রক্ষক কেন ভক্ষক !

লিখেছেন লিখেছেন দারোগা সাহেব ১৩ মে, ২০১৪, ০৯:০০:১৭ সকাল

পুলিশ অফিসারদের দৈনন্দিন পুলিশি কর্মকান্ড পরিচালনার জন্য ১৯৪৩ সালে "Police Regulations Bengel (P.R.B)" নামে একগুচ্ছ বিধান প্রণয়ণ করা হয় ।

সকল পর্যায়ের পুলিশি কার্যকলাপ, বাহিনীর শৃংখলা, নিয়মানুবর্তিতা ও পুলিশ ব্যবস্থাপনাসহ পদ্ধতিগত আইনের সরল ব্যাখ্যা ইত্যাদি পি আর বি তে লিপিবদ্ধ ।

বাংলাদেশ পুলিশের প্রত্যেক সদস্যের জন্য এই প্রবিধান (P.R.B) মাণ্য করা আবশ্য কর্তব্য এবং এই প্রবিধানের যে কোন বিধির লংঘন শাস্তিযোগ্য অপরাধ বলিয়া গণ্য ।

সাম্রাজ্যবাদী বৃটিশ কর্তৃক রচিত স্বাধীন রাষ্ট্রের অনুপযোগী মান্দাতা আমলের এই প্রবিধান ঘষামাজা করে গুরুত্বপৃর্ণ একটি বাহিনী পরিচালনার মুলনীতি হিসেবে আজো ব্যবহৃত হচ্ছে ।

এই প্রবিধানের অধিকাংশ বিধি সময়ের সাথে সংগতিহীন ও বাস্তবতা বিবর্জিত পাশাপাশি কালের আবর্তনে অপ্রয়োজনীয় হওয়া সত্ত্বেও এর দৃশ্যমাণ কোন পরিবর্তন বা সংশোধন আজও হয়নি ।

আরেকটা বিষয় বাদ পড়ে গেছে তা হচ্ছে ১৮৬১ সালের "পুলিশ আইন" এটি শাষিতকে আরো বেশি শোষণ ও নির্যাতনের লক্ষ্যকে সামনে রেখে প্রণয়ণ করা হয় ।

এই কালো আইন পুলিশ বাহিনীর যাবতীয় ক্ষমতা ও নিয়ন্ত্রণকে শাসকরুপী শোষকদের হাতে তোলে দিয়েছে ।

এর ফলে ইচ্ছায় অনিচ্ছায় পুলিশ একটা নির্দিষ্ট গোষ্ঠি ও শ্রেণীর সেবাদাসের ভূমিকা পালন করতে বাধ্য হচ্ছে ।

ভাবতেই অবাক লাগে সাম্রাজ্যবাদী স্বার্থ রক্ষার উদ্দেশ্যকে সামনে রেখে ২০০ বছর আগে প্রণীত একটি আইন কোনরুপ সংশোধনী ছাড়া এখনও কি করে স্বাধীন সার্বভৌম একটি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ একটি বাহিনী পরিচালনার মূল দলিল হিসেবে কার্যকর থাকে !

পাছে লাঠিয়াল বাহিনীর নিয়ন্ত্রণ হাতছাড়া হয় এই আশংকা থেকে কোন সুশীল বুদ্ধিজীবী অথবা দেশদরদী সরকার রাজনৈতিক দল এবং নেতা অনুপযোগী এইসব আইন ও বিধি সংশোধন/ নতুন আইন ও বিধি প্রণয়ণের দাবী জানাননি চেষ্টাও করেননি ।

কিন্তু বাস্তবতা এবং যুক্তির দাবী হচ্ছে স্বাধীন রাষ্ট্রের উপযোগী, জনবান্ধ, সময় ও চাহিদার সাথে সংগতিপূর্ণ কার্যকর একটি পুলিশ আইন ও প্রবিধান প্রণয়ণ ।

কথা হচ্ছে কে করবে এই কাজ ?

যে যায় লংকায় সেই হয় রাবন ।

বিষয়: বিবিধ

৮৯৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

220969
১৩ মে ২০১৪ সকাল ১১:৫৯
আবদুল্লাহ বাংলাদেশী লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ, এই বিষয়ে আরও লিখুন, আমরাও জানতে পারবো।
221013
১৩ মে ২০১৪ দুপুর ০১:৪২
জুমানা লিখেছেন : ধন্যবাদ আপনাকে এই প্রশ্নটা এখন সবার মাজে......
221081
১৩ মে ২০১৪ বিকাল ০৫:২৪
ছিঁচকে চোর লিখেছেন : হঠাৎ করে দেশে আইনশৃঙ্খলা বাহিনী এমন কুকুরের মত হলো কেনো বুঝলাম না।
310779
২৪ মার্চ ২০১৫ সকাল ১০:০৯
গাজী সালাউদ্দিন লিখেছেন :
কিন্তু বাস্তবতা এবং যুক্তির দাবী হচ্ছে স্বাধীন রাষ্ট্রের উপযোগী, জনবান্ধ, সময় ও চাহিদার সাথে সংগতিপূর্ণ কার্যকর একটি পুলিশ আইন ও প্রবিধান প্রণয়ণ ।


সহমত

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File