ফিরে দেখা ২০১৫

লিখেছেন লিখেছেন গাজী সালাউদ্দিন ০২ জানুয়ারি, ২০১৬, ০১:০১:৫৮ দুপুর



পেট্রোল বোমায় দগ্ধ হয়ে হাসপাতালে সাধারণ মানুষের অবর্ণনীয় যন্ত্রণায় দিনাতিপাত, হরতাল-অবরোধসহ রাজনৈতিক সহিংসতা দিয়ে শুরু হয় ২০১৫ সাল। তারপর গৃবধুর উপর পৈশাচিক নির্যাতন, বর্বর কায়দায় শিশু নির্যাতন-হত্যা, প্রকাশ্য দিবেলোকে নারীর সম্ভ্রম হানি, ব্লগার হত্যা ইত্যাদি ঘটনা ঘটতে থাকে। বিদেশি হত্যা, মসজিদ মন্দিরে হামলা, ব্লগার হত্যার রায় এবং সরশেষে পৌর নির্বাচনে ক্ষমতাসীন দলের বিপুল বিজয় দিয়ে বছরটি শেষ হয়।

২০১৫ সালে যেসব ঘটনা দেশে বিদেশে আলোচনা সমালোচনার জন্ম দিয়েছিল, দেখে নেই সেই ঘটোনাগুলো এক ঝলকে।



রাজনৈতিক সহিংসতাঃ নতুন বছরের আগমনে মানুষ প্রত্যাশা করে সব দুঃখ কষ্ট পেছনে ফেলে নতুন করে ঢেলে সাজাবে সবকিছু, শান্তি ও সমৃদ্ধিতে ভরে ওঠবে জীবন। কিন্তু আশায় গুড়ে বালি। গত বছরের শুরুটা হয় রাজনৈতিক সহিংসতা দিয়ে। দশম সংসদ নির্বাচনের বর্ষপূর্তির দিনে ঢাকায় সমাবেশের ডাক দিলে তাতে সরকার বাধা হয়ে দাঁড়ায়। এতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ৫ জানুয়ারি থেকে দেশজুড়ে লাগাতার অবরোধের ডাক দেন। ফেব্রুয়ারিতে এর সঙ্গে হরতালও যুক্ত হয়। অবরোধে গাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপসহ নাশকতার নানা ঘটনায় শতাধিক মানুষের মৃত্যু হয়। ৯১ দিন পর ৫ এপ্রিল আন্দোলন কর্মসূচি কার্যত শেষ হয় কোনো ফল ছাড়াই।

বছরের শেষটাও হলো রাজনৈতিক উত্তেজনা দিয়ে। সহিংসতা খুব বেশি না হলেও নির্বাচনী উত্তাপ ছিল বেশ। ৩০ ডিসেম্বর দেশের ২৩৪ টি পৌরসভায় দলীয়ভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা লাভ করে আওয়ামীলীগ, বিএনপি ভোট কারচুপির অভিযোগ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছে। অনেক বিশ্লেষক বলেছেন, নির্বাচন সুষ্ঠু হয়নি। সাবেক নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন বলেছেন, “প্রচুর সহিংসতা, মারামারি হয়েছে, বুথ দখল হয়েছে, ব্যালট পেপার ছিনতাই হয়েছে, সব মিলিয়ে যেমনটি হওয়ার কথা ছিল নির্বাচনটি তেমন সুষ্ঠু হয়নি ।



বিদেশী হত্যাকণ্ড

দেশে নানা ধরণের অস্থিরতা বিদ্যমান থাকলেও দু’চারটা ঘটনা ছাড়া বিদেশিরা অনেকাংশে নিরাপদই ছিল কিন্তু গত বছর বিদেশী নাগরিকদের উপর পরপর কয়েকটি

সন্ত্রাসী হামলার ঘটনা বিশ্ববাসীকে এদেশে তাদের নিরাপত্তা নিয়ে ভাবিয়ে তুলেছে।

২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় গুলশান-২ নম্বরের গভর্নর হাউজের পাশের সড়কে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন ইতালীয় নাগরিক সিজার।ঢাকায় নেদারল্যান্ডস ভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান আসিসিও-বিডি এর প্রকল্প ব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন।

ঘটনার প্রায় এক মাস পর ২৬ অক্টোবর এ হত্যাকাণ্ডের রহস্য জনসম্মুখে আসে। সন্দেহভাজন চার হত্যাকারীকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

৩ অক্টোবর রংপুরের আলুটারি গ্রামে মুখোশধারী দুর্বৃত্তদের হাতে খুন হন জাপানি হোশি কুনিও।ঘটনার দিন বিকেলে জিজ্ঞাসাবাদের জন্য হোশি কুনিওর ব্যবসায়িক সহযোগী হুমায়ুন কবির হীরা ও রংপুর মহানগর বিএনপি নেতা রাশেদুন্নবী খান বিপ্লবকে আটক করা হয়। পরে তাদের গ্রেফতার দেখিয়ে রিমান্ডে নেয় পুলিশ। অবশেষে জেএমবির মাসুদ রানাকে গ্রেফতারের করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাকে এ হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী হিসেবে চিহ্নিত করা হয়।

আগস্ট মাসে জাপানি নাগরিক হিরোয়ি মিয়াতোকে অপহরণ করে জাকির পাটোয়ারী রতন নামে তার ব্যবসায়িক পার্টনার। ১৯ নভেম্বর তাকে খুন করা হয়। পরে জাকিরকে ভারত থেকে আটক করে বাংলাদেশে ফিরিয়ে আনে সিআইডি।

৫ অক্টোবর সকালে ঈশ্বরদীর ‘ফেইথ বাইবেল চার্চ অব গড’ এর ফাদার লুক সরকার নিজের ভাড়া বাড়িতে হামলার শিকার হন। তিন যুবক ধর্মের বাণী শোনার নাম করে বাসায় এসে মুখ চেপে ধরে তার গলায় ছুরি চালানোর চেষ্টা করে।

দিনাজপুরের মির্জাপুরে ১৮ নভেম্বর সকালে ইতালীয় নাগরিক পিয়েরো পারোলারি সামিওকে গুলি করে দুর্বৃত্তরা। ওই ঘটনার পর আহত অবস্থায় প্রথমে দিনাজপুরে এবং পরবর্তীতে ঢাকার সিএমএইচে চিকিৎসা শেষে বর্তমানে তিনি আশংকামুক্ত।

২৬ নভেম্বর ১০ খ্রীস্টান যাজককে হত্যার চিঠিতে হুমকি দেয়া হয়। চিঠিটি বাংলাদেশ আঞ্চলিক ব্যাপ্টিস্ট চার্চ রংপুরের পালক প্রধান ফাদার রেভারেন্ড বার্নাবাস হেমর কাছে পাঠানো। ওই চিঠিতে তিনিসহ ১০ যাজককে হত্যার হুমকি প্রদান করা হয়ে।

৫ নভেম্বর রাতে ঢাকার উত্তরায় তাইওয়ান নাগরিক লিচি ক্লাই ও তার স্ত্রী লিলি হু এর বাসায় ঢুকে হামলা চালায় দুর্বৃত্তরা। তারা একটি ছোট কারখানা খুলে ব্যবসা করছেন। হামলার ঘটনায় পুলিশ জানায়, কারখানার শ্রমিকদের বেতন বাবদ ব্যাংক থেকে ছয় লাখ টাকা উত্তোলন করেন তারা। ওই টাকার জন্যই হামলাকারীরা বাসয় ঢুকে এবং হামলা চালায়। পুলিশ এ ঘটনায় জাহাঙ্গীর নামে এক কর্মচারীকে আটক করে।

ধারাবাহিক হামলায় নিরাপত্তাহীনতা বোধ করে অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দল তাদের বাংলাদেশ সফর বাতিলও করে এই বছর।

বিদেশী ও ধর্মীয় সংখ্যালঘুদের স্থাপনায় হামলাগুলোর দায় তথাকথিত ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর স্বীকার করার কথা বলেও দেশটির সরকার বারবার বাংলাদেশে আইএসের উপস্থিতি অস্বীকার করায় বিদেশী হামলার বিষয়টি এখন পর্যন্ত এখনো ধোঁয়াশায় রয়েছে।



ব্লগার হত্যা

বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতার সুযোগ সীমিত। তাই যারাই ভিন্ন মত প্রকাশ করেছে তারাই কোন না কোন সময় আক্রোশের শিকার হয়েছে। যেমন হুমায়ূন আজাদ, তসলিমা নাসরিনসহ আরো অনেকে। কিন্তু স্বাধীনভাবে মত প্রকাশকারীদের হত্যা গত কয়েক বছরের ঘটোনা।

বইমেলা উপলক্ষে স্ত্রীকে নিয়ে দেশে এসেছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী প্রকৌশলী বিজ্ঞান লেখক অভিজিৎ রায়। ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বেরোনোর পর টিএসসি হামলার শিকার হন মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ। সন্ত্রাসীরা কুপিয়ে হত্যা করে তাকে, চাপাতির আঘাতে আহত হন তার স্ত্রী রাহিদা আহমেদ বন্যা।

এরপর একে একে খুন হন অনলাইন অ্যাক্টিভিস্ট ওয়াশিকুর রহমান বাবু, অনন্ত বিজয় দাশ, নীলাদ্রি চট্টোপাধ্যায় নিলয়। হামলা হয় অভিজিতের বই প্রকাশকারী দুটি সংস্থার কার্যালয়ে। ধানমণ্ডিতে শুদ্ধস্বরের অফিসে হামলা চালিয়ে প্রকাশকসহ আহমেদুর রশীদ চৌধুরী টুটুলসহ তিনজনকে গুলি করে ও কুপিয়ে আহত করা হয়। একই দিন কাছাকাছি সময়ে আজিজ সুপার মার্কেটে নিজের অফিসে খুন জাগৃতির প্রকাশক ফয়সল আরেফিন দীপন।

গত বছরের শেষ দিনে ব্লগার রাজিব হত্যার রায় ঘোষণা করে আদালত। এতে দুজনের মৃত্যুদণ্ড এবং একজনকে যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছেন ট্রাইব্যুনাল। এ ছাড়া তিন আসামিকে ১০ বছর, একজনকে পাঁচ বছর ও একজনকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি তাদের আর্থিক জরিমানাও করা হয়েছে। ২০১৩ সালের ফেব্রুয়ারীতে শাহবাগ প্রজন্ম চত্বরের অন্যতম উদ্যোক্তা রাজিব হায়দার শোভনকে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা।



মসজিদ মন্দিরে হামলা

গত বছর বাংলাদেশের মানুষ সাক্ষী হল এমন ঘটনার, যা আগে কখনো ঘটেনি। বাংলাদেশে শিয়া ও সুন্নির মধ্যে বিরোধের কোনো নজির নেই। ঢাকায় শিয়া মতাবলম্বীদের পবিত্র দিন আশুরা উপলক্ষে আয়োজিত এক তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে পরপর ৩টি বোমা বিস্ফোরণে সানজু (১৮) নামে এব যুবক নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে অর্ধশতাধিক লোক। ২৩শে অক্টোবর গভীর রাতে। ইমামবাড়ায় বোমা হামলার পরের দিন হাজার হাজার শিয়া মতাবলম্বী তাদের ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল করে।

২৬শে নভেম্বর বগুড়ার শিবগঞ্জে শিয়া মতাবলম্বীদের একটি মসজিদে নামাজরত মুসল্লিদের উপর এলোপাথাড়ি গুলি চালিয়ে মসজিদের মুয়াজ্জিনকে হত্যা এবং ইমামসহ তিনজনকে আহত করে হামলাকারীরা।

৪ঠা ডিসেম্বর দিনাজপুরের কাহারোলে হিন্দু সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কান্তজিউ মন্দির প্রাঙ্গণে শতবর্ষ পুরনো এক মেলায় বোমা হামলা হয়।

আর ১০ই ডিসেম্বর ওই কাহারোলেই কৃষ্ণভক্ত হিন্দুদের আরেকটি মন্দিরে একযোগে বোমা ও গুলি হামলা চালানো হয়।

মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে শীর্ষ পর্যায়ের তিন মানবতাবরোধীর সর্বোচ্চ শাস্তি কার্যকর হয়েছে গত বছর। টান টান উত্তেজনার মধ্যে গত ২২ নভেম্বর ফাঁসি কার্যকর হয় আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর।

এর আগে গত এপ্রিলে ফাঁসি কার্যকর হয় জামায়াতের অন্যতম সহকারী সেক্রেটারি জেনারেল যুদ্ধাপরাধী মুহাম্মদ কামারুজ্জামানের।

২০১০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের পর সেখান থেকে এ পর্যন্ত ২১টি রায় এসেছে, যার মধ্যে চলতি বছর এসেছে ছয়টি।



ছিটমহল বিনিময়

১৯৪৭ সালে দেশভাগের মাধ্যমে ভারতীয় উপমহাদেশে ঔপনিবেশিক শাসনের অবসান হলেও সীমানাচক্রে বন্দি হয়ে যাওয়া ছিটমহলবাসী স্বাধীনতার স্বাদ পেয়েছে ৬৮ বছর পর।

বছরের ১ অগাস্ট বিনিময় হয় ছিটমহল, যাতে মুক্তি মিলে নানা জটিলতায় প্রায় ৭ দশক বন্দি জীবন কাটানো অর্ধলক্ষাধিক ছিটমহলবাসীর।



রাজনীতিক নেতাদের নিয়ে বিতর্ক

গত ১০ মার্চ রাতে উত্তরার একটি বাসা থেকে পুলিশ বিএনপির মুখপাত্র সালাউদ্দিন আহমেদকে ‘ধরে নিয়ে যায়’ বলে পরিবার অভিযোগ করলেও তার কোনো খোঁজ মিলছিল না। দুই মাস পর গত ১১ মে ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে হদিস মেলে এই বিএনপি নেতার, অবৈধ অনুপ্রবেশের অভিযোগে বর্তমানে সেখানে তার বিচার চলছে।

এ বছরের ৯ জুলাই স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সরিয়ে দেওয়া হয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে। তার স্থলাভিষিক্ত হন প্রধানমন্ত্রীর আত্মীয় খন্দকার মোশাররফ হোসেন। এক সপ্তাহের মধ্যে আশরাফকে জনপ্রশাসনের দায়িত্ব দেওয়া হয়।

স্থানীয় সরকারমন্ত্রী হওয়ার পরের মাসে সাংবাদিক প্রবীর শিকদারের ফেইসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে ফের আলোচনায় আসেন মোশাররফ।

নিরাপত্তা চেয়ে জিডি করতে না পারায় এই সাংবাদিক যে স্ট্যাটাস দিয়েছিলেন, তাতে অভিযোগের আঙুল মন্ত্রীর দিকেও ছিল। এজন্য মন্ত্রীর মানহানির অভিযোগে প্রবীরের বিরুদ্ধে মামলার পর গ্রেপ্তার সাংবাদিককে রিমান্ডে নেওয়া হয়। ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন জায়গা থেকে তীব্র প্রতিবাদের মধ্যে পরদিনই মুক্তি পান তিনি।

গত ১৩ এপ্রিল রাতে নিউ ইস্কাটনে জোড়া খুনের ঘটনা ঘটে। মামলা দায়েরের সময় আসামি অজ্ঞাত থাকলেও তদন্তে বেরিয়ে আসে সরকার দলীয় সাংসদ পিনু খানের ছেলে বখতিয়ার আলম রনির নাম। গভীর রাতে মাদকাসক্ত অবস্থায় ‘সামান্য’ যানজটে পড়ে রনি এলোপাতাড়ি গুলি চালালে এক অটোরিকশা ও রিকশাচালকের মৃত্যু হয় বলে পুলিশি তদন্তে বলা হয়।

গত ২৩ জুলাই মাগুরায় সরকার সমর্থক দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হন অন্তঃস্বত্ত্বা নাজমা, যাতে বিদ্ধ হয় গর্ভস্থ সন্তানও। সেদিনই মাগুরা হাসপাতালে ভূমিষ্ঠ হয় নাজমার কন্যা, পরে যাকে পাঠানো হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। ২৪ দিন নবজাতক বিভাগের আইসিইউতে রাখার পর শিশুটিকে মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়।

গত ২ অক্টোবর গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য লিটনের ছোড়া তিন গুলিতে শাহাদাত হোসেন সৌরভ নামে নয় বছরের এক শিশু আহত হয়। এই শিশুর বাবা সাজু মিয়ার মামলায় লিটন গ্রেপ্তার হলেও তিন সপ্তাহ পর জামিন নিয়ে বেরিয়ে আসেন।



নারী ও শিশু নির্যাতন

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র জানায়, যৌতুকের জন্য শারীরিক নির্যাতন করে হত্যা করা হয়েছে ১৮৭ জন নারীকে আর যৌতুকের কারণে আত্মহত্যা করেছেন ১০ জন নারী। পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন ৩৭৩ জন নারী, এর মধ্যে ২৭৩ জনকে হত্যা করা হয়েছে। নির্যাতনের কারণে আত্মহত্যা করেছেন ৫৪ জন। এই বছর ধর্ষণের শিকার হয়েছেন ৭৫২ জন। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৬০ জনকে।

এছাড়া এ বছর ৬৩ জন গৃহপরিচারিকা বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে শারীরিক নির্যাতনের পর মারা গেছেন সাতজন, রহস্যজনক মৃত্যু হয়েছে ২৫ জনের।

সিলেটের জালালাবাদ থানার বাদেয়ালি গ্রামের আজিজুর রহমান ও মা লুবনা আক্তারের ১৩ বছর বয়সী ছেলে সামিউল আলম রাজন। সবজি বিক্রেতা শিশু রাজনকে গত ৮ জুলাই নগরীর কুমারগাঁওয়ে চুরির অভিযোগ তুলে খুঁটির সঙ্গে বেঁধে নির্মমভাবে নির্যাতন চালিয়ে হত্যা করে সৌদি প্রবাসী কামরুল ইসলাম ও তার সহযোগীরা।

হত্যার ঘটনার দৃশ্য ভিডিও করে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়বার পর ক্ষোভে ফেটে পড়ে বাংলাদেশের মানুষ। শিশু রাজন হত্যার মূল অভিযুক্ত কামরুল ইসলাম ঘটনার পরই সৌদি আরব চলে গিয়েছিল। তাকে সেখানে আটক করে পুলিশ ও বাংলাদেশের হাতে তাকে সোপর্দ করে। দ্রুততম সময়ের মধ্যে চলা বিচার কার্যক্রম শেষে কামরুল ইসলামকে মৃত্যুদণ্ড দেয় সিলেটের আদালত।

৩ আগস্ট খুলনার দিনমজুরে আলমের ছেলে ১২ বছরের শিশু রাকিব হাওলাদারকে পেটে হাওয়া দিয়ে খুন করা হয়। শিশু রাকিব টুটপাড়া কবরখানা এলাকায় শরীফের মোটরসাইকেল ওয়ার্কশপ ‘শরীফ মটর্সে’কাজ করত। মলদ্বার দিয়ে বাতাস ঢুকিয়ে তাকে অভূতপূর্ব কায়দায় হত্যা করা হয়। পরে মামলার তিন আসামির মধ্যে শরীফ মটর্সের মালিক শরীফ ও মিন্টু মিয়াকে মৃত্যুদণ্ড দেন আদালত। আর শরীফের মা বিউটি বেগমকে খালাস দেওয়া হয়।



শিশু নির্যাতনের এমন পৈশাচিকতার মধ্যে সবাইকে অবাক করে ফোকাসে আসেন ক্রিকেটার শাহাদাৎ হোসেন, তবে ক্রিকেটে অনবদ্য সাফল্য নিয়ে নয় বরং শিশু গৃহকর্মী গৃহকর্মী মাহফুজা আক্তার হ্যাপির (১১) উপর নির্যাতন করে। আদালতে শিশুটির জবানমন্দীতে শিশুটি বলছে, শাহাদাত রুটি বানানোর বেলন দিয়ে তাকে পিটিয়ে পরে আবার আঘাতের স্থানে বরফ লাগাতেন।

৩০ এপ্রিল, নড়াইলের লোহাগড়া উপজেলার কাশিপুর ইউনিয়নের শালবরাত গ্রামে ববিতা নামের এক গৃহবধূকে গাছের সঙ্গে বেঁধে মধ্যযুগীয় কায়দায় অমানবিক নির্যাতন চালান হয়েছে। ওই গৃহবধূর স্বামী সেনাবাহিনীর সদস্য শফিকুল ও তার পরিবারের সদস্যরা মিলে এ নির্যাতন চালায়। এমন বর্বরতা দেখে মানুষ বাকরুদ্ধ হয়ে গেছে।

বাংলাদেশ মহিলা পরিষদের তথ্য সূত্রে, ২০১৫ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ধর্ষণের ঘটনাসহ মোট তিন হাজার ৩৩৬ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ৮২৬ জন ও গণধর্ষণের শিকার ১৫৮ জন। ধর্ষণের পর হত্যা করা হয় ৭১ জনকে।



ছাত্র ও শিক্ষক আন্দোলন

গত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজে টিউশন ফির ওপর ভ্যাট আরোপ করা হলে এর প্রতিবাদে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। ৯ সেপ্টেম্বর রামপুরায় পুলিশের সঙ্গে সংঘর্ষের পরদিন সারা দেশে আন্দোলন নতুন মাত্রা পায়।

এরপর ভ্যাটের দায় শিক্ষার্থীদের নয় বলে সরকার ব্যাখ্যা দিলেও আন্দোলন থামেনি। আন্দোলনের এক পর্যায়ে ঢাকা কার্যত অচল হয়ে পড়ার মধ্যে ১৪ সেপ্টেম্বর ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দেয় সরকার।আন্দোলন, মিছিল মিটিং সাধারণত সরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাই করে থাকে, কিন্তু বেসরকারী বিশ্ববিদ্যালয় ছাত্রদের গর্জে ওঠা বাংলার মানুষ অবাক বিস্ময়ে প্রত্যক্ষ করেছে, অবশেষে তারা সফলও হয়েছে।

গত বছর নতুন বেতন কাঠামো নিয়ে নানা কর্মসূচিতে আন্দোলনের মাঠে ছিলেন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও। প্রজ্ঞাপনের পর অর্থমন্ত্রীর ‘প্রতিশ্রুতির বরখেলাপে’ ফের মাঠে নামেন তারা। সব বিশ্ববিদ্যালয় ‘শাটডাউনের’ হুমকি রয়েছে তাদের।

অসদাচরণ-দুর্নীতির অভিযোগে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আমিনুল হকের পদত্যাগে আন্দোলনরত শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনাও এ বছর বেশ আলোচিত হয়েছিল। ৩০ অগাস্টের এই হামলার পর ওই ক্যাম্পাস উত্তপ্ত হলেও সেপ্টেম্বরে কোরবানীর ঈদের ছুটির পর তা ম্রিয়মান হয়ে পড়ে।



প্রশ্নপত্র ফাঁস যেন এখন নিত্যদিনের ব্যপার হয়ে দাঁড়িয়েছে। ২০১৪ সালের এসএসসি, জেএসসি-জেডিসি, প্রাইমারি সমাপনি পরীক্ষার প্রশ্নপত্র পাওয়া গেছে একেবারেই প্রকাশ্যে। হাত বাড়ালেই ফটোকপির দোকান থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সবখানে ছিল প্রশ্নপত্রের অবাধ আনাগোনা। প্রশ্নপত্র ফাঁসের এ নৈরাজ্য রোধে নানামুখী কৌশলী পদক্ষেপ নেয় শিক্ষা মন্ত্রণালয়। যার ফলে বছরের শেষের দিকে অনুষ্ঠিত পাবলিক পরীক্ষাগুলোতে প্রশ্নপত্র ফাঁসের তেমন খবর মেলেনি।

উত্তাপ ছড়ায় মেডিকেলে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ভর্তিচ্ছুদের টানা অন্দোলন। সরকারের পক্ষ থেকে অস্বীকার করা হলেও মেডিকেলে ভর্তি পরীক্ষা চলার মধ্যেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কর্মকর্তাসহ তিনজন গ্রেপ্তার, পরে ওই কর্মকর্তার মৃত্যু প্রশ্নফাঁস একটা ‘স্বাস্থ্যবান’ ইস্যুতে পরিণত করেছে। শিক্ষার্থীরা এখন পর্যন্ত আন্দোলন চালিয়ে যাচ্ছে, যদিও তাদের মাঠে মারা যাবার সম্ভাবনা অনেক বেশি।

বিষয়: বিবিধ

১৭০৫ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

356009
০২ জানুয়ারি ২০১৬ বিকাল ০৪:০০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
সব মিলিয়ে মনে হচ্ছে এই বছরও সেভাবেই যাবে।
০৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:৪২
299521
গাজী সালাউদ্দিন লিখেছেন : আমরাও এই পরিস্থিতির সাথে ভালই মানিয়ে নিচ্ছি
356161
০৫ জানুয়ারি ২০১৬ সকাল ১০:৩৬
হতভাগা লিখেছেন : কমেন্ট তো করেছিলাম । সেটা কি মুছে দিয়েছেন ভাই সাহেব ?
০৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:৪৪
299522
গাজী সালাউদ্দিন লিখেছেন : না, আমি তো এটা ছাড়া আর কোন কমেন্ট পাইনি হতচ্ছাড়া!
356302
০৬ জানুয়ারি ২০১৬ দুপুর ০৩:২১
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। মাশ-আল্লাহ! খুবই ভালো বিশ্লেষন এ বছরটা যেন ভালোয় ভালোয় কাটে! আমিন।
০৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:৪৫
299523
গাজী সালাউদ্দিন লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

আমিন আমিন।

আচ্ছা ব্লগে নিয়মিত হচ্ছে না কেন!!!!!????????
357568
২৪ জানুয়ারি ২০১৬ দুপুর ০১:৫২
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আপনার সালতামামিটা ভালই লাগলো, তবে ২০১৫ সালটা বেশ অস্থিরভাবে কেটেছে। ধন্যবাদ।
০৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:৪৫
299524
গাজী সালাউদ্দিন লিখেছেন : জী ঠিক বলেছেন।

আপনাকেও অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File