Rose Rose অন্যরকম অনুভূতি ২/৩ Rose Rose

লিখেছেন লিখেছেন আবু জান্নাত ০৬ এপ্রিল, ২০১৫, ১১:১৭:৪৩ রাত



প্রথম পর্ব এখানে পাবেন Click this link

Rose Rose মেয়েটির বাবা বাড়ীতে গিয়ে নিকতাত্মীয়দের সাথে আলোচনা করলেন, উনাদের পরিবারের প্রায় সকল সদস্য উচ্চ শিক্ষিত, তাবলীগী জামাআতের সাথে জড়িত থাকায় আমল আখলাক ও পর্দা মেনে চলা, নামায রোজা ও ধর্মীয় বিধিবিধান মেনেই চলতেন। মেয়েটির বাবা ও বড় ভাইয়ের দাড়িওয়ালা চেহারা দেখলে যে কেউ মনে করবে বড় আলেম।

Rose Rose দুদিন পর জানালেনঃ আলহামদু লিল্লাহ আমাদের দ্বিমত নেই, আপনারা মেয়ে দেখতে আসতে পারেন। শুক্রবারে আব্বু আলোচনা শুরু করলেন। রবিবারে আমরা মেয়ে দেখার অনুমতি পেলাম। মঙ্গলবারে যাওয়ার কথা দিলাম।

Rose Rose উল্লেখ্য যে, এই মেয়েটির জন্য উচ্চ শিক্ষিত ও জেলাশহরে প্রতিষ্ঠিত অনেক বড়লোকও বিয়ের প্রস্তাব দিয়েছিলেন (আত্মীয়ের মধ্যে), এ টু জেড উঠান খরচসহ সবই বহন করার অঙ্গীকার করেছিলেন, কিন্তু মেয়েটির বাবা লোভকে প্রশ্রয় না দিয়ে সততার পরিচয় দিলেন, নিজেদের ধার্মীক মেয়েটির জন্য একজন আলেম ও ধার্মিক ছেলের অপেক্ষায় ছিলেন বলে তাদেরকে না করে দিলেন। আমাদের পাশের বাড়ীর এক দুবাই প্রবাসী বড়লোক প্রস্তাব দিয়ে অনেক চেষ্টা করেও মেয়ের বাবাকে রাজী করাতে পারেন নি। আসলে নসীব বলতে হবে, যার ভাগ্য যেখানে আছে, সেখানে তাকে যেতেই হবে।

Rose Rose মঙ্গলবার জোহরের নামাজের পর আব্বু ফোন করলেন, ৩টার আগেই আমার জুমআর মসজিদে উপস্থিত হইবি। তাড়াতাড়ি খানা খেতে বসলাম, খানা কি আর গলদকরণ করা যায়? সামান্য খেয়ে জামা কাপড় পরে তাওয়াক্কালতু আলাল্লাহ বলে রাওয়ানা দিলাম। ঠিক সাড়ে তিনটায় ঐ এলাকায় পৌছলাম।

Rose Rose বাড়ী থেকে আম্মা, আব্বু, ছোটবোন, নানা, নানী, মামা এরা সবাই একসাথে এলেন। মামা প্রথমেই এক ধমক দিলেনঃ তুই কি একটু ভালো কাপড় ও জুতা পরে আসতে পারলি না? নতুন জায়গায় যাচ্ছি, তুই এখনো সেকেলেই রয়ে গেলি।

Rose Rose অতঃপর বাড়িতে গেলাম। ঘরে সোফায় পশ্চিম মুখি হয়ে বসলাম, নাস্তা পর্ব শেষ করে আব্বু, নানা ও মামা বাহিরে চলে গেলেনে। ছোট বোন ও আম্মা মেয়েটিকে আমার সামনে নিয়ে আসলেন, প্রথমে সালাম দিলেন অতঃপর সামনা সামনি একটি চেয়ারে বসালেন।

Rose Rose আমি সালামের জবাব দিলাম, তখন আমার হার্টবিট অনেকটা বেড়ে যেতে লাগলো, এই প্রথম কোন অপরিচিত যুবতি মেয়ের সামনে সরাসরি বসা। প্রথমে কিছুক্ষণ অন্যদিকে তাকিয়ে ছিলাম, আমার বোন পাশেই বসল। মেয়েটি নিরবে নিচের দিকে চেয়ে আছে।

Rose Rose মনে মনে ভাবছিলাম, কি বলে কথা শুরু করবো। কি বা জিজ্ঞাস করবো। ছোট বোন বললঃ ভাইয়া কিছু বলেন না! অনেক ভেবে বললামঃ আপনার কি নাম? নিম্নসূরে উত্তর পেলাম........... পড়া লিখা?............................টেষ্ট পরীক্ষা দিয়েছি, ফাইলান পরীক্ষা দেওয়া হয় নাই। কুরআন মাজীদ তেলাওয়াত করতে পারেন? জ্বি আলহামদু লিল্লাহ, সূরায়ে ফাতেহা একটু তেলাওয়াত করুনঃ আউযু বিল্লাহি........... মাশা আল্লাহ এখন যেতে পারেন।

Rose Rose ছোট বোনকে বললাম এক টুকরো কাগজে তার ঠিকানাটা লিখে দিতে বল। লিখে নিয়ে আসলাে। আম্মা জিজ্ঞাস করলেনঃ কিরে তোর কি খেয়াল? বললামঃ আমার যা জানার জেনেছি, ভালো লেগেছে, অভ্যন্তরীণ ব্যাপারগুলো আপনারা দেখেন। যেমন পরিস্কার পরিচ্ছন্নতা, আচার ব্যবহার, মেয়েটির হাত পা, মাথার চুল ইত্যাদি। আম্মা বললেন সব ঠিক আছে, তোর পছন্দ হয়েছে কিনা? তাই বল। বললাম ঠিক আছে।

চলবে.......

বিষয়: বিবিধ

১৪৬৬ বার পঠিত, ৩০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

313332
০৬ এপ্রিল ২০১৫ রাত ১১:৩১
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় আংকেল। পড়ে মন্তব্য নিয়ে আসছি...।
০৬ এপ্রিল ২০১৫ রাত ১১:৪৪
254325
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ শ্রদ্ধেয়া খালাম্মুনি। সময় করে আসুন প্লিজ, আমি অপেক্ষায়....
313339
০৬ এপ্রিল ২০১৫ রাত ১১:৪৭
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : বাহরে আম্মা বললেন সব ঠিক আছে, তোর পছন্দ হয়েছে কিনা? তাই বল। বললাম ঠিক আছে।
অনেক স্মার্ট Tongue
০৬ এপ্রিল ২০১৫ রাত ১১:৫৩
254327
আবু জান্নাত লিখেছেন : শাহীন ভাই, বাহরে মানে কি? অনেক ধন্যবাদ।
০৬ এপ্রিল ২০১৫ রাত ১১:৫৭
254328
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : সিলেটি বলেছি। ..মানে বাহ বাহ
313341
০৬ এপ্রিল ২০১৫ রাত ১১:৫৪
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় আংকেল। আমার আংকেল কে তো তাহলে বড়ই ভাগ্যবান একজন বলতে হবে। যিনি এরকম দ্বীনি নির্লোভ একটি ঘরের মেয়ে পেয়েছেন আলহামদুলিল্লাহ্‌।
ভীষণ ভালো লাগলো।


পরের পর্বের অপেক্ষায়। আমার অ্যান্টিমনির জন্য ছালাম ও জান্নাতি ফুলের জন্য অনিঃশেষ দোয়া ও শুভেচ্ছা।
০৭ এপ্রিল ২০১৫ রাত ০১:২১
254338
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ খালাম্মুনি। আলহামদু লিল্লাহ, সত্যিই মহান আল্লাহ তায়ালা আমার উপর অনেক দয়া করেছেন, আমার চাহিদা বা পাওয়ার আকাঙ্খা থেকে বেশি দিয়েছেন। কিন্তু আমি যে, দয়াল আল্লাহর বড়ই অকৃতজ্ঞ বান্দা। ইন শা আল্লাহ ২/৩ দিনের মধ্যেই পরের পর্ব আসবে। আপনাকে অনেক অনেক শুভেচ্ছ।
313350
০৭ এপ্রিল ২০১৫ রাত ১২:০৭
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ! আপনার সৌভাগ্য বলতে হবে নয়তো কত টাকা ওয়ালা আর বিদেশী ওয়ালা সুযোগ পেলোনা আর আপনি লুফে নিলেন! তা দাওয়াত কবে পাবো ভাইয়া? বেশী দেরি যেন না হয় আয়োজন..............তাড়াতাড়ি করুন প্লিজ!
০৭ এপ্রিল ২০১৫ রাত ০১:২৪
254339
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ আপু। ইহা আল্লাহ তায়ালার অনুগ্রহ বলতে হবে। আমি গুনাহগারকে আল্লাহ তায়ালা অনেক দয়া করেছেন, মহান রবের অনিঃশ্বেষ শুকরিয়া। ইন শা আল্লাহ তাড়াতাড়ি করবো। অনেক শুকরিয়া আপুমনি।
313374
০৭ এপ্রিল ২০১৫ রাত ১২:৫২
আহমেদ ফিরোজ লিখেছেন : বললামঃ আপনার কি নাম? নিম্নসূরে উত্তর পেলাম........... পড়া লিখা? এস এস সি, টেষ্ট পরীক্ষা দিয়েছি, ফাইলান পরীক্ষা দেওয়া হয় নাই। কুরআন মাজীদ তেলাওয়াত করতে পারেন? জ্বি আলহামদু লিল্লাহ, সূরায়ে ফাতেহা একটু তেলাওয়াত করুনঃ আউযু বিল্লাহি........... মাশা আল্লাহ এখন যেতে পারেন।

শিখে রাখলাম।
০৭ এপ্রিল ২০১৫ রাত ০১:১৪
254336
আবু জান্নাত লিখেছেন : হ্যাঁ ফিরোজ ভাই, অবশ্যই কাজে লাগাবেন। এমন কাজের সময় কিন্তু জীবনে একবারই পাবেন। ধন্যবাদ।
313379
০৭ এপ্রিল ২০১৫ রাত ০১:১২
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু ভালো লাগলো। তবে একটি প্রশ্ন তাবলীগ কি আপনি করেন?
০৭ এপ্রিল ২০১৫ রাত ০১:৩০
254340
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ ভাইয়া। ভালো লাগার জন্য ধন্যবাদ। জ্বী আলহামদু লিল্লাহ আমার পুরো পরিবার তাবলিগের সঙ্গে জড়িত। আমার আব্বু একজন আলেম ও তাবলীগের তিন চিল্লার সাথী। তাবলীগ তো করতেই হবে, কারণ নবীগণ তো আর আসবেন না, তাই নবীদের কাজ তো আমাকে আপনাকে করতেই হবে। অনেক ধন্যবাদ রহিম ভাই।
313384
০৭ এপ্রিল ২০১৫ রাত ০১:৪৪
আফরা লিখেছেন : আপনার কি নাম? নিম্নসূরে উত্তর পেলাম........... পড়া লিখা? এস এস সি, টেষ্ট পরীক্ষা দিয়েছি, ফাইলান পরীক্ষা দেওয়া হয় নাই। কুরআন মাজীদ তেলাওয়াত করতে পারেন? জ্বি আলহামদু লিল্লাহ, সূরায়ে ফাতেহা একটু তেলাওয়াত করুনঃ আউযু বিল্লাহি........... মাশা আল্লাহ এখন যেতে পারেন


অনেক কিছু জানলাম শিখলাম । ধন্যবাদ ভাইয়া ।
০৭ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:০৩
254423
আবু জান্নাত লিখেছেন : জীবনে শিখার অনেক বাকি, একটু একটু শিখুন। সময় মত কাজে লাগাবেন। আমার জন্য দোয়া করবেন, যেন তাদের প্রাপ্ত হক্ক পরিপূর্ণভাবে আদায় করতে পারি। অনেক ধন্যবাদ।
313400
০৭ এপ্রিল ২০১৫ সকাল ০৫:৪৭
রাইয়ান লিখেছেন : কত অপূর্ব রোমাঞ্চ ভরা একটি মুহূর্ত ছিল সেটি , তাইনা ভাইয়া ?

আপনার লেখা পড়তে পড়তে আর একটি ভাবনা এলো মনে। বিয়ের আগে যে থাকে শত সাধনায় পাওয়া সম্পদ , বিয়ের পরেই তার প্রতি অধিকাংশের মন কেন এত বদলে যায় ! আশা করি , আমাদের মুহতারামা উম্মে জান্নাত তার ঔশ্বর্য নিয়ে এখনো আপনার ঘর ও হৃদয়ে সমানভাবেই রাজত্ব করে যাচ্ছেন !

শুভকামনা রইলো আপনাদের দুজনের জন্যই !
০৭ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:২২
254425
আবু জান্নাত লিখেছেন : অবশ্যই আপু, একদম খাটি কথা।
আসলে সবাই তো উপরের লেভেল দেখেই বিয়ে করে, অভ্যন্তরীন ও বাস্তবতা ধীরে ধীরে প্রকাশ পায়। তাই হয়তো বদলে যায়।
আলহামদু লিল্লাহ, উম্মে জান্নাত ঠিক আগের মতই আছেন। আমি কখনো তাকে তুমি বা তুই বলে সম্বোধন করার সাহস পায়নি, প্রয়োজনও হয়নি এ পর্যন্ত। আমাদের দো'জাহানের মঙ্গলের জন্য দোয়া প্রার্থী। আপনার জন্য অনেক অনেক সালাম ও শুভেচ্ছা রইল।
313420
০৭ এপ্রিল ২০১৫ দুপুর ১২:৫৮
আবু তাহের মিয়াজী লিখেছেন : আমি গিফট নিয়ে আসছি।
০৭ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:২৪
254426
আবু জান্নাত লিখেছেন : গিফতে আসনে হবে না। বাকি জিবনটুকু যেন আল্লাহ তায়ালা শান্তিতে রাখে, এই দোয়াটি করলেই চলবে। আপনাকে অনেক অনেক সালাম ও শুভেচ্ছ।
১০
313437
০৭ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৫১
গাজী সালাউদ্দিন লিখেছেন :
এই মেয়েটির জন্য উচ্চ শিক্ষিত ও জেলাশহরে প্রতিষ্ঠিত অনেক বড়লোকও বিয়ের প্রস্তাব দিয়েছিলেন (আত্মীয়ের মধ্যে), এ টু জেড উঠান খরচসহ সবই বহন করার অঙ্গীকার করেছিলেন, কিন্তু মেয়েটির বাবা লোভকে প্রশ্রয় না দিয়ে সততার পরিচয় দিলেন,


এমন কথা সব মেয়ের বাবাই বলে থাকেন!!!! এতে এক ধরণের আত্মতৃপ্তি আছে।

আরো অনেক কথাই বলার ছিল, কিন্তু ইচ্ছে হচ্ছে না!!!! যারা দুষ্টমি বুঝে না, তাদের কি বলতে গিয়ে কি বলে আবার কষ্ট দিয়ে ফেলি!

ধন্যবাদ শেয়ার করার জন্য।

০৭ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩৯
254427
আবু জান্নাত লিখেছেন : উল্লেখিত কথাগুলোর প্রমাণ গত চারমাস আগে বাড়িতে গিয়ে পেলাম। আমার শাশুরীর খালাতো বোনের ছেলের জন্য প্রস্তাব করা হয়েছিল, ডিসেম্বর মাসের শুরুতে ওদের বাসায় আমাদের আমন্ত্রণ করেছিলেন। দেখলাম অনেক কিছু, ফেনী টাউনে উকিল পাড়ায় নিজেদের সাত তলা বাড়ী, দুবাইতে তাদের নিজস্ব ব্যবসায়িক প্রতিষ্ঠান। ২৫/৩০ জন ওদের দোকানের কর্মচারী। ওরা সবাই এখন স্বপরিবারে দু'বাইতেই বসবাস করছে। নভেম্বরে ওরাও দেশে গিয়েছিলেন। আমার বিয়ের পাঁচ বছর পর তাদের সাথে প্রথম দেখা হল। তখন সত্য হিসাবে মেনে নিলাম। আমাদের বাড়ির পাশের দু'বাই প্রবাসী তো নিজেই সব আমাদেরকে বলেছেন। আশাকরি ব্যপারটা বুঝাতে পেরেছি।
আরো অনেক কথাই বলার ছিল, কিন্তু ইচ্ছে হচ্ছে না!!!! যারা দুষ্টমি বুঝে না, তাদের কি বলতে গিয়ে কি বলে আবার কষ্ট দিয়ে ফেলি!

আমার জানামতে আপনার সাথে ব্লগে দুষ্টামী আমার থেকে বেশী কেউ করে নাই, তাতে যদি আপনি মনে কষ্ট পেয়ে থাকেন আমি ক্ষমা প্রার্থী, আর আমি কখনো আপনার কথায় বা আচরণে কষ্ট পায়নি বরং উৎসাহ পেয়েছি। আমার প্রিয় ব্লগারদের মধ্যে আপনি একজন, যদিও এখন প্রিয়তে এ্যড করা যাচ্ছেনা সিষ্টেম সমস্যার কারণে। আপনাকে অনেক ভালোবাসি, মনথেকে ভালোবাসি। প্লিজ আপনার কি বলার ছিল মনখুলে বলতে পারেন, আমি অপেক্ষায়.....
০৭ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:৩৬
254443
গাজী সালাউদ্দিন লিখেছেন : তাহলে ঐ দিন পাজি বলাতে আমাকে প্রশ্ন করলেন কেন??????

পাজিতো আমি খুব দুষ্টামি করেই বলি!
০৭ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:২৩
254476
আবু জান্নাত লিখেছেন : আমিও দুষ্টামী করেই প্রশ্ন করেছিলাম। এবার হল তো! ছোট ভাইয়া........
০৭ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:২৭
254478
গাজী সালাউদ্দিন লিখেছেন : পাজি পাজি পাজি পাজি!!!! বদ বদ বদ বদ!!!! দুষ্টু দুষ্টু দুষ্টু!!!!
০৭ এপ্রিল ২০১৫ রাত ০৯:৪৯
254494
আবু জান্নাত লিখেছেন : Happy>- Happy>- Happy>- Time Out Time Out Time Out
১১
313477
০৭ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:০০
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! ভাইয়া আমি দুঃখিত! খুব দেরি হলে গেলো আসতে!

ধীরে ধীরে পড়ছি আর ভালোলাগায় আপ্লুত হচ্ছি আলহামদুলিল্লাহ! আল্লাহ আপনাকে অনেক উত্তম নিয়ামত দান করেছেন! দুনিয়া ও আখিরাতেও আপনারা একসাথে সফরসংগী হোন, জান্নাতের বাগানে আরোহী হোন এই শুভকামনা রইলো!

জাযাকিল্লাহু খাইর! Good Luck
০৭ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৩২
254481
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ সাদিয়াপু। দুঃখিত কেন? ছোট ভাইটিকে লজ্জা দিচ্ছেন বুঝি!
আপনাদের আগমনই আমার প্রেরণা, আগ পর কোন কথা নয়।
আপনার দোয়ার সাথে আমিও বলছিঃ আমীন ইয়া রাব্বাল আলামীন। আল্লাহ তায়ালা এই দোয়াটি আপনার জন্যও কবুল করুক। অনেক শুকরিয়া আপু মনি।
আপু আপত্তি না থাকলে একটি কথা, আপনার ছেলে মেয়ে কয়জন? দুলাভাই কি করেন? জানতে ইচ্ছে হয়।
০৮ এপ্রিল ২০১৫ রাত ০২:১৪
254543
আবু জান্নাত লিখেছেন : মাশা-আল্লাহ, আপুর সুখি সংসার দুনিয়া ও আখিরাতে সুখে থাকুক এটাই প্রত্যাশা। অনেক শুকরিয়া আপু।
০৮ এপ্রিল ২০১৫ রাত ০২:২৩
254544
সাদিয়া মুকিম লিখেছেন : এখন তাহলে ইনফরমেশনটুকু মুছে দিন প্লিজ! জাযাকাল্লাহু খাইর!
০৮ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৩২
254592
আবু জান্নাত লিখেছেন : মুছে দিয়েছি আপু। শুকরিয়া।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File