন বিতর্কে এটিকে রেফারেন্স হিসেবে ব্যবহার করতে পারবেন...

-ফেসবুকে আমি এখানে

বিষয়: বিবিধ

১৪৪৪ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

266496
১৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:২০
কাহাফ লিখেছেন :
জাফর ইকবাল স্বীয় স্বার্থে সব করতে পরে-এমন এক নাস্তিক ব্যক্তি, চেতনার ফেরি করা আজন্ম লুইচ্চা......।
লুইচ্চামীর সুযোগ থাকলে বড় আস্তিক বলে নিজে কে জাহির করব।
266575
১৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:২৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : নাস্তিক হলেও সমস্যা ছিলনা। পৃথিবির অনেক বিজ্ঞানি ও দার্শনিক নাস্তিক ছিলেন। সমস্যা হচ্ছে তার মতলবি কর্মকান্ডে। নিজেকে অতি পন্ডিত দাবি করে সর্বক্ষেত্রে পন্ডিতি প্রদর্শনে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File