জনশক্তি নাকি ফাঁদ?

লিখেছেন লিখেছেন আতিক খান ০৭ মে, ২০১৪, ০৬:৩০:২৭ সন্ধ্যা

কুয়ালালামপুর এয়ারপোর্টে ৫ ঘণ্টার ট্রানজিট। সময় কাটাতে ঘুরে বেড়াচ্ছিলাম। হটাত চোখে পড়ল ইমিগ্রেশন এর লোকজন ২ জন বাংলাদেশিকে হাঁটিয়ে নিয়ে যাচ্ছে। কৌতূহল হলেও কিছু করার নেই। ঘণ্টাখানেক পর ঘুরতে ঘুরতে আবার লোক দুজনকে দেখলাম বিশ্রাম এর এলাকায় আধ শোয়া হয়ে আছে। কিছুক্ষন কথা বলার পর যেটা জানলাম, তা হল - এই দুজন যাচ্ছেন বলিভিয়াতে শ্রম বিক্রি করে দেশে লক্ষ লক্ষ টাকা পাঠাবেন।

বলিভিয়ান প্রধান ভাষা স্প্যানিশ বা ইংরেজি দূরে থাক, ঠিকমত বাংলাও বলতে না পারা এই দুজন গ্রামে জমিজমা বিক্রি করে আর ধারকর্জ করে দালালের খপ্পরে পড়ে মঙ্গল গ্রহের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন। বলিভিয়া যারা চিনতে পারছেন না, তাদের মনে করিয়ে দেই। দঃ আমেরিকা মহাদেশের মাঝামাঝি অবস্থিত এই দেশের উত্তর আর পূর্বে ব্রাজিল, দক্ষিনে আর্জেন্টিনা। ২৩০ ফিট হতে ২১৪৬৩ ফিট পর্যন্ত বিভিন্ন লেভেলে এই দেশের বিস্তৃতি। সমুদ্র পৃষ্ঠ হতে কয়েক হাজার ফিট উঁচুতে হওয়াতে অন্য ফুটবল দলগুলো এখানে গিয়ে খাবি খায়। আর্জেন্টিনা একবার ৬-০ তে হেরেছিল। বায়ুর চাপের তারতম্যের কারনে অন্য দলগুলো সহজেই এখানে দম হারিয়ে বিপদে পড়ে। একটু পরিচিতি দিতে এত কথা।

বাংলাদেশিরা যে দুনিয়ার অন্য প্রান্তে গিয়েও জীবিকা নির্বাহ করছেন, জানা ছিল না। দেশের জনশক্তি মন্ত্রনালয় এদের কোন যোগ্যতায় ছাড়পত্র দিল জানতে ইচ্ছে করে। এরা কি আদৌ কোন টাকা পাঠাবে দেশে? এরা কি কোনদিন বেঁচে দেশে ফিরে আসবে? সেখানে ওদের দেখাশুনার জন্য আমাদের দূতাবাস আদৌ আছে কি? কোন প্রজাতির অশিক্ষিত হলে নাম না জানা, কিছুই না জানা এক দেশে ভাগ্য অন্বেষণে যাবার জন্য এত টাকা মানুষ খরচ করে? কেউ কি নেই তাদের একটু গাইড করা, একটু ঠিক পথে চলার বুদ্ধি দিবে? এদের কিছু হলে তার দায় দায়িত্ব কাদের? অমানুষ দালাল চক্রদের কি একফোঁটা দয়ামায়া নেই? টাকা খাচ্ছিস ঠিক আছে, ভোলা ভালা মানুষগুলোকে এরকম অনিশ্চিত বিপদে ঠেলে দেয় কেউ? সরকারের কেউ কি কখনো একটুখানিও দায় দায়িত্ব নেবেনা? এর কি কখনো পরিবর্তন হবেনা?

একদিন কুয়ালালামপুর এয়ারপোর্টে ঘুরাঘুরি করে, নানা দেশ ঘুরিয়ে তাদের নিয়ে যাওয়া হচ্ছিল বলিভিয়া। ইমিগ্রেশনের সন্দেহ হলেও তখন পর্যন্ত জিজ্ঞাসাবাদ করেই ছেড়ে দিয়েছে। তবে এরপর আটকেছে কিনা জানা নেই। তাদের কোন ধারনাই নেই কি অপেক্ষা করছে সামনে, নেই কোন দিকনির্দেশনা। যেমন জাতি হিসেবে আমাদের ও নেই......

বিষয়: বিবিধ

১৩৪৪ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

218692
০৭ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫০
নজরুল ইসলাম টিপু লিখেছেন : অভিজ্ঞতাটি দারুন, শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ
০৭ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩৩
166642
আতিক খান লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
218702
০৭ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
মেঘ ভাঙা রোদ লিখেছেন : দালাল দালালই। তাদের কাজই ব্যবসা করা। তবে ছেলেদুটোর যে পরে কি হয়েছে আল্লাহই জানে। তবে তারা টাকা কামানোর জন্য বলিভিয়াতে কেন গেলো বুঝলাম না। মধ্যে প্রাচ্যে যেতে পারতো।
০৭ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
166643
আতিক খান লিখেছেন : দালালদের খপ্পরে পড়ে কতজন কতদিকে সর্বস্বান্ত হচ্ছে, হারিয়ে যাচ্ছে কার মাথাব্যথা ভাই? এদেশে কেউ দায়িত্ব নেয়না Worried
218723
০৭ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৪৩
মোস্তাফিজুর রহমান লিখেছেন : দেশে থেকে মনে হয় বিদেশে টাকার গাছ আছে একটু জোরে ঝাঁকি দিলেই টাকা ঝরে পড়বে। কিন্তু বিদেশ আসার পর বুঝায় যায় আসলে এখানে টাকার গাছতো নেইই বরং দেশে যে পরিমাণ প্ররিশ্রম আমরা করি তার চাইতে বহুগুন পরিশ্রম করার পরও আয় থাকে অনেক কম। (অবৈধ আয় যারা করে তাদের কথা ভিন্ন)
০৭ মে ২০১৪ রাত ০৯:০৫
166682
আতিক খান লিখেছেন : চরম সত্য কথা বলেছেন ভাই। দুঃখজনক ব্যাপার হল, বিদেশ যাবার আগে কাউকে যদি এই কথা বলেন ভাববে আপনি মিথ্যা বলছেন। সবাই ঠেকেই শিখে। Sad
218894
০৮ মে ২০১৪ সকাল ০৮:২৩
রেহনুমা বিনত আনিস লিখেছেন : যেখানে ওদের পরিবারের একমাত্র চিন্তা টাকা সেখানে সরকার ওদের জন্য মায়া করতে যাব কেন? Sad
০৮ মে ২০১৪ রাত ০৮:৫৫
166998
আতিক খান লিখেছেন : অভাবী সংসারে অন্যতম প্রধান চিন্তা হয়ে দাঁড়ায় টাকা উপার্জন। যখন আয়ের চাইতে চাহিদা আর মুখের সংখ্যা বেশি হয়, মানুষ তখন স্বপ্নের ফাঁদে পড়ে। সরকারকে মায়া করতে হবে না, দালাল আর দালালীর হাত থেকে বাঁচালেই হবে। বাকিটা বাঙালি করে নিবে ইনশাল্লাহ। এই দালাল আর দালালী সরকার সংশ্লিষ্ট। ধন্যবাদ আপনাকে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File