ব্লগীয় হালচাল : অনিয়মিত, হারিয়ে যাওয়া ব্লগারদের খোঁজে.... (পর্ব-০২)

লিখেছেন লিখেছেন গাজী সালাউদ্দিন ০২ মার্চ, ২০১৬, ০৪:৩৩:৪৩ বিকাল



আজ এমন সব ব্লগারদের কথা বলতে চাইবো, যাদের লেখা আমার মত পাঠকের মনকে আন্দোলিত করে, নাড়িয়ে দেয় ভেতরের সব কিছু, খুলে দেয় জ্ঞানের চোখ, বিকশিত করে সীমিত বিদ্যা-বুদ্ধি, উপলব্দি করতে শেখায় ন্যায়-অন্যায়ের মাঝে পার্থক্য, সুযোগ করে দেয় অজানাকে জানার। তাদের দক্ষ হাতের লেখাগুলো যতই পড়েছি, হয়েছি কেবলি অভিভূত।

চলুন তাহলে তাদের খোঁজ খবর করি।আমার এই লেখায় উদ্দিষ্ট একজন ব্লগারও যদি ফিরে আসেন, তাহলেই আমি স্বার্থক। আর উল্লেখিত ব্লগারদের আপনারা যদি কেউ খুব কাছ থেকে চিনে থাকেন, তাহলে এই মেসেজটি নিশ্চয় পৌঁছে দেবেন!উদ্দিষ্ট ব্লগাররা হলেন,

প্রবাসী আশরাফ, আবু ফারিহা, জোনাকি, বৃত্তের বাইরে, সূর্যের পাশে হারিকেন এবং দিশারি।


প্রবাসী আশরাফ
। ৩৫ তম বছরে পা রেখেছেন গত সাত মাস আগে। জীবনের ৩৫ তম বসন্তে এসে ২০ মে, ২০১৫, জন্ম দিনের অনুভূতি ব্যক্ত করেছেন অত্যন্ত চমৎকারভাবে এবং এটাই ছিল ব্লগে উনার সর্বশেষ পোস্ট, যার শিরোনাম:
জীবন বসন্তের আরেকটি ধাপ অতিক্রম করলাম। ২০ মে, ২০১৫, ১১:১৫:৫৪ সকাল।
এই দীর্ঘ সময় ব্লগের অনুপস্থিত থাকার কারণ জানা না গেলেও এতোটুকু অনুমান করা যাচ্ছে, ভাইটি আমার বিবির বিরহে কাতর হয়ে হয়তো বন বাদারে ঘুরে বেড়াচ্ছে।

কবিতার যার প্রকাশ ঘটিয়েছেন মনের মাধুরী মিশিয়ে।

রাত্রী এলে ভাল্লাগেনা

ভাল্লাগেনা দিন

তুমি ছাড়া একলা একা

সবই অর্থহীন

গল্প আড্ডা ভাল্লাগেনা

ভাল্লাগেনা ছন্দ গান

তুমি ছাড়া সব কিছুতে

শুধু শুই অভিমান

বিদেশীদের এই এক সমস্যা। বউ বাচ্চার খালি ম্যা ম্যা ম্যা, ওঁ ওঁ ওঁ, ওহু ওহুওহু। চাইলেই যখন তখন আসতে পারে না, মায়া থেকেও নিজেদের ছাড়াতে পারে না। ব্লগার আশরাফ ভাই। বিবি বাচ্চার কাছে যেতে পারেন অথবা প্রবাসেই থাকেন, ব্লগে কিন্তু আসা চাইইইইইইইইইই চাই!

আবু ফারিহা।
দুটি দারুণ আনন্দের সংবাদ ব্লগারদের সাথে শেয়ার করে এই যে চলে গেলেন, আর আসলেন না! কি ছিল সেই আনন্দের সংবাদ? উনার কলিজার টুকরা ফারিহা প্রথম স্থান এবং ফাহিম পরীক্ষায় এ-গ্রেড পেয়েছে। বাবা হয়ে এমন সংবাদ হয়তো সত্যিই খুব আনন্দের।এমন খুশির সময়ে আনন্দগুলো আমাদের আরো বেশি ভাগাভাগি হবে, এটাই ছিল প্রত্যাশা, কিন্তু সবাইকে অবাক করে দিয়ে স্বেচ্ছায় গুম হয়ে গেলেন! দুটি আনন্দের সংবাদ শেয়ারই ছিল উনার সর্বশেষ পোস্ট।
লিখেছেন ‘আজ আমার দুটি ২ টি আনন্দ’ এই শিরোনামে। ৩০ ডিসেম্বর, ২০১৪, দুপুরে।



ব্লগে উনার আগমন সম্পর্কে অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘নতুন হলেও অল্প দিনেই অত্যন্ত জনপ্রিয়তা ইতিমধ্যেই অর্জন করতে সক্ষম হয়েছে বিডিটুডে ব্লগ। তা জানতে পেরেছি আমারই অতি প্রিয় ও আপন একজন ব্লগারের কাছ থেকে। তাই বলম্ব না আইডি খুলে ফেললাম। আর তাই ব্লগ কর্তৃপক্ষ ও সকল ব্লগার ভাই-বোনদের জানাই অনেক অনেক ধন্যবাদ ও আন্তরিক অভিনন্দন’। যদি উনি পোস্ট দেয়া বন্ধ করে মন্তব্যও না করে থাকেন, তাহলে বলতেই হয় আমাদের এই ভাইটি খুবই ক্ষণজন্মা একজন ব্লগার। সর্ব অবস্থায় আল্লাহ্‌ উনাকে ভালো রাখুন এবং শিগগিরই ব্লগে ফিরে আসুক এই দোয়া ও প্রত্যাশা'।

জোনাকিকে
কে না ভালোবাসে। যে নরম নরম আলোয় চোখের তৃপ্তি বাড়িয়ে প্রিয়জনের কথা খুব মনে করিয়ে দেয়, দেয় অশান্ত মনে প্রশান্তির ছোঁয়া, প্রিয় থেকে আরো প্রিয় কাছে থেকে আরো পাশে রাখার সুতীব্র বাসনা জাগায়, সে জোনাকিকে চোখের আড়াল করতে কে চায়। জোনাকি রাতে আসে, দিনে আসে না, এটা মেনে নিয়েছি, অন্তত এক বেলা তো পাচ্ছি, কিন্তু দিনে রাতে একেবারেই যদি না আসে, তাহলে কিভাবে মেনে নেই! গত ছয়মাস ধরে
জোনাকি
নেই আমাদের মাঝে! জোনাকি আলো বিলাতে পারছে না নাকি আমাদেরই আলোর প্রয়োজন ফুরিয়ে গেছে? হয়তো আমাদেরই, এখন আর সন্ধায় গাছ তলায় বসা হয়না, মিটি মিটি চাঁদের রুপালী আলোয় উঠানে বসে খোশ গল্প করা হয়না, তাই জোনাকি এসে আলো বিলাবে কাকে! আমরা আবার গাছ তলায়, ছাদে বসব, ঊঠানে গল্প করবো, জোনাকি আসবে, আসতেই হবে।

বলছি ব্লগার জোনাকির কথা। দারুণ দারুণ সব কবিতা লিখে যে আপনাদের মন ভরিয়ে দেয়। সে জোনাকি ছয়মাস ধরে আপনাদের শোনাচ্ছে না কবিতা। উনার সর্বশেষ পোস্ট-
বিদায় নামে একটা কবিতা দিয়ে। লিখেছেন ১৬ আগস্ট, ২০১৫ সকাল।
হয়তো ভুলেই যেতে বসেছেন প্রিয়াঙ্গনের প্রিয় কবিকে। আজ আবার স্মরণ করিয়ে দেই উনারই একটা কবিতা শুনিয়ে-

সকাল কার প্রেমে পড়েছে?

সকাল সেজেছে সবুজ শাড়িতে

পড়েছেরে বল কার সে পিরিতে?

যেন লাজ বউ, কার প্রেম মৌ?

নীলচে আখিতে, জুঁই এর রাখিতে?

গোলাপ খোঁপায়?

খুশিতে ফোঁপায়

অশ্রু শিশির ছলছল করে চেরির ঝোপায়?

......

কার প্রেমে ডুবে সকালের এই রূপ বল?

তার প্রেম মেগে মঙ্গা এ মন অশ্রু সজল।



মন্তব্য তো নয়, যেন কাঁথা সেলাই করতো। মন্তব্য মানেই দুষ্টমি, ফাজলামি আর বাঁদরামি! দুষ্ট-মিষ্টি মন্তব্যের জন্য যার খ্যাতি ব্লগ জুড়ে, তিনি আমাদের প্রিয় ব্লগার
‘সূর্যের পাশে হারিকেন’।
কি হল এমন রসালো মানুষটার, যে কিনা গত ৮ মাস ধরে ব্লগে অনুপস্থিত! উনি সবার অত্যন্ত প্রিয়, তার সম্পর্কে যদি আমার কাঁচা হাতে লিখতে যাই, তাহলে উনার প্রতি ব্লগারদের ভাললাগার পূর্ণরুপ প্রকাশ পাবে না। ব্লগ আবার সরগরম হতে শুরু করেছে, এমন সময় সূর্যের পাশে হারিকেনের মত ব্লগারের খুব প্রয়োজন। সে প্রয়োজনটা আমরা যেমন অনুভব করি তিনিও করবেন, এই প্রত্যাশা থাকল।

আরেকটা কথা, সূর্যতো বিদ্যুতের মাধ্যমে চলে না, বিদ্যুত চলে গেলে আইপিএস, জেনারেটর, মোমবাতি, চেরাগবাতি ইত্যাদি বিকল্প হিসেবে কাজ করে, কিন্তু সূর্যের বিকল্প যদি নাই দরকার পড়ে, উনি সূর্যের পাশে কোন কাজে পড়ে আছেন? আকাইম্মার ধারী কোথাকার!

উনি লিখেছেন,

পড়বো পড়বো করেও কভু পড়া হলো না

দেখবো শিখবো বলেও কিন্তু শেখা হলো না

ব্যস্ত জীবন ব্যস্তই রইলো ফুরসত হলোনা

জানার বুঝার থাকায় মানাও হলো না



অলস মানুষেরা খালি শুয়ে শুয়ে চিন্তা করে, আমাকে এটা ওটা কত কি করতে হবে শিখতে হবে, কিন্তু কাজের কাজ কিছুই করে না! ব্লগে আসবে না, আবার আক্ষেপ করে বলবে দেখবো শিখবো কিছুই শেখা হলো না!

পাক্কা এক বছর ব্লগে কোন পোস্ট নাই, ফাঁকিবাজ আর কাকে বলে! যদিও মন্তব্যে মাঝে মাঝে কুলুখ চুলুখ খেলে যায়। মাথায় আছে জ্ঞানের ভান্ডার, তা ছড়িয়ে দিতে অসুবিধা কোথায়? কমে যাবে? সব কাজে কিপটামি, এখানেও তাই! বলছি ব্লগার
‘বৃত্তের বাইরে’
র কথা। উনির সর্বশেষ পোস্ট দিয়েছেন ঐ একই বিষয় নিয়ে। ব্লগটা আর আগের মত নেই, ঝিমিয়ে পড়েছে, শীতে জুবুথুবু, গরমে ক্লান্ত পরিশান্ত ইত্যাদি ইত্যাদি কারণে ব্লগে আসা হয় না, আসতে ইচ্ছে করে না! কি চমৎকার লিখতে পারে, হাতে কত্ত যশ, তবুও লিখে না। গত এক বছরে উনার পোসটও নাই! আমি আপনি সে ,সবার কমন অভিযোগ, ব্লগটা আগের মত নেই, তাই ভালো লাগে না। আরে বাবা আমি আপনি সে আসলেই তো নীরবকে সরব করার যায়। আমাকে যখন সামনে ঠেলে নিচ্ছি না, তখন অন্যেরাও এগোবেনা এটাই স্বাভাবিক।

ব্লগ নিয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়েও এই বাগানকে প্রাণবন্ত করার দায়িত্বটা ঠিকি অন্যের উপর ছেড়ে দিলেন। যেমনটা তিনি বলছিলেন,
লেখক-লেখিকা বিচার না করে ভালো লেখার মূল্যায়ন করা হোক। গঠন মূলক আলোচনা-সমালোচনায় লেখক-পাঠকের মিলনমেলায় ব্লগ হয়ে উঠুক আরো প্রাণবন্ত। ফিরে আসুন সবাই। আবার নিয়মিত পোস্ট দিন। ব্লগিং হোক আনন্দময়। শত ব্যস্ততার মাঝেও সবার পদচারনায় আবারো সজীব সতেজ হয়ে উঠুক ভালবাসার এই বাগানটি’। যেখানে থাকুক, আল্লাহ্‌ ভালো রাখুক, এই কামনা এবং শিগগিরই ফিরে আসার প্রত্যাশা।


দিশারি
, কোথায় আমাদের দিশা দিবে, তা না করে নিজেই অন্য কোথাও দিশে খুঁজে বেড়াচ্ছেন। এক বছর দুই মাস ধরে তিনি ব্লগে নেই! এই দীর্ঘ সময় ব্লগে না আসার কারণ নিশ্চিত করে বলতে না পারলেও উনার লেখা থেকে এতোটুকু আন্দাস করা যাচ্ছে, ব্লগে ইসলামকে কটুক্তি পোস্ট দেয়া, এবং সেসব ব্লগারের বিরুদ্ধে কর্তৃপক্ষের কোন ধরণের ব্যবস্থা নেয়াতে সম্ভবত মনঃক্ষুণ্ণ হয়েছেন, যার কারণে আসেন না। অন্য কোন কারণও থাকতে পারে। উনি সর্বশেষ পোস্ট লিখেছেন ১৮ অক্টোবর, ২০১৪, যেখানে তিনি বলেছেন,
"টুডে ব্লগ" যেভাবে সৌরভ ছড়াতে শুরু করেছে, তাতে আমি যেমন সুশোভিত হচ্ছি। কিন্তু এই সুশোভিত ময়দানে মাঝে-মধ্যেই আমরা কিছু নোংরা ও দুর্গন্ধযুক্ত কীটপতঙ্গ দেখতে পাই, যারা আমাদের ব্লগের সৌন্দর্যকে আবর্জনায় পরিণত করতে বদ্ধপরিকর...তাই আমি শ্রদ্ধেয় সম্পাদক সমীপে এই আরজ পেশ করছি যে, উক্ত ব্লগারকে( ) তার কর্মফল দেখে সসম্মানে ব্লগ থেকে বিতাড়িত করা হোক...।।
দিশারীকে ভাইকে বলব, আপনি ইসলামের পক্ষে আছেন, থাকবেন, এবং লিখে যাবেন। তাদের সাথে জেদাজেদি করে ময়দান ছেড়ে গেলে ওরা যে আরও বেশি সুযোগ পাবে। আশা করছি শিগগিরই ফিরবেন।

আমার লেখাটা কিন্তু ধারাবাহিক, এ কথা ভুলে যাবেন না! আবারও স্মরণ করিয়ে দিচ্ছি, প্রতি পর্বে এমন কিছু ব্লগারদের সম্পর্কে জানব, যারা এক সময় ব্লগে খুব সরব ছিলেন, এখন কোন অজানা কারণে উনাদের আমরা পাচ্ছিনা। আমি চাই, তারা আবার ফিরে আসুক, খুব বেশি না হলেও অন্তত কিছু সময় এখানে ব্যয় করুক।

ব্লগীয় হালচাল : অনিয়মিত এবং হারিয়ে যাওয়া ব্লগারদের খোঁজে... (পর্ব-০১)

ধন্যবাদ সবাইকে। সঙ্গেই থাকার প্রত্যাশায় আজ তাহলে আসি!

বিষয়: বিবিধ

১৪৬৭ বার পঠিত, ৪৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

361104
০২ মার্চ ২০১৬ বিকাল ০৫:১১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০২ মার্চ ২০১৬ বিকাল ০৫:২২
299245
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনার ভালোলাগা অব্যাহত রাখুন।
361109
০২ মার্চ ২০১৬ বিকাল ০৫:১৮
কুয়েত থেকে লিখেছেন : অনেক ভালো লাগলো ভালো উদ্ধেগ নিয়েছেন। অসংখ্য ধন্যবাদ প্রিয় ব্লগাররা ফিরে আসুক এই কামনায়...
০২ মার্চ ২০১৬ বিকাল ০৫:২৩
299246
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনার ভালোলাগায় আমিও প্রীত হলাম।
আপনাকেও অনেক অনেক ধন্যবাদ সাথে থাকার জন্য।
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৫
300624
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই যে, আপনারা দেখছেন! আমাদের আবু ফারিহা ভাই এসে গেছে! উনাককে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করুন।
361111
০২ মার্চ ২০১৬ বিকাল ০৫:২৫
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : কে আসলো কে গেলো তা হিসাব করলে ব্লগ মাতিয়ে রাখা যাবেনা, কারণ সবার মাঝে কিছুনা কিছু সুবিদা অসুবিদা থাকতেই পারে। আমিও চাই ব্লগটা আগের মত সজিবতা ফিরে পাক।
আসুন আমরা যারা আছি,আমরা আমাদের মত করে ব্লগটাকে মাতিয়ে রাখি। নতুন নতুন ব্লগারদের কে তাদের লিখায় মন্তব্য করে উতসাহ দিই। ধন্যবাদ আপনাকে
০২ মার্চ ২০১৬ বিকাল ০৫:৩৫
299248
গাজী সালাউদ্দিন লিখেছেন : অসুবিধার সময় না আসলে আমি কিচ্ছু কমুনা! কিন্তু মাগার, সুবিধার সময় না আসলে তাদের একদিন আর আমার যে কয়দিন লাগে!

আপনার উপস্থিতি নিশ্চিত করুন, লিখে যান, আমাদের কাজ বিলিয়ে যাওয়া।

নতুন নতুন ব্লগারদের কে তাদের লিখায় মন্তব্য করে উতসাহ দিই।

সহমত ব্রাদার।
আপনাকেও অনেক ধন্যবাদ।
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৫
300623
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই যে, আপনারা দেখছেন! আমাদের আবু ফারিহা ভাই এসে গেছে! উনাককে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করুন।
১৭ মার্চ ২০১৬ দুপুর ০২:২০
300650
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : এতদিন অনুপস্থিত থাকার অপরাধে আগে মাইর লাগান, তারপর না হয় শুভেচ্ছা জানাবো
১৭ মার্চ ২০১৬ দুপুর ০২:২৮
300654
গাজী সালাউদ্দিন লিখেছেন : ঠিক বলেছেন, হাত থাকতে মুখের কিসের কথা!
361112
০২ মার্চ ২০১৬ বিকাল ০৫:২৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ভালো কামে নামছেন, দেখা যাক কত জন ফিরে আসে।
০২ মার্চ ২০১৬ বিকাল ০৫:৩৬
299249
গাজী সালাউদ্দিন লিখেছেন : নামছি, তো কি হয়েছে। না ঊঠতে পারলে আপনি উঠাবেন। সাতার জানেন তো? জলা গাইয়া মানুষ, সাতার না জানলে কেমনে হবে।

হয়তো কেউই ফিরে আসবে না, কিন্তু আমি ডেকেই যাবো।
০২ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:৩২
299259
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আমি আছি, তবে থেমে থেমে...! কর্ম জীবনতো...!
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৫
300622
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই যে, আপনারা দেখছেন! আমাদের আবু ফারিহা ভাই এসে গেছে! উনাককে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করুন।
১৭ মার্চ ২০১৬ বিকাল ০৪:৫০
300677
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : অবহিত করার জন্য ধন্যবাদ।
361120
০২ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:০৫
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০২ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:০৮
299257
গাজী সালাউদ্দিন লিখেছেন : ভালোলাগা অব্যাহত রাখুন। আপনাকেও ধন্যবাদ।
361144
০২ মার্চ ২০১৬ রাত ০৮:০৫
শেখের পোলা লিখেছেন : আমিও চাই সবাই ফিরে আসুক৷ আমাদের এ মিলন বেদী কোলাহল কলরবে মুখরিত হোক৷ ধন্যবাদ৷
০২ মার্চ ২০১৬ রাত ০৮:৫১
299304
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনার চাওয়া পূর্ণ হোক। সাথে আমাদের সবার।

আসলেই সবাই থাকলে খুব ভালো লাগে।

আপনি কিন্তু সবসময় থাকবেন।
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৫
300621
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই যে, আপনারা দেখছেন! আমাদের আবু ফারিহা ভাই এসে গেছে! উনাককে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করুন।
361147
০২ মার্চ ২০১৬ রাত ০৮:১২
আবু জান্নাত লিখেছেন : ইস! আপনার আহবান যদি শুনতো!
আচ্ছা যার পরিচয় যার সাথে আছে, ফেবু হোক বা মোবাইলে হোক, সে কি অন্যকে নিয়ে আসতে পারে না! একটু একটু প্রচেষ্টা এনে দেবে..........

০২ মার্চ ২০১৬ রাত ০৮:৫৪
299306
গাজী সালাউদ্দিন লিখেছেন : তাহলে কতইনা ভালো হতো!

আমি অলরেডি গতকাল মামুন ভাইকে ফিরিয়ে এনেছি। তবে অন্যদের মত ব্যস্ততা বা ভালো না লাগার কারণে, উনি আসেন নি ঢুকতে পারছিলেন না বলে। আমি হেল্প করলা, এখন আরামচে লিখচেন।

হুম, সবাই সবার জায়গা থেকে চেষ্টা করলে অনেক কিছুই সম্ভব।

আপনাকে অনেক ধন্যবাদ জান্নাতের বাপ।
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৫
300620
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই যে, আপনারা দেখছেন! আমাদের আবু ফারিহা ভাই এসে গেছে! উনাককে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করুন।
361154
০২ মার্চ ২০১৬ রাত ০৮:১৯
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম।

কেউ ফিরে আসবে কি না জানি না তবে যারা আছি আমরাও যেনো সময় এবং দক্ষতা অনুযায়ী পোস্ট এবং মন্তব্য করা থেকে কৃপনতা না করি তবেই কিছুটা উপকার হতে পারে!

নজরুল ইসলাম টিপু ভাইয়ের কথা কিন্তু ভুলবেন না প্লিজ!
০২ মার্চ ২০১৬ রাত ০৮:৫৭
299308
গাজী সালাউদ্দিন লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম।

এতোগুলো মানুষের মাঝে একজনেরও কি বরফ গলবে না? অবশ্যই গলবে। আমি হতাশ নই। আসবেই না, এমন কথা আমি বলবনা, আশা রাখি আসবে, এবং এই আশাই আমাকে তাদের ডাকতে উৎসাহ জুগাবে।

আপনার সাথে সহমত। আমরাও ভালো কিছু করতে পারি যদি আন্তরিক প্রচেষ্টা থাকে, সংখ্যায় কম হয়েছিতো কি হয়েছে। সংখ্যা নয়, আমাদের কাজ হবে কোয়ালিটি বাড়ানো।

আমার হট লিস্টে উনি আছে। সবার নামই আসবে, যদি সুস্থ থাকি।
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৫
300619
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই যে, আপনারা দেখছেন! আমাদের আবু ফারিহা ভাই এসে গেছে! উনাককে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করুন।
361156
০২ মার্চ ২০১৬ রাত ০৮:২২
আফরা লিখেছেন : মরা ছেলের জন্য কেঁদে লাভ নেই যারা বেঁচে আছে তাদের নিয়ে কিছু করেন ।

যদিও আমি ও উনাদের অনেক মিস করি বিশেষ করে সূর্যের পাশে হারিকেন ভাইয়াকে । অবশ্য গতমাসে সে একবার এসে ছিল সন্ধ্যাতারা আপুর পোষ্টে ।

ধন্যবাদ রাতকানা সাকা ভাইয়া ।

০২ মার্চ ২০১৬ রাত ০৯:০০
299311
গাজী সালাউদ্দিন লিখেছেন : কেঁদে লাভ নেই রে, তবুও ক'জন পারে কান্না রোধ করতে। কান্না বালির বাধের মত বাধ দিয়ে রাখা যায় নারে! যারা বেঁচে আছে বেশ আছে, তাদের নিয়ে আবার কি করবো! মরে গেলেই মানুষের মূল্য বেড়ে যায়।

হুম ,সেটা আমিও জানি, কুলুখ চুলুখ খেলায়। উনার মন্তব্য সবার পোস্টেই যাওয়া উচিৎ। গুড়ি কয়েক মানুষের লিখায় নয়।

আপনাকেও অনেক ধন্যবাদ।
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৫
300618
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই যে, আপনারা দেখছেন! আমাদের আবু ফারিহা ভাই এসে গেছে! উনাককে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করুন।
১০
361234
০৩ মার্চ ২০১৬ বিকাল ০৪:৪৮
০৩ মার্চ ২০১৬ বিকাল ০৫:৫৪
299362
গাজী সালাউদ্দিন লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৪
300617
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই যে, আপনারা দেখছেন! আমাদের আবু ফারিহা ভাই এসে গেছে! উনাককে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করুন।
১১
361259
০৩ মার্চ ২০১৬ রাত ০৯:২০
আওণ রাহ'বার লিখেছেন : হায়
তাঁরা সব কই!!
০৪ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:১৫
299406
গাজী সালাউদ্দিন লিখেছেন : আমি ক্যামনে কমু। আপনে আইয়েন না কিল্লাই?
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৪
300616
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই যে, আপনারা দেখছেন! আমাদের আবু ফারিহা ভাই এসে গেছে! উনাককে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করুন।
১২
361265
০৩ মার্চ ২০১৬ রাত ১১:৩৬
দ্য স্লেভ লিখেছেন : অনেকেই চলে গেছে।ব্লগে আগের মত খাওয়া দাওয়া নেই...
০৪ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:১৬
299407
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনি পুটির মারে বলেন, আয়োজন করতে, পুটি ভোজ হয়ে যাক
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৪
300615
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই যে, আপনারা দেখছেন! আমাদের আবু ফারিহা ভাই এসে গেছে! উনাককে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করুন।
১৩
361293
০৪ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:০৩
আব্দুল গাফফার লিখেছেন : অনেক সুন্দর করে লেখেছেন না এসে পারবেনা । অনেকেই হয় তো ব্যস্ততার জন্য আসতে পাচ্ছেন না । ব্লগটা যে এখনো টিকে আছে এই কম কিসে ! ব্লগে ঢুকতে প্রতিবন্ধকতাই ব্লগে ব্লগার কমার মেন কারন। আপনার উল্লেখিত ব্লগাররা আমারো অনেক প্রিয় । সবাইকে অনেক মিস করি । অনেক ধন্যবাদ
০৪ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:১৯
299408
গাজী সালাউদ্দিন লিখেছেন : তারা আসতেই হবে বিষয়টা এমন নয়, তবে তাদের যে অনেকেই মিস করে, এই মেসেজটাই তাদের দেয়ার চেষ্টা করছি মাত্র।

ব্লগ এখনো টিকে আছে, এটা অনেক কিছুই।

হুম, আমার পছন্দ আপনারও পছন্দ হবে এটাইতো স্বাভাবিক। তাই নয় কি!

আপনিও নিয়মিত হবেন এই প্রত্যাশা রইল।
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৪
300614
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই যে, আপনারা দেখছেন! আমাদের আবু ফারিহা ভাই এসে গেছে! উনাককে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করুন।
১৪
361608
০৬ মার্চ ২০১৬ বিকাল ০৫:২০
প্যারিস থেকে আমি লিখেছেন : আমি এই পোস্টেও আছি।
০৬ মার্চ ২০১৬ বিকাল ০৫:২৩
299658
গাজী সালাউদ্দিন লিখেছেন : আলহামদুলিল্লাহ
নিশ্চয় থাকবেন। থাকা উচিৎ
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৪
300613
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই যে, আপনারা দেখছেন! আমাদের আবু ফারিহা ভাই এসে গেছে! উনাককে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করুন।
১৫
362619
১৬ মার্চ ২০১৬ সকাল ১১:৪০
আবু ফারিহা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। যাযাকাল্লাহ খাইরান আমার অনুপস্হিতির কথা স্মরণ করিয়ে দেবার জন্য। তবে অনুপস্হিতির কারণ শুধু একটাই তা হলো প্রবাসে কর্মরত কাজের ব্যস্ততা। অফিসিয়াল টাইম+অতিরিক্ত ডিউটির এ সময় (৮.০০-৮.০০) ছাড়া ব্লগিং এ সময় দেয়া সম্ভব হয়না। আর অফিসে পূর্বের চেয়ে কাজের চাপ বেড়ে যা্ওয়ায় কোনো লেখায় তেমন মন্তব্য করা হয়না। আমি কখনো ভালো লেখক ছিলাম না। আপনাদের মতো দক্ষ লেখকদের লেখা পড়ে জ্ঞান অর্জনের চেষ্টায় ব্লগিং এ উপস্হিতি। একেবারে ব্লগিং এ উকি দেইনা তা কিন্তু নয়। পছন্দনীয় কারো লেখা চোখে পড়লে কিন্তু ঠিকই পড়ে নেই। মাঝে মাঝে ২/১টিতে মন্তব্যও করে থাকি। আমাদের উপস্হিতি একটু কম হলেও টুডে ব্লগকে ঠিক আগের মতোই ভালোবাসি এবং বিরোধীদের সকল বাধা-বিপত্তিকে পদধুলিত করে এ ব্লগের যাত্রা আরো শুভ ও মঙ্গলময় হোক এ কামনাই প্রতিনিয়ত করি। অাপনার সাথে সাথে @ আবু সাইফ ভাইকেও যাযাকাল্লাহ............।
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৪
300612
গাজী সালাউদ্দিন লিখেছেন : আলহামদুলিল্লাহ্‌, আলহামদুলিল্লাহ্‌ আলহামদুলিল্লাহ্‌

আপনি এসেছেন, দেখে যে কত ভালো লাগছে, তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। আল্লাহ্‌ সবসময় আপনার মঙ্গল করুন। সাথে একটা অনুরোধ, প্রতিদিনের ব্যস্ততা থাকে খুব সামান্য সময় এই ব্লগের জন্য রাখুন, যে লেখাটা একদিনেই লিখতে পারতেন, তা লিখতে ১০ দিন সময় নিন, তবুও একেবারে অনুপস্থিত থাকবেন না!

১৬
364700
০৫ এপ্রিল ২০১৬ দুপুর ০২:০৩
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আপনার দাওয়াতে/ডাকে এ পর্যন্ত কতজন ব্লগার ফিরে এসেছেন গাজী ভাই? হিসেব আছে?
০৫ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৭:৪১
302567
গাজী সালাউদ্দিন লিখেছেন : আমি জানিনা, হিসেবও রাখিনা। তবে একজনও যদি আসে, এটাই হবে অনেক কিছু। আর যদি নাও আসে, তবুও আমার কাজ দাওয়াত দেওয়া, আমি তাই করছি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File