আমার আপু কে আমি অনেক ভালবাসি

লিখেছেন লিখেছেন নিরিহ মানুষ ২৪ মে, ২০১৪, ০৮:৫৬:১৩ সকাল

একবার আমার খুব জ্বর হয়েছিল , ডাক্তার অনেগুলো ঔষধ দিয়েছিল । ঔষধ খেতে আমার একদম ভালো লাগেনা , কিন্তু আপু আমাকে জোর করে ঔষধ খাইয়ে দিত , জোর করে আমার মাথায় কিছুক্ষন পরপর পানি ঢালতো । ধুর ! আমার একদম ভালো লাগেনা , তখন আপুর উপর খুব রাগ হত । কিন্তু যখন আমি দেখতাম আপু সারারাত আমার পাশে জেঁগে থাকতো , তখন মনে হত আমার আপুর মত এমন একটা আপু আর কোথাও নেই ।

রাতে হঠাত্‍ জেঁগে গিয়ে যখন ছটপট করতাম তখন আপু আমার মাথাটা তার কোলে নিয়ে চুলগুলো আস্তে আস্তে টেনে দিত , আর গান শুনাতো । ও আচ্ছা একটা কথাতো বলাই হয়নি , আমার আপু কিন্তু খুব সুন্দর গান গায় । যদিও সেটা কখনো আপুকে বলিনি ।

সন্ধ্যার দিকে যখন একটু একটু ঠান্ডা পড়ে তখন আপু আমাকে অনেকগুলা মোটা কাপড় পরিয়ে দেয় , আমার একদম ভালো লাগেনা । এত মোটা কাপড় কেউ পরে নাকি ! কিন্তু যখন একটু পর আমার জন্য পায়েস রান্না করে নিয়ে আসে , তখন খুব ভালো লাগে । আপুকে "থ্যাংক ইউ " বলতে ইচ্ছে করে , কিন্তু একদিনও বলতে পারিনি ।

আজ আমার পরিক্ষার ফলাফল বেরিয়েছে , আমি খুব ভালো করেছি । আব্বু বলেছে কালই আমাকে সাইকেল কিনে দিবে । আমার অনেক খুশি থাকার কথা , কিন্তু আমার কিছুই ভালো লাগছেনা । কারন আগামী সপ্তাহে আপুর বিয়ে ।

আচ্ছা একটা কথা , আপুর বিয়ে হয়ে গেলেতো আমার খুশি হওয়ার কথা । কেউ আর আমাকে সকাল সকাল ঘুম থেকে জাঁগিয়ে দিবেনা , আমি ইচ্ছামত ঘুমাতে পারবো ।

কেউ আর আমাকে পড়তে বলবেনা , কেউ আর আমাকে প্রতিদিন জোর করে গোসল করিয়ে দিবেনা , জোর করে ঔষধ খাইয়ে দিবেনা . . . .

না , আমার একদম ভালো লাগছেনা । কারন আমি জানি বিয়ে হয়ে গেলে আপু অনেক দুরে চলে যাবে , তখন আমি আর বাবা একা হয়ে যাব । "মা "ও একদিন আমাদেরকে ফাঁকি দিয়ে না ফেরার দেশে চলে গেছে ।

এই যে ! আবার মায়ের কথা মনে পড়ে গেল । আমি মায়ের কথা মনে করতে চাইনা , বুকের ভিতর কেমন যেন লাগে ।

কিন্তু আপু চলে গেলেতো মায়ের কথা আরও বেশী করে মনে পড়বে , তখন কি হবে ?

আপু , তুই না বলতি কখনো আমাকে চেড়ে কোথাও যাবিনা ।

তুই না বলতি মা নেইতো কি হয়েছে , আমিতো আছি . . . .

তাহলে ? সব ভুলে গেলি এখন ?

তুই চলে যাসনা আপু , তুই যা বলবি আমি সব শুনবো । কখনো তোর অবাধ্য হবনা ।

না , আমার কোন কথাই আপু শুনতে পাচ্ছেনা । আমি চাইনা আমার কথাগুলো আপু শুনুক , তাহলে আপুর মনটা খারাপ হয়ে যাবে । রাত দুটো বাজে , আপু এখন গভীর ঘুমে আচ্ছন্ন , সারাদিন আপুকে অনেক কাজ করতে হয় , মাঝেমাঝে আপুর জন্য আমার খুব মায়া হয় ।

আমি ধীর পায়ে গিয়ে আপুর জানালার কাছে দাড়ালাম । চাঁদের আলো এসে পড়েছে আপুর মুখে , খুব সুন্দর লাগছে আপুকে । কি অদ্ভুত ! আপুর মুখটাকে ঠিক মায়ের মুখের মত লাগছে . . . .

শেষবারের মত আপুর কোলে মাথা রেখে কিছুক্ষন ঘুমাতে ইচ্ছা করছে আমার , ঠিক যেমন মায়ের কোলে মাথা রেখে ঘুমাতাম একদিন . . . .

ধুর ! কি সব ভাবছি আমি ! আমি কি আর ছোট আছি এখন ! ক্লাস সেভেনে পড়ি আমি , বড় হয়েছি না !

আমার জন্য আপু আর কত কষ্ট করবে ? আপুরও তো একটা ভবিষ্যত আছে , আর আপুর বয়সও তো কম হয়নি । আমি সবই বুঝি , আমি কি আর এখন ছোট আছি ?

তুই চলে যা আপু , আমি ঠিকই নিজেকে সামলে রাখতে পারবো । নিজে নিজে খেতে পারবো , গোসল করতে পারবো , স্কুলের ব্যাগ গুছাতে পারবো , সব . . . . সব করতে পারবো ।

এখন থেকে আর হয়ত তোর হাতের ভাপা পিঠা খেতে পারবোনা , পায়েস খেতে পারবোনা । কিন্তু তাতে আমার কোন সমস্যা হবেনা তুই দেখে নিস , আমি বড় হয়েছি না !

ধুর ! চোখে মনে হয় কি জানি পড়েছে , খালি পানি বের হয় . . . .

আচ্ছা সবাই এভাবে আমাকে চেড়ে চলে যায় কেন ? ছোট বেলায় মা চলে গেছে , এখন আপু চলে যাচ্ছে . . . . আমার বুঝি কষ্ট হয়না ? ?

আমার কিচ্ছু ভাল লাগছেনা !

আমিও কিন্তু একদিন চলে যাব তাহলে . . . .

না না , আমি এসব কি ভাবছি ! আমি চলে গেলে বাবার কি হবে ! বাবা কাকে "কৌশিক " বলে ডাকবে ! তখনতো আমার মত বাবারও খুব কষ্ট হবে ।

না না , আমি কিছুতেই বাবাকে কষ্ট দিতে পারবোনা । আমি এখন বড় হয়েছি না . . . .

তুই ভালো থাকিস আপু , একটা কথা তোকে কোনদিন বলতে পারিনি , আর কোনদিন বলতে পারব কিনা তাও জানিনা । কথাটা যদি মা আজ শুনত হয়ত আমার উপর অভিমান করে মুখ ফুলিয়ে থাকতো , আমি তোকে খুব ভালবাসি আপু , মায়ের চাইতেও বেশী ভালবাসি . . . .

বিষয়: বিবিধ

৭৩২৯ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

225311
২৪ মে ২০১৪ সকাল ০৯:০৫
অবাক দুনিয়া লিখেছেন : খুব ভালো লাগলো , ধন্যবাদ
225315
২৪ মে ২০১৪ সকাল ০৯:১৮
দ্য স্লেভ লিখেছেন : এটা আপনার আপু নাকি আপুকে নিয়ে গল্প ? তবে লিখেছেন অনেক আবেগ দিয়ে। ভাল লাগল
225370
২৪ মে ২০১৪ দুপুর ১২:২৩
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
225379
২৪ মে ২০১৪ দুপুর ১২:২৭
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনার লিখাটি অসাধারন হয়েছে ।

225518
২৪ মে ২০১৪ বিকাল ০৪:৩৯
মুজিব সেনা লিখেছেন : কিভাবে মন্তব্য করবো জানিনা।তবে অফিসে বসে এই লেখাটা পড়ে চোখটা ভিজে গেল,যদিও আমার কোন আপু নেই।আর আপনার মত আপুর আদর পাবার সৌভাগ্য আমার হয়নি।ধন্যবাদ Good Luck Rose
225529
২৪ মে ২০১৪ বিকাল ০৪:৪৯
প্রেসিডেন্ট লিখেছেন : তোমার অসাধারণ আপুর জন্য অনেক শুভেচ্ছা ও দোয়া। তুমিও অনেক বড় হও। Rose Rose Rose
227252
২৮ মে ২০১৪ সকাল ০৭:২৩
রেহনুমা বিনত আনিস লিখেছেন : গল্প না বাস্তব?
227802
২৯ মে ২০১৪ সকাল ০৯:০৯
নিরিহ মানুষ লিখেছেন : গল্প না বাস্তব তা জানি না, কিন্তু আমার জীবনের কিছু কথা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File