প্রবাসে গরুর গোস্ত খাচ্ছেন? একটু দেখে নিন।

লিখেছেন লিখেছেন আবু জান্নাত ১৫ এপ্রিল, ২০১৫, ১১:১৩:০৪ রাত



আমার স্পন্সর মিশরী, প্রায় সময় সকালে অফিসে আসতে আমার জন্য ঘর থেকে বানানো হরেক রকম নাস্তা নিয়ে আসে। প্রথম প্রথম আমি খেতে পারতাম না ঘৃণা লাগতো, কারন তারা খৃষ্টান।

একদিন 'রাসূল (রাঃ) খৃষ্টানদের ঘরে দাওয়াত খেয়েছিলেন' মর্মে একটি হাদিসে পেলাম। সেই থেকে খাওয়া শুরু করলাম। প্রায় সময় সাম্মুন নামক রুটি ভিতরে ডিম অথবা চনাবুট দিয়ে বার্গারের মত করে নিয়ে আসে, আমিও মজা করে খাই।

কিন্তু আজকে যে বার্গার নিয়ে আসলো, ভিতরে ডিম বা চনা নয়, একপ্রকার প্রক্রিয়াজাতকৃত গোস্ত।



আমি খেয়েই চললাম। এক মিসরী মুসলিম ক্লাইন্ট এসে দেখলো আমি কি খাচ্ছি। প্রশ্ন করলোঃ ভিতরে এগুলো কি? বললাম লাহমুল বক্বর মাফরুম প্রক্রিয়াজাতকৃত গরুর গোস্ত। সে বললঃ তুমি জান কিভাবে প্রক্রিয়াজাত করা হয়? বললামঃ তুমি জানলে একটু পরে বলো, আগে আমি খেয়ে শেষ করি। তখন আমার খাবার অর্ধেক শেষ। আমি ভাবলাম হয়তো ময়লা আবর্জনার কথা বলবে। জানি সব জায়গায় সব ফ্যাক্টরিতেই ময়লা আবর্জনা থাকে, তাই পরে শুনবো বললাম।

সঙ্গে সঙ্গে বললেনঃ না আর খাবে না, এ গরুগুলো মেশিনের সাহায্যে জবেহ করা হয়, যা সম্পূর্ণ হারাম, অতঃপর মেশিনের সাহায্যে প্রক্রিয়াজাত করা হয়। এ গোস্তগুলো ইউরোপ থেকে আমদানী করা। ইউটিউবের একটি লিংক দিলঃ




দেখে তো হতভাগ! একি? আমরা তাহলে কি খাচ্ছি?

বাকি অর্ধেকটা ফেলে দিলাম, বাথরুমে গিয়ে বমি করার চেষ্টা করলাম, কিন্তু ব্যর্থ হলাম। মনে মনে ইস্তেগফার করলাম।

এখানের আরবীদের বলতে শুনেছি, পাকিস্তানের গোস্তই ভালো, কেননা তা আল্লাহর নামে জবেহ করা হয়। দামেও কম, কারণ পাকিস্তান থেকে ক্যারিং খরচ ও কম। অষ্ট্রেলিয়ান গোস্ত যেখানে ৫০ থেকে ৮০ দিরহামে বিক্রি হয়, পাকিস্তানী গোস্ত সেখানে মাত্র ১৫ থেকে ২০ দিরহাম।

পাকিস্তানকে আমাদের দেশের বুদ্ধিজীবীরা অনেক নিম্নমানের দেশ বললেও গালফ কান্ট্রিগুলোতে পাকিস্তানের অনেক ক্বদর। কার্গোতে মালামাল পাঠাতে পাকিস্তানে কেজিপ্রতি মাত্র ২দিরহাম, অথচ আমাদের ১০দিরহাম। টাকা পাঠাতে তাদের কোন এক্সট্রা চার্জ নেই, অথচ আমাদের ১৫দিরহাম লাগে। বাংলাদেশকে তো দেশ বলেই মনে করেনা অনেক আরবী। মনে করে বাঙ্গালী এক অসভ্য জাতী।

তাই প্রবাসী ভাইদের আহবান জানাবো, গরুর গোস্ত কিনতে একটু যাচাই বাচাই করবেন। কিমা করা গোস্ত পরিত্যাগ করবেন, যদি কিমা খেতে মন চায়, হালাম গোস্ত কিনে দিয়ে দোকানিদেরকে কিমা বানাতে বলবেন, তারা বানিয়ে দিবে।

বিষয়: বিবিধ

১৭৫৭ বার পঠিত, ৩৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

315166
১৫ এপ্রিল ২০১৫ রাত ১১:৩২
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু শ্রদ্ধেয় আংকেল আসছি...।
১৬ এপ্রিল ২০১৫ রাত ১২:৫৫
256271
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ আসুন খালাম্মুনি....
315169
১৫ এপ্রিল ২০১৫ রাত ১১:৩৫
আফরা লিখেছেন : ডানমার্ক থেকে বিস্বের বিভিন্ন দেশে, এ্যারাবিক দেশ গুলোতে ও মুরগি , গরুর গোস্ত সাপ্লাই দেয়া হয় । কিছু কোপানী আছে সেগুলো হালাল ভাবেই জবাই করে যদিও মিশিনেই জবাই করা হয় তবু সেগুলো সবাই তো হালাল ই বলে ।

১৬ এপ্রিল ২০১৫ রাত ০১:০৩
256276
আবু জান্নাত লিখেছেন : ব্রাজিল ও ইউরোপ থেকে আমদানীকৃত মুরগী মার্কেটে পাওয়া যায়, উপরে লিখা আছে
মুসলমানের হাতে যবেহকৃত, হালাল।

এই বিস্বাসে খাই, কিন্তু বাস্তবতা আল্লাহই জানেন। পাকিস্তানী গরুর গোস্তই আমরা বেশী কিনি। মেশিনের জবাইকৃত প্রাণী কিভাবে হালাল হয় জানা নেই। ধন্যবাদ।
315171
১৫ এপ্রিল ২০১৫ রাত ১১:৪০
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ভালো লাগলো
অনেক ধন্যবাদ -অনেক ধন্যবাদ
১৬ এপ্রিল ২০১৫ রাত ০১:০৩
256277
আবু জান্নাত লিখেছেন : ভালো লাগার জন্য আপনাকেও ধন্যবাদ।
315179
১৬ এপ্রিল ২০১৫ রাত ১২:০২
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : দেশেই আছি কিন্তু গরুর গোস্ত ৩৬০ টাকা কেজি হয়ে গেছে। Crying
১৬ এপ্রিল ২০১৫ রাত ০১:০৪
256280
আবু জান্নাত লিখেছেন : হালাল ও তাজা গোস্ত খাচ্ছেন এটাই বড় কথা, টাকা ফ্যাক্টর নয়। ধন্যবাদ।
315180
১৬ এপ্রিল ২০১৫ রাত ১২:০৩
মোহাম্মদ লোকমান লিখেছেন : সচেতনতামূলক পোস্টের জন্য ধন্যবাদ। আমি দেখেছি জবেহ নয়, মাথার মধ্যে এক ধরণের যন্ত্র দিয়ে ফুটো করে দেয় মারার জন্য।
তবে হালাল ভাবে জবেহ করার ব্যবস্থাও আছে। আমার এক পরিচিত প্রাক্টিসিং মুসলিম অস্ট্রেলিয়াতে পশু জবেহ্ এর কাজ করেন।
১৬ এপ্রিল ২০১৫ রাত ০১:১১
256284
আবু জান্নাত লিখেছেন : জী ভাই আমিও তাই দেখেছি, হালাল হওয়ার ব্যাপারটি আল্লাহই ভালে জানেন। আমার অনেক ভয় হয়। হালাল পদ্ধতি আছে শুনে ভালো লাগলো। আপনার উপস্থিতি আনন্দ দায়ক, ধন্যবাদ।
315184
১৬ এপ্রিল ২০১৫ রাত ১২:১৮
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু শ্রদ্ধেয় আংকেল। প্রবাসীদের জন্য আপনার এই সচেতনতামূলক লিখাটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আলহামদুলিল্লাহ। যদিও আমাদের এখানে বাঙ্গালীদের অনেক বড় বড় হালাল সপ আছে তারপরও খাবারের ব্যাপারে বরাবরেই আমি ভীষণ সচেতন। কোন ধরণের সন্দেহ বা ছোট ঝুঁকিও নেই না আমল নষ্ট হয়ে যাওয়ার ভয়ে। মূল্যবান লিখাটির জন্য জাজাকাল্লাহু খাইর।
১৬ এপ্রিল ২০১৫ রাত ০১:১৩
256285
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ খালাম্মুনি, আপনার সচেতনতা আমাকে মুগ্ধ করলো। আপনাকে অনেক অনেক ধন্যবাদ, আমার জন্য দোয়া করবেন।
315186
১৬ এপ্রিল ২০১৫ রাত ১২:২৪
পললব লিখেছেন : আরবীতে হালাল চিহ্ন ব্যবহার করে গোশত বিক্রি করে আর আমরা সরল বিশ্বাসে কিনে খায় কি আর করার । আল্লাহই ভালো জানেন। ধন্যবাদ।
১৬ এপ্রিল ২০১৫ রাত ০১:২১
256286
আবু জান্নাত লিখেছেন : আমরাতো উপরে যা দেখি তার উপর আমল করবো, অভ্যন্তরীণ আল্লাহ তায়ালা মাফ করবেন। যথাসম্ভব সচেতনতা অবশ্যক। অনেক ধন্যবাদ।
315199
১৬ এপ্রিল ২০১৫ রাত ০১:২৩
আবু জান্নাত লিখেছেন : এই লিংকে গিয়ে দেখুন. Click this link
315214
১৬ এপ্রিল ২০১৫ রাত ০২:১১
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। ধন্যবাদ, বাস্তবতা আলোচনা করে পোস্ট দেবার জন্য, আমি কখনো এ সব খেতে যাইনা, আমি বাংলাদেশী খাবার খেতে পছন্দ করি। আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু
১৬ এপ্রিল ২০১৫ সকাল ১০:২৮
256327
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, হ্যাঁ ভাই সচেতন জরুরী। খানা কি প্রতিদিন বাংলাদেশ থেকে স্কাইপে করে নিয়ে আসেন? Rolling on the Floor Rolling on the Floor অনেক ধন্যবাদ ভাই।
১৬ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:১৩
256375
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : বাংলাদেশী স্বাদের খাবার আমারা নিজেরা বানিয়ে খাই।
১০
315225
১৬ এপ্রিল ২০১৫ রাত ০৪:১৬
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু শ্রদ্ধেয় ভাইয়া! বাস্তবতা আলোচনা করে পোস্ট দেবার জন্য আপনার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি! আমি কখনো এ সব খাইনা, আমি বাংলাদেশী খাবার খেতে পছন্দ করি! আল্লাহ আমাদেরকে হেফাজত করুন! আমিন!
১৬ এপ্রিল ২০১৫ সকাল ১০:২৯
256328
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, আপনার খাওয়ার ব্যাপারে সর্তকতা দেখে মুগ্ধ হলাম আপু, অনেক ধন্যবাদ।
১১
315234
১৬ এপ্রিল ২০১৫ রাত ০৪:৫৯
কাহাফ লিখেছেন :
প্রবাসীদের বিরাট একটা সমস্যা এটা! সউদি কর্তৃপক্ষ এ বিষয়টা তেমন খেয়াল করে বলে মনে হয় না! শুধু ইউরোপ থেকে নয়, ইন্ডিয়ার থেকে আগত গোস্ত খাওয়া বর্জন করা দরকার!
১৬ এপ্রিল ২০১৫ সকাল ১০:৩০
256329
আবু জান্নাত লিখেছেন : শুধু ইউরোপ থেকে নয়, ইন্ডিয়ার থেকে আগত গোস্ত খাওয়া ও বর্জন করা দরকার!
১০০% সহমত।
১২
315261
১৬ এপ্রিল ২০১৫ সকাল ১১:৩৩
আহমেদ ফিরোজ লিখেছেন : যাক আমরা প্রবাশে থাকিনা, দেশেই থাকি। বাঁচা গেলো। আর শেষদিকে এসে যা বললেন, তাতে আমি নিশ্চিত দেশে আসলে শাহাবাগে আপনার বিরুদ্ধে ফাঁসির দাবি উঠবে....!!!! Rolling Eyes Rolling Eyes
১৬ এপ্রিল ২০১৫ দুপুর ১২:২২
256343
আবু জান্নাত লিখেছেন : শাহবাগীরা তো সব সময় "শিয়াল মুরগী" খেলায় ব্যস্ত। এখন আর আন্দোলনের জোয়ার নেই। দিনে দুপুরে ও মুরগী ধরে উলঙ্গ করে ছাড়ে। Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৩
315304
১৬ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:২৭
আবু তাহের মিয়াজী লিখেছেন : প্রবাসীদের জন্য উপকার হবে এই সচেতন লিখায়।
মহান আল্লাহ্‌ আপনাকে উত্তম জাযাদিন। আমিন
১৬ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:১২
256391
আবু জান্নাত লিখেছেন : মহান আল্লাহ্‌ আপনাকেও উত্তম জাযা দিক।
১৪
315758
১৯ এপ্রিল ২০১৫ দুপুর ০১:১৭
সাদিয়া মুকিম লিখেছেন : কমেন্ট নিয়ে আসছি ভাইয়া ....।
১৯ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:০০
256807
আবু জান্নাত লিখেছেন : আসুন আপু, অপেক্ষায় আছি।
১৫
315794
১৯ এপ্রিল ২০১৫ বিকাল ০৫:২৪
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ!

আমরা যখন প্রবাসে প্রথম আসি তখন গোশতের হালাল হারাম বিষয়টা বুঝতে একটু সময় লেগেছিলো! কারন দেশে তো সব গরু, মুরগি হালাল খেয়েছি! কিন্তু এখানে যে গরু, মুরগি জবাইয়ের প্রেসেসিং এর কারনে হালালটা হারাম হয়ে গেলো! যাই হোক মার্কেট থেকে কখনো কোন গোশত খাওয়া হয় নি। কিছু ভাইরা উদ্দোগ নিলেন যারা ফার্মে গিয়ে হালাল গোশতের সাপ্লাই দিবেন , হালাল সমস্যার সমাধান হলো যদিও দাম বেড়ে গেলো! কিন্তু সব মুসলিমদের মাঝে ঐক্যমত আসলো না অনেকেই বলে ওন্যরা হালাল বলছে কম দামে বিক্রি করছে তাই উনারা বেশি দাম দিয়ে কেনো কিনবে? আমাদের কষ্ট হতো সব বাসাগুলোতে দাওয়াত গ্রহন করা নিয়ে!
এখন আগের তুলনায় অনেক দোকান বেড়েছে হালাল গোশতের অবশ্য!

যাক আপনার পোস্ট পড়ে অনেক কিছু জানলাম, শুকরিয়া !

জাযাকাল্লাহু খাইর! Good Luck
১৯ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:৩৩
256820
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ আপুমনি। ব্লগজগতে এসে কয়েকজন আপু ও কয়েকজন ভাইকে যেন আমার খুব কাছের মনে হয়, আপুদের মধ্যে একজন সন্ধ্যাতারা খালাম্মুনি অন্যজন আপনি। আসলে পারিবারিকভাবে ধার্মীক হওয়া ও সবসময় সব কাজে ধর্মকে প্রধান্য দেওয়ার মানুষ বর্তমানে হাতেগণা কয়জন মাত্র, ব্লগবাড়ীতে আপনাদের দুজন কে আমার তেমন মনে হয়। ইন শা আল্লাহ দুনিয়াতে না হলেও আখিরাতে দেখা হওয়ার অপেক্ষা করব। আপনাদের পরিবারের সবাই সুস্থ আছে তো! আপু। সবার প্রতি আমার সালাম রইল। জাযাকিল্লাহু খাইরান আপুমনি আমার।
২০ এপ্রিল ২০১৫ রাত ০১:২১
256916
সাদিয়া মুকিম লিখেছেন : আলহামদুলিল্লাহ সবাই সেরে ওঠেছি! কিছুটা দুর্বলতা আছে এই ! আন্তরিক দোআ এবগ স্মরনিকার জন্য আন্তরিক শুকরিয়া! চমৎকার দোআয় আমিন! জান্নাত মামনি এবং ভাবীকে সালাম জানাবেন!Praying
১৬
316114
২১ এপ্রিল ২০১৫ দুপুর ০২:০৬
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : বিশ্বের পরিষ্কার-পরিচ্ছন্ন শহরের মধ্যে আবুধাবি একটি। এখানে রাস্তার প্রতিটি মোডে এবং পাবলিক প্যালেসের প্রতি ১০০ মিটারের মধ্যে ডাস্টবিন রাখা হয়। তারপরও প্রতি ২০০ বর্গমিটার জায়গার জন্য একজন করে ক্লিনার রাখা হয়। রাস্তাগুলো প্রতিদিন একবার করে মেশিনের সাহায্যে ঝাডু দেওয়া হয়। যেই যেই জায়গায় ডাস্টবিন বসানো থাকে, সেই জায়গাগুলো প্রতিদিন জীবানু নাশক মেডিসিন দিয়ে ওয়াস করা হয়। তাদের উদ্দেশ্য আবুধাবি শহরকে পরিস্কার রাখা।

নির্দিষ্ট জায়গা ছাডা রাস্তায় ময়লা পেললে, পাবলিক প্যালেসে থুতু পেললে, লুংগী পরে রাস্তায় বের হলে, জেব্রা ক্রসিং ও পেডেস্টাইন ছাডা অন্য জায়গায় দিয়ে রাস্তা পার হলে, রাস্তায় দাডিয়ে মোবাইল ব্যালেন্স বিক্রি করলে, পান খেলে ও পান বিক্রি করলে সি.আই.ডি দেখা মাত্র ন্যুনতম ২০০ দিরহাম জরিমানা করে।

দুর্ভাগ্যজনক হলেও সত্য, এখানে বাংলাদেশি ছাডা অন্য কোন জাতীর লোকেরা পান খায় না, পান বিক্রি ও করেনা, লুংগী পরে রাস্তায় বের হয়না, রাস্তায় দাডিয়ে মোবাইলের ব্যালেন্স বিক্রি করেনা, পাবলিক প্যালেসে বসে বসে নাকের কাছরা পরিস্কার করেনা, কথায় কথায় ঝগড়া করেনা এবং গলায় ফাটানো আওয়াজ করে মোবাইলে কথাও বলেনা।

অন্যান্য অপরাধ গুলো সব জাতীর লোকেরা করলেও এখানকার ইন্ডিয়া পরিচালিত মিডিয়াগুলো শুধুই বাংলাদেশিদেরকেই হাইলাইটস করে। বাংলাদেশিরা সামান্য কোন অপরাধ করলে ইন্ডিয়ানদের পরিচালিত মিডিয়া গুলো গুরুত্বের সাথে তা প্রকাশ করে, কিন্তু অন্য জাতীর লোকেরা অনেক বড় অপরাধ করলেও তা তেমন মিডিয়াতে আসেনা। কখনো আসলেও ভেতরের পাতায় খুব ছোট করেই আসে!! অনেক ধন্যবাদ আপনাকে।
২১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩৯
257229
আবু জান্নাত লিখেছেন : সত্যা কথা গুলো ফুটিয়ে তোলার মানুষদের বড়ই অভাব। ধন্যবাদ ব্রাদার।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File