আন-নেচারাল নগড় জীবন

লিখেছেন লিখেছেন মুসাফির মাহফুজ ২৫ মে, ২০১৪, ০৩:০৭:৩৯ দুপুর



অনেক দিন যাবত ভাবছি একটা গ্রামের ছেলে ঢাকায় আসার কিছুদিন পরেই নানাবিধ শারিরিক সমস্যায় নিপতিত হয় । বিশেষ করে যুব সমাজের জন্যে শরীরের মধ্য প্রাচ্যের যে হাঠাত সমপ্রসারন তা বেশ বেমানান । কেন একটি গ্রামের ছেলের এই সমস্যার মুখোমুখি দাড়াতে হচ্ছেনা ? কেন তাকে প্রতিদিন শরীর রক্ষা আন্দলনের কর্মসূচী হিসেবে সকাল-সন্ধ্যা জিম মিউজিসিয়ামে শারিরিক কসরত করতে হচ্ছেনা ? কেন গ্রামে আজও কোন ডায়েবিটিস আক্রান্ত ব্যক্তির সকালের পদচারনা চোখে পড়ে না ?কোন কারণে শত বছর বয়সি বৃদ্ধরাও চশমা ছাড়া আল্লাহর কালাম পড়তে পারে,যেখানে শহরে জন্মের পরেই শিশুর চোখে চশমা তুলে দিচ্ছে ? কেন আমার দেশের অধিকাংশ মানুষ গ্রামে বসবাস করলেও শত শত হাসপাতাল আর ক্লিনিক আমাদের এই নগড় জীবনে গড়ে উঠছে ? কেন?

আমার নিজকে এত সব প্রশ্ন করে একটিই উত্তর আজ খুজে পাচ্ছি যে, আমার গ্রামীন জীবন ছেড়ে এই নগড়ে এসে হারিয়েছি প্রকৃতির নিয়ম যা আমার মহান মালিক দিয়েছিলেন ।রাতের ঘুম এখন আর রাতে নেই তা যেন হয়েছে সকালের।জানিনা নজরুল থাকলে “তোমার ছেলে উঠলে মাগো রাত পোহাবে তবে” এই গানের কোন নতুন ভার্সন বের করতেন কিনা

বিষয়: বিবিধ

১১১৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

226056
২৫ মে ২০১৪ বিকাল ০৪:৪২
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : আসলেই এই শহরে থাকতে থাকতে দিন দিন মটকু হয়ে যাচ্ছি দেখে দিনের একটা অংশ আমাকে ব্যয় করতে হয় শরীর গঠনে। আসলে শহর থেকে গ্রামই আমার কাছে ভালো লাগে।
226058
২৫ মে ২০১৪ বিকাল ০৪:৪৭
মুসাফির মাহফুজ লিখেছেন : শুকরিয়া , শহরেও ভাল থাকা যায় যদি কিনা প্রকৃতির নিয়মে নিজেকে সাজানো যায়

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File