লোভী সন্তানের হাতে বাবা মায়ের মৃত্যু আর মাকে নিয়ে কিছু গল্প

লিখেছেন লিখেছেন আতিক খান ১২ অক্টোবর, ২০১৪, ১০:১৯:৪১ রাত

গত কদিনের পত্রিকায় কয়েকটি খবর, বিস্মিত হইনি কারন আমাদের সমাজের স্তরে স্তরে এখন ধর্ম আর নীতির ভিত্তি নিম্নমুখি। খবরগুলো দেখি,

১/ সম্পত্তি নিয়ে কলহের জেরে পুত্রের ঘুষিতে বৃদ্ধ পিতার মৃত্যু।

২/ সম্পত্তি বুঝিয়ে না দেয়াতে তিন পুত্র আর পুত্র বধু মিলে মাকে হত্যা চেষ্টা। বেঁচে গিয়ে মায়ের মামলা দায়ের। মাত্র আড়াই গণ্ডা জমির জন্য এই নির্মম কাণ্ড।

৩/ পারিবারিক কলহের জেরে মাকে ৪ তলা হতে পুত্রের ফেলে দেয়ার চেষ্টা।

কয়েকটা ছোট ঘটনা, (হয়ত পড়েছেন)

- এক ছেলেকে তার বউ বলল, যদি আমাকে ভালবাস তাহলে প্রমান হিসেবে তোমার মায়ের গলা কেটে নিয়ে আস। বউয়ের মন রক্ষায় মায়ের গলা কেটে মাথা নিয়ে যাবার সময় ছেলে হোঁচট খেয়ে পড়ে গেলে, মায়ের কাটা মাথাটা বলে উঠে -"ব্যথা পাসনি তো বাবা?"

- আরেকবার এক লোক মায়ের বিরুদ্ধে অভিযোগ নিয়ে হাজির হয়। বিচারক বললেন, মায়ের অবদানবুঝতে হলে মা যেমন তোমাকে ৯ মাস গর্ভে ধারন করেছেন, কোমরের সাথে একটা ইট বেঁধে ৯ মাস চলাফেরা করে দেখাও। লোকটা কয়েক ঘণ্টা পরেই নিজের ভুল বুঝতে পেরে অশ্রুসিক্ত হয়ে মায়ের কাছে ক্ষমা চায়।

- এক কিশোর মাকে ঘরের কাজে কয়েক ঘণ্টা সাহায্য করে একটা বিল ধরিয়ে দেয়। ঘর মুছে দেয়া, তরকারি কেটে দেয়া, বাজার করে দেয়া, বিল দিয়ে আসা ইত্যাদি মিলিয়ে ৯০০ টাকা।

মা হাসিমুখে একটা কাজের তালিকা ধরিয়ে দেন,

১/ তোমাকে নয়মাস গর্ভধারণ এর বিল - ফ্রি

২/ তোমার জন্য কাটানো সব বিনিদ্র রাত এর সেবা যত্ন, কথা বলা আর দোয়া করার বিল - ফ্রি

৩/ এত বছর ধরে তোমাকে শিখিয়ে পড়িয়ে বড় করা, তোমার কারনে অশ্রুপাত আর কষ্টের বিল - ফ্রি

৪/ তোমার জন্য সব চিন্তা, পরিকল্পনা আর হিসাব নিকাশের বিল - ফ্রি

৫/ তোমার জন্য কেনা সব খাবার / খেলনা এমনকি তোমার নাক মুছা আর বাথরুম করানোর বিল - ফ্রি

৬/ তোমার জন্য এই মায়ের সব আদর, ভালবাসা আর মায়ার বিল - ফ্রি

কিশোর এই বিল পড়ে অশ্রুসিক্ত আর লজ্জিত হয়ে তার বিল ফেরত নিল আর মাকে জড়িয়ে ধরে ক্ষমা চাইল। বলল, "তোমাকে অনেক ভালবাসি মা"।

গর্ভধারণের মুহূর্ত থেকে একজন নারী মাতে রুপান্তরিত হন। সেই মায়ের মমতা আর সন্তানকে নিয়ে ভাবনা চলতে থাকে শেষ নিঃশ্বাস ত্যাগ করার আগ পর্যন্ত।

আমরা কি রকম অমানুষ হলে দুই হাত জমির জন্য মাকে মেরে ফেলার চেষ্টা করি। ভুলে যাই আমাদের জন্য সাড়ে তিন হাত ঘর (কবর) অপেক্ষা করে আছে !!

----------------------------------------------------------------------------------------------

ধর্মীয় দৃষ্টিকোণ থেকে,

- তোমার পালনকর্তা আদেশ করেছেন যে, তাঁকে ছাড়া অন্য কারও এবাদত করো না এবং পিতা-মাতার সাথে সদ্ব-ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়; তবে তাদেরকে ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদেরকে ধমক দিও না এবং বল তাদেরকে শিষ্ঠাচারপূর্ণ কথা। তাদের সামনে ভালবাসার সাথে, নম্রভাবে মাথা নত করে দাও এবং বলঃ হে পালনকর্তা, তাদের উভয়ের প্রতি রহম কর, যেমন তারা আমাকে শৈশবকালে লালন-পালন করেছেন। (আল কুরআন সুরা বনী ঈস্রাইল আয়াত ২৩-২৪)

- আব্দুল্লাহ ইবনে মাসঊদ(রাঃ) থেকে বর্ণিত; কোন কাজ আল্লাহ বেশী পছন্দ করেন? রাসুলুল্লাহ ( সাHappy বলেন - ১। সময়মত নামাজ আদায়। ২। পিতা-মাতার প্রতি সদ্ব্যবহার। ৩। আল্লাহর পথে জিহাদ।

- আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত; এক ব্যক্তি রাসুলুল্লাহ ( সাঃ ) এর কাছে এসে বললেন,হে আল্লাহর রাসুল!আমার কাছ থেকে সদ্ব্যবহার ও সৎসংগ পাওয়ার সবচেয়ে বেশী অধিকারী কে? তিনি বলেনঃ তোমার মা। সে বলল,অতঃপর কে?তিনি বলেনঃ তোমার মা । সে বলল,অতঃপর কে?তিনি বলেনঃ তোমার মা । সে বলল,অতঃপর কে? তিনি বলেনঃ তোমার পিতা ।

- আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত; রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সে ধ্বংস হোক। সে ধ্বংস হোক। সে ধ্বংস হোক। যে তার জীবনে পিতা-মাতা উভয়কে বা দুজনের একজনকে বৃদ্ধ অবস্থায় পেল কিন্তু জান্নাতে যেতে পারল না। - (রিয়াদুস সালেহীন হাদীস নং-৩১২,৩১৬,৩১৭)

বিষয়: বিবিধ

১৪৬২ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

273724
১৩ অক্টোবর ২০১৪ রাত ১২:২৮
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৩ অক্টোবর ২০১৪ রাত ১২:৪৪
217695
আতিক খান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ পদধূলির জন্য Good Luck Good Luck
273734
১৩ অক্টোবর ২০১৪ রাত ১২:৫৫
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

পড়লাম, জাযাকাল্লাহ..
দোয়া করি আপনার কলমে ও মগজে কল্যানের ঝর্ণাধারা বয়ে যাক
১৩ অক্টোবর ২০১৪ রাত ০২:১৪
217717
আতিক খান লিখেছেন : ওয়ালাইকুম সালাম। অনেক ধন্যবাদ এত সুন্দর কথাগুলোর জন্য। জাযাকাল্লাহ খাইর Good Luck Good Luck
273770
১৩ অক্টোবর ২০১৪ রাত ০৩:৪৪
কাহাফ লিখেছেন :
নৈতিকতা-আদর্শ হীনতার নির্মম আলামত উল্লেখিত ঘটনাবলী সমাজিক চরম অধঃপতনের দিক নির্দেশ করছে।
যে মায়ের পদতলে জান্নাত এবং যে বাবা জান্নাতের দরজা বলে ঐশী ঘোষণায় এসেছে- তাদের প্রতি এমন নির্মমতা সন্তানদের কে দুনিয়াতেই জাহান্নামের শাস্তি ভোগ করাবে নিশ্চয়।
পিতা-মাতার প্রতি যথাযথ করণীয় পালনের তাওফিক আল্লাহ সন্তানদের দিন, এই কামন....।
আবেদনময় সুন্দর বিষয়ে লেখনীর জন্য অনেক ধন্যবাদ ও জাযাকাল্লাহ .......
১৩ অক্টোবর ২০১৪ সকাল ১১:৪৯
217802
আতিক খান লিখেছেন : পিতা-মাতার প্রতি যথাযথ করণীয় পালনের তাওফিক আল্লাহ সন্তানদের দিন, এই কামনা....। - Applause Applause জাযাকাল্লাহ খাইর, অনেক ধন্যবাদ Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File