বাঙ্গালীর সততা কি আজ জাদুঘরে?

লিখেছেন লিখেছেন আতিক খান ২৬ অক্টোবর, ২০১৪, ১০:৫৯:২১ রাত



জনৈক দরিদ্র ব্যক্তি মক্কায় বসবাস করত। তার ঘরে সতী-সাধ্বী স্ত্রী ছিল। একদিন স্ত্রী তাকে বলল, আজ আমাদের ঘরে কোন খাবার নেই। আমরা এখন কি করব? একথা শুনে লোকটি বাজারের দিকে কাজ খুঁজতে বেরিয়ে গেল। অনেক খোঁজাখুঁজির পরও সে কোন কাজ পেল না। একসময় ক্লান্ত-শ্রান্ত হয়ে সে মসজিদে গমন করল। সেখানে সে দু’রাক‘আত নামাজ আদায় করে স্বীয় কষ্ট দূর হওয়ার জন্য আল্লাহর নিকটে দো‘আ করল।

দো‘আ শেষে মসজিদ চত্তরে এসে একটি ব্যাগ পড়ে থাকতে দেখল এবং সেটা খুলে এক হাজার দিরহাম পেয়ে গেল। ফলে তা নিয়ে লোকটি আনন্দচিত্তে গৃহে প্রবেশ করল। কিন্তু স্ত্রী উক্ত দিরহাম গ্রহণে অস্বীকৃতি জানিয়ে বলল, অবশ্যই আপনাকে এ সম্পদ তার মালিককে ফেরৎ দিয়ে আসতে হবে।

ফলে সে পুনরায় মসজিদে ফিরে গিয়ে দেখতে পেল যে, এক ব্যক্তি বলছে ‘কে একটি থলি পেয়েছে যেখানে এক হাজার দিরহাম ছিল?’ একথা শুনে সে এগিয়ে গিয়ে বলল, আমি পেয়েছি। এই নিন আপনার থলিটি। আমি এটা এখানে কুড়িয়ে পেয়েছিলাম। একথা শুনে লোকটি তার দিকে দীর্ঘক্ষণ তাকিয়ে থেকে বলল, ঠিক আছে ব্যগটি আপনিই নিন। আর সাথে আরো নয় হাজার দিরহাম নিন।

একথা শুনে দরিদ্র লোকটি বিস্মিত হয়ে তার দিকে তাকিয়ে রইল। তখন লোকটি বলল, সিরিয়ার জনৈক ব্যক্তি আমাকে দশ হাজার দিরহাম দিয়ে বলেছিল যে, এর মধ্য থেকে এক হাজার দিরহাম আপনি মসজিদে ফেলে রাখবেন এবং কেউ তা তুলে নেওয়ার পর আহবান করতে থাকবেন। তখন যে আপনার আহবানে সাড়া দিবে, আপনি তাকে সম্পূর্ণ টাকা প্রদান করবেন। কেননা সেই হ’ল প্রকৃত সৎ ব্যক্তি।

- এরকম সৎ বাঙালির সংখ্যাই কিন্তু অনেক বেশি। দেশে বিদেশে বাঙ্গালিদের কুড়িয়ে পাওয়া অর্থ - সম্পদ মূল মালিককে ফেরত দেয়ার অনেক ঘটনা আমাদের গোচরে আসে। পত্রিকায় কিছু সংখ্যালঘু দুর্নীতিবাজের খবর দেখে আমাদের ভিন্ন কিছু মনে হয়। আর এদের অনেকে ক্ষমতাশালী বলে সমাজে এর প্রভাব পড়ে। আল্লাহ আমাদের সবাইকে সৎ হবার তৌফিক দান করুন।

‘যে ব্যক্তি আল্লাহকে ভয় করে তিনি তার জন্য পথ খুলে দেন এবং এমন উৎস থেকে রিযিক দান করেন, যা সে কল্পনাও করেনি’ (তালাক ৬৫/৩) (কৃতজ্ঞতা - আর রাহিকুল মাখতুম)

বিষয়: বিবিধ

১২৩৪ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

278478
২৬ অক্টোবর ২০১৪ রাত ১১:৩৬
ইক্লিপ্স লিখেছেন : আল্লাহ আমাদের সবাইকে সৎ হবার তৌফিক দান করুন।

চমৎকার লিখেছেন।
২৬ অক্টোবর ২০১৪ রাত ১১:৫০
222265
আতিক খান লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকে ১ম মন্তব্যের জন্য। সৎ হওয়া অনেকের জন্য খুব কঠিন। তাই আল্লাহর সাহায্য চাইছি সবার জন্য। আমিন। Good Luck Good Luck
278494
২৭ অক্টোবর ২০১৪ রাত ০১:০৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
সৎ থাকা কঠিন নয়। সমস্যা হচ্ছে আমরা আশেপাশের চাকচিক্য দেখে এত বেশি লোভে আক্রান্ত হই যে সেই লোভ কে প্রয়োজন মনে করে অসৎ হওয়াকে বাধ্য হওয়া মনে করে নিজেকে সান্তনা দিতে চাই।
২৭ অক্টোবর ২০১৪ সকাল ১১:৪৩
222364
আতিক খান লিখেছেন : আমরা আশেপাশের চাকচিক্য দেখে এত বেশি লোভে আক্রান্ত হই যে সেই লোভ কে প্রয়োজন মনে করে অসৎ হওয়াকে বাধ্য হওয়া মনে করে নিজেকে সান্তনা দিতে চাই - Applause Applause খুব সুন্দর এনালিসিস। অনেক ধন্যবাদ Good Luck Good Luck
278505
২৭ অক্টোবর ২০১৪ রাত ০১:৩২
ক্ষনিকের যাত্রী লিখেছেন : সুন্দর গল্প Angel খুব ভালো লাগলো Happy Good Luck Good Luck Good Luck Rose Rose
২৭ অক্টোবর ২০১৪ সকাল ১১:৪৪
222365
আতিক খান লিখেছেন : অনেক ধন্যবাদ, আশা করি এই গল্প হতে আমরা সবাই শিখব। জাযাকাল্লাহ খাইর Good Luck Good Luck
278512
২৭ অক্টোবর ২০১৪ রাত ০১:৫৫
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম.. শ্রদ্ধেয় আতিক ভাইয়া। আপনার হৃদয়ছোঁয়া লিখাটি সত্যিই চমৎকার। মহান রাব্বুল আলামীন সকলকেই সৎ হওয়ার যোগ্যতা এনায়েত করুণ। জাজাকাল্লাহু খাইর।
২৭ অক্টোবর ২০১৪ সকাল ১১:৪৫
222367
আতিক খান লিখেছেন : ওয়ালাইকুম সালাম। অনেক ধন্যবাদ আপনাকে।
মহান রাব্বুল আলামীন সকলকেই সৎ হওয়ার যোগ্যতা এনায়েত করুণ। জাজাকাল্লাহু খাইর। Good Luck Good Luck
278722
২৭ অক্টোবর ২০১৪ রাত ০৮:৩৩
বৃত্তের বাইরে লিখেছেন : ধনীদের চেয়ে দরিদ্রদের মধ্যে এই গুণটি বেশি দেখা যায়। চেষ্টা করলে সৎ থাকা যায়। আল্লাহ্‌ আমাদের সবাইকে সেই তৌফিক দিন।
২৭ অক্টোবর ২০১৪ রাত ১১:১৩
222492
আতিক খান লিখেছেন : ধনীদের চেয়ে দরিদ্রদের মধ্যে এই গুণটি বেশি দেখা যায়। চেষ্টা করলে সৎ থাকা যায়। আল্লাহ্‌ আমাদের সবাইকে সেই তৌফিক দিন - Applause Applause পুরো সহমত, অনেক ধন্যবাদ Good Luck Good Luck
279157
২৯ অক্টোবর ২০১৪ সকাল ০৬:০২
রেহনুমা বিনত আনিস লিখেছেন : যারা ক্ষমতায় থাকে তাদেরই যে সৎ হওয়া সবচেয়ে জরুরী, মাছের মতন সমাজের পঁচনও যে মাথা থেকে শুরু হয়!
২৯ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৫৯
223070
আতিক খান লিখেছেন : মাথা ঠিক থাকলে শরীর ও অনেকটুকু ভালো থাকে। এই পচন ধরা সমাজে মাথা পচে যাওয়াতে ভালো থাকা দিন দিন কঠিন হয়ে যাচ্ছে - যেখানে অনিয়মই নিয়ম Worried অনেক ধন্যবাদ আপনাকে Good Luck Good Luck
279297
২৯ অক্টোবর ২০১৪ দুপুর ০২:৩৯
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ.. খুবই সুন্দর পোস্ট - ভালো লাগলো অনেক Good Luck Good Luck যাজাকাল্লাহু খাইর Rose Good Luck Good Luck Rose মহান রাব্বুল আলামীন সকলকেই সৎ হওয়ার যোগ্যতা এনায়েত করুণ। Praying Praying
২৯ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:০২
223071
আতিক খান লিখেছেন : ওয়ালাইকুম আস সালাম।
মহান রাব্বুল আলামীন সকলকেই সৎ হওয়ার যোগ্যতা এনায়েত করুণ - Applause Applause জাযাকাল্লাহ খাইর Good Luck Good Luck শরীরটা ভাল? হারিকেনের বেশি ভদ্র কমেন্ট কেমন যেন কিছু একটার পূর্বাভাস Worried Rolling on the Floor
২৯ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:১৫
223075
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : হাহহাহা Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor দুষ্টুমি করলেও হাতুড়ি পেটা করেন রাইয়ানমনি আপু। Crying Crying আর আপনি বুড়ো সিকিউরিটির ঘরে ঝুলিয়ে রাখার হুমকি দেন...... Yahoo! Fighter Broken Heart Broken Heart আবার ভদ্র কমেন্ট করলেও ঘুর্নিঝড়ে পূর্বভাস পাচ্ছেন phbbbbt phbbbbt Time Out Time Out Time Out কেনু কেনু?
২৯ অক্টোবর ২০১৪ রাত ১১:৩১
223189
আতিক খান লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File