ব্লগীয় হালচাল : অনিয়মিত এবং হারিয়ে যাওয়া ব্লগারদের খোঁজে.... (পর্ব-০৪)

লিখেছেন লিখেছেন গাজী সালাউদ্দিন ১৪ মার্চ, ২০১৬, ০৭:২৬:১৫ সন্ধ্যা



আপনি হয়তো নিজেও জানেন না, আপনার একটা লেখা একজন পাঠকের অন্তর্চক্ষু কিভাবে খুলে দেয়, বদলে দেয় দৃষ্টিভঙ্গি, পাল্টে দেয় জীবনের গতি পথ। লেখা-লেখির উদ্দেশ্যই ছিল এমন কিছু পরিবর্তন নিয়ে আসা অথচ আজ আপনি লিখছেন না। হয়তো খুব ব্যস্ততা অথবা মান-অভিমান অথবা অন্য কোন কারণ। লেখনীর মাধ্যমে যদি পরিবর্তন আনতে চান, আপনাকে লিখে যেতে যেবে। লেখা বন্ধ করে দিলে একটা সময়ে গিয়ে আপনার সদুপদেশ পাঠক ভুলে যাবে, অত:পর আবারো সেই পুরনো গন্তব্যে। তাহলে আসুন না, শত ব্যস্ততার মাঝেও একটু ফুরসত কি হবে না?

ব্লগীয় হালচালের চতুর্থ পর্বে আজ যাদের নিয়ে কথা বলবো, তারা হলেন: কাহাফ, নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা, জোবাইর চৌধুরী এবং আলোর প্রভা।



কাহাফ ভাই। চমৎকার শব্দশৈলীর সঙ্গে আপন মমতা ঢেলে এক একটা মন্তব্য করেন, সেসব পড়ে লেখকের মন কৃতজ্ঞতায় ভরে ওঠে। প্রতিটা মন্তব্যে লেখক খুঁজে পায় উৎসাহ, প্রেরণা। খুব করে কামনা করে এমন মন্তব্য যতো বেশি আসবে, নিজের সেরাটা দেয়ার দায়িত্ববোধ ততো জাগ্রত হবে। কিন্তু হঠাৎ করে কি হলো যে, কারো লেখায় মন্তব্য করছেন না, মাঝে মাঝে করলেও এতোই সামান্য যে উনার সাথে ঠিক যায়না, দিচ্ছেন না আগের মত উৎসাহ উদ্দীপনা!

উনি লিখেন কম, পড়েন ও মন্তব্য করেন বেশি। ৩৩৭১ টি মন্তব্যের বিপরীতে মাত্র ৩১ টি পোস্ট যার প্রমাণ। তাহলে এখন কেন করেন না? গুণী লেখকেরা আসেননা, উনার মত পাঠকের মন ভরানোর মত পোস্ট হয়না বলে? গুণী লেখকতো একদিনে তৈরি হয়না, আজকে যারা নিজেদের জনপ্রিয় ব্লগার হিসেবে প্রমাণ করতে পারছেন না, তারা আগামী দিন জনপ্রিয়দের কাতারে শামিল হবেনা, এটা আমি বিশ্বাস করিনা। নিশ্চয় একদিন হবে।

আমাদের এ ভাইটি সর্বশেষ পোস্ট দিয়েছেন ২০১৫ সনের ২০ অক্টোবর, ‘আবার শিশু হত্যা’ এই শিরোনামে। যদিও এখন শিশু হত্যার কথাটির ক্ষেত্রে আবার নয়, হবে বহুবার। সর্বশেষ মন্তব্য করেছেন, ২০ ফেব্রুয়ারি, ২০১৬। যদিও এটাকে অনিয়মিত কিংবা হারিয়ে যাওয়া বলা যাবেনা। তবে উনি যে খুব একটা নিয়মিত নয়, এটা বললেও বেশি বলা হবেনা। যাই হোক। ভাইটি আগের মত ব্লগে নিয়মিত হবেন, এমনটাই প্রত্যাশা করছি।



নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা। যার কথা না বললেই নয়। এই ব্লগে অনেক গুণী ব্লগার আছেন, যারা তাদের মূল্যবান লেখাগুলো ব্লগে পোস্ট করার পাশাপাশি বই আকারেও প্রকাশ করেছেন, জানিয়েছেন ব্লগেও। হয়তো আমার দুর্ভাগ্য যে, আমি কারো বই কিনতে পারি নাই। কাটাবনে আমি যে দোকানটায় মাঝে মাঝে বই কিনতে যাই, সেখানে একদিন ঘাটতে ঘাটতে পেয়ে গেলাম দুইটা ছোট ছোট বই। লেখকের নাম ‘নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা’।

খুব খুশি হয়ে বই দুইটা কিনে নিলাম। তখন ব্লগে ‘নূর আয়শা আব্দুর রহিম’ ভাইয়ের সাথে খুব সখ্যতা চলছিল। ভেবেছিলাম, উনারাই বুঝি বইগুলো লিখেছেন, কিন্তু পরে ‘স্লেভ’ ভাইয়ের মাধ্যমে জানতে পারি, এই নূর আয়শা জেদ্দায় থাকেন, নূর আয়শা-আব্দুর রহিম দম্পতি নয়।

যাই হোক, বই দুইটা পড়ে নারীর পর্দা নিয়ে উনার সাথে আমার চিন্তাগত দারুণ মিল দেখে আমি খুবই আনন্দিত হই। তারপর বই দুইটা বাড়িতে গিপ্টও করি। কিন্তু এই মানুষটি দীর্ঘ ১ বছরেরও বেশি সময় ধরে ব্লগে অনুপস্থিত! সর্বশেষ পোস্ট করেছিলেন, ২৭ জানুয়ারি ২০১৫। উনার বেশ কিছু লেখা পড়েছি, অসম্ভব ভালো লিখেন, কিন্তু, না কিন্তু নয়, হয়তো তাদের লেখার সঠিক মূল্যায়ন হয়না বলেই তারা আসেন না।

আসলে বিশ্বাস করবেন কি, এমন অনেক পাঠক আছেন, যারা একটা লেখা খুব মনোযোগ দিয়ে পড়লেও মূল্যায়ন করতে পারেন না সুন্দর মন্তব্যের মাধ্যমে, তার মানে এই নয়, আপনার লেখা সবাই খাচ্ছেনা। তাই ফিরে আসুন, এই কামনা করছি।



দারুণ একজন কবিকে বোধ হয় আমরা হারিয়ে ফেলেছি অথবা হারাতে বসেছি। ব্লগ জুড়ে ছন্দের খই ফোটানো আমাদের সেই প্রিয় মুখ, প্রিয় কবি ‘জোবাইর চৌধুরী’। কবি, কবিতা প্রেমি পাঠকেরা নিশ্চয় জোবাইর ভাইকে খুব মিস করছেন! আবারও স্মরণ করিয়ে দিচ্ছি, উনার দারুণ একখানি কবিতা-

অতিথী তোমায় করেছি প্রীতি,

ভাঙ্গিয়া জনমের সমস্ত রীতি।।

মনের আঙ্গিনায় গেঁথেছি মালা,

নিয়ে হাজারো সুখেরো স্মৃতি।।

স্মৃতির জানালায় দাঁড়িয়ে আমি

হেসেছি আপন মনে, নৈতিকতায়

বেধেঁছি রিসতা বন্ধু তোমার সনে।।

আমাদের এই কবি সাহেব সর্বশেষ পোস্ট করেছেন ২০১৫ সনের ১৯ ডিসেম্বর। ব্লগে পাঠক কমে গেছে তাতে কি, কবিতার প্রতি প্রেম কিন্তু কমে যায়নি। তাহলে চলে আসুন, পোস্ট দিয়ে দেখুন, সবাই কেমন করে গিলে গিলে খাচ্ছে আপনার সুমিষ্ট কবিতাকে।



‘বিয়ে ক্যারিয়ার গঠনের জন্য কোন প্রতি বন্ধকতা নয়’ বলে এই যে গেলেন, আর আসল না ‘আলোর প্রভা’। মানুষ যখন কোন কিছু প্রমাণ করতে চান, তখন খুব কাছের কিছুকে নিয়ে উদাহরণ টানলে, সেখানে আর তর্কের অবকাশ খুব একটা থাকেনা। তাই তিনি বিয়ে ক্যারিয়ার গঠনে বাঁধা নয় বলে নিজের মেয়ে এবং মেয়ে জামাইর উদাহরণ দিয়ে দেখালেন, আসলেই বিয়ে ক্যারিয়ারকে আটকে দেয়না, বরং তা সমৃদ্ধ করতে সহযোগিতা করে।

তিনি যেমনটা বলছেন, ‘রাইসা আমার একমাত্র মেয়ে। সুইডেন থেকে স্কুল ও কলেজে ভাল রেজাল্ট করেছে এটা ঠিক । তবে বিয়ে না হলে গ্রাজোয়েশনে সে এতটা ভাল রেজাল্ট করতে পারত না । আলহামদুল্লিলাহ । বিয়ে ক্যারিয়ার গঠনের জন্য কোন প্রতি বন্ধকতা নয় বরং আর্শিবাদ । এর জন্য প্রয়োজন শুধু নিজেদের চেষ্ট ও মনোবল । তারেক ও রাইসা দুইজনই দুইজনকে পড়ালেখার ব্যাপারে সহযোগীতা করেছে।

আমাদের তিনভাই বোনের জন্মের পর আমার মা এসএসসি ও বাবা ঢাকা ইউনির্ভারসিটি থেকে ইংরেজীতে মাষ্টার্স শেষে করেন। এরপর আমাদের আর ভাই বোনের জন্ম হয়। আমার বিয়ে হয় ক্লাস সিক্স এ। আমার স্বামী তখন সবে মাত্র ঢাকা ইউনির্ভারসিটিতে অর্নাসে ভর্তি হয়েছে । আমার দুই বাচ্চার জন্ম হয় আমি এসএসসি পাশের আগেই কিন্তু লেখা পড়ার শেষ ধাপ পার করতে কোন সমস্যা হয়নি আল্লাহর রহমতে’।

যেসব আবিয়াইত্তারা খুব বড় কিছু করার আশায় বিয়ের বয়স পার করে দিচ্ছেন, তারা ব্লগার ‘আলোর প্রভা’র কথাগুলো থেকে শিক্ষা নিতে পারেন।

আমাদের এই প্রিয় ব্লগার বোনটি সর্বশেষ পোস্ট দিয়েছেন ২০১৪ সনের ১৮ আগস্ট। আমার যে আর কিছু বলার নাই, শুধু চাওয়া একটাই, এমন গুণী ব্লগাররা ফিরে আসুক, ব্লগকে পূর্বের ন্যায় মাতিয়ে রাখুক, এই কামনা।

আমার লেখাটা কিন্তু ধারাবাহিক, এ কথা ভুলে যাবেন না! আবারও স্মরণ করিয়ে দিচ্ছি, প্রতি পর্বে এমন কিছু ব্লগারদের সম্পর্কে জানব, যারা এক সময় ব্লগে খুব সরব ছিলেন, এখন কোন অজানা কারণে উনাদের আমরা পাচ্ছিনা। আমি চাই, তারা আবার ফিরে আসুক, খুব বেশি না হলেও অন্তত কিছু সময় এখানে ব্যয় করুক।

ব্লগীয় হালচাল : অনিয়মিত এবং হারিয়ে যাওয়া ব্লগারদের খোঁজে... (পর্ব-০১)

ব্লগীয় হালচাল : অনিয়মিত এবং হারিয়ে যাওয়া ব্লগারদের খোঁজে... (পর্ব-০২)

ব্লগীয় হালচাল : অনিয়মিত এবং হারিয়ে যাওয়া ব্লগারদের খোঁজে... (পর্ব-০৩)

ধন্যবাদ সবাইকে। সঙ্গেই থাকার প্রত্যাশায় আজ তাহলে আসি!

চলবে...

বিষয়: বিবিধ

১৩৮৩ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

362451
১৪ মার্চ ২০১৬ রাত ০৮:১১
শেখের পোলা লিখেছেন : সাথে সাথে চলব৷
১৪ মার্চ ২০১৬ রাত ০৮:১৬
300371
গাজী সালাউদ্দিন লিখেছেন : তাহলে আমারও পথচলা সহজ হয়ে গেলো। বাদাম বুট খেতে খতে যেতে যেতে দারুণ মজা হবে!
362456
১৪ মার্চ ২০১৬ রাত ০৮:৩২
বিবর্ন সন্ধা লিখেছেন : যেহেতু আমি নতুন
সেহেতু আপনার লিখায় স হজে ই
গুণীদের চিনতে পারছি Love Struck Good Luck
১৪ মার্চ ২০১৬ রাত ০৮:৩৮
300376
গাজী সালাউদ্দিন লিখেছেন : নতুন আইছেন, কদর অবশ্যই করমু, কিন্তুক, আন্নের বেটকি মাছের লাহান বেটকি মার্কা হাসিটা দেইখলে আঁর গা ডা যে বিষ করে!

আরো তিনটা পর্ব লিখে পোস্ট করেছি, সেদিকেও একবার বিচরণ করে আসেন, গুণীদের সম্পর্কেও আরো একটু জানতে পারবেন।
১৪ মার্চ ২০১৬ রাত ১০:০১
300379
বিবর্ন সন্ধা লিখেছেন : এইডা আমার বেটকি
আফনারে কিডায় ক ইল ???!!! Surprised Surprised
আমি এতত ছুড নি কোন ???Crying Crying
১৪ মার্চ ২০১৬ রাত ১০:১৮
300386
গাজী সালাউদ্দিন লিখেছেন : আত্তুন তো, আন্নেরে গেদোই লাগে। বড্ডা অনের খুব শখ! কইন্নাই চেবডা বানাইলাইম। গুড়া হোলানের বড্ডা বড্ডা কতা কিল্লাই!
১৫ মার্চ ২০১৬ সকাল ০৮:২০
300422
ছালসাবিল লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৫ মার্চ ২০১৬ সকাল ১১:১৯
300439
বিবর্ন সন্ধা লিখেছেন : phbbbbt phbbbbt Frustrated Frustrated Waiting Waiting Crying Crying
362480
১৪ মার্চ ২০১৬ রাত ১০:৪৭
আফরা লিখেছেন : আপনার সাথে ঝগড়া আছে গলায় কচু লাগিয়ে আসেন -------------
১৪ মার্চ ২০১৬ রাত ১১:০১
300389
গাজী সালাউদ্দিন লিখেছেন : আমি ঝগড়া করিনা! তবে কেউ ঝগড়া করলে কেবল শুনে থাকি। ঐ যে বলেনা, থামাইলে থামা, নয় নিজেই থাইম্মা যায়াম। এইভাবেই উহারা থামিয়া কুল হইয়া গিয়া থাকে।

এখন বের হচ্ছি, সক্কালে আইতাছি, দেইক্কাম, আন্নে কিতা কইত্তেন হারেন আঁর
362491
১৪ মার্চ ২০১৬ রাত ১১:৫৫
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ছোট ভাই। আপনার মত একজন জনপ্রিয় ব্লগ বিশেষজ্ঞের সুক্ষ্মাতিসূক্ষ্ম আন্তরিক মুল্যায়নে হয়ত ব্লগারগণ তাদের জমাকৃত মান অভিমান ভুলে আবার ব্লাগাঙ্গন মুখরিত করবে এটাই প্রত্যাশা।

জোর কদমে এগিয়ে চলুন......
১৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:৪২
300463
গাজী সালাউদ্দিন লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া বারাকাতুহু।

আপনার মত একজন জনপ্রিয় ব্লগ বিশেষজ্ঞের

এইখানে সব ঠিক আছে, তবে একটু সংশোধনী আছে, আর তা হল, বিশেষজ্ঞ নয়, কথাটি হবে, যিনি বিশেষভাবে অজ্ঞ, তিনিই, অর্থাৎ আমি বিশেষজ্ঞ!

আমিও সেই প্রত্যাশাই করি।
ঢাকা শহরে সেই সুযোগ কি আছে! দাঁড়িয়ে বসে থাকতে পারিনা মানুষের জ্বালায়, জোর কদমে হাঁটার সুযোগ নাইরে।
362513
১৫ মার্চ ২০১৬ দুপুর ১২:২৬
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : শুধু ব্লগারদের দোষ দিয়েও লাভ কি? মডারেটদের আচরনেও অনেক সময় ব্লগারেরা বিরক্ত হয়ে যান।
অনেক দিন ধরে ব্লগার আফরা আপুর একটা লিখাকে স্টিকি পোষ্টে টাঙ্গিয়ে রেখেছে, অথচ বিগত দিনগুলোতে অনেক ভাল ভাল লিখা ব্লগারগন পোষ্ট করেছেন, মডারেটদের কোন খবর নাই!! আর সর্বোচ্চ মন্তব্য কারীর তালিকাটা একবার যে ব্রিটিশ আমলে আফডেট হয়েছিল তা মডারেটের মনে আছেকিনা তাও সন্দেহ।
মডারেট যদি এক্টিব হন, তাহলে ব্লগ সচল হতে খুব সময় লাগবেনা।
ধন্যবাদ আপনাকে
১৫ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:৫৯
300475
গাজী সালাউদ্দিন লিখেছেন : সব কথার শেষ কথা, ব্লগার, পাঠক, মডারেটর, যে যাই করুক, আমার রাগ ক্ষোভ, ব্যাথা, হাসি, কান্না, অভিযোগ সবই এখানে করবো। কিন্তু ছেড়ে যেতে হবে কেন?

আমি আপনি কি বিরক্ত হচ্ছিনা? আমাদের কি খারাপ লাগছেনা? কিন্তু আমরা যাচ্ছি কি? কিছু হলেই সেখানে চলে যাওয়া কোন সমাধান নয়।

মডারেট যদি এক্টিব হন, তাহলে ব্লগ সচল হতে খুব সময় লাগবেনা।
আপনার সাথে সহমত।

আপনাকেও অনেক ধন্যবাদ প্রাসঙ্গিক মন্তব্যটি করার জন্য।
362538
১৫ মার্চ ২০১৬ বিকাল ০৪:২৯
কুয়েত থেকে লিখেছেন : সুন্দর লেখা চালিয়ে যান ভালো লাগছে। তারা আপনার আন্তরিকতা পূর্ণ লেখাটি পড়ছে কিনা কে জানে? অনেক অনেক ধন্যবাদ
১৫ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:৫৬
300474
গাজী সালাউদ্দিন লিখেছেন : চালিয়েতো যাচ্ছি। সঙ্গেই থাকার প্রত্যাশা রইল।

হয়তো পড়েছে, অথবা না অথবা কারো থেকে শুনেও তো থাকতে পারে। যাই হোক, আমি ডেকেই যাবো। ইনশা আল্লাহ্‌।

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ জনাব।
362579
১৫ মার্চ ২০১৬ রাত ০৯:৪৬
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : চুপটি করে বসে থাকা ব্লগার ভাইয়েরা, গাজী সালাউদ্দিন আইয়ুবীর ডাক কি শুনতে পাচ্ছেন?
১৫ মার্চ ২০১৬ রাত ১০:০৩
300489
গাজী সালাউদ্দিন লিখেছেন : চুপটি করে যখন আছে, উত্তরটিও চুপটি করে দেবে। আপনি মুখের কাছে কান লাগিয়ে রাখুন।

ভাইটি আমার, আপনার উপস্থিতি সত্যিই আনন্দের। ধন্যবাদ
362585
১৫ মার্চ ২০১৬ রাত ১১:২৫
আবু জান্নাত লিখেছেন : প্রিয় জনেরা ফিরে আসুন। আপনার লিখা সফলতা পাক। জাযাকাল্লাহ খাইর
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৪৪
300610
গাজী সালাউদ্দিন লিখেছেন : অলরেডি কয়েকজন এসেও গেছে। আলহামদুলিল্লাহ্‌

আপনাকে অনেক ধন্যবাদ জান্নাতের আব্বাজান
363098
২১ মার্চ ২০১৬ রাত ০৩:৪৬
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম।

আয়শা আপু, আভা আপুদের আসলেই মিস করি!
২১ মার্চ ২০১৬ সকাল ০৬:৩৩
300979
গাজী সালাউদ্দিন লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম.

এমন মানুষদের মিস না করে পারা যায় না।
উপস্থিতি জানান দেওয়ার জন্য ধন্যবাদ নেবেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File