শহুরে ফোকলোর

লিখেছেন লিখেছেন বিবলোফিল ০৩ জুন, ২০১৪, ০৩:৫০:১০ দুপুর

একটা সিগারেট খেলে নাকি ৫ মিনিট আয়ু কমে । আর ঢাকা শহরে ২ ঘন্টা গাড়ী চালালে মিনিমাম এক মাসের আয়ু কমে । বাংলামটর থেকে ফার্মগেট পর্যন্ত যেতে একটা লোকাল গাড়ী অন্তত ১০ বার থামে । যাত্রী নামায় উঠায় । পুরো শহরে ট্রাফিক সিসটেম বলে কিছু নেই । যে সরকার এক কিলোমিটার রাস্তার নিয়ম করতে পারেনা তারা পদ্মা সেতু বানাবে ? তারা গভির সমুদ্র বন্দর বানাবে ? নাকি তারা তার চেয়ে বেশি গুরুত্বপুর্ন কাজ গনতন্ত্র রপ্তানী করবে । আমেরিকা, বৃটেন, ইউরোপ, ইনডিয়াতে ?

আর একজন মেকআপ করতে করতে নির্বাচন শেষ । জীবনে কখনো এসব নিয়ে ভাবে কি না কে জানে । একটাই দাবী ওই চেয়ার টা দ্যান । ছিলে পিলে সহ খাই । রাজশাহীর সেই গল্পটা মনে পড়ল । দোকানদার এক লোক কে বলছে মামা চকলেট খান ।

মামা: পয়সা নাই যে ।

দোকানদার: ফৃ খান মামা ।

মামা: তাহলে পাচ, সাতটা দ্যান ।

দোকানদার: পাচ, সাতটা কেন মামা ?

মামা: বউ ছিলে পিলে সহ খাব ।

আর কিছু মানুষ জনের মোবাইল কানে নিয়ে রাস্তা পার হওয়া দেখলে মনে হয় মোবাইলে কনফারেন্স কল বারাক ওবামা, মোদী, টনি এবট, এবং প্রাইম মিনিষ্টারের সাথে । গনতন্ত্র নেবার মাদার ভেসেল সিংগাপুর না সোনাদিয়া আসবে সেটা নিয়ে বাতচিতে আছেন ।

সেদিন এক লোক সাইকেল চালাচ্ছে আর মাথা বাকা করে বাম ঘাড় উচু করে মোবা্ইলে কথা বলছে । পাশে হোন্ডা নিয়ে একটু স্লো করে বল্লাম ভাই সাহেব কি শেখ হাসিনা না খালেদার সাথে বাতচিত করছেন ?

মোবাইল রেখে আমি শেখ হাসিনা খালেদার সাথে বাতচিত করি মানে কি বলতে চান ?

ইমপর্টেন্ট লোকের সাথে কথা বলছেন তো হেলিকপ্টার টা থামিয়ে কথা বলুন । না হলে তো একসিডেন্ট করবেন । গাড়ী ওয়ালারা তো বুঝবেনা আপনি কার সাথে কথা বলছেন । দেখলাম রাগে আমার হোন্ডাকে পাশ কাটিয়ে সাই করে আগে ছুটে চলে গেল ।

বগুড়া থেকে সারিকান্দি যাবার অভিংগতা আমার ছিল সেই ১৯৯৮ সালের দিকে । বগুড়া থেকে মুড়ির টিন টাইপের বাসে যেতে হত সারিয়াকান্দিতে । রাস্তার পাশের বাড়ী থেকে যদি কেউ প্যান্ট শার্ট পড়তে পড়তে হাত ইশারা করত তাহলেই গাড়ী দাড়িয়ে যেত । বাকী যাত্রীরা হই হই করলে ড্রাইভার এর নির্লিপ্ত উওর ক্যা বারে আপনারা যকুন হাত দিয়া ইশারা দ্যান হামি তো তকন ইংক্যা করাই থামি ।

সব যাত্রীরা চুপ । যেমন এখন ২০ কোটি মানুষ চুপ । গনতন্ত্র রপ্তানী হচ্ছে তাই ।

ইসকাটন

ঢাকা

৩০/০৫/২০১৪

বিষয়: বিবিধ

১২৪৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

230043
০৩ জুন ২০১৪ বিকাল ০৪:১২
সুশীল লিখেছেন : ভালো লাগলো পিলাচ
230048
০৩ জুন ২০১৪ বিকাল ০৪:২৬
নূর আল আমিন লিখেছেন : এক কথায় অসাম ||

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File