ঈমানের রোকনসমূহ

লিখেছেন লিখেছেন সত্যবাদী সৈনিক ১৮ মে, ২০১৪, ১০:০৩:৪১ সকাল

১. “আল্লাহর প্রতি ঈমান আনা”: আল্লাহর অস্তিত্ব এবং ইবাদতে ও সিফাতসমূহে তাঁর একত্ব সম্পর্কে প্রগাঢ় বিশ্বাস করা।

২. “আল্লাহর ফেরেশতাদের প্রতি ঈমান আনা” : ফেরেশতা হল, আল্লাহরই মাখলুক; যারা আল্লাহর নির্দেশ বাস্তবায়ন করে এবং তিনি যা করতে বলেন, তাই করে; তার কোন প্রকার এদিক সেদিক করে না এবং করার ক্ষমতা রাখে না।

৩. “আল্লাহর কিতাবসমূহের প্রতি ঈমান আনা” : আল্লাহর নাযিল-কৃত আসমানি কিতাব তাওরাত, জবুর, ইঞ্জিল ও সর্বোত্তম কিতাব কুরআনের প্রতি ঈমান আনা।

৪. “আল্লাহর রাসূলদের প্রতি ঈমান আনা” : সর্ব প্রথম রাসূল হলেন নূহ আ. আর সর্বশেষ রাসূল হল, মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

৫. “আখিরাতের প্রতি ঈমান আনা” : এর অর্থ হল, হিসাব দিবসের প্রতি বিশ্বাস করা। মানুষের যাবতীয় কর্মের উপর অবশ্যই হিসাব নেয়া হবে এবং তার কর্মের বিনিময়ে তাকে প্রতিদান দেয়া হবে, যদি তার কর্ম ভালো হয়, তবে ভালো প্রতিদান আর যদি খারাপ হয়, তবে খারাপ প্রতিদান।

৬. “তাকদীরের ভালো ও মন্দের প্রতি ঈমান রাখা” : ভালো ও মন্দের তকদীরের উপর রাজি-খুশি থাকা। কারণ, এটা আল্লাহরই নির্ধারণ। (তবে শুধু এর উপর নির্ভর না করে থেকে বৈধ উপায়- উপকরণ গ্রহণ করতে হবে।)

[মূল হাদীসটি ইমাম মুসলিম বর্ণনা করেছেন]

বিষয়: বিবিধ

১১১৪ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

222910
১৮ মে ২০১৪ সকাল ১১:১৬
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : জাজাকাল্লা জীবনে প্রতিটা মুহূর্তে এই নিয়মনীতিগুলো মেনে চলা উচিত। আল্লাহ আমাদের সবাইকে সেই তৌফিক দিন আমিন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File