শামীম, নিজাম ও ইলিয়াস...একই জরায়ুতে জন্ম নেয়া কজন জারজ সন্তান!!!

লিখেছেন লিখেছেন ওয়াচডগ বিডি ১৬ জুন, ২০১৪, ০৩:০৮:৩০ দুপুর



পরিচিত একজনের স্ট্যাটাসে তথ্যটা পড়ে যার পর নাই অবাক হলাম। নিজকে ধিক্কার দিলাম জন-গুরুত্বপূর্ণ এমন একটা তথ্য জানা নেই বলে। বিহারী ক্যাম্পে পুড়িয়ে মারা দশজনের সবাই নাকি গোলাম আজমের বংশধর এবং তাদের জীবন্ত পুড়িয়ে মারার ভেতর অন্যায় কিছু নেই। ইনিয়ে বিনিয়ে তিনি যা বলতে চেয়েছেন তা হল এ হত্যা ৭১’এর হত্যারই প্রতিশোধ। প্রথমে ভেবেছিলাম নিহত দশজনের সবাই ছিল রাজাকার এবং ৭১’এর গণহত্যার সক্রিয় অংশগ্রহণকারী। রক্তের বদলা রক্ত, এ নতুন কোন ঘটনা নয়। সভ্যতা বিবর্তনের অলিগলি ঘাঁটলে ভুরি ভুরি উদাহরণ পাওয়া যাবে এ ধরনের প্রতিশোধের। কৌতূহলী হয়ে নিহতদের বিস্তারিত জানার চেষ্টা করলাম। এবং খুঁজে পেলাম উপরের ছবিটা। অলৌকিক ক্ষমতা সম্পন্ন না হলে এ শিশুর রাজাকার হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। অবশ্য গোলাম আজমের বংশধর বলতে কেবল রাজাকার বুঝানো হয়েছে তাও নয় নিশ্চয়। হতে পারে বৃদ্ধ গোলাম আজমের সাথে শিশুটির মার অবৈধ সম্পর্ক ছিল অথবা হতে পারে জনাব আজমের ধর্ষণের ফসল এই শিশু। অথবা তার মা-বাবা গোলাম আজমকে দীক্ষা গুরু হিসাবে মানতেন এবং দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব নস্যাতের কাজে শিশুটিকে ব্যবহার করতেন। এসব তত্ত্বের পক্ষে এ পর্যন্ত কেউ সাক্ষী প্রমাণ নিয়ে জাহির হননি। স্বভাবতই ধরে নেব শিশুটি যুদ্ধাপরাধে অভিযুক্ত রাজাকার নয়, এবং কোন বিবেচনায়ই গোলাম আজমের বংশধর না। এতদিন জানতাম শিশু কেবল শিশুই, নিরপরাধ, ইনোসেন্ট এবং সব পরিচয়ের ঊর্ধ্বে। চেতনার ভায়াগ্রা খেয়ে যারা জাতির পশ্চাৎ-দেশে নুর হোসেন আর আরিফ-তারিক নামক পতিতাদের ঢুকাতে ব্যস্ত, তাদের জন্য একবিংশ শতাব্দীর শিশু বিংশ শতাব্দীর রাজাকার হবে, খুব একটা অবাক হইনা।

ইলিয়াস মোল্লা। অবৈধ নির্বাচনের আরও এক জারজ ফসল। ৫ই জানুয়ারি দেশের বিভিন্ন এলাকায় জন্ম নেয়া তিনশ জারজ সন্তানদের একজন। অবশ্য নিজকে দাবি করেন মিরপুর এলাকার নির্বাচিত জনপ্রতিনিধি হিসাবে। নারায়ণগঞ্জের শামীম, ফেনীর নিজাম, কক্সবাজারের বদির মত এই জারজ সন্তানের জন্মও একই মায়ের জরায়ুতে। ভৌগলিক সীমা ও কাপড়ের পতাকাই যদি একটা দেশ ঘোষণার উপকরণ হয়ে থাকে বাংলাদেশ নিশ্চয় একটা দেশ। তবে মনুষ্যত্বের আরও কিছু চাহিদা ও দাবি থাকে যা পূরণে অক্ষম একটা জাতিকে জাতি বলা যায়না। আজকের প্রেক্ষাপটে বাংলাদেশ তেমনি একটা দেশ। অক্ষম জাতির টিকে থাকার আবাসভূমি। ইলিয়াস মোল্লার জন্ম, উত্থান এবং আজকের অবস্থান নারায়ণগঞ্জের নুর হোসেনেরই কার্বন কপি। মাথায় ভাসানী টুপি, ক্লিন শেভ মুখ এবং ঠোঁটে মুক্তিযুদ্ধের প্রলাপের আড়ালে লুকিয়ে আছে খুন, গুম, ধর্ষণ, চাঁদাবাজি, টেন্ডারবাজী, দখল, উৎখাত সহ শত শত অপরাধের লৌমহর্ষক কাহিনী। একদল ক্ষুধার্ত খুনিদের নিয়ে চলাফেরা করেন। তাদের ভরন পোষণ করেন প্রয়োজনে ব্যবহারের জন্য। মিরপুরের প্রতিবেশী দুটি বস্তি। একটা কালসী। প্রতিবেশী বস্তিতে বিদ্যুৎ নেই। অসুবিধা কি, আছে ছাত্রলীগ, যুবলীগ। অবৈধ সাংসদ ইলিয়াস মোল্লা তার ক্যাডারদের অতিরিক্ত আয়-রোজগারের ব্যবস্থা হিসাবে কালসী বস্তি হতে অবৈধ বিদ্যুৎ সংযোগ দেন প্রতিবেশী বস্তিতে। কিন্তু তাতে বাধ সাধে কালসী বস্তির বৈধ গ্রাহকরা। কারণ সরবরাহকৃত বিদ্যুৎ এক বস্তির জন্যই যথেষ্ট ছিলনা। স্বভাবতই লোড সেডিং বাড়তে শুরু করে ঐ বস্তিতে। ইলিয়াস মোল্লার সশস্ত্র ক্যাডারদের বিরুদ্ধে রুখে দাড়ায় বস্তিবাসী। দুয়েক জনকে ধোলাই দিতেও পিছপা হয়নি তারা। রঙ্গমঞ্চে আবির্ভূত হন খোদ গডফাদার ইলিয়াস মোল্লা। আদেশ দেন অবৈধ সরকারের জারজ এমপি যা বলবে তাই এ দেশের আইন। তাতেও দমে যায়নি প্রতিবাদকারীরা। প্রতিবাদের এক পর্যায়ে হেনস্তা করে প্রফেশনাল মার্ডারর এই অবৈধ সাংসদকে। ঘটনাস্থল ত্যাগ করার আগে হুমকি দিয়ে যান দুদিনের ভেতর দেখে নেয়ার।

এবং কথা রাখেন ইলিয়াস মোল্লা। দুদিনের ভেতর বস্তিতে হাজির হয় সোহেল রানা। মন্ত্রীর ডান হাত। স্থানীয় যুবলীগের নেতা এবং প্রফেশনাল খুনি। এক পরিবারের সবাইকে জীবন্ত পুড়িয়ে বীর-দর্পে ফিরে যান রক্ষকের ডেরায়। তা ছাড়া রক্ষক ইলিয়াস মোল্লার অনেকদিনের চোখ বস্তির দিকে। জায়গাটা তার চাই। মুক্তিযুদ্ধের চেতনার জরায়ুতে বলি দিতে চান বস্তির মাটি। তাইতো হত্যার অভিযোগের জবাব দিতে গিয়ে জারজ সাংসদ জানালেন যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করার জন্যই নাকি এসব অভিযোগ।

কালসী অথবা মিরপুরের বাকি বস্তির বাসিন্দাদের পরিচয়ে কোন রাখঢাক নেই। ওরা আটকে পড়া পাকিস্তানি। জাতিসংঘের শরণার্থী আইনে বাস করছে এ দেশে। নিজদের পরিচয়ের সাথে পাকিস্তানী গন্ধ মিশে আছে দিবালোকের মত। কিন্তু এ দেশকে পাকিস্তান বানানোর মিশন নিয়ে এ বস্তিতে গেরিলা গ্রুপ জন্ম নিয়েছে এমন সাক্ষী কেউ দিতে পারবেনা। ওরা খেটে খায়। কেউ আমাদের চুল কাটে, কেউবা জুতা সেলায়। দিনান্তে আর দশটা বাংলাদেশির মতই ঘরে ফিরে যায়। তবে সে ঘর আমার আপনার মত সাধারণ ঘর নয়, বস্তি। প্রজন্মের পর প্রজন্ম বেড়ে উঠছে এসব বস্তিতে। ’৭১ এ দেশের স্বাধীনতায় যে সব বিহারী পাকিস্তানের পক্ষ নিয়ে গণহত্যায় অংশ নিয়েছিল তাদের প্রায় সবাইকে প্রকাশ্য দিবালোকে হত্যা করা হয়েছিল স্বাধীনতার পর পর। আমরা স্বীকার করতে না চাইলেও এর পক্ষে বাজারে অনেক প্রমাণ বিক্রি হচ্ছে। স্বাধীনতার ৪৩ বছর পর একই অভিযোগে শিশুদের জ্ব্যান্ত পুড়িয়ে মেরে উল্লাস করার ভেতর সততা নেই, আছে পশুত্ব, আছে অসুস্থতার লক্ষণ।

কালসী বস্তির এ শিশুটির অপরাধ সে আটকে পরা পাকিস্তানী। তার আসল দেশ তাকে গ্রহণ করতে অস্বীকার করছে। কেবল মাত্র এই অপরাধে শিশুটির পৈশাচিক খুনের বৈধতা দেয়াও অপরাধ। আমাদের বর্তমান জারজ প্রধানমন্ত্রীও জীবনের অনেকটা সময় নিজ দেশে অবাঞ্ছিত ছিলেন। আশ্রয়ের সন্ধানে পৃথিবীর দেশে দেশে ঘুরে বেরিয়েছেন। বৈধ আয়ের বদলে আশ্রয়দাতার দয়ার উপর বেচে ছিলেন। ইলিয়াস মোল্লাদের এসব ইতিহাস জানা থাকার কথা। না জানলে ফাঁসির দড়িতে ঝুলিয়ে জানানো উচিৎ।

বিষয়: বিবিধ

১৫৫৯ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

235401
১৬ জুন ২০১৪ দুপুর ০৩:৩১
নিউজ ওয়াচ লিখেছেন : এখানেও দেখলাম

Click this link
235415
১৬ জুন ২০১৪ বিকাল ০৪:২৬
ইয়াফি লিখেছেন : এদের জন্য প্রকৃতির প্রতিশোধ অপেক্ষা করছে। শেখ হাসিনার বাপও তাদেরকে বাঁচাতে পারবেনা! আলীগের এমন সোনালী যুগে কে ভেবেছিল ফেনী আলীগের প্রতাপশালী নেতা একরাম এমন নির্মমতার শিকার হবে? কে ভেবেছিল কক্সবাজারের আলীগের এমপি বদি ওরফে ইয়াবা বদির ডানহাত খ্যাত প্রতাপশালী টেকনাফ উপজেলা আইন-শৃংখলা রক্ষা কমিটির সভাপতি জাহিদ হোসেন জাকু সরকারী বাহিনী কর্তৃক এমন অপমানজনক মৃত্যুর শিকার হবে? এ সবই প্রকৃতির প্রতিশোধ! মজলুমের ফরিয়াদ আল্লাহ শুনছেনই!
১৭ জুন ২০১৪ দুপুর ০২:২৫
182255
ওয়াচডগ বিডি লিখেছেন : পাপ বাপকেও ছাড়ে না ।
235416
১৬ জুন ২০১৪ বিকাল ০৪:২৭
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : প্রথম কথা হচ্ছে চুক্তিযুদ্ধের ফ্যাতানার ষোল এজেন্সীর ডিলারদের মুখের কথা এবং কাজের সাথে মিল খুজে পাওয়া যায় না। তারা দাবী করে একাত্তুরে ত্রিশ লক্ষ মানুষের হত্যাকারী এবং দু’লক্ষ নারীর ইজ্জত লুন্ঠনকারী হচ্ছে এই গোলাম আজম। যুক্তির খাতিরে বুঝে নিলাম ত্রিশ লক্ষ মানুষের হত্যাকারী তিনি অপরাধী। কিন্তু যে ব্যক্তি একাই দু’লক্ষ নারীর ইজ্জতের বারোটা বাজানোর শক্ত ডান্ডার প্রয়োগ সফলভাবে চালনা করে আরো দু’লক্ষ সন্তানের জন্ম দিয়ে জনসংখ্যা বৃদ্ধিতে অবদান রাখলেন তিনি কতবড় পাওয়াফুল ব্যক্তি! পৃথিবীতে এমন পাওয়ারফুল মানুষের দ্বিতীয় কোন উদাহারণ আছে? চ্যাতনার ফিল্টারে বিশুদ্ধ আবালগুলো কেন যে একজন লা ওয়ারিশ পিত্র পরিচয়হীন কোথাকার কোন দেবদাশ চক্রবর্তী নামের জারজ সন্তানের মুর্তি বানিয়ে পুজা শু্রু করেছে বুইঝবার পারলুম না। এসব আবালদের উচিত আছিল গোলাম আজমকেই তাদের জাতির পিতা বানানো। গোলাম আজিম একাই যেখানে দু’লক্ষ সন্তানের জন্মদাতা সেখানে অন্য কাউকে জাতির পিতা বানানো একদম বেমানান।
একাত্তুর সালে আওয়ামী চোর-ডাকাতরা যতগুলো নিরপরাধ মানুষের খুন ঝড়িয়ে ভিকটিমের অর্থ সম্পদ আত্মসাৎ করেছে তাদের বেশীর ভাগই হচ্ছে অবাঙ্গালী বিহারী এবং উর্দু ভাষী। প্রকৃত বিপ্লবী মুক্তিযোদ্ধারা সাধারণ জনগনের কোন ক্ষতি করেনি। লোটপাট খুনাখুনির সাথে জড়িত ছিল আওয়ামী আদমখোররা। দেশ স্বাধীন হওয়ার পর প্রকৃত মুক্তিযোদ্ধাদের অসতর্ক এবং খামখেয়ালীপনা এবং ক্ষমাশীল হওয়ার কারণে আওয়ামী আদমখোরদের কব্জায় চলে যায় নবজন্ম নেয়া একটি যুদ্ধ বিধ্বস্থ দেশের শাসনভার। এ সুযোগে খুনী, লোটেরা, চোর, ডাকাত এবং আদমখোরদের অবাধ বিচর‌ণ ও পূর্নবাসন ক্ষেত্রে পরিনত করে গোটা দেশকে। যার ফলে আজ আমাদের দেশের রাজনীতি থেকে শুরু করে সবকিছুতেই বিবেগহীন অমানুষ ক্রিমিনালরাই নিয়ন্ত্রণ নিয়েছে। সরকারী দল বলেন, কি বিরোধী দল, সরকারী প্রশাসন বলেন অথবা বেসরকরী শায়িত্বশাসিত প্রতিষ্ঠান বলেন- কোথায় নেই অরাজকতা আর বিশৃঙ্খল অবস্থা?
ঢাকার মীরপুরে বিহারীদের থাকার আশ্রয়স্থল একটি বস্তিতে যার নেতৃত্বে মানুষ খুনের আনন্দ-আয়োজনের সফল ড্রামা অনুষ্ঠিত হলো তার মধ্যে মানুষ হিসেবে গণ্য হওয়ার কোন গুনটি আছে? অথচ সে কিনা দেশের আইন সভার সদস্য!!!
তাহলে বুঝা গেলো ইহাকেই বলা হয় স্বাধীনতার স্বাদ! এ জন্যই তো আবালদের পূর্বসূরীদের গাওয়া স্বাধীনতার মিথ্যা স্লোগান এবং ব্যানারের দাবীদার হয়ে দেশের আনাচে কানাচে গজিয়ে উঠেছে শামীম ওসমান, নুর হোসেন, আবু তাহের, জয়নাল হাজারী, নিজাম হাজারী, মখা গাজাটি, মহিউদ্দিন চৌধুরীদের মত সন্ত্রাসের একেকটি জলন্ত মুর্তি।
১৬ জুন ২০১৪ বিকাল ০৪:৩০
181988
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : বিশ্বকাপের ফুটবলোফেলিয়া রোগে আক্রান্ত গোটা জাতি সময় ও সুযোগ থাকলে একবার ঘুরে আসার আমন্ত্রণ রইল।
235419
১৬ জুন ২০১৪ বিকাল ০৪:৪৩
নিমু মাহবুব লিখেছেন : বড়ই মর্মান্তিক
235421
১৬ জুন ২০১৪ বিকাল ০৪:৫৫
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : কি বলবো? বলার ভাষা নেই! শুধু প্রার্থনা স্রষ্টার কাছে তিনি দেশের জন্য শান্তি বর্ষন করুন। আমিন।
১৬ জুন ২০১৪ রাত ১১:৩৫
182142
ওয়াচডগ বিডি লিখেছেন : রাষ্ট্রের কাছে নিপিড়িত নির্যাতিত একজন নাগরিকের এই ছাড়া আর কি বা করার আছে????
235422
১৬ জুন ২০১৪ বিকাল ০৪:৫৮
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভোটের আগে এরা তাদের কলিজা পাবলিকের জন্য দিয়ে দেয় আর ভোটের পরে এরা পাবলিকের কলিজা চিবিয়ে চিবিয়ে খায়।
১৬ জুন ২০১৪ রাত ১১:৩৮
182143
ওয়াচডগ বিডি লিখেছেন : যতদিন এক কাপ চা আর একটা আকিজ বিড়ির গনতন্ত্র থাকবে ততদিন এই অবস্থার উন্নতি হবে না।
235423
১৬ জুন ২০১৪ বিকাল ০৪:৫৯
পারভেজ লিখেছেন : কত কষ্ট নিজেকে কুড়ি খাচ্ছে এখানে লিখে বুঝাতে পারবো না। চাকুরির সুবাধে দির্ঘ ৫ বছর মিরপুর কাটিয়েছি, একেবারে কালশির মোড়ে। কখনো দেখিনি এদের দ্বারা কেউ কোন ক্ষতি সম্মুখিন হয়েছে। তা হলে এদের কি দোষ ছিল। বুঝতে পারছিনা। ফটকা ফুটানো সর্বনিম্ন শাস্তি মৃতু্্য। কোথায় আমাদের মানবাধিকার কর্মী, কোথায় গনজাগরণ মঞ্চ, দোষিদের বিচারের জন্য কি শাহাবাগে সমাবেশ করা যায় না? নাকি এটা বৈধ হত্যাকাণ্ড।
বিহারিদের যদি বাংলাদেশে থাকার অধিকার না থাকে তাহলে সরকারীভাবে এদের পাকিস্তানে পাঠিয়ে দেয়া হোক। তবুও এভাবে হত্যা থেকে বাজবে তারা। আহ কত নিষ্ঠুর জাতি আমরা।
১৬ জুন ২০১৪ রাত ১১:৪২
182144
ওয়াচডগ বিডি লিখেছেন : মানবাধিকার কর্মী ???? এই সব প্রফেসনাল বেশ্যারা দেশকে কোন গলিতে নিয়ে গন ধর্ষণ করতেছে তার হিসেব নেওয়ার মতো যোগ্য রাজনীতিবিদ এখনো বাংলাদেশে জন্ম নেয়নি।
১৬ জুন ২০১৪ রাত ১১:৫০
182147
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : না ভাই, শাহবাগে সমাবেশ করা যায় না। ওখানে সমাবেশ করতে হলে তার খরচ দেবে কে? তাছাড়া বর্তমানে যে ৩টি লোমহর্ষক হত্যাকান্ড নিয়ে সরকার ভেতরে ভেতরে বিব্রতকর অবস্থায় আছে সেগুলির সবই বৈধ। যেভাবে কেউ একজন তাদের দল করলেই মুক্তিযোদ্ধা আর তাদের দল না করলেই রাজাকার।
235457
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:০৫
প্রবাসী মজুমদার লিখেছেন : From mobile : thanks for ur elaborated writing. We dont have word of expression. Despite all these massacre we failed to face bal. thanks.
235504
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:১৩
সালাম বাংলাদেশ লিখেছেন : বিশ্বে মানুষ নামে শুয়রের বাচ্চার সংখ্যাই বেশি।
১৭ জুন ২০১৪ দুপুর ০২:২৪
182253
ওয়াচডগ বিডি লিখেছেন : এর চেয়ে আরো বড় কোন বিশেষন থাকলে ব্যবহার করেন।
১০
235531
১৬ জুন ২০১৪ রাত ০৮:০৭
রিদওয়ান বিন ফয়েজ লিখেছেন : কিছুই বলার নাই , শুধু আল্লাহ কে বলব .।.।
১১
235539
১৬ জুন ২০১৪ রাত ০৮:২০
সবুজেরসিড়ি লিখেছেন : মর্মান্তিক খুব শীঘ্রই সমস্ত কিছুর ফয়সালা হবে ইনশাল্লাহ . . .
১৬ জুন ২০১৪ রাত ১১:৪৪
182146
ওয়াচডগ বিডি লিখেছেন : আশায় আশায় বুক বেধে আছি!!!!!!!!!!!
১২
235603
১৬ জুন ২০১৪ রাত ১০:৪৫
শাহ আলম বাদশা লিখেছেন : কী দুঃখজনক!! নিন্দা ও প্রতিবাদের ভাষা নেই!!
১৬ জুন ২০১৪ রাত ১১:৪৩
182145
ওয়াচডগ বিডি লিখেছেন : বিবেকের চেতনায় এক গ্লাস ঠান্ডা পানি ঢেলে দিন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File