মাজহাবীয় সমস্যায় আমরা

লিখেছেন লিখেছেন মুসাফির মাহফুজ ২৫ মে, ২০১৪, ০৭:০১:১২ সকাল

আজ কোন ইসলামিক সমস্যায় পড়লে অর্থাৎ মাসয়ালা কেন্দ্রীক কোন বিষয় আসলে আমরা সরাসরী কয়েকজন প্রখ্যাত ইমামের কাছে চলে যাই । না আমরা দেখতে চাই পবিত্র কুরআন কি বলছে, আর কি বলছেন আমাদের প্রিয় আল্লাহর বার্তাবাহক । বরং অনেক সময় কুরআন ও হাদিসের চেয়েও ঐ ইমামদের মতকে শুধু গুরুত্ব ই নয়,বরং তা প্রতিষ্ঠা করতে গিয়ে জিহাদ করতেও পিছপা হচ্ছিনা ।

আমরা আজ তাদের অনুসরন করছিনা,যাদের অনুসরন ঐ ইমামগন করতেন ।ফলে আজ মুসলিম সমাজ নানা গ্রুপে,নানা মতে বিভক্ত হয়ে গেছে । তাই একটি জাতি হিসেবে আমরা মুখ থুবড়ে পড়ছি এই চলন্ত পৃথিবীতে ।

বিষয়: বিবিধ

১১৯৩ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

225856
২৫ মে ২০১৪ সকাল ১০:২২
প্রবাসী মজুমদার লিখেছেন : সত্যিকারার্থে অশিক্ষিত লোক মুসলিম হতে নেই। অর্ধ শিক্ষিত লোক ইসলাম নিয়ে কথা বলতে নেই। এটি যেন আমাদের জন্য কাল হয়ে দাড়িয়েছে। ধন্যবাদ।
২৫ মে ২০১৪ সকাল ১০:৩১
172876
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : মাযহাব সংক্রান্ত বিষয়ে আমার একটা লেখার দারুন আগ্রহ আছে। এ ব্যাপারে সাধারণ মানুষের মাঝে খুব ভুল বুঝাবুঝি আছে।
মাযহাব সংক্রান্ত বিষয়ে আমরা উক্ত ৪ ইমামের কাছে চলে যাই, এটা আমাদের ব্যর্থতা। ঐসব ইমাম কখনোই বলেননি যে, আমার মত মানতে হবে। বরং তাঁরা বলেছেন, আমার ব্যাখ্যা যদি কখনো কুরআন - হাদিসের সাথে সাংঘর্ষিক মনে হয়, তবে আমারটা বাতিল করে দিবে।
দোয়া করবেন আমার জন্য। আমি এ ব্যাপারে একটা লেখার ইচ্ছা রাখি। যেন সকলের ভুল ধারণা দূর হয়ে যায়।
২৫ মে ২০১৪ দুপুর ০২:১৮
172946
মুসাফির মাহফুজ লিখেছেন : ইসলাম নিয়ে কথা বলতে হলে শিক্ষিত হতে হবে একথা সত্য, কিন্তু প্রশ্ন হল কোন ধরনের শিক্ষা হতে হবে ? কতটুকুই বা তার সীমা রেখা ?আমরা এখন ইসলাম নিয়ে কথা বলতে গেলেই শর্ত জুড়ে দেই যে,পন্ডিত হতে হবে অথচ তা কতটুকু বাস্তব সম্মত যখন আমাদের সামনে কুরআন ও হাদিস এক পরিষ্কার ভান্ডার
২৫ মে ২০১৪ দুপুর ০২:৩৮
172970
মুসাফির মাহফুজ লিখেছেন : ইসলাম নিয়ে কথা বলতে হলে শিক্ষিত হতে হবে একথা সত্য, কিন্তু প্রশ্ন হল কোন ধরনের শিক্ষা হতে হবে ? কতটুকুই বা তার সীমা রেখা ?আমরা এখন ইসলাম নিয়ে কথা বলতে গেলেই শর্ত জুড়ে দেই যে,পন্ডিত হতে হবে অথচ তা কতটুকু বাস্তব সম্মত যখন আমাদের সামনে কুরআন ও হাদিস এক পরিষ্কার ভান্ডার
২৫ মে ২০১৪ দুপুর ০৩:১৭
173004
প্রবাসী মজুমদার লিখেছেন : আমি মাজহাব নিয়ে বলিনি। সাধারণ একজন মুসলমান তার আল্রাহকে চেনার জন্য জ্ঞান প্রয়োজন। এটি জীবনের সবচেয়ে গুরুত্বপুর্ন বিষয় হলেও এটিই সবচেয়ে উপেক্ষিত বলে আমরা বড় অসহায়।
225860
২৫ মে ২০১৪ সকাল ১০:৩৩
প্রবাসী আশরাফ লিখেছেন : ইমামদের মত ভিক্তিক তথা মাজহাব ভিত্তিক বিভিন্ন দল-উপদলে মুসলমান বিভক্ত হবার কারনেই পৃথিবীজুড়ে মুসলমানদের ঐক্যতার শক্তি ক্রমে কমে গেছে। লেখার সাথে একমত হয়ে বলছি, আপনার লেখায় এমন কোন মাসালার উদাহরন দিতে পারতেন যা নিয়ে অন্ধ মাজহাব অনুসারীগন ফেতনা সৃষ্টি করেন। যেমন হতে পারে রাফলইয়াদাইন করবে কি করবেনা, হাত কোথায় বাঁধবে বুকের উপর না নাভির নিচে, ইত্যাদি।
২৫ মে ২০১৪ দুপুর ০২:২২
172952
মুসাফির মাহফুজ লিখেছেন : সত্যই যা আপনি বলছেন । মুসলিমরা আজ খুবই সামান্য বিষয়ে ইখতেলাফ করছে । তবে এই সামান্যই বিরাট ফলাফল বহন করছে ।
২৫ মে ২০১৪ দুপুর ০২:৩৭
172969
মুসাফির মাহফুজ লিখেছেন : সত্যই যা আপনি বলছেন । মুসলিমরা আজ খুবই সামান্য বিষয়ে ইখতেলাফ করছে । তবে এই সামান্যই বিরাট ফলাফল বহন করছে ।
225868
২৫ মে ২০১৪ সকাল ১০:৫৬
আহমদ মুসা লিখেছেন : আফসোসের বিষয় হচ্ছে বর্তমানে যারা চার ইমামের অনুসারী বলে দাবীদার তারাই ইমামদের দেয়া ব্যাখ্যা বিশ্লেষণ মানতে আগ্রহী নয় বরং তাদের বেশীর ভাগই এখতেলাফী মাস'আসয়ালা মাসায়েল কোথায় আছে সেসেব বিষয়ে ইমামদের মতভিন্নতা নিয়েই তর্কবিতর্ক করে ব্যস্থ সময় কাটান।
225877
২৫ মে ২০১৪ সকাল ১১:০২
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ ভালো লাগলো
২৫ মে ২০১৪ দুপুর ০২:৩৬
172968
মুসাফির মাহফুজ লিখেছেন : শুকরিয়া
225908
২৫ মে ২০১৪ দুপুর ১২:২৪
সঠিক ইসলাম লিখেছেন : হয় মুজতাহিদ হবেন নয়ত ইমামের মুকাল্লিদ হবেন, এ দুয়ের মাঝে কোন স্তর নেই। এবার দাবি করেনতো মুজতাহিদ হবার যোগ্যতা কার কার আছে ?
২৫ মে ২০১৪ দুপুর ০২:২৯
172956
মুসাফির মাহফুজ লিখেছেন : তাহলে স্বভাবতই প্রশ্ন আসে যে কুরআন ও হাদীস কি এতটাই কঠিন যে তা বুঝার জন্যে মুজতাহিদ হতে হবে ? কুরআন কি সকল মানুষের জন্যে নয় নাকি কিছূ হিন্দু সম্প্রদায়ের মত কোন বিশেষ দলের বা গোষ্ঠির জন্য । কিংবা যদি এই প্রশ্নটাও করি যে, এই ইমামদের পুর্ববর্তীরা কোন ইমামর মুকাল্লিদ ছিলেন ? নাকি তারা সবাই মুজতাহিদ ছিলেন? দয়া করে বলবেন কি ?
২৫ মে ২০১৪ রাত ০৮:০১
173138
সঠিক ইসলাম লিখেছেন : আমার পোষ্টগুলো পড়ুন, জবাব পেয়ে যাবেন।
225910
২৫ মে ২০১৪ দুপুর ১২:২৫
ইমরান ভাই লিখেছেন : হানাফিরা ফিকহে নুমান বিন সাবিতের (রহ) অনুসারী আর আকিদায় আশআরি নাহলে মাতুরিদি। আকিদায় নুমান বিন সাবেত (রহ) কে নিলে কি সমস্যা হত?
নুমান বিন সাবিত (রহ)আকিদা মাশাআল্লাহ অনেক উচু যা প্রচলিত হানাফিদের ধারের কাছেও নাই।
২৫ মে ২০১৪ দুপুর ০২:৩৫
172963
মুসাফির মাহফুজ লিখেছেন : মূল হানাফী মাজহাবী ইমামদের মধ্যেও যে পরিমান ইখতেলাফ আছে আমরা তার কোনটা গ্রহন করব ? ইমাম আবু হানিফা একদিকে আবার সাহেবাইন অন্যদিকে। এরকম মাসয়ালা কি কম আছে ? সত্যবলতে আমরা খুবই কম চিন্তাকরি, বরং অন্ধ অনুসরন করে চলতে অভ্যস্ত হয়ে গেছি ।
২৫ মে ২০১৪ বিকাল ০৫:১৮
173053
ইমরান ভাই লিখেছেন : Love Struck Love Struck Love Struck
225944
২৫ মে ২০১৪ দুপুর ০১:৩২
শাহ আলম বাদশা লিখেছেন : আমার মনের কথাই লিখেছেন! আপনাকে অনেক ধন্যবাদ
২৫ মে ২০১৪ দুপুর ০২:৩৬
172966
মুসাফির মাহফুজ লিখেছেন : শুকরিয়া

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File