বাপ্পির সাথে কিছুক্ষণ

লিখেছেন লিখেছেন আরাফাত সিদ্দীক ১৭ মে, ২০১৪, ০৭:৩১:৩৪ সন্ধ্যা

দুইবছর আগের ঘটনাঃ

গ্রীষ্মের ছুটিতে বাড়িতে গিয়েছিলাম! বাস থেকে নেমে ব্যাগটা কাঁধে নিয়ে বাড়ির উদ্দেশ্যে হাঁটা ধরতেই হঠাৎ আমার বাল্যকালের বন্ধু বাপ্পির সাথে দেখা! কিন্তু আমি বাপ্পিকে দেখে কিছুটা বিস্মিত হলাম! তখন সে খালের পাড়ে তার লুঙ্গিটাকে গোল করে মাটির সাথে লাগিয়ে পাঁ উপুড় করে বসেছিলো এবং তার দুই চোখকে অনেক বড় বড় করে সামনের দিকে তাকিয়ে আছে! আর কপাল দিয়ে অনেক ঘাম বেরুচ্ছিলো! আমি তখন তাকে দুর থেকে ডাক দিয়ে বল্লাম 'কিরে বাপ্পি! কেমন আছিস?? কিন্তু সে উত্তর দেওয়াতো দুরের কথা আমার দিকে তাকালোনা পর্যন্ত! উপায় না পেয়ে আমিও খালের পাড়ে গিয়ে তার সাথে পাঁ উপুড় করে বসলাম! আমি তাকে বল্লাম;

-কিরে কি হয়েছে তোর! তুই কি অসুস্থ নাকি? এতদিন পর দেখা আমার কথার উত্তর দিচ্ছিস না কেনো?

-আরে ভাই তোর সাথে একটু পরে কথা হবে! আগে আমি আমার কামডা সাইরা নি!

-কিসের কাম সারবি?? আর এত বড় বড় চোখ করে সামনের দিকে কাকে দেখছিস? আমিতো সামনে খালের পানি ছাড়া অন্য কোনো কিছু দেখতে পাচ্ছিনা!

-আরে আরাফাইত্তা তুই এখনো সেই কবিই রয়ে গেলি! মানুষ আর হইলিনা! আমি যে এখন কি পরিস্থিতিতে আছি তা তোকে বলে বোঝাতে পারবোনা! আর তুই আমার থেকে সরে বস! নইলে কিন্তু পরে নিজের কপালে নিজেই থাপড়াবি!

-কিরে বাপ্পি এইসব কি বলছিস?? তোর থেকে সরে বসবো কেনো?? তোর কি কালা জ্বর হয়েছে নাকি?? ডাক্তার দেখাসনি??

তা এখন ঘরে গিয়ে বিশ্রাম না নিয়ে এখানে বসে আছিস কেনো?? তুই আসলে সেই এখনো খেচর বাপ্পিই রয়ে গেলি! আর সরে বসতে বলছিস কেনো?? কালা জ্বর কি ছোঁয়াছে!!

-ওহ্হো!! সালা! আমার আমার কালা জ্বর টর কিছুই হয়নি! তুই শুধু শুধু আগ বাড়িয়ে এত অলক্ষুণে কথা বলছিস কেনো?? আমি যে এখন কেমন একটা পরিস্থিতির মোকাবিলা করছি তা তুই যদি জানতি তাহলে এখানে বসে না থেকে এতক্ষণে আমারে গালি দিতে দিতে আমার থেকে দশ হাত দুরে দৌড়ে চইলা যাইতি!

-দেখ বাপ্পি! তুই আমাকে ছোট বেলা থেকেই চিনিস! অনেক উদার মনের মানুষ! আমি বুঝতে পেরেছি যে তোর নিশ্চয়ই কঠিন কোনো রোগ হয়েছে! আর সেটা ছোয়াছে! তা তুই আমাকে খুলে বল তোর রোগটির কথা! ছোয়াছে হয় তো হোক! প্রোয়জনে তোর রোগ আমি বয়ে বেড়াবো! তবুও আমাকে সরে বসতে বলিসনা! আমাকে আপন মনে সব খুলে বল!

-পড়েছি মহা মুশকিলে! আমি তোকে আগেই বলেছি! আমার কঠিন রোগ টোগ কিছু হয় নাই! আমার যদি কোনো রোগ হয়েও থাকে সেটি সারাবার মতো ডাক্তার এই পৃথিবীতে এখনো বের হয়নি! আর এই রোগ সকল মানুষের মাঝেই আছে! দেশের প্রধানমন্ত্রী বল রাষ্ট্রপতি বল এমনকি তুইও এই রোগে আক্রান্ত!

-(বাপ্পির কথা শুনে কিছুটা চিন্তায় পড়ে গেলাম! কি এমন রোগ হতে পারে! যা নাকি আমার মাঝেও আছে)

তা তুই আমাকে সোজাসুজি রোগটার নাম বলে দিলেই তো পারিস! এই বাপ্পি তোর সাথে এখানে এসে বসার পর থেকেই আমার নাকে কিছু একটা জিনিসের দুর্গন্ধ লাগছে! তা এখানে এই ভাবে বসতে বসতে আমার পাঁয়ে জিম ধরে গেছে! তাও আবার এই দুর্গন্ধের মাঝে!

-কিসের দুর্গন্ধ?? ও বুঝেছি কাঁচা গু'র গন্ধ তাই না??

-হ্যাঁ কিন্তু বুঝলি কেমনে?? তার মানে তোর নাকেও লাগছে?? তা এখানে এই ভাবে বসে থাকার চেয়ে চল আমরা পাশের ঘাটটাতে গিয়ে বসি!

-আমার ও আর একমুহূর্ত ও বসে থাকার ইচ্ছে নেই! কাজ সেরে ফেলেছি! (এই কথা বলতে বলতে বাপ্পি হাঁসতে হাঁসতে দাড়িয়ে গেলো!

কিন্তু একি!! আমার মুখের সামনে এক গাদা মাইনসের গু! প্রচন্ড দুর্গন্ধ !! এই রকম পরিস্থিতিতে আমাকে আগে আর কখনো পড়তে হয়নি! এতো কাছ থেকে গু দেখছি! চট করে পেছনের দিকে তিনটা লাফ দিলাম! রোগ টোগ কিছুনা! বাপ্পি হালা এতক্ষন ধরে হাগতে ছিলো! যা আমার মাথায় একবারো ক্যাচ করেনি! আমি বল্লাম;

-কিরে! এইডা তুই কি করলি?? তুই এতক্ষণ যে হাগতে ছিলি আমাকে একবারো ইঙ্গিত দিসনি কেনো?? হালা হইন্নির পুত!

-হা হা হা হা হা!! আমি আমার ইঙ্গিতের কোনো ত্রুটি রাখিনি তোকে আমি কতবার বলেছি যে আমার থেকে সরে বস! কিন্তু তুই শুনেছিস আমার কথা?? তুই বলেছিলিস না আমার রোগ বয়ে বেড়াবি?? তা আর তোকে আমার রোগ বয়ে বেড়াতে হবেনা! আপাদত আমার গু গুলা বয়ে বেড়া! (এই কথা বলতে বলতে বাপ্পি খালে নেমে গেলো পরিষ্কার হওয়ার জন্য) নিরুপায় হয়ে আমাকে বাড়ি ফিরতে হলো! জীবনে প্রথমবার এমন একটা নাজুক অবস্থার সম্মুখিন হলাম! এতটা বোকা আর জীবনে কখনো হইনি!

বিষয়: বিবিধ

১৫২৮ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

222761
১৭ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৪৮
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : হাহাহাহা পড়তে পড়তে আমারও নাকে কিছুটা দুর্গন্ধের আচ পেলাম। দুর্গন্ধটার তেজস্ক্রীয়তা এত বেশী যে সেখান সোজা ব্লগে চলে এসেছে। হাহাহা তবে লেখাটা দারুণ লেগেছে।
222763
১৭ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৪
শিশির ভেজা ভোর লিখেছেন : ওয়াক থু

222767
১৭ মে ২০১৪ রাত ০৮:০২
বিন হারুন লিখেছেন : হুম!!!!!!!!!!! গন্ধ !!!!!!!!!!!!!!
222786
১৭ মে ২০১৪ রাত ০৯:০৬
হতভাগা লিখেছেন : শুধু পোস্টেই না , পুরো ব্লগটাতেই গন্ধ ভরে গেছে ।
222804
১৭ মে ২০১৪ রাত ১০:০৩
আরাফাত সিদ্দীক লিখেছেন : ভাই কেউ বুমি কইরা দিয়েন্না! ব্লগে কিন্তু বুমি সাফ করার মতো কোনো লোক নাই! :v

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File