রাজা এবং তার উত্তরাধিকারীঃ একটি পরীক্ষা

লিখেছেন লিখেছেন আতিক খান ০২ জুলাই, ২০১৪, ০৪:১০:২০ বিকাল



একদেশের এক রাজা ছিলেন। রাজা একদিন অনুভব করলেন উনি বৃদ্ধ হচ্ছেন। সিংহাসনের জন্য উনার একজন উত্তরসূরি রেখে যেতে হবে। কিন্তু উনার পুত্র-কন্যা আর মন্ত্রিসভার সবাই ভয়ানক দুর্নীতিতে লিপ্ত ছিল। কার উপর ভরসা করতে না পেরে সিদ্ধান্ত নিলেন জনগন হতেই একজন যোগ্য লোক খুঁজে নিবেন। এরপর কিছু সময় ট্রেনিং দিয়ে রাজ্য চালাবার জন্য উপযুক্ত করে তুলবেন।

পুরো রাজ্য হতে ১৭-১৮ বছর বয়সী হাজারখানেক তরুন-তরুণীকে বাছাই করা হল, এদের মধ্যে রাজার পুত্র-কন্যারাও নিজেদের প্রমান করার সুযোগ পেল । ওদেরকে একদিন ডেকে রাজা সবাইকে একটা করে বীজ দিলেন। বললেন,

- এটা খুব স্পেশাল একটা বীজ। এটা তোমরা সবাই রোপন করবে, যত্ন নেবে, পানি দেবে। এক বছর পর যার বৃক্ষ সবচেয়ে সুন্দর হবে, সেই এই রাজ্য শাসন করার জন্য নির্বাচিত হবে। সেই পারবে আমার জনগনের ঠিক ভাবে যত্ন নিতে।

সবাই একটা করে বীজ পেল। এদের একজনের নাম ছিল আনিস। আনিস ওর মায়ের সাহায্যে বীজটা রোপণ করল। অনেক যত্ন নেবার পর ও কোন চারা বের হতে না দেখে আনিস খুব হতাশ হয়ে পড়ল। মাসখানেক পরেই নির্বাচিত অনেকের মুখেই ওদের চারার গল্প শুনতে পেল। কয়েক মাসেই অনেকের চারা বৃক্ষে পরিনত হল। আনিস ভাবছিল, নিশ্চয়ই কোন পাপের ফল এটা। ওর কোন ভুলেই বীজ হতে চারা বের হল না। আনিস ওর ব্যর্থতার গল্প লজ্জায় কাউকে বলতে পারল না।

একবছর পর নির্দিষ্ট দিনে একটা বিশাল মাঠে সবাই যার যার বৃক্ষ তুলে নিয়ে হাজির। আনিস লজ্জায় যেতে চাইল না। ওর মা জোর করে পাঠাল। খালি টব নিয়ে আনিস পিছনের এককোণায় কাঁচুমাচু হয়ে দাঁড়িয়ে রইল। অবাক হয়ে তাকিয়ে দেখল সবার কি সুন্দর সুন্দর সব বিশাল বৃক্ষ। আনিসের খালি টব দেখে অনেকে খুব হাসাহাসি করল, ব্যঙ্গ করল নানাভাবে।

রাজা এসে ঘুরে ঘুরে সবার গাছ দেখলেন, তারিফ ও করলেন অনেক। হটাত রাজার চোখ আনিসের উপর পড়ল। গার্ডদের সাহায্যে আনিসকে মঞ্চে নিয়ে আসা হল। আনিস ভাবল, বীজ মারা যাওয়াতে তার সম্ভবত বড় শাস্তি হতে যাচ্ছে।

রাজা সবাইকে হতভম্ব করে দিয়ে ঘোষণা দিলেন,

- পরবর্তী রাজার নাম - আনিস। তোমাদের সবাইকে একটা করে বীজ দিয়েছিলাম। সেগুলো ছিল সিদ্ধ বীজ যেটাতে কোন চারা বেরই হবে না। আনিস ছাড়া তোমরা সবাই ফুল, চারা, গাছ এসব নিয়ে হাজির হয়েছ। তোমরা যখন চারা বের হতে দেখনি, সবাই অন্য বীজ লাগিয়ে মিথ্যা গল্প সাজিয়েছ। একমাত্র আনিস সাহস আর সততার সাথে তার ব্যর্থতা নিয়ে হাজির হয়েছে। একমাত্র ওর মধ্যেই এই রাজ্য শাসন করার মত নীতি আর চরিত্র আছে।

-----------------------------------------------------------------------------------------------------

- দুনিয়াতে আমরা সবাই এক ধরনের দেখানোর প্রবনতায় লিপ্ত। হালাল উপার্জনে সন্তুষ্ট না থেকে দুর্নীতির মাধ্যমে বিলাসিতার জন্য উপরি আয়ের পিছনে দৌড়াই। একসময় আমাদের কর্ম নিয়েই হাজির হতে হবে আল্লাহর কাছে, বাকি রঙ্গিন দুনিয়ার কোন প্রভাব সেই ফলাফলে পড়বে না।

- রাসুল (সাঃ) বলেছেন - সত্যবাদিতা মানুষকে সঠিক পথে নিয়ে যায়। আর সেই পথের শেষ হল জান্নাত। মিথ্যা মানুষকে শয়তানের পথে প্ররোচিত করে, যার শেষ গন্তব্য হল জাহান্নাম। যে সর্বক্ষণ মিথ্যার চর্চা করে, সে আল্লাহর কাছে মিথ্যাবাদী হিসেবে পরিচিতি পায়। (সহিহ আল বুখারি, খণ্ড ৮:১১৬ )

(একটি বিদেশি ছোট গল্পের ছায়া অবলম্বনে)

বিষয়: বিবিধ

১১৬৫ বার পঠিত, ১৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

240951
০২ জুলাই ২০১৪ বিকাল ০৪:১৯
প্রবাসী আশরাফ লিখেছেন : গল্পটি ভালো লাগলো।অনেক ধন্যবাদ
০২ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:২৮
187046
আতিক খান লিখেছেন : অনেক ধন্যবাদ ভাইয়া। রমজান মোবারক। ভাল থাকবেন। Happy Good Luck Good Luck
240961
০২ জুলাই ২০১৪ বিকাল ০৪:৪২
আফরা লিখেছেন : গল্পটা আগেও পড়েছিলাম তবু ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ কারন এরকম শিক্ষনীয় গল্পগুলো আমাদের বার বার পড়া উচিত নিজেদের বিবেকে জাগ্রত করার জন্য ।আবার ও অনেক ধন্যবাদ ভাইয়া ।
০২ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩১
187049
আতিক খান লিখেছেন : আমার ও তাই মনে হয়েছে। চমৎকার শিক্ষণীয় গল্প। তাই নিজের মত করে অনুবাদ করেছি। আমার নিজের ও উপকার হচ্ছে। তোমাকে ও অনেক ধন্যবাদ আপু। ভাল থাক। Good Luck Good Luck
240970
০২ জুলাই ২০১৪ বিকাল ০৪:৫৭
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ এ রকম সুন্দর একটি ঘটনা জানানোর জন্য্।
০২ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩২
187050
আতিক খান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ শাব্বির ভাই। ভাল থাকবেন। Happy Good Luck Good Luck
240988
০২ জুলাই ২০১৪ বিকাল ০৫:৩১
ছিঁচকে চোর লিখেছেন : আফরা লিখেছেন : গল্পটা আগেও পড়েছিলাম তবু ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ কারন এরকম শিক্ষনীয় গল্পগুলো আমাদের বার বার পড়া উচিত নিজেদের বিবেকে জাগ্রত করার জন্য ।আবার ও অনেক ধন্যবাদ ভাইয়া ।

সহমত... রোজা রেখে শরীরটা দুর্বল তাই আপাতত কপি করেই মন্তব্য করতে হচ্ছে। Sad Sad
০২ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:০৩
187032
রঙের মানুষ লিখেছেন : একমত
০২ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩৪
187052
আতিক খান লিখেছেন : বেশি দুর্বল তাই মন্তব্য ও চুরি না করে পারলেন না Tongue Rolling on the Floor তবুও অনেক ধন্যবাদ। Good Luck Good Luck
০২ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
187053
আতিক খান লিখেছেন : অনেক ধন্যবাদ রঙের মানুষ Happy Good Luck
০৩ জুলাই ২০১৪ সকাল ১০:৫৪
187230
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : নামের প্রতি যথার্থ বিচার।
241023
০২ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৫৫
সন্ধাতারা লিখেছেন : It is a lovely story for learning. Jajakalla khairan.
০২ জুলাই ২০১৪ রাত ০৮:০৭
187095
আতিক খান লিখেছেন : অনেক ধন্যবাদ আপা। আশা করি কেউ না কেউ উপকৃত হবে। জাজাকাল্লাহ খাইরান। Happy Good Luck Good Luck
241531
০৪ জুলাই ২০১৪ সকাল ০৬:২৯
কথার_খই লিখেছেন : ধন্যবাদ
০৪ জুলাই ২০১৪ বিকাল ০৪:১৬
187595
আতিক খান লিখেছেন : কথার খই এর খই তো ফুটল না Tongue তবুও অনেক ধন্যবাদ। Good Luck Good Luck
০৪ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩০
187613
কথার_খই লিখেছেন : কথার_খই ফুটার মতই গল্প সময়ের অভাবে বিস্তারিত মন্তব্য করা হয়নি!! সিদ্ধ বিজ নিয়ে বড় বড় গাছ নিয়ে আসতেছে দেখুন কত বড় দূর্নীতি তরুণদের মধ্যে!! দূর্নীতি থেকে যেন বাংলাদেশের তরুণরা দূরে থাকে। ধন্যবাদ।
০৪ জুলাই ২০১৪ রাত ০৮:২০
187636
আতিক খান লিখেছেন : দুঃখিত, নামটা দেখে দুষ্টামির লোভ সংবরন করা যায়নি Tongue । এখন বড় বড় গাছওয়ালাদের কাছে সাধারন জনগন অসহায়। আল্লাহ আমাদের সবাইকে মিথ্যার মায়াজাল থেকে দূরে রাখুক। :Thinking Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File