অতঃপর সেনাবাহিনী...

লিখেছেন লিখেছেন ওয়াচডগ বিডি ০২ জুন, ২০১৪, ০৫:৩৬:৫৮ বিকাল

গৃহযুদ্ধে ক্ষতবিক্ষত দক্ষিণ সুদানের জন্য জাতিসংঘ এ বছর অতিরিক্ত ৪০০০ শান্তিরক্ষী বাহিনী নিয়োগ দেয়ার পরিকল্পনা করছে। দেশটায় ইতিমধ্যে মোতায়েন কৃত সৈন্যের সাথে নতুন ৪০০০ যোগ হলে মোট সৈন্য সংখ্যা দাঁড়াবে ১১০০০...বলার অপেক্ষা রাখেনা ইতিমধ্যে মোতায়েন কৃত সৈন্যদের একটা বিরাট কন্টিনজেন্ট বাংলাদেশ হতে নেয়া। কিন্তু নতুন নিয়োগের প্রাক্কালে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের বিশেষ প্রতিনিধি বাংলাদেশি বংশোদ্ভূত আমিরা হক ফলাও করে ঘোষণা দিয়েছেন এ যাত্রায় বাংলাদেশ হতে নতুন কাউকে নেয়া হবেনা। পৃথবীর বিভিন্ন সংঘাতময় অঞ্চলে স্বল্প সময়ে প্রয়োজনীয় সংখ্যক সৈন্য পাঠাতে বাংলাদেশের সমকক্ষ দ্বিতীয় কোন দেশ নেই। এ কাজে আমাদের সেনাবাহিনী ইতিমধ্যে জাতিসংঘের আস্থা অর্জন করেছে। হঠাৎ করে এ আস্থায় কি এমন ঘাটতি দেখা দিল তার বিস্তারিত জানাতে সক্ষম হননি জনাবা হক। শুধু বলেছেন এ যাত্রায় উগান্ডা, কেনিয়া ও ইথিওপিয়া হতে নেয়া হবে নতুন কন্টিনজেন্ট। তবে কি জাতিসংঘের আস্থা হারিয়ে ফেলেছে আমাদের সেনাবাহিনী? অবস্থাদৃষ্টে মনে হচ্ছে নতুন কাউকে না নেয়ার সিদ্ধান্তটা ছিল রাজনৈতিক। পৃথিবীর সবকটা উন্নত দেশ ও জাতিসংঘ সহ বিশ্বব্যাংকের মত আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাথে বাংলাদেশ সরকারের টানাপোড়ন চলছে দীর্ঘদিন ধরে। ৫ই জানুয়ারির নির্বাচন ও ডক্টর মোহম্মদ ইউনুস প্রসঙ্গে সরকারের ভূমিকা এর অন্যতম প্রধান কারণ। তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের সাথে হাসিনা সরকারের সম্পর্কের ভয়াবহ অবনতি হয় ৫ই জানুয়ারির নির্বাচন নিয়ে। নিজস্ব প্রতিনিধি পাঠিয়ে সেক্রেটারি জেনারেল চেষ্টা করেছিলেন বিশ্বসমাজের কাছে গ্রহণযোগ্য একটা নির্বাচন আয়োজনের। তার সে চেষ্টা সফল হয়নি আমাদের সরকার প্রধান ও আওয়ামী লীগ নেত্রী শেখ হাসিনার একগুঁয়েমির কারণে। সাথে যোগ হয়েছে কাদির মোল্লার ফাঁসি নিয়ে সেক্রেটারি জেনারেলের ফোন। আমাদের সরকার প্রধান দুদিন আগে দম্ভ করে ঘোষণা দিয়েছেন জামাতি নেতা কাদির মোল্লার ফাঁসি বন্ধে মার্কিন পররাষ্ট্র সচিব জন কেরি ও জাতিসংঘের সেক্রেটারি জেনারেলের অনুরোধ তিনি প্রত্যাখ্যান করেছিলেন। চেতনার ডান্ডা যাদের ভায়াগ্রা প্রভাবে আচ্ছন্ন থাকে তারা হয়ত বাহবা দেবেন। প্রধানমন্ত্রীর এহেন সাহসে তালি বাজাবেন। আসলেই তো, আমাদের অপরাধীকে আমরা শাস্তি দেব তাতে আমেরিকা অথবা জাতিসংঘ নাক গলাবার কে?

সমসাময়িক পৃথিবীকে বলা হয় গ্লোবাল ভিলেজ। অনেক বিবেচনায় আজকের পৃথিবী খুবই ছোট। এ পৃথিবীর এক প্রান্তে কিছু ঘটলে নিমিষেই তার প্রতিফলন ঘটে অন্য প্রান্তে। দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি এর প্রভাব পরে বিশ্ব পুঁজি-বাজারে। বাংলাদেশও এর বাইরের কোন দেশ নয়। আমাদের শ্রম ও পোশাক রফতানি নির্ভর অর্থনীতির সবটাই নির্ভর করে দ্বিপক্ষীয় তথা বহুজাতিক সংস্থাগুলোর সাথে দেশটার সম্পর্কের উপর। সেনাবাহিনী রফতানিও অর্থনীতির জন্য একটি জরুরি ও প্রয়োজনীয় খাত। এ খাত হতেও বছরে যথেষ্ট পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করি আমরা। তাছাড়া দেশের সেনাবাহিনীর অফিসার হতে শুরু করে সিপাইরা পর্যন্ত অধীর অপেক্ষায় থাকে জাতিসংঘ মিশনের। সাইদ তারেক ও আরিফের মত যাদের খুঁটির জোর নেই তাদের জন্য জাতিসংঘ মিশনই ভাগ্য ফেরানোর একমাত্র মাধ্যম। বলাই বাহুল্য এ মাধ্যমকেও আমাদের অবৈধ সরকার প্রধান ধ্বংসের দাড়প্রান্তে নিয়ে গেছেন। দক্ষিন সুদানে নতুন বাহিনী নিয়োগ সংক্রান্ত জাতিসংঘের সিদ্ধান্ত সেটাই প্রমাণ করে কেবল।

বিষয়: বিবিধ

৯৫৫ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

229675
০২ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:১৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ব্যাপরটা কেীশলগত ও হতে পারে।
জাতিসংেঘর বেশিরভাগ মিশনই আফ্রিকাতে কিন্তু জাতিসংঘ বাহিনিতে আফ্রিকার দেশগুলির অংশগ্রহন খুবই কম। তাই সমতা আনার জন্য এই ব্যবস্থা। তাছাড়া আফ্রিকান দেশগুলি থেকে সৈন্য নিয়োগের খরচ ও অনেক কম।
০২ জুন ২০১৪ রাত ১১:১৬
176478
ওয়াচডগ বিডি লিখেছেন : হতে পারে তা সত্য।তবে আমার মতো যারা দলীয় ব্রান্ডের দুধ কলা খায় না এবং শেখ ও জিয়া পরিবারের নেশায় নেশা গ্রস্থ নয় তাদের কাছে এই সব কিছুর জন্য সরকার প্রধানই দায়ী।
229708
০২ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৩৩
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : গুরুত্বপূর্ণ লিখা, আবার পড়ে মন্তব্য করমু। অহন সময় কম হাতে। চইল্যা যাওন লাগবো গিরামের বাড়ীতে।
০২ জুন ২০১৪ রাত ১১:০৬
176472
ওয়াচডগ বিডি লিখেছেন : আপনার জন্য শুভকামনা রইল।
১৬ জুন ২০১৪ দুপুর ০৩:৫৭
181982
ওয়াচডগ বিডি লিখেছেন : এ যুগের পলপট আমাদের জারজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নব্য খেমাররুজ আওয়ামী লীগ যা করছে তার বিরুদ্ধে কলম ধরার কিছু নেই। এদের নিয়ে আলোচনা সমালোচনা করতে গেলে বাংলা ভাষায় অনেক নতুন শব্দ যোগ করতে হবে। এত সময় কোথায়? তাই শেষ আশ্রয় হিসাবে বিবেচনায় আসে গালি। তাই দিনদিন আমি গালিতে পারদর্শী হয়ে উঠছি। ক্ষমা চাইছি তাদের কাছে যারা আমার লেখায় ধারাবাহিকতা হারানোর গন্ধ পাচ্ছেন। মৃত্যু উপত্যাকায় ভাষা চর্চা আমাকে দিয়ে হবেনা। তাই নষ্টের খাতায় নাম লেখাচ্ছি। দুঃখিত।
229756
০২ জুন ২০১৪ রাত ০৯:৩৬
পুস্পিতা লিখেছেন : সেনাবাহিনী আজ দেশের সার্বভৌমত্ব রক্ষার চেয়ে ব্যবসা ও বিদেশী মিশনের দিকে নজর রাখছে বেশি। হোটেলের ব্যবসা করা কি সেনাবাহিনীর কাজ? ব্রিজ কেন বানাবে সেনাবাহিনী? এসব করতে গিয়ে সেনাবাহিনীর মোরালিটি নষ্ট হয়ে গিয়েছে। টাকা-পয়সার দিকে নজর যাওয়াতে ওদেরকে (বিশেষ করে সিনিয়রদেরকে) এখন খুব সহজে কিনা সম্ভব!
০২ জুন ২০১৪ রাত ১১:১৩
176476
ওয়াচডগ বিডি লিখেছেন : যে দেশের প্রধানমন্ত্রি চেতনার যোনি পথে ফিল্টার লাগিয়ে মুক্তিযুদ্ধের সাথে সহবাস করে সে দেশে এমন সেনাবাহিনী গঠন অসম্ভব কিছু নয়।
০৩ জুন ২০১৪ রাত ১২:১৯
176500
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : @ওয়াচডগ বিডি! মন্তব্যের প্রতি উত্তরের ভাষাডাতে কেমন যেন হাসিনা ভাইরাসের পচাঁ গন্ধ পাওন যাচ্ছে, চি চি এসব আমাগো হাসিনা গান্ধীর মুখের ভাষার মত! শেষ পর্যন্ত আপনে হাসিনার মত একডা নোংরা বেডির কাতারে নাইম্যা গেলেন? দোয়াই আল্লাহর ঐ বেডিটার মত হয়ে যাইয়েন না।
১৬ জুন ২০১৪ বিকাল ০৪:৩৪
181991
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ওয়াচডগ বিডি লিখেছেন : এ যুগের পলপট আমাদের জারজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নব্য খেমাররুজ আওয়ামী লীগ যা করছে তার বিরুদ্ধে কলম ধরার কিছু নেই। এদের নিয়ে আলোচনা সমালোচনা করতে গেলে বাংলা ভাষায় অনেক নতুন শব্দ যোগ করতে হবে। এত সময় কোথায়? তাই শেষ আশ্রয় হিসাবে বিবেচনায় আসে গালি। তাই দিনদিন আমি গালিতে পারদর্শী হয়ে উঠছি। ক্ষমা চাইছি তাদের কাছে যারা আমার লেখায় ধারাবাহিকতা হারানোর গন্ধ পাচ্ছেন। মৃত্যু উপত্যাকায় ভাষা চর্চা আমাকে দিয়ে হবেনা। তাই নষ্টের খাতায় নাম লেখাচ্ছি। দুঃখিত।@গ্যাঞ্জাম খানের খোলা চিঠি
235407
১৬ জুন ২০১৪ দুপুর ০৩:৫৬
ওয়াচডগ বিডি লিখেছেন : এ যুগের পলপট আমাদের জারজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নব্য খেমাররুজ আওয়ামী লীগ যা করছে তার বিরুদ্ধে কলম ধরার কিছু নেই। এদের নিয়ে আলোচনা সমালোচনা করতে গেলে বাংলা ভাষায় অনেক নতুন শব্দ যোগ করতে হবে। এত সময় কোথায়? তাই শেষ আশ্রয় হিসাবে বিবেচনায় আসে গালি। তাই দিনদিন আমি গালিতে পারদর্শী হয়ে উঠছি। ক্ষমা চাইছি তাদের কাছে যারা আমার লেখায় ধারাবাহিকতা হারানোর গন্ধ পাচ্ছেন। মৃত্যু উপত্যাকায় ভাষা চর্চা আমাকে দিয়ে হবেনা। তাই নষ্টের খাতায় নাম লেখাচ্ছি। দুঃখিত।@গ্যাঞ্জাম খানের খোলা চিঠি

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File