ইন্টারনেটে ইসলাম প্রচারের গুরুত্ব ও প্রয়োজনীয়তা।

লিখেছেন লিখেছেন ওবাইদুল্লাহ ওবাইদ ০২ মে, ২০১৪, ০৭:০০:৫০ সন্ধ্যা

ইসলাম এমন একটি ধর্ম যা যুগের সাথে তাল মিলিয়ে চলে। কোন যুগ কোন কাল নেই যা ইসলামের বিপরীত। বা সাংঘর্ষিক। ইসলামে আধুনিকতা আছে। মডার্ণ আছে। তবে আমাদের মনে রাখতে হবে অশ্লীলতা মানে আধুনীকতা নয়। ইসলাম ধর্মের প্রচার প্রসার ঘটেছে তাবলিগের মাধ্যমে। তাবলিগ মানে হচ্ছে পৌঁছে দেয়া। দ্বীনের বানী দাওয়াত মানব জাতির কাছে পৌঁছে দেয়ার নাম'ই হচ্ছে ইসলামের তাবলিগ। আর এ তাবলিগের কাজ ফেসবুক, ব্লগের মাধ্যমে করাটা অতি ফল দায়ক। যেমন ধরুন টাউনে একটি দশ তালা বিল্ডিং আছে। প্রত্যেক তালাতে চারটি করে প্লট আছে। আর আমাদের অবশ্য জানা আছে প্রত্যেক প্লটে একটি করে পরিবার থাকে। তাহলে ওই ভবনে মোট চল্লিশটি পরিবার থাকে। এবার একটু ভেবে দেখুন, চল্লিশটি পরিবার দিয়ে আমাদের দেশে একটি গ্রাম হয়ে যায়। তো এখন কি দাড়ালো? একটি ভবনে একটি গ্রাম। আমি দশ তালা বলেছি মাঝারি সাইজের হিসেবে।

শহরে কিন্তু এর চাইতে বড় ভবনও আছে। একটি শহরে কয়টি ভবন আছে? আপনি কি পারবেন তাদের প্রত্যেকের দরজায় গিয়ে দ্বীনের দাওয়াত দিতে? নাকি গার্ড আপনাকে পাস্ট গেইটেই আটকে দেবে? তাদের কাছে কিভাবে দ্বীন পৌঁছাবেন? তারা তো মাহফিলেও আসে না মসজিদেও আসে না।

ধর্ম থেকে দূরে থাকতে থাকতে একদিন তারা ধর্ম বিমুখ হয়ে যায়। তখন ধর্মের কোন কথা তাদের কাছে আর ভালো লাগে না। এ ক্ষেত্রে আমাদের কর্তব্য কি? যেহেতু তারা টিভি, ইন্টারনেট ইত্যাদির সাথে সম্পৃক্ত তাই আমাদেরকে দ্বীন প্রচারের ক্ষেত্রে সেখানটা দখলে নিতে হবে। এ জন্য ইসলামিক টিভি চ্যানাল প্রয়োজন। অনলাইনেও আলেম ওলামা ও ইসলামি চেতনাধারিদের উপস্থিতি দরকার। অনেকে ভাবে অনলাইন ইন্টারনেট হচ্ছে অশ্লীলতার আঁখড়া।

এটি একটি ভুল ধারণা। ইন্টারনেট হচ্ছে একটি নিরীহ মাধ্যম। তাকে আপনি যেভাবে ব্যবহার করবেন সে সেভাবেই ব্যবহৃত হবে। যেমন একটি ছুরি-চাকু। এটি একটি নিরীহ বস্তু। যা দিয়ে আপনি কোরবানির গরু জবাই করতে পারবেন। আবার অন্যায় ভাবে মানুষও খুন করতে পারবেন। এখন কথা হচ্ছে ইন্টারনেট আঙ্গনকে অশ্লীতায় দখলে নেয়ার আগে আপনারা সভ্য জাতিরা কেন দখলে নিতে পারলেন না? কিছু জন-গোষ্ঠি এমন আছে যা হঠাত্‍ করে বিস্তৃতি লাভ করেছে। এর কারণ কি? করণ হচ্ছে তারা মিডিয়া দখল করে নিয়েছে। একটি প্লেটে যদি সাতটি কালো আঙ্গুর এবং তিনটি নীল আঙ্গুর থাকে। তখন মনে হবে যেন সব গুলোই কালো আঙ্গুর। আর যদি সাতটি নীল আঙ্গুর এবং তিনটি কালো আঙ্গুর হয়। তখন তার উল্টোটা মনে হবে। সুতরাং আমরা যারা ইসলামি চেতনায় বিশ্বাসী, তাদের উপস্থিতিও এসব ক্ষেত্রে বাড়াতে হবে। আল্লাহ আমাদের সকলকে তৌফিক দান করুক। আমিন।

বিষয়: বিবিধ

৯৭৯ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

216610
০২ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫১
ফেরারী মন লিখেছেন : খুবই ভালো বিশ্লেষণ। আজকের এই তথ্য প্রযুক্তির যুগে শুধু পায়ে হেটে ইসলাম প্রচারের দিন শেষ। তাই ইন্টারনেটকে কাজ লাগিয়ে ইসলামের প্রচার ও প্রসার ঘটাতে হবে।
216625
০২ মে ২০১৪ রাত ০৮:০৭
নীল জোছনা লিখেছেন : ভালো লাগলো পোষ্টটা। বাস্তবতা ফুটে উঠেছে। আসলে আমাদের সবাইকে তথ্যপ্রযুক্তিতে এগিয়ে যাওয়া উচিত।
216647
০২ মে ২০১৪ রাত ০৯:০৮
আহ জীবন লিখেছেন : একমত। তবে মনে রাখতে হবে চোখে চোখে চোখ না রাখলে যেমন মনের কথা বুঝা যায় না তেমনি সরাসরি তাবলীগ না করলে তার তাসির পড়বে না। শুধু একটাকে ধরে রাখলে হবে না। উভয়টাই করতে হবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File