নারীর পোষাক স্বাধীনতা

লিখেছেন লিখেছেন গাজী সালাউদ্দিন ০২ নভেম্বর, ২০১৪, ০৬:৪১:২৬ সন্ধ্যা

পোষাক পড়া যদি যার যার ব্যক্তিগত অধিকার হয় তাহলে হিজাবধারীদের হিজাব অথবা মুখ খোলা রাখতে বাধ্য করা অন্যদিকে স্বল্পবসনাদের আরো বেশি আট শাট টাই ফিট পড়তে উতসাহিত করা হয় কেন? কোন বাবা তার মেয়েকে, শিক্ষা প্রতিষ্ঠান তার ছাত্রীদেরকে হিজাব পড়তে বাধ্য করলে সমালোচনার ঝড় বয়ে যায়। রব উঠে পুরুষতান্ত্রিকতার কবলে নারীর জীবন সংকটাপন্ন। দেশ ফিরে গেছে ১৪০০ বছর আগের সেকেলে নারী বিদ্বেষী নিয়মের দিকে। স্লোগান উঠে, পোষাক যার, যেমন খুশি পড়ার অধিকার তার। একজন মেয়ে টেডি পড়বে নাকি মাছাক্কালি পড়বে, পাখি পড়বে নাকি টপ, টি শার্ট পড়বে একান্তই ব্যক্তিগত তার ব্যাপার। অন্য খারো খবরদারী চলবে না!

কিন্তু কোন মেয়ে যদি স্বেচ্ছায় বোরখা পড়ে, এটা তার ব্যক্তি বা পোষাকের স্বাধীনতা, তখন কেন ক্লাসে, পরীক্ষার হলে, ভাইভা বোর্ডে, প্রেসেন্টেইশনে বোরখা খোলা রেখে অথবা মুখ খোলা রাখতে বাধ্য করা হবে? শিক্ষকরা বলে থাকেন, “আমরা শিক্ষক, বাবার তূল্য, ছাত্ররা তোমাদের ভাইয়ের মত, আমাদের সামনে মুখ খোলা রাখতে সমস্যা কোথায়?”। আমি বলি, শিক্ষক বাবার তূল্য কিন্তু বাবা নয়, তাইতো প্রায় শোনা যায় শিক্ষকের হাতে ছাত্রী লাঞ্চিত, যৌন নিপীড়িত, ধর্ষিত। বাবা হলে এমন করতেন না! ক্লাসমেইট ভাইয়ের মত কিন্তু ভাই নয়। তাইত সপাঠী দ্বারা অনেক ছাত্রীকে ইভটিজিং, ধর্ষণের স্বীকার হতে দেখা যায়। মেয়েটি মুখ ঢেকে রাখলে শিক্ষক অথবা ছাত্রদের কি অধিকার আছে তাকে মুখ খুলে আসতে বাধ্য করা?

পরীক্ষার হলে ভাইভা বোর্ডে মুখ দেখা নাকি জরুরী তাদেরই ছাত্রী কিনা তা শনাক্ত করার জন্য। ভাল কথা। যে মেয়ে হিজাব পড়েই বেগানা পুরুষ(শিক্ষক, ক্লাস্মেইট, বন্ধু বেগানা পুরুষদের অন্তর্ভূক্ত ) থেকে পর্দা করার জন্য, তাহলে কেন তাদের মুখ দেখাবে, কান খোলা রাখবে? মুখ দেখা যখন জরুরী, সবার সামনে জোরাজুরি না করে আলাদা রুমে ডেকে নিয়ে মহিলা শিক্ষক দিয়ে শনাক্ত করা কি খুব কঠিন কাজ? অবশ্যইনা, তাই করা হোক! এটা ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপ নয় কি? যখন স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় থেকে মেয়েদের বের করে দেয়া হয়, অপমান অপদস্থ কপরা হয় বোরখা পড়ার জন্য, নারীবাদীরা কোথায় থাকে তখন? কেন আওয়াজ তুলেনা, বোরখা একটি পোষাক, তার মত করেই পড়তে দেয়া হোক?

তারা বল্বেনা, কারণ পোষাকের স্বাধীনতা মানে তাদের কাছে নারীর ইচ্ছাকে প্রতিষ্ঠিত করা নয়। যদি তাই হত বোরখার অপমান সহ্য হতনা প্রতিবাদে সোচ্ছার হত। তাদের উদ্দেশ্য হল, বিজাতীয় সংস্কৃতি, বেয়াপনা আদর্শের ধারক, প্রচারক তথা পশ্চিমা এবং প্রতিবেশিদের দ্বারা নিয়ন্ত্রিত পরিচালিত কলুষিত সমাজ ব্যবস্থার চাহিদা বা উলংগপনার কামনা বাসনাকে প্রতিষ্ঠিত করা। তাইতো তাদের ভূমিকা দুমুখো সাপের মত। অশালীন পোষাক নিয়ে কেও কথা বল্ললেই মাঠে ময়দানে রাজপথে নেমে পড়ে, নারীর পোষাক নিয়ে কথা বলার অধিকার কারো নেই। তেমনিভাবে বোরখা পড়ার কারণে কোন মেয়ে অপমানিত হলে মুখে কুলুপ এটে বসে থাকে।

বোনদের উদ্দেশ্যে বলছি, কথিত নারীবাদীরা যে পোষাকের বা নারী স্বাধীনতার কথা বলে নগ্নতাকে ছড়িয়ে দিয়ে ধীরে ধীরে পরিকল্পিতভাবে নরকের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে, তাদের স্লোগানে শামিল হওয়ার আগে অন্তত এক্টিবার তা ভেবে দেখুন, আপনার জন্য তা স্বাধীনতা, নাকি নগ্নতার অপ্রতিরোধ্য আকর্ষণ!

বিষয়: বিবিধ

১১৯৪ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

280610
০২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : নারি অধিকার তো প্রশ্ন নয়। প্রয়োজনটা হলো নারিকে স্রেফ প্রদর্শনির বস্তু হিসাবে উপস্থাপন।
০৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২৭
225131
গাজী সালাউদ্দিন লিখেছেন : একদম ঠিক বলেছেন সবুজ ভাই। আপনাকে অনেক ধন্যবাদ। ভাল থাকুন।
280612
০২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : বোনদের উদ্দেশ্যে বলছি, কথিত নারীবাদীরা যে পোষাকের বা নারী স্বাধীনতার কথা বলে নগ্নতাকে ছড়িয়ে দিয়ে ধীরে ধীরে পরিকল্পিতভাবে নরকের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে, তাদের স্লোগানে শামিল হওয়ার আগে অন্তত এক্টিবার তা ভেবে দেখুন, আপনার জন্য তা স্বাধীনতা, নাকি নগ্নতার অপ্রতিরোধ্য আকর্ষণ!

ভালো বলেছেন ও লিখেছেন ধন্যবাদ। Rose Rose
০৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২৯
225132
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপ্নাকেও অনেক ধন্যবাদ। ভাল থাকুন।
280620
০২ নভেম্বর ২০১৪ রাত ০৮:৩৫
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার লেখা Thumbs Up
০৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
225133
গাজী সালাউদ্দিন লিখেছেন : উতসাহ দেবার বিশেষ ধন্যবাদ। ভাল থাকুন, ভাল রাখুন।
280668
০৩ নভেম্বর ২০১৪ রাত ০১:০৩
আলইগ ইবনে লেণদুপ দোরজি বিন মিরজাফর লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩২
225136
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
280701
০৩ নভেম্বর ২০১৪ রাত ০৪:৩৭
কাহাফ লিখেছেন :
নারী স্বাধীনতার নামে উলংগতা-বেহায়াপনা সমাজে ছড়িয়ে দেয়াই উদ্দেশ্য ঐ সব লুচ্চাদের!
শালীনতা কে ধ্বংশ করে স্বীয় কামনা চরিতার্থ করাই মুললক্ষ্য ওদের!
ভালো লাগলো লেখনী! অনেক ধন্যবাদ আপনাকে!!
০৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
225138
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনার কমেন্ট পড়ে দারুন লাগল। অনেক অনেক ধন্যবাদ ভাই কাহাফ। ভাল থাকুন ভাল রাখুন।
280807
০৩ নভেম্বর ২০১৪ দুপুর ০২:১১
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : খুবই ভালো এবং গুরুত্বপূর্ণ একটি লেখা। আশা করি, সকল ভাইবোনোরা এ থেকে উপকৃত হবে।
০৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৭
225139
গাজী সালাউদ্দিন লিখেছেন : তাই যেন হয়। ধন্যবাদ শাব্বির ভাই। ভাল থাকুন ভাল রাখুন।
281238
০৪ নভেম্বর ২০১৪ রাত ০৯:২৯
হতভাগা লিখেছেন : মেয়েদেরকে পণ্য হিসেবে পরিবেশন করাই এসবের মুখ্য উদ্দেশ্য ।

আফসোস ! এটা রোধের জন্য মেয়েরা এতটা সোচ্চার না যতটা ছেলেরা ।
০৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৯
225140
গাজী সালাউদ্দিন লিখেছেন : হা একদম ঠিক বলেছেন। আপনাকে খুব মিস করেছি, আজ আপনার কমেন্ট পেয়ে অনেক বেশি ভাল লাগছে। কেন পালিয়ে ছিলেন, কারণ জানালে খুব খুশি হব।
ভাল থাকুন ভাল রাখুন।
০৫ নভেম্বর ২০১৪ রাত ০৮:১১
225145
হতভাগা লিখেছেন : পালিয়ে ছিলাম না । অতিবার্য্য কারণ বশতঃ ব্লগের বাইরে ছিলাম । পবিত্র হজ্জ পালনে গিয়েছিলাম - আল'হামদুলিল্লাহ।
০৫ নভেম্বর ২০১৪ রাত ০৮:২০
225151
গাজী সালাউদ্দিন লিখেছেন : আলহামদুলিল্লাহ বলেন কি!!!!! এই কারণ!!! আল্লাহ আপনাকে নেক হায়াত দারাজ করুন। আমিন
282246
০৮ নভেম্বর ২০১৪ সকাল ১১:১৬
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আমীন। আল্লাহ আমাদের সকলকে কবুল করুন।
০৯ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২৬
226021
গাজী সালাউদ্দিন লিখেছেন : আমিন। জাজাকাল্লাহু খাইর।
283049
১০ নভেম্বর ২০১৪ রাত ১১:৩৭
অয়ন খান লিখেছেন : শনাক্তকরণের জন্য শুধু চেহারা দেখালে হয়তো সমস্যা নেই, কিন্তু প্রশ্ন হল - এই শনাক্তকরণের ব্যাপারটা কতটা সত্যিকার প্রয়োজনে, আর কতটা শনাক্তকরণের দোহাই দিয়ে পর্দাকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা সেটাও দেখা দরকার। শয়তান শুধু অশ্লীলতাতেই সন্তুষ্ট নয়, সে চায় অশ্লীলতাকে প্রাতিষ্ঠানিকতা দিতে - এসব তার প্ল্যানেরই অংশ, আর আমরা তার প্ল্যান অনুযায়ীই চলছি। পৃথিবীর প্রতিটা প্রধান ধর্মই কিন্তু পর্দার কথা বলে। নারীবাদীদের বলছি, ইসলাম কিন্তু পুরুষকেও পর্দা করা বাধ্যতামূলক করেছে - একজন মুসলিম পুরুষ চাইলেই হাফপ্যান্ট পরে বাইরে হাটতে যেতে পারবে না। নারীবাদীরা আপনারা বরং আন্দোলন করুন, যাতে কোন পুরুষরাও পর্দা মেনটেন করে, তাহলে পর্দায় নারী আর পুরুষ সমান সমান হয়ে যাবে।
১১ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৪৯
226466
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনি যথার্থই বলেছেন। শনাক্তকরণ ওদের উদ্দেশ্য নয়, বরং শয়তানিকে প্রাতিষ্ঠানিক রুপ দেওয়াই উদ্দেশ্য।
সুন্দর মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ।
১০
288041
২৫ নভেম্বর ২০১৪ রাত ১১:০৯
ইশতিয়াক আহমেদ লিখেছেন : খুব সুন্দর লিখা ,পড়ে ভালো লাগলো
২১ এপ্রিল ২০১৬ বিকাল ০৫:২৮
304167
গাজী সালাউদ্দিন লিখেছেন : ভাললাগা অব্যাহত রাখুন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File