আর ৩৭ দিন বাকি : সবার আগে বসনিয়ার প্রাথমিক দল !

লিখেছেন লিখেছেন ২০১৪ বিশ্বকাপ ফুটবল ব্রাজিল ০৬ মে, ২০১৪, ০৯:২২:০২ রাত



ব্রাজিলের সাও পাওলোতে ১২ জুন পর্দা উঠবে ২০তম ফিফা বিশ্বকাপ ফুটবল আসরের। নির্ধারিত সূচি অনুযায়ী, চূড়ান্ত পর্ব নিশ্চিত করা ৩২টি দেশের ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণার শেষ সময় ১৩ মে। প্রাথমিক দল ঘোষণার ক্ষেত্রে সবাইকে পেছনে ফেলেছে ইউরোপিয়ান প্রতিনিধি বসনিয়া-হার্জেগোভিনা। তাদের কোচ সাফেত সুসিক সোমবার ২৪ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেন।

সুসিক চূড়ান্ত দল ঘোষণার কথাই ভাবছিলেন, কিন্তু রাইটব্যাক মেনসুর মাদজার ইনজুরির কারণে তাকে অতিরিক্ত একজন ফুটবলারকে অন্তর্ভুক্ত করতে হয়েছে। দলে রয়েছেন স্টোক সিটির আসমির বেগোভিচ এবং ম্যানসিটির স্ট্রাইকার এডিন জেকো। দলে একেবারেই নতুন মুখ একজন টিনো সুসিক। জাতীয় দলের হয়ে একটি ম্যাচ খেলার অভিজ্ঞতাসম্পন্ন টিনো আবার কোচ সুসিকের ভ্রাতুষ্পুত্র! মাদজা ফিটনেস ফিরে পেলে টিনো সুসিক বা অ্যানেল হাডজিক চূড়ান্ত দল থেকে বাদ পড়তে পারেন।

fb/2014 FIFA World Cup Brazil

বসনিয়ান কোচ সুসিক তার দল সম্পর্কে বলেন, 'যেসব ফুটবলার তাদের ক্লাবে নিয়মিত প্রথম একাদশে খেলেন তাদেরই দলে রাখার চেষ্টা করেছি। যথাসম্ভব সেরা দলটাই বেছে নিয়েছি, ড্রেসিংরুমে স্বস্তিদায়ক পরিবেশ রাখার বিষয়টিও বিবেচনায় ছিল। আমি জানি, কিছু মানুষ অসন্তুষ্ট হবেন। কিছু ফুটবলারের বাদ পড়া হতাশাজনক। কিন্তু এই ২৪ জনই এ মুহূর্তে সেরা।'



পরিচিতদের মধ্যে দলে সুযোগ পাননি মিডফিল্ডার আদনান জাহিরোভিচ, গোরনিক জাব্রেজি ও ডিফেন্ডার বোরিস প্যান্ডজা। সিএসকেএ মস্কোর ৩৮ বছরের মিডফিল্ডার এলভির রাহিমিককে সুসিক তার কোচিং স্টাফে যুক্ত করেছেন। তার সম্পর্কে কোচ বলেন, 'রাহিমিক জাতীয় দলকে অনেক কিছু দিয়েছে। সে এরই মধ্যে তার ক্লাবে কোচিং স্টাফ হিসেবে অল্প কাজও শুরু করেছে। আমি তাকে বিশ্বকাপের ডাগআউটে দেখতে চাই। সে এ প্রস্তাব গ্রহণ করেছে এবং আমাদের সঙ্গে ব্রাজিল যাচ্ছে।'

সুসিকের দলটিতে স্বীকৃত স্ট্রাইকার দুজন এডিন জেকো ও স্টুটগার্টের ভেদাদ আইভিসেভিচ। তাতেও উদ্বিগ্ন নন কোচ। তিনি বলেন, 'কেন আমি উদ্বিগ্ন হব। এডিন ভিসকা, সেনিজাদ আইব্রিসিক এবং আইজাত হাজরোভিক সবাই আক্রমণাত্মক ফুটবলার। আর আমার দুজনের বেশি স্ট্রাইকার প্রয়োজনও নেই।' বিশ্বকাপে বসনিয়া 'এফ' গ্রুপে আর্জেন্টিনা, নাইজেরিয়া ও ইরানের বিপক্ষে খেলবে।

লিংক : https://www.facebook.com/WorldCup2014.TeamSpain.FanPage

বসনিয়া-হার্জেগোভিনার প্রাথমিক স্কোয়াড :

আসমির বেগোভিচ, জাসমিন ফেজঝিক, আসমির অ্যাভডুকিক (গোলরক্ষক); এমির স্পাহিক, সিয়াদ কোলাসিনাক, এরমিন বিচাককিক, অগনেন ভ্রাণজেস, টনি সানজিক, অ্যাভডিজা ভ্রাসাজেভিক, মেনসুর মাদজা, আরভিন ঝুকানোভিক (ডিফেন্ডার); ঝেজদান মিসিমোভিক, হারিস মেডানজানিন, মিরালেম পিয়ানিক, সেজাদ সালিহোভিক, সেনাদ লুলিক, আইজাত হাজরোভিক, সেনিজাদ আইব্রিসিক, এডিন ভিসকা, টিনো সুসিক, মুহামেদ বেসিক, অ্যানেল হাডজিক (মিডফিল্ডার); এডিন জেকো ও ভেদাদ আইভিসেভিক (স্ট্রাইকার)।

বিষয়: বিবিধ

১২৩১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File