নামের বিকৃতিঃ অসুস্থ মানসিকতা, গুনাহ হতে দূরে থাকুন

লিখেছেন লিখেছেন আতিক খান ০৮ অক্টোবর, ২০১৪, ১০:১৬:৩৫ রাত

অনেক দিন ধরেই ফেসবুক বা অনলাইনে একটা রোগ ছড়িয়ে পড়ছে। সেটা হল নামের বিকৃতি করা। আমাদের যখন কারো কাজ বা আচরন অপছন্দ হয় অথবা আমরা যদি কাউকে ঘৃণা করি, তার ঝালটা গিয়ে পড়ে নামের উপর। নামটা বিকৃত করে আমরা সীমাহীন পৈশাচিক আনন্দ লাভ করি।

সম্প্রতি লতিফ সিদ্দিকি তার কর্মকাণ্ডের জন্য বিপুলভাবে সমালোচিত হয়েছেন। সমালোচনাকারীরা তাদের রাগের বহিঃপ্রকাশ ঘটাতে গিয়ে লতিফকে লটি, লতিফ্যা, লইত্যা বিভিন্ন নামে সম্বোধন করছেন। লতিফ আল্লাহর ৯৯ নামের ১ টি। এছাড়াও আরও ২ টা আল্লাহর নাম বহুল ভাবে ব্যঙ্গাত্মক উচ্চারনে ব্যবহৃত হয়। এই দুটো হল কুদ্দুস আর মুমিন। অনেকে Kuddos কে বাংলায় কুদ্দুস বলেন অথবা ঠাট্টা করেও বলেন কুদ্দুইচ্যা আর অবাক হতে গিয়ে কস কি মুমিন বলে থাকেন। এসব নামের আগে সাধারনত আবদুল যোগ করা হয় অর্থাৎ গোলাম।

মনে রাখবেন আপনারা আল্লাহর নাম বিকৃত করছেন। এর অর্থগুলো নিম্নরূপ,

কুদ্দুস - নিষ্কলুষ, অতি পবিত্র

মুমিন - নিরাপত্তা ও ঈমান দানকারী

লতিফ - সকল গোপন বিষয়ে অবগত

নামের বিকৃতির সাথে শব্দের অর্থ বিকৃতি ঘটে, যা অনেক বড় মাপের গুনাহর কাজ। আশা করি আমরা এসব পাপ হতে দূরে থাকব এবং কাউকে করতে দেখলে প্রতিবাদ জানাব।

প্রসঙ্গক্রমে আরও ২ টা ব্যাপার,

- সালাম দিতে গিয়ে "আসসালাম ওয়ালাইকুম" এর জায়গায় "স্লামালিকুম" বলে থাকি। এতেও অর্থ বিকৃতি ঘটে। অভ্যাসের কারনে এই ভুল আমার ও হয় কখনো কখনো। আমি সচেতনভাবে বদলানোর চেষ্টা করছি। ছোটকালে কেউ শুধরে দেয়নি, তাই অসচেতনভাবে চলে আসে।

- প্রধানমন্ত্রী, বিরোধী নেত্রী হতে শিক্ষাবিদ কেউ এই নাম বিকৃতির বাইরে নন। ভাই, জানা মতে সবাই আকিকা করে নাম রেখেছেন। আপনারা উনাদের কাজের যত খুশি সমালোচনা করেন, সমস্যা নাই। কিন্তু নাম বদলাতে চাইলে আবার আকিকা করে নিয়েন।

বিষয়: বিবিধ

১৮১৫ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

272372
০৮ অক্টোবর ২০১৪ রাত ১০:৩২

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7228

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> ফুয়াদ পাশা লিখেছেন : কারো নাম লতিফ হলে সে যতই খারাপ লোক হোক না কেন তা বিকৃত করা যাবে না। কিন্তু কারো মান যদি ওবামা, টনি ব্লেয়ার, নরেন্দ্র মোদি হতে সেটা বিকৃত করা যাবে কিনা?
০৮ অক্টোবর ২০১৪ রাত ১১:০৬
216558
আতিক খান লিখেছেন : Pls read the last paragraph. Also did I mention anywhere re no problem altering other people's name? Thanks for yr comment.
272378
০৮ অক্টোবর ২০১৪ রাত ১১:০২
ফেরারী মন লিখেছেন : লতিফ নামের মর্মার্থ দেশবাসী এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে। তবে এসব জ্ঞান আমরা কয়জন রাখি। শেয়ার করে বেশী বেশী সতর্ক করুন।
০৮ অক্টোবর ২০১৪ রাত ১১:১১
216559
আতিক খান লিখেছেন : তা পাচ্ছে বৈকি। তবুও সমালোচনা করতে গিয়ে গুনাহর ভাগিদার না হওয়া জরুরী। কাজের সমালোচনা চলুক Happy Good Luck Good Luck
272389
০৯ অক্টোবর ২০১৪ রাত ১২:০৭
আফরা লিখেছেন : ভাইয়া খুব সুন্দর একটা বিষয় তুলে ধরেছেন আমাদের সমাজে নামের বিকৃতকরন করা হয় খুব বেশি । আর কিছু নাম আছে যেগুলোর আগে অবশ্যই আবদুল বলতে হবে না বল্লে আমরা গোনাহগার হব ।যেটা আমাদের সমাজে বেশির ভাগ মানুষেই করে ।

আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন দুনিয়া ও আখেরাতে ।
০৯ অক্টোবর ২০১৪ সকাল ১১:১৮
216594
আতিক খান লিখেছেন : এটা এখন বাড়াবাড়ির পর্যায়ে চলে গেছে। সবখানে রাগ ঝাড়তে গিয়ে বা গালি দিয়ে গিয়ে বিকৃত নাম বলা একটা রোগ হয়ে দাঁড়িয়েছে। অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ খাইর। Good Luck Good Luck
272421
০৯ অক্টোবর ২০১৪ রাত ০৪:৩১
কাহাফ লিখেছেন :

অবস্হা উপযোগী স্বীয় করণীয়ের ব্যর্থতার রেশ ঢালতেই মানুষ এমন করে, স্বীয় রাগ-ক্রোধের কার্যকরী প্রয়োগের বিপরীতে এমন আচরণ করে কত টা অশোভন করছে তা খেয়ালেও আসে না যেন।
নামের বিকৃতি করা মারাত্বক অন্যায়, এ থেকে বেচে থাকার প্রয়াস চালাতে হবে সবার।
সুন্দর বিষয়ের উপস্হাপনার জন্য অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা......
০৯ অক্টোবর ২০১৪ দুপুর ১২:২১
216601
আতিক খান লিখেছেন : রাগের বশে বা গালি দিতে গিয়ে মানুষের এই আচরন অগ্রহণযোগ্য এবং গুনাহর কাজ। অনেক ধন্যবাদ আপনাকে Good Luck Good Luck
272427
০৯ অক্টোবর ২০১৪ সকাল ০৫:০১
গন্ধসুধা লিখেছেন : অনেক সময় আমরা আদর করেও অর্থবহ নামগুলোর বিকৃতি করি ,সেটাও ঠিকনা।সুন্দর পোস্ট।
০৯ অক্টোবর ২০১৪ দুপুর ১২:২৫
216603
আতিক খান লিখেছেন : ঠিক বলেছেন আপা। আলমকে আলু বা হাসানকে হাসু বলাটা কি শোভনীয় নাকি শ্রুতিমধুর? Rolling on the Floor তবে বউ / প্রেমিকাকে আদুরে নামে ডাকলে মনে হয় খুশিই হয় Tongue অনেক ধন্যবাদ, আপনাকে মনে হয় ১ম বার দেখলাম আমার ব্লগে। Good Luck Good Luck
272431
০৯ অক্টোবর ২০১৪ সকাল ০৫:২২
মোতাহারুল ইসলাম লিখেছেন : নামের বিকৃতি ইসলামে নিষিদ্ধ বিষয়। ধন্যবাদ স্যার।
০৯ অক্টোবর ২০১৪ দুপুর ১২:২৭
216605
আতিক খান লিখেছেন : এই বিষয়ে আরও চর্চা হওয়া দরকার। ইসলামী পেজেও মানুষ সরকারী দলের মানুষজনকে বিকৃত নামে ডাকে। অথচ এদেরই উচিত অন্যের জন্য দৃষ্টান্ত তৈরি করা, যেহেতু ধর্মীয় নির্দেশ। অনেক ধন্যবাদ Good Luck Good Luck
272446
০৯ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৩২
মোহাম্মদ লোকমান লিখেছেন : মানুষের নামতো লতিফ আর কুদ্দুস হতে পারে না। তারা লতিফ আর কুদ্দুসের গোলাম। আমরা মানুষের নামের জন্য লতিফ আর কুদ্দুস শুদ্ধ কের উচ্ছারণ করলে কি আর না করলেই বা কী আসে যায়, যদি এ কুদ্দুস আর লতিফের আগে আবদ্ বা গোলাম যোগ না করি। সুতারং আমরা এসব নামের সাথে আব্দুল আবদুছ্ ইত্যাদি যোগ করতে যেন ভুল না করি। ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য।
০৯ অক্টোবর ২০১৪ দুপুর ১২:২৮
216606
আতিক খান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ খাইর Good Luck Good Luck
272483
০৯ অক্টোবর ২০১৪ দুপুর ০১:২৩
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনার সাথে পুরোপুরি একমত। আল্লাহ রাব্বুল আলামিন সূরা হুজরাতে বলেন, "তোমরা পরস্পর কে খারাপ নামে ডেকোনা, ইমান আনার পর গোনাহের কাজে প্রসিদ্ধি লাভ করা অত্যন্ত জঘন্য ব্যাপার। যারা এই আচরণ প্রত্যাগ করেনি তারা জালেম।"

সুতরাং ঠাট্টা মশকারীর হলেও আমরা কাওকে খারাপ নামে ডাকার সময় সাবধানতা অবলম্বন করব ইন শা আল্লাহ
ধন্যবাদ অনেক গুরুত্বপূর্ণ একটা বিষয় লিখেছেন।
০৯ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:১৫
216659
আতিক খান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ অর্থবহ, সুচিন্তিত মন্তব্যের জন্য। জাযাকাল্লাহ খাইর Good Luck Good Luck
272633
০৯ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


যথার্থ বলেছেন, সহমত

জাযাকাল্লাহ
০৯ অক্টোবর ২০১৪ রাত ০৯:১৪
216771
আতিক খান লিখেছেন : জাযাকাল্লাহ খাইর, অনেক ধন্যবাদ। Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File