দালাল চক্রের হাতে জিম্মি পাসপোর্ট

লিখেছেন লিখেছেন আবু জান্নাত ০২ আগস্ট, ২০১৪, ০৩:৫২:৫২ দুপুর

বিডি টুডের পাতায় একটি শিরোনাম দেখলাম এমনই,

দেখতে চাইলে Click this link

সাথে সাথে মনে পড়ল আমার পাসপোর্ট করার দিনগুলো, ২০০৬ সালে আমাদের ফেনীতে পাসপোর্ট অফিস ছিল না বিধায় নোয়াখালীর মাইদী গিয়ে বানাতে হলো, তখন তো আর বেশি কিছু জানা ছিল না বিধায় ট্রাভেল এজেন্সিতে গেলাম, ২০০০ টাকা ব্যাংক ড্রাপসহ ২৮০০ টাকা এজেন্সিতে দিলাম, অতঃপর নিজেও মাইজদী গেলাম, ব্যাংকে টাকা জমা করলাম, এরপর লাইনে দাড়ালাম সব কাগজপত্র জমা করলাম, ৭ দিনপর পুলিশ মামা আমাদের বাড়ীতে হাজীর, বলল আপনাকে কালকে থানায় যেতে হবে, কাজ আছে। পরের দিন (জীবনে এই প্রথম) থানায় গেলাম, অফিসার নাই তাই অপেক্ষা করলাম ঘন্টা খানিক। বলা হল স্যার আজকে আসবে না, কাল আসতে হবে, যদি আপনি চান তবে আমি আপনার সেরে দিতে পারি। বললাম কি করতে হবে ? বলল আপনার ডকুমেন্টে অনেক সমস্যা আছে তাই পাসপোর্ট হওয়া অনিশ্চিৎ তবে আমরা চাইলে হতে পারে। বললাম : প্লীজ স্যার কাজটা করে দেন। বলল আমাদের কিছু খরচপাতি লাগবে, কত লাগবে ? ৫০০ টাকা, স্যার আমার কাছে এখন ৩০০ টাকা আছে, চলবে ? ওকে আপনি কষ্ট করে আসলেন তাই না হয় করে দিলাম। (জীবনে প্রথমবারের মত ঘূষ দিলাম) ব্যাস ১ মাসের মধ্যে পাসপোর্ট হাতে পেলাম। ২০১১ সালে নবায়ন করতে দিলাম ১৫০০ টাকা।

২০১২ সালের অক্টোবরে ছুটিতে গেলাম, মানুষকে বলাবলি করতে শুনলাম এই পাসপোর্ট শীঘ্রই অচল হয়ে যাবে, M.R.P পাসপোর্ট বানাতে হবে। তাই ছুটলাম পাসপোর্ট বানাতে, এজেন্সিতে আলোচনা করলাম, ৫০০০ টাকা দিলে ওরা সব করে দিবে, ২০-২৫ দিনের মধ্যে পাসপোর্ট হাতে আসবে, আর্জেন্ট চাইলে ৮০০০ টাকা লাগবে, ৭-১২ দিনে পাসপোর্ট পাওয়া যাবে। আমার ছুটি ছিল ৪৫ দিন তাই নরমাল করার সিদ্ধান্ত নিলাম, পরে আমার এক বন্ধু বলল মাত্র ৩০০০ টাকা ব্যাংকে জমা করলেই হল বাকিটা আমি হেল্প করব। ঠিক আছে একটা ফরম পূরণ করলাম, ইউ.পি থেকে প্রত্যয়নপত্র, জন্ম নিবন্ধন, ভোটার আইডি, পুরাতন পাসপোর্ট কপি ও ৪ কপি সত্যায়িত ফটো নিয়ে প্রথমে সোনালী ব্যাংক ফেনীপ্রধান শাখায় গেলাম, দীর্ঘ লাইন যেন শেষ হচ্ছে না, কাউন্টারের দিকে তাকিয়ে দেখলাম একেক জন ১০/২০ জনের টাকা জমা দিচ্ছে, ওরা ট্রাভেল্সের লোক। প্রায় দেড় ঘন্টা পর কাউন্টারে পৌছলাম, টাকা জমা দিতে হাত বাড়ালাম, ট্রেলার সাহেব বললেন পাশে যান পিছনের লোককে জায়গা দিন। বললাম কেন ? লাইনেতো আমিই, বললঃ আমাদের চায়ের খরছটা আগে দিন। বললাম কত ? বললঃ এতক্ষণ দেখলেন না ? বললাম আমিতো খেয়াল করিনি। বললঃ আচ্ছা ১০ টাকা দেন।

ভাবলাম কি আর করা, ১০ টাকার জন্য দেড় ঘন্টার কষ্ট সব বৃথা যাবে, তাই দিতে বাধ্য হলাম। জানামতে পঞ্চম বারের মত

ঘূষ দিলাম।

অতঃপর পাসপোর্ট অফিসে গেলাম, শুরু হল হয়রানী, দায়িত্বে থাকা এক সেনা অফিসার বললেন কোন ট্রাভেলসের মাধ্যমে আসলেন, বললাম আমি নিজেই এসেছি, নিজেই ব্যাংক ড্রাপ করেছি। উনি বললেন আপনার কাগজে অনেক সমস্যা এগুলো ঠিক করে আসেন। উত্তর করার সুযোগ পেলাম না, বাড়িতে গেলাম দ্বিতীয় দিন আবারো ইউ.পি অফিস হয়ে পাসপোর্ট অফিসে গেলাম, একই কথা শুনালেন। অতপর আমি অন্যান্য ব্যাক্তির কাগজপত্র দেখলাম, সব বরাবরই আছে, তাহলে আমার কি সমস্যা ? পাশের ভদ্রলোককে প্রশ্ন করলাম ভাই আমার সমস্যাটা একটু দেখুন তো! উনি সোজা উত্তর দিলেন আপনি সরাসরি এসেছেন তাই, যদি ট্রাভেলসের মাধ্যমে আসতেন তাহলে হাজারো সমস্যা কিছু না, কারণ তারা প্রতিটি পাসপোর্টের জন্য ট্রাভেলস থেকে ৩০০ টাকা করে নেয়।

এতক্ষণে আমার ভোধোদয় হয়, এখন কি করতে পারি ??

এক মুক্তিযোদ্ধার আশ্রয় চাইলাম উনি ৫০০ টাকা আমার থেকে নিয়ে আরেক ব্যক্তিকে দিয়ে আমাকে হেল্প করতে বললেন। লোকটি ছিল রাজনৈতিক দলের ক্যাডার, যাহোক তৃতীয় দিন গেলাম পাসপোর্ট অফিসে, ক্যাডার সাহেবের সহায়তায় সেদিন জমা করলাম ও ফিঙ্গার দিয়ে আসলাম। ৩ দিন না যেতে থানা থেকে ফোন আসলো বলা হল থানায় আসতে হবে, গেলাম, বলা হল আপনার ডকুমেন্ট অর্জিনাল নয়, সাইনও জাল করা হয়েছে। বললাম চেয়ারম্যান এর সাথে ফোনে কথা বলুন। না না কথা বলতে হবে না, আপনার পাসপোর্ট হবে না। অনুনয় করলাম, কি করলে আমার পাসপোর্ট হবে ? বললঃ টাকা লাগবে ১০০০ হাজার। তখন আমার পকেটে টাকা ছিল ১০০০ ভাংতি ছিল না, তাই বললামঃ স্যার বাজারে আমার ভাই আছে তার কাছ থেকে টাকা নিয়ে আসি, বাজারে গেলাম এক সাথী ভাই থেকে ৩০০ টাকা আনলাম, স্যারকে বললাম এখন দেওয়ার মত আর নাই, যদি আপনার মর্জি হয় করতে পারেন। অনেক্ষণ পর রাজী হল। যাক কোন মতে বেছে এলাম। মনে মনে ভাবতে লাগলাম এই ভাবে আর কত সইবো ?

কবে আসবে আমাদের সূ-দিন ? কবে মানুষ মুক্তি পাবে এই সব হয়রানি থেকে ?? কবে জাগবে আমাদের বিবেক ??? দেখার প্রতিক্ষায়......................

বিষয়: বিবিধ

১৪৪১ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

250146
০২ আগস্ট ২০১৪ বিকাল ০৫:২৯
মেঘ ভাঙা রোদ লিখেছেন : শুধু কি পাসপোর্ট? পুরো দেশটাই তো এখন দালালে ভর্তি। কোন কাজটা হচ্ছে দালাল ছাড়া?
250219
০২ আগস্ট ২০১৪ রাত ০৮:৩৩
আবু জান্নাত লিখেছেন : সরকারী অফিস আদালতে তেমন হয়না বিধায় আমার অবিজ্ঞতা কম, যারা নিয়মিত যাতায়াত করেন তারা তো হরহামীসা হয়রানির শিকার হতেই আছেন। দেশ উন্নত হচ্ছে, মানুষ শিক্ষিত হচ্ছে, জ্ঞ্যান বিজ্ঞানে জাতি আজ উদ্বেলিত, কিস্তু নৈতিক ও ধর্মীয় শিক্ষা আজ হারিয়ে যাচ্ছে, তাই আজ জাতির এই অধঃপতন। আল্লাহই ভালো জানেন এর শেষ কোথায়।
250253
০২ আগস্ট ২০১৪ রাত ০৯:৫২
আফরা লিখেছেন : মেঘ ভাঙা রোদ লিখেছেন : শুধু কি পাসপোর্ট? পুরো দেশটাই তো এখন দালালে ভর্তি। কোন কাজটা হচ্ছে দালাল ছাড়া?
০২ আগস্ট ২০১৪ রাত ১০:৪৭
194500
আবু জান্নাত লিখেছেন : আরো ২০০ টাকার কাজের জন্য ৩৫০ টাকা ঘুস দিতে হয়েছে, সেই কথা অন্য সময় বলবো।
250259
০২ আগস্ট ২০১৪ রাত ১০:০৩
হতভাগা লিখেছেন : এভাবেই এগিয়ে যাচ্ছে দেশ
০২ আগস্ট ২০১৪ রাত ১০:৪৪
194499
আবু জান্নাত লিখেছেন : এগিয়ে যাচ্ছে ঠিক তকে উন্নতির দিকে নয় অধঃপতনের দিকে।
336483
১৭ আগস্ট ২০১৫ রাত ০৮:১০
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম। আপনার অবস্থা তো দেখছি আরো বেগতিক হয়েছিলো! কি পরিমান টেমশন আর পেরেশানী করেছেন তা বোঝা যাচ্ছে!

আমাদের দেশের এই অবস্থাগুলো পরিবর্তিত হোক এতাই প্রত্যাশা ও কাম্য!

জাযাকাল্লাহু খাইর!
১৭ আগস্ট ২০১৫ রাত ১১:১৬
278363
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ
সত্যিই এক কষ্টকর বিষাদময় অভিজ্ঞতা। পরিবর্তনের আশায় আর কত প্রহর গুণতে হবে আল্লাহ মালুম।
কমেন্টস এর জন্য শুকরিয়া।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File