মুরুর বুকে মাথা গোঁজার ঠাই - ১

লিখেছেন লিখেছেন আবু জান্নাত ১৪ ফেব্রুয়ারি, ২০১৫, ০৯:৪৬:৪২ রাত



বাংলাদেশের শ্রমবাজার হিসেবে দ্বিতীয় স্থানে রয়েছে ইউ.এ.ই বা আমিরাত। যদিও দেশটির পুরো নাম "সংযুক্ত আরব আমিরাত", রাজধানী "আবুধাবী", তবুও বাংলাদেশের অনেকের কাছে "দুবাই" নামেই পরিচিত। যদিও দুবাই একটি বানিজ্যিক শহর মাত্র, যেমন বাংলাদেশের জন্য চট্টগ্রাম। চট্টগ্রাম মানে কিন্তু বাংলাদেশ নয়, ঠিক তেমনই দুবাই মানে আমিরাত নয়। সম্মানিত পাঠক, মনে হচ্ছে ধৈর্য্য হারাচ্ছেন, কেন দুবাই এর এত পরিচিতি বয়ান করছি, আসলে যারা অনলাইন দুনিয়ার সঙ্গে সংযুক্ত নয় তারা কিন্তু এই সংযুক্ত দেশ সম্পর্কে অজ্ঞ্য বললেই চলে। ফেসবুকে চ্যাট করার সময় জিজ্ঞাসীত হই- কোথায় থাকেন কি করেন ? আবুধাবী বা আমিরাত বললেই প্রশ্ন করেন এটা আবার কোন দেশ ? কোথায় অবস্থিত ইত্যাদি। তখন দুবাই বললে সবাই এক বাক্যে বুঝে নেয়।

সম্মানিত পাঠক, আমি কিন্তু ভালো মানের কোন ব্লগার বা লেখ্ক নই, শুধু কমেন্ট করার জন্য ব্লগারদের পাতায় নাম লেখানো মাত্র।

যাগগে আসল কথায় যাওয়া যাকঃ

আবুধাবীতে এলাম ৪ বছর পার করতে এখনো ৫ মাস বাকি, এরই মধ্য দু-বার বাড়িতেও গেলাম। প্রায়ই বন্ধু, আত্মীয় স্বজন আবদার করেন তার জন্য বা ছেলের জন্য একটি ভিসার ব্যবস্থা করার। যদিও আমিরাতে বাংলাদেশিদের ভিসা বন্ধ, তবুও বলেন যখন খুলবে তখনই চেষ্টা করতে। সবাইকে কিন্তু আশা দিয়ে রেখেছি যে, ইন-শা আল্লাহ ভিসা খুললে চেষ্টা করবাে।

পরে মনে মনে ভাবি, যদিও ভিসা খুলে তবে কি আমি পারবো তাদের আশা পূর্ণ করতে! কি কাজেই বা তাদের ভিসা দিব?

তাছাড়া এখানে বাঙ্গালীদের যে করুণ অবস্থা।

সরকারী হিসাব অনুযায়ী আমিরাতে প্রায় ১৫ লক্ষ বাংলাদেশী লোক কাজ করে। তন্মধ্যে হয়তো ৫-৭% লোক ভালো পজিশন, ভালো বেতন বা ব্যবসা বানিজ্য করতেছেন, বাকী ৯৩-৯৫% লোকই লেবার তথা রক্ত পানি করে জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। ৮ থেকে ১৬ ঘন্টা পর্যন্ত হাঁড় ভাঙ্গা খাটুটি খাটছেন। মাস শেষ যৎসামান্ন সেলারী মিলে তাও আবার ৬ মাসের বাকী, দু-বছর শেষ না হতেই আবার নিজ খরছে ভিসা ও ওয়ার্ক পারমিট রিনিউ করার ঝামেলা (৭০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত খরচ)। তিন থেকে চার মাসের খাটুনি এখানে ব্যয় করতে হয়। না আছে তাদের এয়ার টিকিট, না আছে সার্ভিস চার্জ। এত কিছুর মাঝেও মুরুর বুকে মাথা গোঁজার ঠাই করে নিচ্ছে তারা। কেউ কেউ অবৈধ পথও বেছে নিচ্ছে, যার কারণে বাংলাদেশীদের ফেইস ক্ষুন্ন হচ্ছে।

(চলবে)

বিষয়: বিবিধ

১৬৩৯ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

304499
১৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:০২
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। লিখাটি পড়ে অনেক খারাপ লাগলো। যদিও বাস্তবতাকে মেনে নিতেই হয়। সবার জন্য দোয়া রইলো। বারাকাল্লাহু ফিক।
১৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:২১
246298
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া আপুজ্বী। প্রথম মন্তব্যকারী হিসাবে আপনাকে অনেক অনেক মোবারকবাদ। সামনের পর্বগুলোও পড়ার আমনন্ত্রণ রইল। জাযাকাল্লাহ খাইর
304509
১৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:০৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমাদের বৈদেশিক শ্রমবাজার সম্পুর্ন ব্যাক্তি উদ্যোগে গড়ে উঠেছে। সরকার এতে কোন সহায়তা করেনি বরং বিদেশি দুতাবাস এর বিসিএস ক্যাডার কর্মচারি রা এই মানুষগুলিকে এখনও মানুষ ই মনে করেন না। সাংগঠনিক উদ্যোগ ও সরকারি নযরদারি না থাকায় এই ক্ষেত্রে বেশ কিছু দূর্নিতির জন্ম হয়েছে। প্রবাসি দের কষ্ট লাঘব এর জন্য সরকারের যেই ব্যবস্থা নেওয়া দরকার তারা তা নিচ্ছে না। এটা সব আমলের সরকারের জন্যই সত্য।
১৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:৪০
246480
আবু জান্নাত লিখেছেন : আপনার সাথে সম্পূর্ণ একমত, জাযাকাল্লাহ খাইর, প্রবাসীদের অবস্থা জানতে পডুন
সামনের পর্বগুলো পড়ার আমন্ত্রণ রইল। Click this link
304520
১৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:৩২
দ্য স্লেভ লিখেছেন : সুন্দর সাদামাটা বর্ণনাই ভাল লাগে। আরও লিখলে পড়তে আগ্রহী। জাজাকাল্লাহ খায়রান। আপনার দেখা ও নিজের অভিজ্ঞতা লিখুন। এতে অনেক পাঠক উপকৃত হতে পারে
১৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:৩৯
246479
আবু জান্নাত লিখেছেন : ধন্যবাদ ভাইয়া, আপনাদের উৎসাহই লেখকের প্রেরণা, যারা বিদেশে আসার জন্য আমার মত ব্যাকুল হয়ে আছে, তাদের একটু অগ্রিম জানান দেওয়া আর উদ্যেশ্য। অনেক অনেক ধন্যবাদ ভাই। জাযাকাল্লাহ খাইর। সামনের পর্বগুলো পড়ার আমন্ত্রণ রইল। Click this link
304522
১৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:৪২
লজিকাল ভাইছা লিখেছেন : ভাই, জান্নাতের বাপ, ভালই লিখেছেন, সহজ করে লিখেছেন।
তাঁর পর কিছু জিনিস আছে ব্যাতিক্রম, যেমন ছেলের নামে বাপের পরিচয়। যেমন বাংলাদেশে সবাই সৈয়দ পুরের নাম শুনেছে কিন্তু লালমনিরহাট কয়জনে চেনে। ঈশ্বরদী সেই ব্রিটিশ আমল থেকে ফেমাস কিন্তু পাবনা ?? আবার দেখেন লন্ডন সবাই চেনে কিন্তু ইংল্যান্ড !! যা হোক ভালই লাগল।
ভাই জান্নাতের বাপ লেখাটি দুই বার পোষ্ট হয়ে গেছে। পোষ্টের নিচে গিয়ে একটা এডিট বাটন পাবেন, সেখানে একটি ঘুতো দিয়ে ঠিক করে আসেন । ধন্যবাদ।
১৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:৩৬
246477
আবু জান্নাত লিখেছেন : জাযাকাল্লাহ খাইর ভাই, আসলে আমার একমাত্র মেয়ে জান্নাত, তাই.........। দোয়া চাই, আল্লাহ তায়ালা যেন আমাদেরকে পুত্র সন্তান থেকেও মাহরুম না করে। জ্বি ভাইয়া ঘুতো দিয়ে ঠিক করে দিয়েছি। ২য় পর্ব পড়ার আমন্ত্রণ রইল। Click this link
304549
১৫ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৫:১৩
কাহাফ লিখেছেন :
আমিরাতের চেয়ে দুবাই নামেই পরিচিত অনেকের কাছে!ক্লিয়ার করায় ধন্যবাদ !
লেখা টা একাধিক বার হয়েছে! এডিট করে দিলেই ভাল!
১৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:৩৮
246478
আবু জান্নাত লিখেছেন : জাযাকাল্লাহ খাইর ভাইয়া, জ্বি এডিট করে দিয়েছি, সামনের পর্বগুলো পড়ার আমন্ত্রণ রইল। Click this link
304702
১৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:২৫
আফরা লিখেছেন : ভাইয়া পোষ্ট রাতেই পড়েছিলাম সময়ের কারনে মন্তব্য করতে দেরী হয়ে গেল তার জন্য সরি ।লেখাটায় কষ্ট আছে মজাও আছে মিলে মিশে fantastic হয়েছে ভাইয়া ।
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:১৫
246552
আবু জান্নাত লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ বোন, ভাইটাকে যে ভুলে যাননি, দেরীতে হলেও মন্তব্য পেয়ে অনেক খুশি হলাম। পরের পর্বগুলো পড়ার আমন্ত্রণ রইল।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File