অবক্ষয়

লিখেছেন লিখেছেন আরিফা জাহান ২৮ জানুয়ারি, ২০১৬, ০৮:১৮:৩৮ রাত

স্কুল থেকে শুরু করে ভার্সিটি সব জায়গায় ছাত্রদেরে বেশিরভাগই মেধার মূল্যায়ন হচ্ছে কতিপয় শিক্ষকদের স্বার্থের খেলায় .....শিক্ষার ভিত্তিতে নয় । দেশের আসুস্থ আর নোংরা রাজনীতির ধোঁয়া দূষিত করে দিয়েছে শিক্ষাঙ্গনের পরিবেশ । কালো রাজনীতির হাত ধরে শিক্ষকের মহান আসনটি নড়বড়ে করে দিয়েছে সুযোগ সন্ধানীরা ।

যার প্রমান আজ সর্বত্রই ভুরি ভুরি পাওয়া যাবে । এখন ছাত্র-ছাত্রীদের সম্ভ্রম আর জীবন দিয়ে নিতে হচ্ছে শিক্ষার উপযুক্ত মূল্য !

জীবনে সত্যের প্রদীপ জ্বালানোর এই মহৎ পেশাটাকে কতিপয় শিক্ষকরা( !) বানিয়ে নিয়েছে শুধুই জীবিকার মাধ্যম ! যার ফলে ক্লাসে ছাত্ররা পাচ্ছেনা উপযুক্ত শিক্ষা । মা বাবার কষ্টে উপার্জিত পয়সার ৭০ ভাগই যাচ্ছে ওই শিক্ষকদের পকেটে । তারপরেও কি সব ছাত্ররা পাচ্ছে তাদের ন্যায্য শিক্ষা ?

যখন এখানে দেখি ছাত্র ও শিক্ষকদের মাঝে নির্মল বন্ধুত্বপূর্ণ সম্পর্ক , সময়ের প্রতি শ্রদ্ধাবোধ আর নিয়মানুবর্তিতা .,দুর্নীতিহীন এবং রাজনীতির কালো খেলা থেকে সম্পূর্ণ মুক্ত প্রতিটি ক্যাম্পাস তখন আমাদের দেশের শিক্ষার অবস্থা মনে করে মনটা ভীষণ ভারী হয়ে যায় ।

ক্রমবর্ধমান নেতিক অবক্ষয় আর সৃষ্টি করা শিক্ষার নড়বড়ে ভিত আমাদের দেশটাকে কোথায় নিয়ে যাচ্ছে তার ফল কি আরো কিছু কি দেখার বাকি আছে ?

শিক্ষককে মানুষ গড়ার কারিগর বলা হয় । আমাদের শিক্ষার মূল ভিত্তিতে এমন কিছু কারিগর অধীন আছে, যাদের স্বেচ্ছাচারিতা আর দুর্নীতির শিক্ষায় দলাদলি ,হত্যা ,অন্যায় আর সম্ভ্রমহানীর এক ভীতিকর জায়গায় পরিণীত হয়েছে আমাদের দেশের শিক্ষাঙ্গনগুলো ।

এই সব কারিগরদের হাতে শিক্ষা নিয়ে লেখাপড়া শেষ করে বের হয় তখন বেশিরভাগ ছাত্রের সার্টিফিকেটের বেহাল অবস্থার পাশাপাশি নামের আগে পিছে যোগ হয় পশুত্বের কুখ্যাত উপাধি ,পিস্তল- চাপাতি দিয়ে প্রশিক্ষিত হাতে হাতে থাকে সিগারেট আর গাঞ্জায় টান মারার অসাধারন দক্ষতা !!

সুন্দর জীবন গড়ার পরিবর্তে বিক্ষিপ্ত বর্তমান নিয়ে আনিশ্চিত ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়া !

আমি ঢালাওভাবে সব শিক্ষকের কথা বলছিনা । এখনো অনেক আদর্শ আর সত্যিকারের শিক্ষক রয়েছে কিন্তু উনাদের সত্য চেষ্টা আর মহৎ আদর্শ এইসব শিক্ষক( জানোয়ারের প্রেতাত্মা ) আর কালো রাজনীতির কাছে আজ বড় অসহায় !

কোনদিনওকি তাহলে আর ফিরে আসবেনা আমাদের দেশের শিক্ষাঙ্গনে সুস্থ-নির্মল শিক্ষার পরিবেশ ?

পাবেনা ছাত্ররা নিঃস্বার্থ আর আন্তরিক সহযোগিতায় তাদের ন্যায্য শিক্ষা !?

বিষয়: বিবিধ

১০৮০ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

357908
২৮ জানুয়ারি ২০১৬ রাত ০৮:৫২
শেখের পোলা লিখেছেন : আমরা ভুলের প্রায়শ্চিত্য করছি, তাই অপেক্ষায় থাকা ছাড়া উপায় নাই৷
357920
২৯ জানুয়ারি ২০১৬ রাত ১২:৪৬
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : লিখে কাজ হবেনা। যার যার ব্যক্তিগত জীবন থেকে রুখতে হবে। যেমন আপনি স্টুডেন্ট হলে রাজনীতি করবেন না আর আপনি গার্ডিয়ান বা গার্ডিয়ানের মত কেউ হয়ে থাকলে তাকে রাজনীতি করতে দেয়া যাবেনা, কুফল বোঝাতে হবেনা।
357993
২৯ জানুয়ারি ২০১৬ রাত ১০:৪৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শিক্ষিত হওয়ার চেয়ে যে আমাদের সার্টিফিকেটধারি হওয়ার ইচ্ছা বেশি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File