রম্যরচনাঃ শাহবাগের শেষের কবিতা (রবী ঠাকুর স্টাইলে লিখিত!)

লিখেছেন লিখেছেন ইনতেহাব হোসাইন জাওয়াদ ০৩ জুন, ২০১৪, ০৪:১৮:০৪ বিকাল

কিছুকাল পূর্বে আমার চেতনাদন্ডে মারাত্মক একখান ব্যামো হইয়াছিল। কোন ডাক্তার-কবিরাজ-হেকিমেই আশানুরুপ ফল পাইতেছিলাম না। এমনকি কলিকাতা হারবালও যখন আমার চেতনা জাগাইতে ব্যর্থ হইলো তখন এক শুভাশিষ পরামর্শ দিল- “তুই ডাক্তার ইমরান এইডস সরকারের চেম্বারে যা, তাহার নিকট এইসব মামুলি অসুখ সারানো কোন ব্যাপারই না। কত্ত এইডস রোগীকে তিনি দিব্যি সুস্থ বানাইয়া দিয়াছেন- এইসব কারনে লোকজন সম্মান করিয়া এখন তাহাকে ইমরান এইডস সরকার বলিয়া ডাকে।”

বন্ধুর পরামর্শ মানিয়া আমি অবশেষে ডঃ ইমরান এইডস সাহেবের চেম্বারে হাজির হইলাম। উনি আমাকে আপাদমস্তক একবার দেখিয়া লইলেন, অতঃপর রোগের বিবরন শুনিয়া প্রেসক্রিপশন বাহির করিয়া খসখস করিয়া কি যেন লিখিতে আরম্ভ করিলেন। লিখা শেষ হইলে উহা আমার হাতে ধরাইয়া দিয়া বলিলেন- “আপনার জন্য ৩টা পথ্য- গঞ্জিকা, বিরিয়ানী ও তেতুল। আগামী ৭ দিন চলিবে। নিয়ম মত সেবন করিলে আপনার চেতনাদন্ডের অসুখ বাপ বাপ করিয়া পলায়ন করিবে। সকালবেলা খালি পেটে ৩ চা চামচ গঞ্জিকা সেবন করিবেন, দিনে দুই বার বিরিয়ানি ভক্ষন করিবেন, আর রাতে আহার করিবার পর একখানা কচি তেতুল চাটিয়া চাটিয়া খাইবেন।”

ডাক্তার সাহেবের প্রেসক্রিপশন মোতাবেক ৭ দিন নিয়ম মানিয়া ওষুধ সেবন করিলাম। অসুখ তো আমার সারিয়াই গেল কিন্তু নতুন করিয়া আরেকখান সমস্যার উদয় হইলো। যে ওষুধগুলান আমি ৭ দিন ধরিয়া সেবন করিয়াছিলাম উহার নেশায় আমাকে একেবারে পাইয়া বসিলো। এখন প্রত্যহ তিন পুরি গঞ্জিকা, এক প্যাকেট বিরিয়ানী ও রাতে একখানা কচি তেতুল ছাড়া আমার চলেই না….. সমস্যা হইলো সব ফার্মেসীতে আবার এই ওষুধগুলান পাওয়া যায় না। এই তিনটা ওষুধের লাগিয়া আমার মত আরো অসংখ্য রোগীকে প্রতিদিন শাহবাগ নামক এক ফার্মেসীতে গমন করিতে হয়। শাহবাগ ফার্মেসীতে বিরিয়ানি ভক্ষন, গঞ্জিকা সেবন ও তেতুল চাটনের সু-বন্দবস্ত রহিয়াছে। এতদিন ওষুধ সেবন ভালোই চলিতেছিল, কিন্তু হঠাৎ করিয়া পুলিশ মামুদের উপর কোন ভূতের উপদ্রব হইলো কে জানে- আমরা চেতনার রোগীরা যখনই ওষুধের লাগিয়া শাহবাগ ফার্মেসীতে জড়ো হইবার উপক্রম করি তখনই পুলিশ মামুরা বড় বড় ডান্ডা লইয়া আমাদিগোকে গরুর মত পিটাইতে আরম্ভ করে। এই সভ্য সমাজে চেতনার রোগীদের সাথে পুলিশের এই নির্মম নিষ্ঠুরতা কি করিয়া মানিয়া লওয়া যায়? আপনাদের বিবেকের সম্মুখে এই প্রশ্ন তুলা থাকিলো…….

বিষয়: বিবিধ

১২৩২ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

230128
০৩ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২৮
শফিউর রহমান লিখেছেন : আপনার বিবেকের প্রশ্ন বুবুকে জিগান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File