কুরুচিপূর্ণ মন্তব্য করায় এক কিশোরীর আত্মহত্যাঃ

লিখেছেন লিখেছেন আতিক খান ২৬ জুন, ২০১৪, ০৭:৪৬:২০ সন্ধ্যা



ফেসবুক / টুইটার বা সামাজিক ওয়েবসাইট গুলো আমার কাছে অনেকটা ড্রইং রুমের সোফা সেট বা ডাইনিং রুমের গোল টেবিলের মত মনে হয়। কিছু লিখতে গেলে বা পোস্ট করতে গেলে মনে হয় আমার সামনে বন্ধু-বান্ধব ছাড়াও বিভিন্ন বয়সী ও নানা মতের লোকজন বসে আছে। কয়জন অনূর্ধ্ব ১৮ বয়সী ও হতে পারে।

এরকম পরিবেশে কিছু বলতে গেলে সবাই যে ভদ্রতা, শিষ্টতা, নম্রতা বজায় রাখা দরকার বা গালি গালাজ / কুরুচিপূর্ণ মন্তব্য এড়িয়ে চলা দরকার সেটা অনেকসময়ই অনেকের খেয়াল থাকে না। এই ভদ্রলোকেরাই আবার সামনা সামনি এরকম কিছু বলার সাহস রাখেন না। কম্পিউটারের আড়ালে বসলেই মনে হয় সবাই নিজ বনের রাজা।

এদের একটা শ্রেনি আছে যারা আবার নিজ নাম বা পরিচয়ে না এসে ছদ্মনাম বা ছদ্মছবিতে বাহাদুরি দেখিয়ে থাকেন। অবার অনেকে নিজ নামের একাউন্টে ভদ্র থেকে একাধিক ফেক একাউন্ট খুলেও বিকৃত রুচির আচরনগুলোর প্রকাশ ঘটিয়ে থাকেন।

এসব কারনে আমাদের বন্ধু নির্বাচনে ও সতর্ক থাকা দরকার। কিশোরী আর তরুণীদের নিরাপত্তা ঝুঁকি সবচেয়ে বেশি। নিজের বেহিসাবি ছবি প্রকাশেও সতর্ক থাকা উচিত। কোন রাস্তায় লাইট না থাকলে, হাইজ্যাক হবার সম্ভাবনা থাকলে আমরা কি সেই রাস্তায় সতর্কতা ছাড়া চলাফেরা করি? উপরে উল্লিখিত আচরণকারী মানুষদের বিনা নোটিশে ব্লক দেয়া উচিত। সেই সাথে তার পরিচয় ও প্রয়োজনে প্রকাশ করা উচিত।

নিজের জীবন অনেক মুল্যবান ও সম্ভাবনাময়। দুশ্চরিত্র লোকের কু কথায় এই জীবন বিলিয়ে দেয়া মানে শয়তানের কাছে হার স্বীকার করা। মানসিকভাবে মোকাবেলা করতে না পারলে বড়দের সাহায্য নিন। এমনকি আইনের আশ্রয় ও নিতে পারেন। আশা করি সাইবার আইনের প্রয়োগ আরও ভালভাবে হবে। দরকার হলে আইনকে আর যুগোপযোগী করতে হবে।

মরালঃ দুষ্টু গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভাল।

অনুরোধঃ সামনে রমজান শুরু হচ্ছে। আশা করি অরুচিকর, অশালিন পোস্ট হতে আমরা সবাই দূরে থাকব।

বিষয়: বিবিধ

৯৯৮ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

239203
২৬ জুন ২০১৪ রাত ০৮:৪৪
ছিঁচকে চোর লিখেছেন : প্রযুক্তি দিয়েছে বেগ নিয়েছে আবেগ.. আজকাল পোলাপাইনদের মধ্যে যে কি হলো কিছু হলেই আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। চারিদিকে এত অত্যাচার আমিও কি আত্মহত্যাই করি নাকি বুঝতেছি না। Crying
২৬ জুন ২০১৪ রাত ০৯:১৫
185651
আতিক খান লিখেছেন : পুলিশের অত্যাচার যখন সহ্য করেছেন, এটা তো সামান্য ডিজিটাল অত্যাচার। কোন ব্যাপার না। সাবধানে থাকবেন। এক চোর চুরি করতে গিয়ে ওই বাসায় কম্পিউটার খোলা পেয়ে ফেসবুক স্ট্যাটাস দিতে গিয়ে ধরা খেয়েছে। বেচারা লগ আউট করতে ভুলে গিয়েছিল। অনেক ধন্যবাদ। Happy Good Luck Good Luck
২৬ জুন ২০১৪ রাত ০৯:১৯
185657
ছিঁচকে চোর লিখেছেন : হাহাহাহাহা
239412
২৭ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:০৮
আফরা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ভাইয়া ।
২৭ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৪২
185814
আতিক খান লিখেছেন : অনেক ধন্যবাদ, আফরা আপু। ভাল থাক।Happy Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File