আল্লাহ ভীরুতাই মর্যাদার মাপকাঠি, বংশ নয় !!

লিখেছেন লিখেছেন শার্লক হোমস ০২ জুন, ২০১৪, ০৯:৩০:৫২ সকাল

অনেক ব্যাপারেই এখন মানুষ জাহিলিয়াত যুগের মতো করছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল বংশ নিয়ে গর্ব করা। বিশেষ করে বিয়ের সম্বন্ধ করার সময় বংশকে খুবই গুরুত্ব দেওয়া হয়। ছেলে/মেয়ে খুব ভালো, চরিত্রবান, দ্বীনি হলেও বংশ মর্যাদা না থাকায় অনেকেই সম্বন্ধ করতে চাইনা। অথবা নাম করা বংশের বখাটে ছেলে বা চরিত্রহীন মেয়েকে ঘরে তুলে।

মহানবী সা. বলেন 'যাকে তার আমল পশ্চাদ্বর্তী করেছে, তাকে তার বংশ আগ্রবর্তী করতে পারে না' [মুসলিম/২৬৯৯, আবু দাউদ, তিরমিযী, ইবনে মাজাহ, ইবনে হিব্বান]

.... রাস্তা-ঘাটে আকছাড় শুনে থাকি বংশ নিয়ে গর্বের কথা। কিন্তু বাপ-দাদার ভালো কাজ কী কোন মানুষের ভালো হওয়ার সার্টিফিকেট হতে পারে? আর হলেও এই সার্টিফিকেটের কী কোন মুল্য হবে হিসাবের দিন?

আল্লাহ বলেন, '...তোমাদের মধ্যে ঐ ব্যক্তিই অধিক মর্যাদাসম্পন্ন, যে অধিক আল্লাহ-ভীরু। আল্লাহ সবকিছু জানেন, সব কিছুর খবর রাখেন' [সুরা হুজুরাত/১৩]

মুত্ত্বাকী, আল্লাহ ভীরুতা, চরিত্র একটা মানুষের মর্যাদার মাপকাঠি। বাপ-দাদার ভালো কাজ বা বংশ দিয়ে কখনও কাউকে বিচার করা যায়না। আর এসবে তার ভালত্ব বা খারাপত্বও নির্ভর করেনা। ইবনে আব্বাস রা. বলেন, 'আল্লাহর নিকট সবচেয়ে মর্যাদাসপন্ন ব্যক্তি সে, যে সবচেয়ে বেশি পরহেযগার। আর সবচেয়ে উচ্চ বংশীয় লোক সে, যার চরিত্র সবচেয়ে সুন্দর'।

বিষয়: বিবিধ

১১৯৭ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

229374
০২ জুন ২০১৪ সকাল ১১:০৪
আমি মুসাফির লিখেছেন : মুত্ত্বাকী, আল্লাহ ভীরুতা, চরিত্র একটা মানুষের মর্যাদার মাপকাঠি। এটা শতভাগ সত্য।
ভাল লাগল অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File