গতকাল দুপুরে কাবাঘর ছিল ছায়ামুক্ত

লিখেছেন লিখেছেন নাজমুস সাকিব গালিব ২৯ মে, ২০১৪, ০৮:৪৪:০২ রাত

মক্কার পবিত্র কাবা শরীফের সরাসরি উপরে গতকাল দুপুরে অবস্থান করে সূর্য। বহু মানুষ এ ঘটনা প্রত্যক্ষ করে। অনেকেই এ ঘটনার ভিডিও ইউটিউবে পোস্ট করেছেন।

বাংলাদেশের স্থানীয় সময় অনুযায়ী দুপুর ৩টা ১৮ মিনিটে এ ঘটনা ঘটে। এ সময় সূর্যের কেন্দ্রবিন্দুটি কাবা শরীফের ঠিক উপরে উঠে আসে। ফলে দুপুরে কাবা শরীফের কোনো ছায়া ছিল না।

জেদ্দা অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি এক বিবৃতিতে আগেই সূর্য সরাসরি উপরে আসার তথ্য জানিয়েছিল। তবে এ সময় সূর্যের দিকে খালি চোখে তাকাতে নিষেধ করেছিলেন বিজ্ঞানীরা।

এমন ঘটনা ঘটার কথা মহাকাশ বিজ্ঞানীরা আগেই জানিয়েছিলেন। মক্কা নগরীতে স্থানীয় সময় বুধবার ভোর ৫টা ৩৮ মিনিটে সূর্যোদয় হয়। কাবার উত্তর-পূর্ব দিক থেকে সূর্য ধীরে ধীরে উপরে উঠতে শুরু করে এবং দুপুর ১২টা ১৮ মিনিটে তা ঠিক কাবা শরীফের মাথায় উঠে আসে।

এ কারণে সংক্ষিপ্ত সময়ের জন্য হলেও পবিত্র এ ঘরের কোনো দিকে কোনো ছায়া ছিল না। কাবা শরীফের জন্য সূর্যের এ অবস্থানকে ছায়াশূন্য (জিরো শ্যাডো) অবস্থা বলেই চিহ্নিত করেন মহাকাশ বিজ্ঞানীরা। আর বছরে অন্তত দুইবার পবিত্র মক্কা নগরীর ক্ষেত্রে ঘটনাটি ঘটে।

গবেষকরা জানান, পবিত্র কাবাঘরটি বিষুবরেখা ও কর্কটক্রান্তির মাঝখানে অবস্থিত হওয়ার কারণেই এমনটা ঘটে। ২৮ মে ছাড়া প্রতি বছর ১৬ জুলাই তারিখেও একই ঘটনা ঘটে বলে জানান তারা।

পৃথিবীর অক্ষরেখায় সূর্য ২৩.৫ ডিগ্রি কৌণিক অবস্থান নিয়ে বিষুবরেখার উত্তর ও দক্ষিণ দিকে ঘুরতে থাকে। এভাবে একবার উত্তর গোলার্ধে একবার দক্ষিণ গোলার্ধে যায়। আর এ আসা-যাওয়ার পথে বছরে দুইবার সরাসরি উপরে অবস্থান নিয়ে পবিত্র কাবা শরীফকে ছায়াশূন্য করে দেয়। (আরব নিউজ)

বিষয়: বিবিধ

১১৮০ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

229809
০৩ জুন ২০১৪ রাত ০১:০১
মাটিরলাঠি লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান।

সূর্যের এই দুই অবস্থান (২৮শে মে ও ১৬ই জুলাই) থেকে বিশ্বের যে কোন অবস্থান থেকে কিবলাহ্‌ নির্ধারণ করা যায়। এই বিষয়ে আমার একটি পোস্ট আছে। পড়ার আমন্ত্রণ রইলঃ কিবলাহ্‌ নির্ধারণের একটি পদ্ধতি

229810
০৩ জুন ২০১৪ রাত ০১:০৪
নাজমুস সাকিব গালিব লিখেছেন : ধন্যবাদ
244963
১৫ জুলাই ২০১৪ রাত ০৯:৩০
বাজলবী লিখেছেন : জাজাক অাল্লাহ খায়ের।
245053
১৬ জুলাই ২০১৪ রাত ০১:৩০
জোনাকি লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File