Day Dreaming Thumbs Up সংসার জীবন Day Dreaming Thumbs Up

লিখেছেন লিখেছেন আবু জান্নাত ০৩ মে, ২০১৫, ১১:৩৪:৫৭ রাত



গ্রামের সাদামাটা মানুষ জনাব আব্দুল খালেক সাহেব, পাঁচ ভাইয়ের সংসারে বড় হওয়ায় বিয়ের পরপরই ছোট চারভাই বিদ্রোহ করে উনাকে পৃথক করে দিলেন।

গ্রামে বাস করা প্রায় সব পরিবারই এমন, বড় ভাই বিয়ে করলে ছোট ভাই বোন সবাই মায়ের সাথে জোড় বেধে বড় ভাবীর বিরোধীতায় লেগেই থাকে। যে বড় ছেলেটি ছিল মা ও ভাই বোনদের আশা ভরসা ও ভালোবাসার প্রাণ কেন্দ্র, বিয়ের পরে কি সবাই তার ও তার স্ত্রীর বিরোধীতা করতেই হবে?

যদিও গুটি কয়েক পরিবার এর ব্যতিক্রম থাকে। বড়ভাই হয়তো মোমের মত বা বিজের মত। যে নিজেকে সম্পুর্ণভাবে পরের তরে বিলীন করে দেয়। কিন্তু এমন লোক বর্তমান সমাজে গুটি কয়েকজন।

যারা সংসারে ছোট তারা বড়দের ব্যথা বেদনা কখনো বুঝে না। তেমনি পরিবারের সন্তান আব্দুল খালেক। ফজরের পর থেকেই হালচাষ করে ১০টায় স্কুলে যায়, প্রায় সময় কানে ও মাথার চুলে কাদা লেগেই থাকে। অনেক কষ্ট করে ক্লাস ফাইভ পর্যন্ত পৌছেছিলেন। অতঃপর ছোট ভাইদের লিখাপড়া ও সংসারের ঘানি টানতে জীবন ব্যায় করতে লাগলেন।

মায়ের কষ্ট দেখে ভাইদের পরামর্শে আব্দুল খালেক সাহেব বাড়ীর পাশেই বিয়ে করেন। প্রথম সন্তান আমিনা জন্ম হওয়ার পরপর ছোটভাইদের অভিযোগ শুরু। ভাবী মাছ গোস্ত দিয়ে ভাত দিলেও মনে হয় যেন আরো ভালো কোন তরকারী লুকিয়ে রেখেছেন, মা আলু ভর্তা দিয়ে ভাত দিলেও অনন্দমনে সবাই খেয়ে যায়। অনেক টানাপোড়নে দু,বছরের মাথায় পৃথক করে দেওয়া হল।

বিয়ের আগে ছোট ভাইদের কত শাসন করেছেন, কত কষ্ট করে লিখাপড়ার খরচ জোগাড় করেছেন, কিন্তু বিয়ের পর ছোটদের শাসন তো দূরের কথা অন্যায় দেখেও চোখ রাঙ্গাতে পারেন না, কারণ মায়ের কাছে গিয়ে ছোটরা কাঁদবে আর উনার বিরুদ্ধে নালিশ করবে।

এসব ভেবে আব্দুল খালেক পুকুরের পাড়ে গিয়ে অনেক কেঁদেছেন। মা তো শুধু দেখে দেখে জীবন পার করছে, আগে কালের মহিলা তো, চার জনের পক্ষে যাবে নাকি একজনের পক্ষে?

জীবিকার টানে আব্দুল খালেক পাকিস্তানের প্রবাসী হলেন, এদিকে পৃথক সংসারে থেকেও বড় ভাবীর কোন দোষ পেলেই চার দেবর মিলে তার চৌদ্দগোষ্ঠি উদ্ধার করে ছাড়েন। জালানী হিসাবে খড়কুড়ো ও গাছের কুড়ানো পাতাতেও তাদের আপত্তি।

ধৈর্যহারা হয়ে বড় ভাবি তার ভাইদেরকে বিষয়গুলো অবহিত করলেন, পাশাপাশি বাড়ি হওয়ায় তর্কবিতর্ক তুঙ্গে উঠলো। অনেক চড়াইউতরাইয়ের পর আব্দুল খালেক অপেক্ষা করতে লাগলো ছোটভাইয়েরা বিয়ে করলে হয়তো এসব ঝামেলা শেষ হয়ে যাবে।

অবশেষে সত্যিই তাই হল, ছোট ভাইয়েরা একে একে বিয়ে করলো, তখন নিজেদের সংসার নিয়েই ব্যস্ত হয়ে গেল। এদিকে আব্দুল খালেক মিয়া সুখে শান্তিতে বসবাস করতে লাগলো।

ব্লগে যারা সংসারের বড় ছেলে আছেন তারা হয়তো বিষয়টি অনুধাবন করতে পারবেন, না পারবেন সইতে, না পারবেন কিছু কইতে। ছোট ভাই যারা আছেন তাদের অবশ্যই বুঝতে হবে আমি যদি বড় ভাইয়ের জায়গায় হতাম, তখন আমার কি করনীয় হতো!

আমার ছোট্ট জ্ঞানের পরামর্শ হলঃ বড় ভাইদেরকে বাবার মত সম্মান করুন, আর ছােট ভাই বোনদের নিজের ছেলেমেয়েদের মত করে আদর স্নেহে ভরে রাখুন, নিজেকে ছোটদের তরে বিলিয়ে দিন, তবেই পাবেন সোনালী সংসার।

বিষয়: বিবিধ

১৮৩৭ বার পঠিত, ৩৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

317966
০৩ মে ২০১৫ রাত ১১:৪৭
আফরা লিখেছেন : ফাষ্টু না হলে খবর আছে ----------
০৪ মে ২০১৫ রাত ০১:১১
259228
আবু জান্নাত লিখেছেন : আমার ছোট বোনটি ফাষ্টু হওয়ার চেষ্টায় হাঁফিয়ে উঠেছে, শুভেচ্ছা রইল..

০৪ মে ২০১৫ দুপুর ০২:২৮
259316
আফরা লিখেছেন : thank you bery much ভাইয়া ।
317968
০৩ মে ২০১৫ রাত ১১:৫১
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
০৪ মে ২০১৫ রাত ০১:০৭
259227
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ খালাম্মুনি।
০৪ মে ২০১৫ রাত ০১:১৪
259229
আবু জান্নাত লিখেছেন : খালাম্মুনি কবিতা লিখায় ব্যস্ত ছিলেন, না হয় আপনিই ফাষ্টু হতেন, ঠিক না খালাম্মুনি.. তাই আপনাকেও শুভেচ্ছা...

০৪ মে ২০১৫ রাত ০৮:২১
259383
সন্ধাতারা লিখেছেন : অনেক আনন্দিত হলাম আংকেল। আপনার ধারণাই ঠিক। জাজাকাল্লাহু খাইর।
317970
০৩ মে ২০১৫ রাত ১১:৫৭
আফরা লিখেছেন : শুধু যে বড় ভাইদের কথা বল্লেন বড় বোনদের কি সংসারে কোন অবদান থাকে না - - - -।

ধন্যবাদ পাবেন না একতরফা লেখার জন্য জান্নাতের বাবা আমার ভাইয়া ।
০৪ মে ২০১৫ রাত ০১:১৯
259231
আবু জান্নাত লিখেছেন : রাগ করোনা বোনটি আমার, আরেকদিন সত্যিই বড় বোনদের নিয়ে লিখবো। এবার রাগ কমিয়ে একটু হাসুন...


317972
০৪ মে ২০১৫ রাত ১২:০১
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : পরামর্শ কাজে আসবে না....! কাজে আসার মত নয়!!!! সংসারে ভুলবোঝাবুঝি না থাকলে খিচুড়ী অবস্থার সৃষ্টি হয়।

ছোট ভাইয়েরা বুঝতে যাবে কেন? বড় ভাইতো তাদের ভাবিব পক্ষে কথা বলতে শুরু করেছেন। ছোট ভাইদের ভাবনায় বড় ভাইদের বউ চাকরানীর সমান। সুতরাং শ্রদ্ধাবোধ তৈরী???????
০৪ মে ২০১৫ রাত ০১:২৩
259232
আবু জান্নাত লিখেছেন : জ্বী ভাইয়া, এজন্যই ছোট মুখে একটি পরামর্শ দিয়েছিঃ
বড় ভাইদেরকে বাবার মত সম্মান করুন, আর ছােট ভাই বোনদের নিজের ছেলেমেয়েদের মত করে আদর স্নেহে ভরে রাখুন, নিজেকে ছোটদের তরে বিলিয়ে দিন, তবেই পাবেন সোনালী সংসার।

দায়িত্ব ছোট বড় সবার। বড় ভাবীকে মায়ের মত শ্রদ্ধা করতে হবে। আর উনিও ছোটদের সন্তানের মত করে আগলে রাখবে, তবেই শান্তির আশা করা যায়। ধন্যবাদ।
317977
০৪ মে ২০১৫ রাত ১২:১১
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় আংকেল। কঠিন বাস্তবতার অবয়বে খুবিই চমৎকারভাবে ঘটনাকে উপস্থাপন করেছেন মাশাআল্লাহ্‌। জীবন যুদ্ধের হিসাব আসলেই অনেক দুরূহ। ইচ্ছে করলেই মিলানো যায় না আর তা সম্ভবও হয়ে উঠে না বিচিত্র মন মানসিকতার কারণে। পড়তে পড়তে কেন জানি মনের অজান্তেই দীর্ঘশ্বাস বেরিয়ে এলো। সমাজ পরিবর্তনে আসলেই কী করনীয়? লোভ হিংসার পরিবর্তে আমরা কী একটুখানি সহনশীল হতে পারিনা?? যদিও বলা সহজ কিন্তু বাস্তবতা আসলেই অনেক কঠিন!!
০৪ মে ২০১৫ রাত ০১:২৯
259233
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ খালাম্মুনি।
আপনার মন্তব্যটি আমার হৃদয় ছুঁয়ে গেল। আমার পুরো লিখাটি আপনি এক কথায় প্রকাশ করে দিলেনঃ আপনার মন্তব্যটি আমার রিভিউ করলামঃ
জীবন যুদ্ধের হিসাব আসলেই অনেক দুরূহ। ইচ্ছে করলেই মিলানো যায় না আর তা সম্ভবও হয়ে উঠে না বিচিত্র মন মানসিকতার কারণে। সমাজ পরিবর্তনে আসলেই কী করনীয়? লোভ হিংসার পরিবর্তে আমরা কী একটুখানি সহনশীল হতে পারিনা?? যদিও বলা সহজ কিন্তু বাস্তবতা আসলেই অনেক কঠিন

১০০% সত্যি বলেছেন। তা ছাড়া যদি সংসারের দায়ীত্বশীলরা অবুঝ মনের হন তা হলে তো পুরো লাইফ শেষ। অনেক অনেক শুকরিয়া, জাযাকিল্লাহ খাইর আন্টিমনি।
০৪ মে ২০১৫ রাত ০৮:২৩
259385
সন্ধাতারা লিখেছেন : সত্যি কথা। সহমত। কিছু ব্যতিক্রম ব্যতিরেকে।
317996
০৪ মে ২০১৫ রাত ০২:৩২
আবু জারীর লিখেছেন : বেশীরভাগ ক্ষেত্রেই বড় ভাই বা যে সংসারের হাল ধরে সে নিজের দায়িত্ব ঠিকভাবেই পালন করে কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই ছোটরা বড় ভাইয়ের দুঃখ বুঝেনা। অবশ্য ব্যতিক্রমও আছে।
ধন্যবাদ।
০৪ মে ২০১৫ সকাল ১১:২৬
259288
আবু জান্নাত লিখেছেন : আপনার কথাগুলো আমার মনের কথা, বেশিরভাগ ক্ষেত্রে অশিক্ষা ও পারিবারিক বন্ধন এর জন্য দায়ী, যে পরিবারে বাবা মায়ের ঝগড়া ও ভাই বোন ছোট কাল থেকেই ঝগড়া লেগেই থাকে, মায়া মমতার অভাব থাকে, সে পরিবারে এমনটি বেশি হয়। অনেক ধন্যবাদ ভাইয়া।
318005
০৪ মে ২০১৫ সকাল ০৮:০৯
আওণ রাহ'বার লিখেছেন : বেক্রুন আর বেক্রুম ডট কম।
কাজী সাহেপ হতে মুন চায় নাকি?
Rolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the Floor
০৪ মে ২০১৫ সকাল ১১:২৭
259289
আবু জান্নাত লিখেছেন : কিছুই বুঝিনাই, :Thinking :Thinking :Thinking :Thinking তবুও আপনার সাথে হাসতে মন চাইলো. তাই Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor তবে ব্যাখ্যার অপেক্ষায়......
318023
০৪ মে ২০১৫ সকাল ১১:৩১
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া! সঠিক কথাই লিখেছেন আপনার লেখনীতে! কথায় বলে সংসারে বড় ছেলে আর বড় মেয়ে গাধা হয়, তারা সারা জীবন সংসার, ভাই, বোনকে দিয়েও তুষ্ট করতে পারেনা! আল্লাহ সহায় হোন! অনেক ধন্যবাদ আপনাকে!
০৪ মে ২০১৫ দুপুর ০৩:০৫
259327
আবু জান্নাত লিখেছেন : সংসারে বড় হওয়ায় আপনি হয়তো অনুধাবন করতে পেরেছেন, কিন্তু ছোটরা এই ব্যথাগুলো কখনো বুঝবে না, বুঝার চেষ্টাও করবে না। জাযাকিল্লাহ খাইরান আপু।
318029
০৪ মে ২০১৫ সকাল ১১:৫৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : উল্টা ঘটনা ও কম নয়!!
বড় ভাই সুযোগ পেয়ে উত্তরাধিকার থেকে ছোট ভাইদের বঞ্চিত করেছে এমন ঘটনার প্রত্যক্ষ সাক্ষি আমি।
০৪ মে ২০১৫ দুপুর ০৩:০২
259326
আবু জান্নাত লিখেছেন : দুনিয়াতে হরেক রকম মানুষ আছে, থাকতেই পারে, তবে এমন ঘটনার সংখ্য খুবই কম। আপনাদের আশপাশের ১০/২০টি পরিবারে জরিপ করে দেখতে পারেন।
বড়রা সবসময় ছোটদের তুলনায় লাজুক ও গম্ভীর হয়। কারণ সন্তান পেটে ধারণের সময় মায়ের বেপরোয়া চলাফেরার প্রবণতা প্রথম দিকে খুব কম থাকে, লজ্জিত থাকে, ভয়ে খাকে, সকর্ত থাকে। পরে আস্তে আস্তে বেপরোয়া ভাব এসে যায়, পর্দা করতে অনীহা হয়। এর প্রভাব গর্ভজাত সন্তানের উপর অবশ্যই পড়ে। তাই সব মিলিয়ে বলতে পারেনঃ বড় ভাই যদি খারাপ হয়, তবে ছোটরা হবে আরো খারাপ। কথাগুলো আমার অভিজ্ঞতা থেকে লিখা, ব্যতিক্রম ও হতে পারে। ধন্যবাদ।
১০
318034
০৪ মে ২০১৫ দুপুর ১২:২০
০৪ মে ২০১৫ দুপুর ০১:৪৭
259305
আবু জান্নাত লিখেছেন : বোবা হয়ে গেলেন কেন ভাইয়া Good Luck Good Luck Good Luck Good Luck Waiting Waiting Waiting
০৫ মে ২০১৫ রাত ০১:২৯
259448
আব্দুল গাফফার লিখেছেন : দুঃখিত শ্রদ্ধেয় আমি অধিকাংশ সময় মোবাইল থেকে লগইন হই তাই ইচ্ছা থাকলেও হয়ে উঠেনা । নিজের এই সীমাবদ্ধতায় নিজেই অনুতপ্ত ।সুন্দর বিষয় তুলে ধরেছেন,সাবলীল ভাষায় অসাধারণ !!! শুভকামনা অনেক Good Luck Good Luck Good Luck Good Luck
১১
318062
০৪ মে ২০১৫ দুপুর ০৩:০২
অনেক পথ বাকি লিখেছেন : সংসারে এখনো যাইনি তাই এসব ব্যাপারে কিছু বুঝি না।
০৪ মে ২০১৫ দুপুর ০৩:০৯
259328
আবু জান্নাত লিখেছেন : আপনি সংসারের বড় হলেই তবে বুঝবেন। আগে সংসারে পা রাখুন। অভিজ্ঞতা অর্জন করুন। ধন্যবাদ।
১২
318084
০৪ মে ২০১৫ বিকাল ০৪:২৪
মাজহারুল ইসলাম লিখেছেন : ভবিষ্যতে আপনার পরামর্শ কাজে লাগবে ভাই।
০৪ মে ২০১৫ সন্ধ্যা ০৭:২৮
259369
আবু জান্নাত লিখেছেন : জ্বী ভাইয়া, আপনার একটু হেল্প হলেই আমি সার্থক, ধন্যবাদ।
১৩
318089
০৪ মে ২০১৫ বিকাল ০৪:৪৮
আবু তাহের মিয়াজী লিখেছেন : সংসার করছি, ভাই বোনদের মধ্যে সবাইর বড়।দোয়া করবেন,,,,,
আপনার মূল্যবান লিখাটি পড়ে অনেক কিছু শিখলাম ।
জাযাকাল্লা,,,,,
০৪ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৩১
259370
আবু জান্নাত লিখেছেন : আল্লাহ তায়ালা আপনাকে সংসার জীবনে আরো সুখী করুক, এই দোয়া করছি। বড় ভাইদের জন্য আমার খুব মায়া হয়।
০৪ মে ২০১৫ রাত ০৮:৩০
259387
আবু তাহের মিয়াজী লিখেছেন : আমার ব্যাংক ব্যালেন্স নেই।তবে ইজ্জৎ আলহামদুলিল্লাহ্‌ আছে। ১৬বছর বিদেশে,,,,,
১৪
318110
০৪ মে ২০১৫ সন্ধ্যা ০৬:১৬
শেখের পোলা লিখেছেন : একেই বলে 'ঝিকে মেরে বউকে শেখানো৷ তা ভাই ব্লগে তো দেখি সবাই বড় ভাই৷ তাই সবার জন্য থাকল শ্রদ্ধা ও সালাম৷ আর হ্যাঁ আমি কোনমতেই সংসার ভাঙ্গার পক্ষে না৷ ধন্যবাদ৷
০৪ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৩৩
259373
আবু জান্নাত লিখেছেন : দাদু ভাই, আপনি কিন্তু এলিট, কে কে বড়ভাই নয় তাও কিন্তু বুঝেছেন। আপনার প্রতিও আমার শ্রদ্ধা ও সালাম রইল।
১৫
318165
০৪ মে ২০১৫ রাত ১০:৩৩
আওণ রাহ'বার লিখেছেন : বেক্রুন = বিয়ে করুন বাকিটা বুইঝা লন Not Listening Not Listening Not Listening Not Listening Unlucky Unlucky Unlucky Unlucky
০৪ মে ২০১৫ রাত ১১:৪১
259431
আবু জান্নাত লিখেছেন : আমি কাজী নই, তবুও আপনার মত ভাইদের জন্য কাজী হওয়াকে সৌভাগ্য মনে করবো। প্রয়োজন পড়লেই জানাবেন। Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck
১৬
318382
০৬ মে ২০১৫ রাত ০২:২১
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম।

গ্রামের মানুষরা সহজ সরল হয়। অনেক আন্তরিকতা প্রবন এবং দায়িত্ববোধ থাকে উনাদের। অনেক ক্ষেত্রে দেখেছি উনাদের উদারতা শহুরে মানুষদের চাইতে বেশি!

সম্পর্কের টানাপড়ন এটা গ্রাম বা শহর উভয় পরিবারেই ঘটতে পারে। আধুনিক শিক্ষার কথা না হয় বাদ দিলাম কিন্তু ইসলামের শিক্ষা আছে ছোটদের স্নেহ করা বড়দের সন্মান করা - উম্মাহর পরিচয় দানকারী -ইসলামের অংশ ! এখানেও আমরা নফসের কাছে হেরে যাই! দুঃখজনক!

সুন্দর সমাজের প্রত্যাশায় আশাকরি আপনার লিখনীটি সবাইকে বাতিঘরের সন্ধান দিবে!

শুকরিয়া আপনাকে!
০৬ মে ২০১৫ দুপুর ০৩:১৫
259675
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ আপুমনি।
ছোটদের স্নেহ করা বড়দের সন্মান করা - উম্মাহর পরিচয় দানকারী -ইসলামের অংশ ! এখানেও আমরা নফসের কাছে হেরে যাই!


দুনিয়াতে মানুষের দুঃখ দুর্দশার মূল কারন তো এটিই। যেখানে এই গুণগুলোর অভাব সেখানেই হিংসা বিদ্বেষ ও জুলুমের সূচনা। আল্লাহ তায়ালা আমাদেরকে আত্মশুদ্ধি অর্জন করার তাওফীক দান করুক। অহংকার, হিংসা-বিদ্বেষ ও জুলুমকরা থেকে হেফাজত করে নম্রতা, মায়া-মমতা ও ইসনাফের গুণ অর্জন করার তাওফীক দান করুক। আমীন ইয়া রাব্বাল আলামীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File