কি করলে তুমি এটা আশরাফুল?

লিখেছেন লিখেছেন আতিক খান ১৮ জুন, ২০১৪, ০৮:২৪:৪২ রাত



দুঃখজনক হলেও সত্য যে আমরা আশরাফুলকে আর ম্যাচ জেতানো ইনিংসগুলোর জন্য মনে রাখব না, ম্যাচ আর স্পট ফিক্সিং এর অন্যতম ভিলেন হিসেবেই মনে রাখব। জাতীয় বীর হতে জাতীয় ভিলেন বানাতে আমরা একেবারেই সময় নেই না।

- আশরাফুল ৮ বছর নিষিদ্ধ + ১০ লাখ টাকা জরিমানা

- শিহাব চৌধুরী ১০ বছর নিষিদ্ধ + ২০ লাখ টাকা জরিমানা

- লুই ভিনসেন্ট ৩ বছর নিষিদ্ধ

- লকুয়ারাচ্চি ১৮ মাস নিষিদ্ধ

আমরা ভাল করেই জানি, আশরাফুল ছাড়া বাকিদের এই শাস্তিতে তেমন কিছু আসবে যাবে না। শিহাব অন্য কারো নামে ক্রিকেটে সম্পৃক্ত থাকবে। লুই ভিনসেন্ট এমনিতেই অবসরে আর লকুয়ারাচ্চি দৃশ্যপটে নেই।

যারা মুণ্ডুপাত করছেন এদের অনেকেই আশরাফুল যখন শ্রীলঙ্কার সাথে টেস্টে ১৯০ করে ফিরছিল বা ভাল পারফর্ম করেছে তখন বাহবা দিয়েছে, হাত তালি দিয়েছে।

ইতিহাস বড়ই নিষ্ঠুর। দক্ষিন আফ্রিকার ক্রনিয়ে, অসি শেন ওয়ারন / মার্ক ওয়াহ, ভারতের আজহারউদ্দিন / জাদেজা, পাকি সেলিম মালিক / বাট / আমির / কানেরিয়া / আসিফ সহ কতজন থেকে দেখে আমরা শিক্ষা নিতে পারতাম। সাম্প্রতিক ১ম বিপিএল হতে প্লাবন কিংবা আম্পায়ার নাদির শাহ ধরা পড়ার পরও আমরা শিখি নাই।

দুর্নীতির আকণ্ঠভারে নিমজ্জিত আমাদের দেশে আরেকটি দুর্নীতির কাহিনী শুনে আমরা এত আঘাত পাচ্ছি কারন ক্রিকেটাররা আমাদের কাছে জাতীয় বীরের মত। রাজনিতিক দের কাছে আমাদের কোন প্রত্যাশা নেই, অথবা দুর্নীতিটাই প্রত্যাশিত। কিন্তু হৃদয়ে নায়কের মর্যাদা পাওয়া এদের কাছ থেকে এধরনের কর্মকাণ্ড হজম করা কঠিন।

১ম বিপিএল এ পাকি নাসির জামশেদ সহ আরও অনেকে ধরা পড়ার পরও (পিসিবির অনুরোধে?) কোন তদন্ত বা শাস্তি হল না, যার ফলাফল এবার আরও বড় মাত্রায় ফিক্সিং। বিসিবির অনেকেই যে জড়িত তাতে কি সন্দেহ আছে? বোলিং কোচ ইয়ান পনট আর আকসুর (আইসিসি দুর্নীতি দমন ইউনিট) দুই কর্মকর্তার জড়িত থাকার পর ও কিছু হল না। একা আশরাফুল কি একটা দলকে হারাতে পারে? অন্যরা ওর ঘাড়ে বন্দুক শিকার করে পার পেয়ে গেল। ভারতে ধনি, রাইনা সহ অনেকের নাম আসার পর ও ওরা তদন্তের আওতার বাইরে, দিব্যি খেলে যাচ্ছে।

যারা ছিছি করছেন, কঠিন শাস্তি দাবি করছেন এদের অনেকেই অফিসে উপরি / ঘুষ ছাড়া কোন কাজ করেন না। শপথ করে হওয়া এমপি / মন্ত্রীরাসহ অনেকেই ১০% হতে ক্ষেত্র বিশেষে ১০০% হজম করে ফেলেন। সরকারি, বেসরকারি অনেক অফিসেই লেনদেন ছাড়া কাজ হয় না। তফাৎ হল আশরাফুলদের খবর প্রথম পাতায় ছাপা হয়, অন্যদের টা হয় না।

হারশেল গিবস, মারলন সেমুয়েলস সহ বেশ কজন অল্প মাত্রার শাস্তি ভোগ করে আবার ক্রিকেটে ফিরেছে।

চেয়েছিলাম ওদের মত আশরাফুল এর শাস্তি টা যেন ন্যুনতম হয়, কারন অনেক -

১।আজ না হোক একসময় আমরা বাংলাদেশের ক্রিকেটকে দুর্নীতিমুক্ত করার কাজে ওর অবদান স্বীকার করব। আশরাফুলের সাথে আরও অনেকে জড়িত এইসব ফিক্সিং এ। কই কাউকে তো দেখছি না সৎসাহস নিয়ে এগিয়ে আসতে। রাঘব বোয়ালরা কেউ ধরা পড়ল না। ক্রিকেট দুনিয়ায় বিভিন্ন মেয়াদে শাস্তিপ্রাপ্ত (আজীবনসহ) কেউই অপরাধ (প্রমানিত হলেও) স্বীকার করেনি - আজহারউদ্দীন, সেলিম মালিক, কানেরিয়া, আসিফ, বাট, জাদেজা সহ আরও অনেকে। জাতির কাছে ক্ষমা প্রার্থনা দূরে থাক।

২। নিজ হতে স্বীকার করে ক্ষমা চাওয়ার পরও দীর্ঘ মেয়াদে শাস্তি হলে ভবিষ্যতে আর কেউ স্বীকারই করবে না, ক্ষমা চাওয়া দূরে থাকুক।

৩। মানি আর না মানি, বাংলাদেশের ক্রিকেটে আশরাফুলের অনেক অবদান আছে। অবদান গুলো সবার জানা, বিস্তারিত লেখার দরকার দেখি না।

৪। SORRY শব্দটা ৫ অক্ষরের ছোট্ট শব্দ হলেও ওজন অনেক ভারী। আমাদের দেশে এর চল আছে কি?

- পাকিস্তান মুক্তিযুদ্ধের ৪০ বছর পর ও বলেনিতো............

- এরশাদ ১০ বছরের স্বৈরতন্ত্রের পর ও বলেনিতো.........

- প্রমানিত খুনিদের ক্ষমা করার পর ও রাষ্ট্রপতি বলেননিতো.........।

- খাম্বা লাগিয়ে বিদ্যুৎ খাতে হাজার কোটি লুটপাটের পরও কেউ বলেনি তো............।

- কাল বিড়ালের ৭০ লাখ টাকা ধরা পড়ার পরও কেউ বলেনি (মন্ত্রিত্ব যাওয়া দূরে থাক)......।

- পদ্মা সেতু নিয়ে এত কাণ্ড, ৫ বছরেও হল না, মন্ত্রিত্ব ও গেল......তাও কেউ বলেনি তো......।।

- ডেস্টিনি, হলমার্ক, ইউনিপে, শেয়ারবাজার নিয়ে হাজার হাজার কোটি টাকার দুর্নীতি...... কেউ বলেনিতো.........(টাকা উদ্ধার দূরে থাকুক)............।।

- দুই আমলেই সংখ্যালঘুদের উপর অত্যাচারের বিচার হওয়া বাদ দিলাম, দুঃখিতও কেউ বলেনি তো............।।

- জাতীয় দলকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আইসিএল এ খেলতে যাওয়া কেউ বলেনি তো......... (এরা এখন অনেকেই খেলছে, নির্বাচক পর্যন্ত হয়েছে.........) .........।

এই লিস্ট শেষ হবার নয়। এই ছোট্ট শব্দটা না বলতে পারার কারনে কত প্রেমের সম্পর্ক, দাম্পত্য সম্পর্ক আর আত্মীয়তার সম্পর্ক ভেঙ্গে গেছে ইতিহাস সাক্ষী............।।

মূল কথা হল - মাইক হাতে নিয়ে পুরো জাতির কাছে ক্ষমা চাওয়া এতই সহজ? নমুনা তো দেখিনি। ক্রিকেটার হিসেবে ওর অধঃপতন হলেও মানুষ হিসেবে ওর এই আচরন ভাল লেগেছিল। গত ২ বছরে ওর মধ্যেও অনেক পরিবর্তন দেখেছিলাম। আমরা নিজেরা কি সব ভুল ত্রুটির উপরে? সেজন্যই চেয়েছিলাম ন্যুনতম শাস্তি শেষে শুদ্ধ হয়ে ফিরে আসুক। কিন্তু এই শাস্তিতে বাংলাদেশের ক্রিকেটে আশরাফুল এর অধ্যায় শেষ হয়ে গেল। আপিলে কিছু হবার সম্ভাবনা দেখি না।

তবে আমি ওকে সাধুবাদ ও দেব সব কিছু ফাঁস করে দেওয়াতে, এতটুকু সৎসাহস কয়জন দেখাতে পেরেছে? ওকে গিনিপিগ বানানোটাই মেনে নিতে কষ্ট হচ্ছে।

বিষয়: বিবিধ

১২৭৭ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

236337
১৮ জুন ২০১৪ রাত ০৯:১৭
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : পোলাডা পুরাই বলদ আবার প্ফেঙ্গায়...(মানে কাঁদে) ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৮ জুন ২০১৪ রাত ১০:৩৭
182896
আতিক খান লিখেছেন : বলদ না হলে কেউ এই কাজ করে। সহমত ভাই। আপনাকেও ধন্যবাদ Happy Good Luck Good Luck
236352
১৮ জুন ২০১৪ রাত ০৯:৫৪
আহ জীবন লিখেছেন : বেক্তি সততা এখন আর কেউ দেখেনা। এটা এখন নিজেরই শত্রু।
১৮ জুন ২০১৪ রাত ১০:৩৮
182899
আতিক খান লিখেছেন : ঠিক বলেছেন, একমত। অনেক ধন্যবাদ। Good Luck Good Luck
236354
১৮ জুন ২০১৪ রাত ১০:০১
হতভাগা লিখেছেন : পোলাতো নয় সেতো আগুনেরই গোলা
১৮ জুন ২০১৪ রাত ১০:৪০
182903
আতিক খান লিখেছেন : আগুনের গোলা এখন মাটির দলা হয়ে গেছে। এত ঝড় ঝাপটা। অনেক ধন্যবাদ। Good Luck Good Luck
১৯ জুন ২০১৪ সকাল ০৮:২৮
182988
হতভাগা লিখেছেন : ঠিকই বলেছেন । অস্ট্রেলিয়াকে হারানো , সাউথ আফ্রিকাকে হারানোর মত অস্ত্র বাংলাদেশের যে একসময়ে ছিল তা এখন নেই ।
236375
১৮ জুন ২০১৪ রাত ১০:৪৫
আওণ রাহ'বার লিখেছেন : সে অপরাধ করেনি।
সে পরিস্থিতির শিকার । (আমার বিশ্বাষ)
সে এর থেকে অনেক বড় অফার আই সি এল থেকে ফিরিয়ে দিয়েছিলো।
আমি কখনও বিশ্বাষ করিনা সে অপরাধী।
১৯ জুন ২০১৪ রাত ১২:৩৩
182953
আতিক খান লিখেছেন : আপাতত দোষী মেনে নিতেই হচ্ছে। স্বীকার করেছে। কিন্তু অন্য দায়িদের শাস্তি হচ্ছে না। ওর ও অনেক বেশী শাস্তি হল। মেনে নেয়া কঠিন। Sad Crying
০২ অক্টোবর ২০১৪ রাত ১১:২২
215003
হাফেজ আহমেদ লিখেছেন : আমিও আশরাফুলকে অপরাধী মনে করিনা ।
০৩ অক্টোবর ২০১৪ দুপুর ১২:১১
215162
আতিক খান লিখেছেন : Now he can play from aug 2016. Its good news.
236381
১৮ জুন ২০১৪ রাত ১১:০০
মহি১১মাসুম লিখেছেন : আশরাফুল নির্দোষ বলার সুযোগ নাই। ঐ ম্যাচে নিয়মিত অধিনায়ক মাশরাফীকে মাঠে না নামিয়ে কর্মকর্তারা লোভী আশরাফুলকে দিয়ে ষড়যন্ত্রের সফল নাটক মঞ্চস্থ করতে সক্ষম হয়েছিল। তাই
আবেগ নয়,ক্লীন ক্রিকেটের স্বার্থে আশরাফুলের শাস্তি যথোপযুক্ত বলেই মনে করি।
১৯ জুন ২০১৪ রাত ১২:৩৫
182954
আতিক খান লিখেছেন : দোষী অবশ্যই। তবে গুরুদণ্ড হয়ে গেছে সব কিছু বিবেচনায়। সেগুলো পোস্ট এ ব্যাখ্যা করেছি। ৮ বছর !! শাস্তি হওয়া নিয়ে দ্বিমত নেই ভাই। অনেক ধন্যবাদ। :Thinking Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File