Rose আমাদের জান্নাতমনি ও কিছু অভিজ্ঞতা Rose

লিখেছেন লিখেছেন আবু জান্নাত ১৬ মার্চ, ২০১৫, ১০:৩৩:৪২ রাত



আমার বুঝ হওয়ার পর থেকে তাবিজের প্রতি বড়ই অনীহা ছিল, কারণ ছোট কালে আমার গলায় ঝুলতো ডজনখানেক তাবিজ, মাঝে মধ্যে হারিয়ে যেত, আম্মার সে কি বকুনি খেতাম। সাপ্তাহের মাথায় আবার তাবিজ যোগাড় করা হত, আর আমাকে তা বহন করতে হত। কারণ আমাকে ছোট কালে জ্বিনে নাকি আছর করছিল। যাগগে ছোট কালের কথা বাদই দিলাম। বুঝ হওয়ার পর থেকে সম্পূর্ণ তাবিজ মুক্ত হলাম। একটি হাদিসে এসেছে التميمة شرك তাবিজ শিরকের অন্তর্ভূক্ত। এই হাদিসটি জানার পর তাবিজের প্রতি আমার বিদ্বেশ শুরু হল।

আমার শিক্ষকতার চার বছরে আমার ছাত্র/ছাত্রীদের বুঝাতাম তাবিজ ত্যাগ করতে। যে সকল অভিবাবকের সাথে ভালো সম্পর্ক ছিলো তাদের ছেলেমেয়েদের তাবিজমুক্ত করে ছাড়লাম। অল্প সংখ্যক অভিবাবককে বুঝাতে অপারগও হলাম।

আমার বিয়ের পর আমার মা সহ আশপাশের মহিলারা আমার স্ত্রীকে বিভিন্ন কারণে তাবিজ লাগাতে অনেক চেষ্টা করেও ব্যর্থ হন।

জান্নাতমনির জন্মের মুহুর্তে আমার আব্বু এক আলেমের তাবিজ নিয়ে আসেন, লাগাতে যথাসম্ভব চেষ্টা করেও আমার অটলতার কারনে ব্যর্থ হন। আমার শাশুরী ও স্ত্রী অটল ছিলেন যে, নো ডাক্তার, নো তাবিজ। একমাত্র আল্লাহর রহমতই ভরসা। শুধুমাত্র পানি পড়া দিয়েছিলাম যা হাদিস দ্বারা প্রমাণিত। অর্থাৎ বিভিন্ন সময় বিভিন্ন কারণে রাসূল (স.) ও সাহাবায়ে কেরামগণ পানি পড়া দিয়েছিলেন। তাই আমিও শুধু পানি পড়ার সুন্নাতের উপর অটল ছিলাম, আলহামদু লিল্লাহ আল্লাহ তায়ালা সাহায্য করেছেন।

জান্নাতের জন্মের পর হাতে পায়ে তাগা (একপ্রকারের কালো সুতা) লাগানো ও তাবিজ লাগানোর জন্য যারপরনাই চেষ্টা করা হয়েছিল। আলহামদুলিল্লাহ তাবিজ মুক্তই রাখতে পেরেছি। এখন আলহামদু লিল্লাহ কোন আছর কছর নেই।

ক'দিন পর শুরু হল হামের টিকা, পোলিও ইত্যাদি খাওয়ানোর জন্য চাপাচাপি। আমি সম্পূর্ণ অমত করলাম। রোগ হলেই তো মেডিসিন ব্যবহার, না হলে নয়। তা ছাড়া একজন দ্বীনদার হোমিও প্যাথি ডাক্তার আমায় সম্পর্ণরূপে নিষেধ করেছিলেন টিকা বা পোলিও ব্যবহার না করতে। ডাঃ সাহেব বলেছেন এতে ভবিষ্যতে ঝুকি বাড়বে। ক্ষতি ছাড়া লাভের কিছুই নাই। ডাক্তার সাহেব তার ছেলেমেয়ে ও আত্মীয় স্বজনদের সাধ্যানুযায়ী এ থেকে বিরত রাখার চেষ্টা করেন। আমিও ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে লাগলাম। এদিকে গোপনে আমার শিক্ষিত চাচীর পরামর্শে ২টি ইনজেকশন দিয়ে দিলো। আমি জেনে তো তেলে বেগুনে গরম। খবরদার আর একটিও যেন না দেওয়া হয়। ঐ বছরই বরিশালে একই দিনে হামের টিকার কারণে ১০জন শিশু মারা গিয়েছিল। এটা আমার জন্য প্লাস পয়েন্ট হিসাবে কাজ করল। সেদিন থেকে আর কখনো আমাদের পরিবারে টিকাটুকার নাম নেই।



আলহামদু লিল্লাহ জান্নাত এখন সাড়ে চার বছরে পা রাখছে। অক্টোবরে আমি ছুটিতে যাওয়ার সময় কালো ও গোলাপী রঙ্গের একটি স্কুল ব্যাগ নিয়েছিলাম। জান্নাত সেটি নিয়ে গত সপ্তাহে প্রথম স্কুলে গেল। তাতে জান্নাতের কি আনন্দ, বিকালে যখন ফোন করলাম আমাকে বলতেছেঃ আব্বু আপনি যে আমার জন্য ব্যাগ এনেছেন সেটি গায়ে দিয়ে আজ স্কুলে গিয়েছি। জান্নাতের আম্মু সংশোধন করে বললেনঃ ব্যাগ কি গায়ে দেওয়া যায়! পিঠে করে নিয়েছ।

সম্মানীত পাঠক/পাঠিকা হয়তো ভাববেন সম্পূর্ণ পারিবারিক পোষ্ট। আসলে আমার উদ্যেশ্য হল পারিবারিক বর্ণনা নয়, নিজের অভিজ্ঞতাকে শেয়ার করা। তাবিজ ছাড়াও যে বাচ্চারা আল্লাহর রহমতে বেছে থাকে সে অভিজ্ঞতা জানান দেওয়া।

জান্নাতের প্রথম স্কুলে যাওয়া যে তার বাবার জন্য কত আনন্দের, সেই অনুভুতি আপনাদের সাথে শেয়ার করলাম মাত্র। জান্নাতের জন্য সবার কাছে দোয়া চাই। সে যেন সত্যিকারের মানুষ হয়ে দুনিয়া ও আখিরাতে সফলতা অর্জন করতে পারে।

হাম ও পোলিও সম্পর্কে কারো জানা থাকলে বিস্তারিত জানতে আগ্রহী, হাম ও পোলিও টিকা কতটুকু স্বাস্থ্য সম্মত? কারো জানা থাকলে জানাবেন প্লিজ।

বিষয়: বিবিধ

২০৮৬ বার পঠিত, ৪৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

309354
১৬ মার্চ ২০১৫ রাত ১০:৫২
আবু জারীর লিখেছেন : গ্রামের ছেলে মেয়েরা জন্মের পর থেকেই তাবিজের ভারে ভারাক্রান্ত হয়ে পরে তাই তাদের স্বভাবিক বৃদ্ধিতেও প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। আলাহামদুলিল্লাহ আমাদের পরিবার সম্পূর্ণ তাবিজ মুক্ত ছিল আর এখন আমার পরিবারও।
১৬ মার্চ ২০১৫ রাত ১১:৪৯
250347
আবু জান্নাত লিখেছেন : জাযাকাল্লাহ খাইর, আপনার পরিবারিক অবস্থা জেনে ভালো লাগলো।
309355
১৬ মার্চ ২০১৫ রাত ১০:৫৭
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৬ মার্চ ২০১৫ রাত ১১:৫০
250348
আবু জান্নাত লিখেছেন : ভাইয়া কি কিবোর্ড চাপতে পারেন না? নাকি আঙ্গুলে সমস্যা?। আপনাকেও ধন্যবাদ।
309359
১৬ মার্চ ২০১৫ রাত ১০:৫৭
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম! মাশা আল্লাহ!জান্নাত মনিকে দেখে অনেক খুশি লাগছে! আল্লাহ আমাদের মামনিকে সুস্থ রাখুন,হায়াতে তাইয়েবা দান করুন!
আমাদের ইতালিতে টিকা বাধ্যতামূলক! আমরা দিয়েছি! বাংলাদেশে এত ভেজাল সবকিছু তে সেটা টিকাতেই প্রবেশ করেছে জানতাম না!
সুন্দর পোস্ট টির জন্য জাযাকাল্লাহু খাইর! আমাদের মামনিকে আদর ও তার আম্মুকে সালাম জানাবেন!
আমি প্রথম Thumbs Up
১৬ মার্চ ২০১৫ রাত ১১:৫২
250349
সন্ধাতারা লিখেছেন : আপু আপনি দ্বিতীয়...হি হি হি......।

Love Struck Love Struck Happy Happy Happy Happy Good Luck Good Luck Good Luck Good Luck
১৬ মার্চ ২০১৫ রাত ১১:৫৩
250350
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম। আলহামদু লিল্লাহ আপনার ভালো লেগেছে জেনে আমারও আনন্দ লাগছে। আপনার দোয়ার সাথে বলছি আমীন। আল্লাহ তায়ালা সাদিয়াপুর সন্তানদের জন্যও দোয়াগুলো কবুল করুক। আমীন। প্রথম হওয়ার চেষ্টা করার জন্য অনেক অনেক শুকরিয়া আপুজ্বি।
১৭ মার্চ ২০১৫ রাত ০৩:০১
250371
সাদিয়া মুকিম লিখেছেন : আপু আমি তৃতীয়!Crying
১৭ মার্চ ২০১৫ দুপুর ০১:৫২
250421
আবু জান্নাত লিখেছেন : দ্বিতীয় তৃতীয় জাষ্ট ১টি সিরিয়াল, আসলে ব্লগে এসে উৎসাহ দেওয়াই বড় পাওনা। ফাষ্ট টু লাষ্ট সবাইকে আন্তরীক সুভেচ্ছা। Rose Rose Rose Good Luck Good Luck Good Luck
১৮ মার্চ ২০১৫ রাত ০৮:০৭
250694
সন্ধাতারা লিখেছেন : একটু হাসতে চেয়েছিলাম ফান করে তাও বন্ধ হয়ে গেল...।

Winking Winking Winking Winking Love Struck Love Struck Love Struck Love Struck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
309367
১৬ মার্চ ২০১৫ রাত ১১:২৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : তাবিজের গুনাহ থেকে আপনার সন্তান কে নিরাপদ রাখতে পেরেছেন দেখে অনেক আনন্দিত হলাম। তবে টিকার ব্যাপারে সম্পুর্ন দ্বিমত পোষন করছি। টিকা একটি ও্ষুধ মাত্র। টিকা দিলে অবশ্যই বেশ উপকার হয়। হোমিও মতে টিকা দেওয়া নিষেধ নয় বলেই জানি।
১৬ মার্চ ২০১৫ রাত ১১:৫৭
250351
আবু জান্নাত লিখেছেন : জাযাকাল্লাহ খাইর।
টিকার ব্যাপারে বিস্তারিত জানতে আগ্রহী। অনেক জায়গায় ৮জন, ১০জন করে মরতে শুনি তো। তাই আগ্রহ হারিয়ে ফেললাম । এদিকে হোমিও ডাক্তার বিশেষ করে এই ফ্রি টিকাগুলো দিতে নিষেধ করলেন। আপনাকে অনেক ধন্যবাদ।
309369
১৬ মার্চ ২০১৫ রাত ১১:৪২
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : বেশ সুন্দর লেখা পড়লাম। তাবিজ ব্যাপারটি আলহামদুলিল্লাহ ধীরে ধীরে উঠে যাচ্ছে। হ্যা পানি পড়া ব্যাপারটি সুন্নাহ সম্মত। আর ব্লাক ম্যাজিক রোধের ব্যাপারেও আমাদের দেশে ব্যাপক তাবিজ কবজের ব্যাবহার দেখা যায়। অথচ হাদিসে ব্লাক ম্যাজিকের প্রতিষেধক হিসেবে জমজমের পানি, মধু, খেজুর, পড়া পানি এবং সূরা নাস-ফালাক এবং কোরান-হাদিসে বেশ কিছু দোয়ার কথা বলা হয়েছে। ইনশাআল্লাহ আস্তে আস্তে মানুষ সচেতন হবে।
১৬ মার্চ ২০১৫ রাত ১১:৫৮
250352
আবু জান্নাত লিখেছেন : জাযাকাল্লাহ খাইর ভাইয়া, আপনার উপদেশ ও আমলগুলো মনে রাখবো ও আমল করার চেষ্টা করবো। অনেক ধন্যবাদ ভাইয়া।
309372
১৬ মার্চ ২০১৫ রাত ১১:৪৫
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় আংকেল। আসছি...।
১৭ মার্চ ২০১৫ দুপুর ০১:৫৪
250422
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। শ্রদ্ধেয় খালামনি। অপেক্ষায় রইলাম...
309375
১৬ মার্চ ২০১৫ রাত ১১:৪৮
মোঃ মাসুম সরকার আযহারী লিখেছেন : আস্‌সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। খুব সুন্দর লিখেছেন। ভাল লেগেছে। অসংখ্য ধন্যবাদ। জাযাকাল্লাহু খাইরান।
১৭ মার্চ ২০১৫ বিকাল ০৪:০১
250447
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ,
মাসুম ভাই আমার ব্লগে আপনার প্রথম উপস্থিতি, সত্যিই আমি আনন্দিত। জ্ঞ্যনি ব্যক্তিদের সহচর্য চাই। জাযাকাল্লাহ খাইর
309382
১৭ মার্চ ২০১৫ রাত ১২:০৫
সন্ধাতারা লিখেছেন : তাবিজ কবজ পরে আংকেল আগে আমার মামুনিতাকে নয়ন ভরে দেখি। মাশালাআল্লাহ্‌ অনেক অনেক কিউট হয়েছে সোনামণিটা......।
মহান রাব্বুল আলামীন এই জান্নাতী পাখীটাকে দ্বীনের উপর প্রতিষ্ঠিত রেখে জ্ঞানের ভাণ্ডার সমৃদ্ধ করে দিন। প্রাণভরে দোয়া করি সে যেন বিদ্যায় বুদ্ধিতে আচার আচরণে উম্মুল মুমিনীনগণের উত্তরসূরী হয়।

আপনার পরিবার সম্পর্কে জানার পর ইচ্ছে হচ্ছিল আপনাকে বলি জান্নাতী ফুলের একটা ছবি দিয়ে পোষ্ট দিতে। আবার পরক্ষণে ভেবেছি না বলাটা বোধ হয় ঠিক হবে না। যা হোক ভীষণ ভীষণ আনন্দ হলো আমার পোষ্টটি দেখে।
তাই আর তাবিজ কবজ টীকা টুকা নিয়ে কথা বলার মুড একদম নেই আমার।
পরিবারের সবার জন্য শ্রেনীমত ছালাম ও শুভেচ্ছা রইলো।
Cheer Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Cheer Cheer Cheer Cheer Cheer Cheer Bee Bee Bee Bee Bee Bee Cheer Cheer Cheer Cheer Cheer Cheer
১৭ মার্চ ২০১৫ রাত ১০:০৭
250500
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। খালামনি আমার জান্নাতের জন্য এত দোয়া করেছেন যে আমি শুকরিয়া জানাবার ভাষা পাচ্ছিলাম না। প্রতি মন্তব্য করতে তিন তিন এসেছি কিন্তু কি লিখে আমার আন্টিকে অভিভাদন জানাবো, সেই কথাই ভাবছিলাম। আল্লাহ তায়ালার কাছে বিশেষ করে তাহাজ্জুদের পরে দোয়া করার অনুরোধ রইল।
আপনার পরিবার সম্পর্কে জানার পর ইচ্ছে হচ্ছিল আপনাকে বলি জান্নাতী ফুলের একটা ছবি দিয়ে পোষ্ট দিতে

কিছু মানুষের চাওয়া আল্লাহ তায়ালা অজান্তেই পুরণ করেন। আপনারটিও আমার কাছে তাই মনে হচ্ছে। অনেক অনেক সালাম ও শুভকামনা রইল আপনার ও আপনার পরিবারের প্রতি।
১৮ মার্চ ২০১৫ রাত ০৮:০৬
250693
সন্ধাতারা লিখেছেন : দারুণ অনুভূতি প্রাণ ছুঁয়ে গেলো আলহামদুলিল্লাহ্‌। মাম্নিতার জন্য অবশ্যই দোয়া করবো।
আপনিসহ সবার জন্য নিরন্তর দোয়া ও শুভকামনা রইলো।
জাজাকাল্লাহু খাইর।
309391
১৭ মার্চ ২০১৫ রাত ১২:৩৪
দ্য স্লেভ লিখেছেন : তাবিজ কবজ মাটির নীচে পুতে ওখানে হিসু করুন
১৭ মার্চ ২০১৫ দুপুর ০২:৪৭
250426
আবু জান্নাত লিখেছেন : না ভাইয়া, হিসু করা যাবে না। কারণ অনেক তাবিজে কুরআনের আয়াত লিখা থাকে। পুতে ফেলতে পারেন। অনেক ধন্যবাদ। চর্বিযুক্ত খাবার কি এখনো বন্ধ করেন নাই?
১৭ মার্চ ২০১৫ রাত ১০:৫৪
250520
দ্য স্লেভ লিখেছেন : কেজী দুয়েক গরুর মাংস এখনও আছে রান্না করা,এটা আগে ফুরাক,তবে সব্জী চলছে,আমার জন্যে দোয়া করেন
১০
309401
১৭ মার্চ ২০১৫ রাত ০১:১০
গাজী সালাউদ্দিন লিখেছেন : তাহলে এই কথা! জান্নাতের বাবা আবু জান্নাত!

জান্নাতের বাবা খুশি হয়েছে, তার চেয়ে বেশি খুশির জোয়ার বইছে জান্নাতের অবুঝ মনে।

আমি জানার চেষ্টা করেছি টিকা সম্পর্কে ইসলাম কি বলে, খুব একটা পরিষ্কার ধারণা নিতে পারিনি।
এই লিংকটা দেখে নিতে পারেন।
Click this link
১৭ মার্চ ২০১৫ দুপুর ০৩:৫১
250437
আবু জান্নাত লিখেছেন : জাযাকাল্লাহু খাইরান ভাইয়া, হ্যা জান্নাতের খুশির তো সীমা নেই।
পোলিওর টিকা সম্পর্কে কিছুটা ধারণা পেলাম। এজন্য ধন্যবাদ।
পোলিও রোগটি কি ও কখন হয়, হাম রোগটি কি ও কখন হয় জানতে ইচ্ছে করছে। শুনেছি উন্নত দেশগুলোতে এসব টিকা দেওয়া হয় না। আচ্ছা এগুলো ফ্রিতে কেন দেওয়া হয়। যে দেশে সরকারের মানবতা বলতে কিছু নেই, সে দেশে শিশুদের বাচানোর জন্য এত চেষ্টা কেন? এতে কোন ইহুদিদের হাত থাকতে পারে কি না। যা মুসলিম সন্তানদের ধ্বংসের দিকে নিয়ে যাবে বা প্রজনন ক্ষমতা কমে যাবে, বা ভিতূ হয়ে যাবে, মেয়েরা বড় হলে স্বাভাবিক ভাবে বাচ্ছা জন্ম দিতে অক্ষম হবে এমন কোন কারণ আছে কি না? এ সকল বিষয়গুলো আমাকে খুব ভাবায়।
অনেক শুকরিয়া ভাই।
১৭ মার্চ ২০১৫ বিকাল ০৪:২০
250455
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনি যে ভয়গুলো করছেন, আমিও তেমন শুনেছি দু একজন বন্ধুর কাছে তাও অনেক আগে, তাই ভাল মনেও করতে পারছি না। যেহেতু এতা নিয়ে নানান কথা রয়েছে, তাই এ সম্পর্কে সম্যক ধারণা রাখা জরুরী।

আমি উক্ত রোগগুলো সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব, আশানুরূপ কিছু জানতে পারলে আপনাকে অবশ্যই জানাব।
১১
309435
১৭ মার্চ ২০১৫ সকাল ০৯:১৩
মোহাম্মদ লোকমান লিখেছেন : তাবিজের ইতিহাস আমার সাথে আপনার হুবহু মিলে গেলো। আামদের সচেতনতার ফলে মোটামুটি শিক্ষিত পরিবারে তাবিজের ব্যবহার প্রায় শুন্যের কোটায়।

আপনার জান্নাতের জন্য অনেক অনেক দোয়া ও শুভ কামনা রইলো।
১৭ মার্চ ২০১৫ দুপুর ০৩:৫৫
250440
আবু জান্নাত লিখেছেন : লোকমান ভাই আপনি হয়তো আমার উপর রেগে আছেন, একটি মন্তব্যের কারণে। আসলে আমি আপনাকে দুঃখ দেওয়ার জন্য লিখিনাই। আমার কাছে হটাৎ অনেক বেশি মনে হয়েছে বিধান লিখেছি, হয়তো ভাষাটি একটু কঠিন হয়ে গেছে। ক্ষমা করবেন ভাইয়া, আপনি মেসাফফাহ কোথায় থাকেন ঠিকানা দিবেন, ইনশা আল্লাহ দেখা করবো।
আপনার মন্তব্যের সাখে সম্পূর্ণ একমত। জাযাকাল্লাহ খাইর।
১৭ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:০৩
250481
মোহাম্মদ লোকমান লিখেছেন : না ভাই, মোটেই রেগে নেই। আমি বুঝতে পেরেছিলাম তখনই যে, বিষয়টি আপনার নিকট ক্লিয়ার হয়নি বলেই এমন মন্তব্য করেছিলেন। আসলে আমাদের অনেকের নিকট অনেক কিছুই অজানা থাকতে পারে। আলোচনা এবং সমালোচনার মাধ্যমে অনেক কিছু জানা যায়। এটা মোটেই দোষের নয়।
আরেকটি মজার ব্যপার হলো, যাদের সাথে আমার শুরুটা মৃদু সাংঘর্ষিক হয় দেখা যায় পরবর্তীতে তাদের সাথেই আমার সম্পর্কটা বেশী মধুর হয়। Happy ধন্যবাদ।
১৭ মার্চ ২০১৫ রাত ১০:০০
250499
আবু জান্নাত লিখেছেন : অনেক ধন্যবাদ।
ঠিকানা তো পেলাম না ভাইয়া।
১৮ মার্চ ২০১৫ সকাল ১০:১২
250577
মোহাম্মদ লোকমান লিখেছেন : মুসাফ্ফাহ্ ৬নং মেইন রোডের সাথে ‘মোহাম্মদ লোকমান অটো স্পেয়ার পার্টস’ অথবা ’আল হাদী ইলেক্ট্রনিক্স’।
১২
309437
১৭ মার্চ ২০১৫ সকাল ০৯:২৩
আওণ রাহ'বার লিখেছেন : বাহ জান্নাত মামনিতো মাশাআল্লাহ Angel Angel Praying Praying Praying Praying Praying Praying Praying
১৭ মার্চ ২০১৫ দুপুর ০৩:৫৭
250444
আবু জান্নাত লিখেছেন : মাওলানা ভাই কেমন আছেন? ব্লগে তেমন উপস্থিতি দেখা যায় না। মনে হচ্ছে জোড়ার তালাশে আছেন তাই খুব ব্যাস্ত। অনেক অনেক শুকরিয়া।
১৭ মার্চ ২০১৫ বিকাল ০৪:১৫
250450
আওণ রাহ'বার লিখেছেন : ভাই আমি মাদ্রাসার বারান্দায়ও পা রাখিনাই।
মাওলানা হবো কিভাবে?
Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised
১৩
309454
১৭ মার্চ ২০১৫ দুপুর ১২:২৩
আফরা লিখেছেন : বাহ জান্নাত মামনিতো মাশাআল্লাহ !খুব সুন্দর । Rose Rose Rose
জান্নাত মনিকে দেখে অনেক খুশি লাগছে! আল্লাহ আমাদের মামনিকে সুস্থ রাখুন,হায়াতে তাইয়েবা দান করুন! আমীন
১৭ মার্চ ২০১৫ বিকাল ০৪:০১
250446
আবু জান্নাত লিখেছেন : অনেক অনেক শুকরিয়া ছোট আপু Rose Rose Rose। আপনার দোয়ার সাথে আমিও বলছি "আমীন ইয়া রাব্বাল আলামীন"।
১৪
309577
১৮ মার্চ ২০১৫ রাত ০১:৪৭
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : http://www.bd-today.net/blog/blogdetail/detail/9615/nor15/51730 নবজাতকের ভবিষ্যৎ নিয়ে প্রচলিত কর্ম ধারণা লেখায় উল্লেখৃত কোনটাই আমাদের কাছে সঠিক বলে মনে হয়নিঃ বিস্তারিত.... লিংকেঃ
১৮ মার্চ ২০১৫ রাত ০২:১৪
250538
আবু জান্নাত লিখেছেন : আপনার ব্লগটি পড়ে এলাম। অনেক কিছু জানলাম। ধন্যবাদ।
১৮ মার্চ ২০১৫ রাত ০২:২৪
250540
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ধন্যবাদ, উপরের মন্তব্যটা মুছে দিন প্লিজ।
১৫
309722
১৮ মার্চ ২০১৫ রাত ০৯:২৯
আবু তাহের মিয়াজী লিখেছেন : মামনিতো মাশাআল্লাহ Rose Rose Rose Rose Praying Praying Praying Praying Praying Praying
১৮ মার্চ ২০১৫ রাত ০৯:৫৩
250720
আবু জান্নাত লিখেছেন : দোয়া করবেন ভাই, আল্লাহ তায়ালা যেন সুস্থতা ও নেক হায়াত দান করেন।
১৯ মার্চ ২০১৫ রাত ০৩:৫৬
250765
আবু তাহের মিয়াজী লিখেছেন : আমিন
১৬
311615
২৯ মার্চ ২০১৫ দুপুর ০১:৩২
ইয়াফি লিখেছেন : আল্লাহ আপনার জান্নাতমণিকে সুস্হ-সবল রাখুন!
২৯ মার্চ ২০১৫ বিকাল ০৪:২২
252723
আবু জান্নাত লিখেছেন : আমীন ইয়া আল্লাহ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File