আল-কুরআনের মুল আলোচ্য বিষয়

লিখেছেন লিখেছেন আমিনুল ইসলাম ১৮ জুন, ২০১৪, ০৭:৪৪:৩১ সন্ধ্যা

। মানুষকে মহান আল্লাহ তা’য়ালা তাঁর প্রতিনিধি হিসেবে পৃথিবীতে প্রেরণ করেছেন। আর প্রতিনিধিত্ব করার জন্য দিয়েছেন নির্ভুল গাইড আল কুরআন। যুগে যুগে বিভিন্ন গোত্র-সম্প্রদায়ের নিকট আল্লাহ তা’য়ালা নবী-রাসুল বা বার্তাবাহক পাঠিয়েছিলেন। আর সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (সঃ) এর নিকট পাঠান আল-কুরআন। আল-কুরআন নাজিল হওয়ার পর আল্লাহ তা’য়ালা সকল মতাদর্শ বা ধর্মের পদ্ধতিকে রহিত করে মানব সম্প্রদায়কে মুহাম্মদ (সঃ) প্রদর্শিত পথ অনুসরণ করার নির্দেশ দিয়েছেন। আবার সৃষ্টি জগতের মাঝে শুধু মানুষকে আল্লাহ ভাল-মন্দ বিচার বিবেচনার মাধ্যমে নিজের পছন্দসই পথে পরিচালিত হওয়ার স্বাধীনতা দিয়েছেন। তাই প্রত্যেক নবীরাই তাদের কাওমকে আল্লাহর নির্দেশ পালনের জন্য আহবান জানাতেন এবং তাঁর অনুসরণ, অনুকরণ না করার পরিণতি সম্পর্কে ওয়াকিফহাল করতেন। যেমন আল্লাহ তা’য়ালা কুরআনে বলেন “রাসুল (সঃ) তোমাদের জন্য যা নিয়ে এসেছেন তা গ্রহণ করো এবং যা নিষেধ করেছেন তা থেকে বিরত থাক। আর আল্লাহ তা’য়ালাকে ভয় কর। নিশ্চয় আল্লাহ কঠোর শাস্তিদাতা”(সুরা হাশর-৭)।

এসব আহ্বান যাদের কাছে অসহ্য মনে হয়েছে তারাই কুরআনের বিরুদ্ধে নানাভাবে নিজেদের অবস্থান জানান দিয়েছে। তারা নানা ধরনের বাধা প্রদানের মাধ্যমে তাদের গ্রাত্রদাহের বহিঃপ্রকাশ ঘটিয়েছে। আল্লাহদ্রোহীরা কালে কালে কুরআনের প্রচার-প্রসারকে বন্ধ করে দেয়ার জন্য নানা ছুঁতোয় গন্ডগোল পাকিয়েছে। কিন্তু আল্লাহর সিদ্ধান্ত হচ্ছে তিনি যে কোন মূল্যে তিনি তাঁর দ্বীনের আওয়াজকে বুলন্দ করবেন। আল্লাহ বলেন- “এরা (কাফেররা) তাদের মুখের ফুৎকারে আল্লাহর নূরকে নিভিয়ে দিতে চায়, অথচ আল্লাহর ফয়সালা হলো তিনি তার নূরকে প্রজ্বলিত করবেন।” (সূরা সফ : ৮)

নবী আগমনের পূর্বে অন্ধকারের কালো থাবায় অস্থির মানবতা যখন গুমরে কাঁদছিল, ঠিক তখন নবী মুহাম্মদ (সঃ) মহাগ্রন্থ আল-কুরআনের নির্দেশনা নিয়ে মানবতার দুয়ারে হাজির হলেন। প্রতিটি যুগে ফেরাউন নমরুদের উত্তরসূরীরা ক্ষমতা হারানোর ভয়ে নবীদের উপর নির্যাতনে সর্বশক্তি প্রয়োগ করতো। নবী করিম (সঃ) এর ব্যাপারেও এর ব্যতিক্রম হলনা। শত প্রতিকূলতার পরও একদল সাহসী আল্লাহর গোলাম নবীর আহবানে সাড়া দিয়ে ইসলামের অগ্রযাত্রাকে সামনের দিকে দূর্বার গতিতে এগিয়ে নেন। এইসব মানুষ ইতিহাসে সোনার মানুষ হিসাবে কিয়ামত পর্যন্ত মানবতার মাঝে অনুরণিত হবেন। আল কুরআনই ছিল এঁদের জীবনের অনন্য গাইড লাইন।{চলবে}

বিষয়: বিবিধ

১২০২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File