Bee মৌচাকে ঢিল মেরেছিলুম Bee

লিখেছেন লিখেছেন আবু জান্নাত ২১ মার্চ, ২০১৫, ০৮:৪০:৩৩ রাত



"মৌমাছি" মহান আল্লাহ তায়ালার এক অপুর্ব সৃষ্টি। এদের সম্পর্কে আল্লাহ তায়ালা বলেছেনঃ আর তোমার প্রভু মৌমাছি কে প্রত্যাদেশ দিলেন -'বাসা তৈরী করো পাহাড়ের মাঝে ও গাছের মধ্যে, আর তারা যে ঘর (মৌচাক) তৈরী করে তাতে| তারপর প্রত্যেক ফল থেকে খাও, তারপর প্রভুর রাস্তা অনুসরণ করো সুগম করা পথে|' তাদের পেট থেকে বেরিয়ে আসে একটি পানীয়, বিচিত্র যার বর্ণ, যাতে রয়েছে মানুষের জন্য রোগমুক্তি| নিঃসন্দেহে এতে নিদর্শন রয়েছে সেই লোকদের জন্য যারা চিন্তা করে [সুরা অন-নাহল ১৬:৬৮-৬৯]

'মধু সকল রোগের মহৌষধ আর কুরআন সকল মানসিক রোগের মহৌষধ এজন্য আমি তোমাদের দুটো প্রতিবিধান সুপারিশ করলাম: কুরআন এবং মধু' [সহীহ বুখারী]

পৃথিবীর সবচেয়ে মিষ্টি খাদ্যের নাম করতেই চলে আসবে মধুর নাম। সম্পূর্ণ প্রাকৃতিকভাবে মধু তৈরির কৃতিত্ব পুরোটাই মৌমাছি নামের ছোট্ট একটা প্রাণীর। ফ্রুক্টোজ, গ্লুকোজ, পানি, তেল ও কিছু বিশেষ ধরনের এনজাইমের সংমিশ্রণে তৈরি হয় মধু, যা আসলে মৌমাছি কয়েক ধাপে সম্পন্ন করে।

প্রথম ধাপে কর্মী মৌমাছি মাঠে গিয়ে ফুলের মধুগ্রন্থি থেকে মধু সংগ্রহ করে। এই সংগৃহীত মধু তারা তাদের দেহের বিশেষ এক থলিতে জমা রাখে। মধু সংগ্রহ শেষে তারা মৌচাকে ফিরে যায়। কর্মী মৌমাছি তাদের সংগৃহীত ফুলের মধু মৌচাকে থাকা মৌমাছির মুখে দিয়ে দেয়।

এরপর মৌচাকের এই মৌমাছিগুলো ফুলের রসের সঙ্গে তাদের শরীর থেকে বেশ কয়েক ধরনের এনজাইম যোগ করে এবং মৌচাকে এই রস জমা করে রাখে। এভাবে বেশ কিছুদিন পর জমাকৃত এই বিশেষ রস গাঢ় মধুতে রূপান্তরিত হয়।

মৌমাছিগুলো যখন মধু সংগ্রহে দূর বহুদূর চলে যায় পথ ভুলে গেলেও রানী মৌমাছির এক ধরণের বিশেষ টাওয়ার উপরের দিকে মেলে ধরার কারণে নেটওয়ার্কের মাধ্যেমে বাসার পথ খুজে পায়। যখনই কোন মৌমাছি মধু নিয়ে বাসায় আসে তখন রাণী কর্তক নির্ধারীত কিছু সৈনিক মধুগুলো চেক করে দেখে কোন নাপাক রস পাওয়া গেলে সঙ্গে সঙ্গে রানী ঐ মৌমাছিটিকে নাপাক বহন করার অপরাধে কেটে দুই টুকরো করে দেয়। যারা মৌচাক সরাসরি দেখেছেন দেখবেন বাসার নিচে অনেক কাটা মৌমাছি পড়ে আছে।

ছোট কালে অনেক দুষ্ট ছিলাম বলে মধুপোকা ও বোলতা'র বাসা দেখলেই হল, যতক্ষণ না তাড়াচ্ছি, বাসা ভেঙ্গেছি, আচ্ছামত কামড় খাচ্ছি ততক্ষণ পিছুই ছাড়ছিনা। একবার মাদরাসায় যাওয়ার পথে কবরস্থানে মধুপোকার বাসায় ইচ্ছেমত ঢিল মারলাম, অতঃপর বেশ কয়েকটি কামড়, আম্মার ভয়ে বাড়িতে ফিরে যাওয়া হয়নি, চলে এলাম মাদরাসায়, উস্তাদগণ বলতে লাগলেন তোমার নামকি? কোন মাদরাসায় পড়, এখানে কার কাছে এলে? যন্ত্রণা ও দুঃখে আমার জিবন যায়, উনারা আমাকে নিয়ে মসকরা করছে। পরক্ষণে আয়নায় গিয়ে দেখলাম, সবার জিজ্ঞাসা তো সত্যিই, আমি নিজেকে চিনতে পারছিনা, ছুটি শেষে মামার বাড়ি গেলাম, বড়মামি (মরহুমা) আম্মাকে খবর দিলেন, আধঘন্টার ব্যবধানে আম্মা এসে হাজির, সাথে করে মধু নিয়ে এলেন। আমিতো ভয়ে শেষ, ভেবে ছিলাম মৌমাছিকে ঢিল মেরেছি বলে আম্মা আমার মধু খাওয়ার স্বাদ পূরণ করতে বুঝি মধু এনেছেন। না ব্যপারটি মোটেও এমন নয়, আম্মু একটি বেত নিয়ে আচ্ছা করে পেটালেন, জিবনের জন্য মৌমাছিকে ঢিল মারার স্বাদ মিটিয়ে দিয়ে ওয়াদা করালেন আর কখনো এমন দুষ্টামী করবো না। অতঃপর কামড়ের ক্ষতস্থানে মধু মেখে দিলেন, ২/৩ ঘন্টার মধ্যে ব্যাথা শেষ, পরদিন পুরাই সুস্থ।

বড় হয়ে যখন মধুর গুনাগুন জানলাম, নিয়মিত মধু সংগ্রহ ও পান করা আরম্ভ। খাটি মধুর তালাশে বাগেরহাট রায়েন্দা থানার সুন্দরবন রেঞ্জেও গিয়েছিলাম ২০০৭ সালে। পরদিন এক ক্লাসমেট (যিনি খুলনা শহরে এক মসজিদের ইমাম) এর সন্ধানে খুলনা গিয়ে সংগ্রহ করি কাঙ্খিত সেই মধু। ক্লাসমেট এর বাড়ী খুলানার দাকোপ থানায়, তার চাচাতো ভাইয়ের সংগ্রহ করা ১০ কেজি মধু নিয়ে পিরোজপুরের মঠবাড়িয়া থানা হয়ে ঝালকাঠি গাবখান সেতু, নলছিটি, ঝালকাঠি অতঃপর বরিশাল চরমোনাই মাদরাসায় রাত কাটালাম। পরদিন সী-ট্রাকে করে ভোলা হয়ে লক্ষীপুর মজুচৌধুরীর ঘাট, অতঃপর বাসে করে বাড়ি ফেরা।

এখনো খাটি মধুর সন্ধান পেলে দূরদুরান্তে ছুটে যাই।

বিষয়: বিবিধ

১৬১৯ বার পঠিত, ৩০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

310294
২১ মার্চ ২০১৫ রাত ০৮:৫২
গাজী সালাউদ্দিন লিখেছেন : বদ, পাজি, খারাপ, বেত্তমিজ হলে যা হয়!!!!!!
২১ মার্চ ২০১৫ রাত ০৯:২৬
251325
আবু জান্নাত লিখেছেন : ওরে বাবা! এতো দেখছি ষাঁড় ক্ষেপা গাজী, আমাকে যা তা বলছেন, হাতুড়ি পেটা বুঝেন? দেখেনিন Time Out Time Out Time Out
আমি কিন্তু এখন ঐ অভ্যাস ত্যাগ করেছি, এটা ছোটকালের গল্প বুঝলেন মশাই!। আপনাকে আন্তরীক অভিনন্দন। Rose Rose Rose
310301
২১ মার্চ ২০১৫ রাত ০৯:৩৪
মোহাম্মদ লোকমান লিখেছেন : যখনই কোন মৌমাছি মধু নিয়ে বাসায় আসে তখন রাণী কর্তক নির্ধারীত কিছু সৈনিক মধুগুলো চেক করে দেখে কোন নাপাক রস পাওয়া গেলে সঙ্গে সঙ্গে রানী ঐ মৌমাছিটিকে নাপাক বহন করার অপরাধে কেটে দুই টুকরো করে দেয়। যারা মৌচাক সরাসরি দেখেছেন দেখবেন বাসার নিচে অনেক কাটা মৌমাছি পড়ে আছে। অসাধারণ তথ্য, আগে জানা ছিল না।
২১ মার্চ ২০১৫ রাত ০৯:৪৮
251332
আবু জান্নাত লিখেছেন : হ্যাঁ ভাই, মৌচাক বিশেষজ্ঞদের কাছথেকে তথ্যটি জেনেছি। অনেক ধন্যবাদ ভাই।
২১ মার্চ ২০১৫ রাত ১০:৩৯
251340
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনি কি জানেন বিশেষজ্ঞ শব্দের মানে কি? @ আবু জান্নাত
২১ মার্চ ২০১৫ রাত ১১:০২
251343
আবু জান্নাত লিখেছেন : বা.....বা..... এতো দেখছি খাটি সোনা!
আরে মশাই, জেলেরা যাকে মাছ বলে ঐটি মাছ হিসাবে খাওয়া হালাল, কারণ জেলেরাই মাছ বিশেষজ্ঞ। বই পড়ে তথ্য বিদ্যার বিশেষজ্ঞ হওয়া যায়। জেলেরা অশিক্ষিত হতে পারে, কিন্তু শরীয়তে মাছ নির্ণয়ের ব্যাপারে তাদেরকে বিশেষজ্ঞের মর্যাদায় রাখা হয়েছে। খেজুর গাছের পরাগায়ন সম্পর্কিত হাদিসটি মনে আছে তো? রাসূল (সাঃ) বলেছিলেন এ ব্যাপারে তোমরাই বিশেষজ্ঞ।
310307
২১ মার্চ ২০১৫ রাত ১০:৩৬
গাজী সালাউদ্দিন লিখেছেন :
যখনই কোন মৌমাছি মধু নিয়ে বাসায় আসে তখন রাণী কর্তক নির্ধারীত কিছু সৈনিক মধুগুলো চেক করে দেখে কোন নাপাক রস পাওয়া গেলে সঙ্গে সঙ্গে রানী ঐ মৌমাছিটিকে নাপাক বহন করার অপরাধে কেটে দুই টুকরো করে দেয়।


এইসব আপনি কিভাবে জানলেন?

আম্মু একটি বেত নিয়ে আচ্ছা করে পেটালেন, জিবনের জন্য মৌমাছিকে ঢিল মারার স্বাদ মিটিয়ে দিয়ে ওয়াদা করালেন আর কখনো এমন দুষ্টামী করবো না।


মেরেছে বেশ করেছে! এতো হতচ্ছাড়া ছিলেন কেন! এইরকম খন্যাস কে মরার উপর খাঁড়ার ঘা দেয়াই উচিত ছিল। পিটুনি খাওয়ার কথা শুনে আমার যে কি ভাল লাগছে, বলে বুঝানো যাবে না!

আর কি জন্য যে এতো বেশি মধু খান, মনে করছেন বুঝি না? ছোটরা অনেক কিছুই বুঝে, ছোট বলে মুখ দিয়ে বলে শুধু। ওই যে বলে না, 'বিয়ে করিনিতো কি হয়েছে, বর যাত্রীর সাথেও কি যাই নি'! আমিতো সব বুঝি, এমনিতে কি আর খাই সুজি! আর হা, আমার জন্য এখন মধু খাওয়ায় হারাম!
২১ মার্চ ২০১৫ রাত ১১:২০
251344
আবু জান্নাত লিখেছেন :
যখনই কোন মৌমাছি মধু নিয়ে বাসায় আসে.....

বলেছিলাম না সুন্দরবন গিয়েছি, শুধু কি হাওয়া খেতে? আমি যেখানেই যাই, ওখানকার আগপিছ না জেনে চলে আসা আমার পক্ষে কঠিন হয়ে যায়। ইমাম শাফেয়ী (রহ.) বলেছিলেন "অজ্ঞতার চিকিৎসা হল প্রশ্ন করে জেনে নেওয়া"। এই বাণীটিকে আমার সঙ্গী করে নিয়েছি, যেখানেই যাই কিছু জানার চেষ্টায় থাকি। মৌ বিশেষজ্ঞ হিসাবে মৌ-চাষীদের বুঝিয়েছি। এবার বুঝলেন জনাব? Don't Tell Anyone
আমার পিটুনি খাওয়া যদি আপনার ভালো লাগা হয়, এমন পিটুনির খবর আপনাকে আরো বলবো। যাতে আপনার অনেক অনেক ভালো লাগে। Rolling on the Floor Rolling on the Floor
মধুর মধ্যে শিফা আছে তাই মধু ও কালো জ্বিরা আমার নিত্য সঙ্গী, আপনি অন্য কিছু বুঝে সুজি, আটা, ময়দা সব খেতে পারেন। Good Luck Good Luck
আল্লাহ তায়ালার হালাল করা বস্তু নিজের উপর হারাম কেন করলেন? জানতে ইচ্ছুক।
২১ মার্চ ২০১৫ রাত ১১:৩৯
251347
গাজী সালাউদ্দিন লিখেছেন : আমি বলতে পারব না! সব কথা কমেন্টে বলা যায় না!

সব মুখে বলা যায় না, বুঝে নিতে হয়য়।
২১ মার্চ ২০১৫ রাত ১১:৫০
251348
আবু জান্নাত লিখেছেন : মুখে বলতে না পারলে ফেসবুক আছে, ইনবক্সে লিখে দিলেই পারেন।
310313
২১ মার্চ ২০১৫ রাত ১১:০১
দ্য স্লেভ লিখেছেন : কিছু তথ্য আগে জানা ছিলনা। সুন্দর লাগল। অঅমিও মৌচাকে ঢিল মারতাম
২১ মার্চ ২০১৫ রাত ১১:৩৭
251346
আবু জান্নাত লিখেছেন : যাক! আমার দলের অন্তত একজন পেলাম। অনেক ধন্যবাদ।
310336
২২ মার্চ ২০১৫ রাত ০১:০৫
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আংকেল। শীঘ্রই আসছি...।
২২ মার্চ ২০১৫ রাত ০১:৩০
251361
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ খালাম্মুনি, নিচে এসে গেছেন দেখছি, তাই নিচের যাচ্ছি...
310341
২২ মার্চ ২০১৫ রাত ০১:২০
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় মধু আংকেল। আপনার বাস্তব জীবনের অভিজ্ঞতার আলোকে লিখাটি পড়ে অনেক কিছুই জানতে পেলাম। আমার আপুকে একসময় একটু কষ্ট দিলেও মাশাআল্লাহ্‌ আমার আংকেল এখন অনেক শান্ত, ভদ্র, জ্ঞানী এবং বিচক্ষণ একজন আদর্শ মানুষ।
আমিও জীবনে একবার মৌমাছির কামড় খেয়েছিলাম তবে আমার দোষে নয় কেউ একজন ঢিল ছুঁড়েছিল মৌচাকে।
এটা ছিল এক ভয়ংকর অনুভূতি...।
খাঁটি মধু খাওয়া স্বাস্থ্য, সুস্থতা আর মেধার জন্য অনেক উপকারী। মধু আমাদের নবীজিরও অনেক প্রিয় ছিল।
সুন্দর অভিজ্ঞতালব্ধ লিখাটির জন্য জাজাকাল্লাহু খাইর।
২২ মার্চ ২০১৫ রাত ০১:৪২
251365
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ আন্টিমনি, আপনি আমাকে এমন শব্দে সম্বোধন করেন, আমি অনেক লজ্জা পাই, কারণ আমি যে ঐ সম্বোধনের উপযুক্ত নই। আপনার গাজীভাইটা দেখলেন আমাকে কিভাবে শাষাচ্ছে! আপনার ছোট ভাইটা না, আপনার কিছুই পায় নাই। ওকে একটু সাবধান করবেন, না হলে আমি কিন্তু ওর জন্য হাতুড়ি নিয়ে আসবো Time Out Time Out তখন ভাই এর পক্ষ হয়ে আমাকে বকা দিবেন না কিন্তু।
তাহলে আপনিও কামড় খেয়েছেন, কি যে যন্ত্রণা, মধু লাগালে তারাতারি ভালো হয়ে যায়। আমাদের ঘরে সমসময় মধু ও কালোজ্বিরা জমা রাখি। আমাদের নবীজির প্রিয় খাদ্যটি আমিও প্রিয় করে নিয়েছি। অনেক অনেক শুকরিয়া খালাম্মুনি। জাযাকিল্লাহু খাইর।
310345
২২ মার্চ ২০১৫ রাত ০১:২৭
আফরা লিখেছেন : টিপু ভাইয়ার লিখা থেকে মৌমাছিদের সম্পর্কে অনেক কিছু জেনেছিলাম আপনার পোষ্ট থেকে কিছু নতুন জানলাম । অনেক ধন্যবাদ জান্নাতের বাবা আমার ভাইয়া ।
২২ মার্চ ২০১৫ রাত ০১:৩১
251362
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : টিপু ভাইকে মিস করছি....
২২ মার্চ ২০১৫ রাত ০১:৩৬
251364
আফরা লিখেছেন : তাহলে একটা পোষ্ট দেন ভাইয়া / ভাবী
২২ মার্চ ২০১৫ রাত ০১:৫২
251366
আবু জান্নাত লিখেছেন : টিপু ভাইটি কোথায়?
আমার বোনটির কথা আমাকে খুব ভাবায়, কখন জানি হারিয়ে যায়। আমার একমাত্র ছোট বোনটির বিয়ের সময় আমি অনেক কেঁদেছি, সবার সামনে নয়, পুকুর পাড়ে, কাউকে বুঝতে দেইনি। এখন আমার ভাগিনি রুকাইয়া প্রায় সময় মোবাইলে বলে বদ্দা মামা আন্নে ক্ই? আমার যেন কান্না আসে। যাকগে "আমার ভাইয়া" বলাতে কথাগুলো মনে পড়ে গেল। ইউরোপের কথা আরো জানতে চাই। সময় পেলেই লিখবেন। অনেক ধন্যবাদ সাইয়ারা।
২২ মার্চ ২০১৫ রাত ০১:৫৩
251367
আবু জান্নাত লিখেছেন : আমিও... @নূর।
২২ মার্চ ২০১৫ রাত ০২:১২
251371
আফরা লিখেছেন : ভাইয়া আমার জন্য দুয়া করবেন আমি যেন না হারাই আমি আপনাদের মাঝে আপনাদের ছোট বোন হয়ে থাকতে চাই । @ জান্নাতের বাবা আমার ভাইয়া ।
০৬ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৫১
254264
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

মধু ও মৌমাছির জীবন! আল্লাহর এক অপূর্ব সৃষ্টি!
লিখেছেন নজরুল ইসলাম টিপু
২৩ অক্টোবর, ২০১৪, ০৪:৪৮:৪৬ বিকাল
০৬ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:১৭
254268
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুসসালাম ওয়া রাহমাতুল্লাহ
আবু সাইফ ভাই। ধন্যবাদ।
310350
২২ মার্চ ২০১৫ রাত ০১:৩৭
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : মধু আল্লাহর অশেষ নেয়ামত!
মধু নাম নিয়ে অনেক লেখক অনেক লেখা লিখেছেন,

যেমনঃ
মধুর প্রেম
মধুর ভালোবাসা
মধুর শান্তনা
মধুর প্রলাপ
মধুর গুণ্জন
মধুর সংসার
মধুর কথা

২২ মার্চ ২০১৫ রাত ০১:৫৬
251368
আবু জান্নাত লিখেছেন : হ্যা ভাই, নেয়ামত খেয়ে কিন্তু শোকর করবেন। তাহলে নেয়ামত বাড়বেই। এত রাতে কমেন্ট করার জন্য অনেক শুকরিয়া। আপনারা কোন দেশের বাসিন্দা? আপত্তি না থাকলে জানতে আগ্রহী।
২২ মার্চ ২০১৫ রাত ০২:১৩
251372
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ফেসবুক লিংক দিন
২২ মার্চ ২০১৫ দুপুর ০২:১৯
251439
আবু জান্নাত লিখেছেন : +৯৭১৫৫৩৫৭২৯১৬ এই নাম্বার দিয়ে চার্চ করলেই পাবেন। ধন্যবাদ।
310401
২২ মার্চ ২০১৫ সকাল ০৮:৫৪
আবু জারীর লিখেছেন : এখনো খাটি মধুর সন্ধান পেলে দূরদুরান্তে ছুটে যাই।

এত দেখছি মধু পাগলা!
২২ মার্চ ২০১৫ দুপুর ০১:১৬
251435
আবু জান্নাত লিখেছেন : জ্বি ভাইয়া একদম খাটি কথা। ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File