কালো জিরা এবং কিছু কথা

লিখেছেন লিখেছেন দৃষ্টিহীনের অন্তর্দৃষ্টি ২৯ এপ্রিল, ২০১৪, ১২:০১:৪৪ দুপুর

হযরত খালিদ ইবনে সা’দ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, আমরা যুদ্ধের উদ্দেশ্যে বের হলাম। আমাদের সংগে ছিল গালিব ইবনে আবজার । তিনি পথের মধ্যে অসুস্হ হয়ে পড়লেন। তারপর আমরা মদীনায় এলাম তখন ও অসুস্হ ছিলেন। তার দেখাশুনা করার জন্য ইবনে আবু আতিক আসেন। তিনি আমাদেরকে বললেন, তোমরা এই কালো জিরা সাথে রেখ । এ থেকে পাচঁটি কিংবা সাতটি দানা নিয়ে পিষে ফেলবে তারপর তার মধ্যে যায়তুনের কয়েক ফোঁটা তেল ঢেলে দিয়ে তার নাকের ছিদ্রের ভিতরে দিবে। কেননা আয়েশা (রাঃ)আমাদের কাছে বর্ণনা করেছেন ,যে রাসূলুল্লাহ (সাঃ)-কে বলতে শুনেছি।এই কালো জিরা সাম ব্যতীত সকল রোগের ঔষুধ । আমি বললাম “সাম” কি জিনিস? তিনি বললেন, সাম অর্থ মৃত্যু। এ ছাড়াও বৈজ্ঞানিকভাবেও বলা হয়ে থাকে কালো জিরা একটি মহৌষধ। আসুন দেখি কি কি গুন আছে কালোজিরারঃ

রোগ প্রতিরোধ ক্ষমতাঃ- কালোজিরা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করার মাধ্যমে যে কোন জীবানুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে দেহকে প্রস্তুত করে তোলে।

রক্তের শর্করা কমায়ঃ- কালোজিরা ডায়াবেটিক রোগীদের রক্তের শর্করা কমিয়ে ডায়াবেটিক আয়ত্তে রাখতে সহায়তা করে।

রক্তচাপ নিয়ন্ত্রনঃ- কালোজিরা নিন্ম রক্তচাপকে বৃদ্ধি এবং উচ্চ রক্তচাপকে হ্রাসের মাধ্যমে শরীরে রক্তচাপ এর স্বাভাবিক মাত্রা সুনিশ্চিত করতে সহায়তা করে।

যৌন ক্ষমতাঃ- কালোজিরা নারী-পুরুষ উভয়ের যৌন ক্ষমতা বাড়ায়। এবং কালোজিরা সেবনে স্পার্ম সংখ্যা বৃদ্ধি পায়, ফলশ্রুতিতে পুরুষত্বহীনতা থেকে মুক্তির সমূহ সম্ভাবনা সৃষ্টি করে।

স্মরণ শক্তি উন্নয়নঃ- কালোজিরা মস্তিস্কের রক্ত সঞ্চলন বৃদ্ধির মাধ্যমে স্মরণ শক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে।

হাঁপানীঃ- কালোজিরা হাঁপানি বা শ্বাসকষ্ট জনিত সমস্যা সমাধানে সহায়তা করে।

চুল পড়া বন্ধ করেঃ- কালোজিরা চুলের গোড়ায় পুষ্টি পৌঁছে দিয়ে চুলপড়া বন্ধ করে এবং চুল বৃদ্ধিতে সাহায্য করে।

রিউমেটিক এবং পিঠে ব্যাথাঃ- কালোজিরা রিউমেটিক এবং পিঠে ব্যথা কমাতে সাহায্য করে।

মায়ের দুধ বৃদ্ধিঃ- কালোজিরা মায়েদের বুকের দুধের প্রবাহ এবং স্থায়ীত্ব বৃদ্ধিতে সহায়তা করে।

শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধিঃ- কালোজিরা শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধিতে ত্বরান্বিত করতে সহায়তা করে।

দেহের সাধারণ উন্নতিঃ- নিয়মিত কালোজিরা সেবনে শরীরের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গকে সতেজ করে ও সার্বিকভাবে স্বস্থ্যের উন্নতি সাধন করে।

হাদিসে আছেঃ- “তোমরা কালোজিরা ব্যবহার কর, নিশ্চয়ই সকল রোগের নিরাময়ইহার মধ্যে নিহিত রয়েছে” -মৃত্যু ছাড়াঃ (সহীহ বুখারী-১০/১২১)

সম্প্রতি বিজ্ঞানীরা গবেষণা করে জানতে পেরেছেন যে কালোজিরার সব গুণ লুকিয়ে আছে এর তেলে। সাধারণত আমরা খাবারের সঙ্গে মসলা হিসেবে অথবা ভর্তা করে ভাতের সঙ্গে কালোজিরা খেয়ে থাকি। কিন্তু এভাবে আমাদের স্বাস্থ্য কালোজিরার আসল গুণাবলি থেকে বঞ্চিত হয়। তাই কালোজিরা নয়, বরং কালোজিরার তেল আমাদের শরীরের জন্য নানাভাবে উপকারী।

যে কারনে উপরোক্ত প্রসঙ্গের অবতারনা তাহলো, আসলে কালোজিরা কোনটা ? Bunium bulbocastanum নাকি Nigella sativa ... শুধু বাংলাতেই Nigella sativa কে কালোজিরা বলা হয়। যেখানে হিন্দি, উর্দু, ফার্সি বা তাজিক ভাষায় Bunium bulbocastanum কেই কালো জিরা বলা হয়। তুরস্কে Bunium bulbocastanum নিয়ে গবেষণা শুরু হয়েছে। যদিও Bunium bulbocastanum সম্পর্কে বিজ্ঞানিরা খুবই কম জানেন।

সুত্চরাং চোখ বন্ধ করে যে প্রশ্ন করতে পারি, আমরা (বাঙ্গালীরা) ধর্মীয় বা চিকিতসার দিক থেকে চিন্তা করে যে কালো জিরা খাচ্ছি তা আসলেই কালো জিরা তো?

বিস্তারিত পরে লিখব, তবে কেও যদি এগিয়ে এসে কোন ইনফরমেশন দিতে চায়, সাদরে গ্রহন করব।

বিষয়: বিবিধ

১৩৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File