♪♫•*¨*•.¸¸মেসিকে ঘিরেই স্বপ্নজাল আর্জেন্টিনার¸¸.•*¨*•♫♪

লিখেছেন লিখেছেন ২০১৪ বিশ্বকাপ ফুটবল ব্রাজিল ০৩ মে, ২০১৪, ১১:৪২:০৭ সকাল



টানা চারবারের বিশ্বসেরা ফুটবলার তিনি। ট্রফি র‌্যাকে শিরোপারও অভাব নেই, ক্লাব দল বার্সেলোনার হয়ে জিতেছেন সম্ভাব্য সব শিরোপা, আর্জেন্টিনার নীল-সাদা জার্সি গায়ে গলায় পরেছেন অলিম্পিকের সোনার পদক। কিন্তু ফুটবলের সবচেয়ে কাঙ্ক্ষিত শিরোপাটা এখনো অধরাই রয়ে গেছে, জিততে পারেননি বিশ্বকাপ। এবার সেই অধরাকে ধরার মিশন খুদে জাদুকরের, ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা এনে দিতে পারলে ফুটবলে সর্বকালের সেরাদের কাতারে নামটা স্থায়ীভাবে লেখাবেন তিনি।

২৬ বছর বয়সে এরই মধ্যে যত সব কীর্তি গড়েছেন, তাতে মেসিকে এ কালের তো বটেই, সর্বকালেরই অন্যতম সেরা বলে মানেন অনেকেই। কিন্তু নিন্দুকেরা বলেন, আসল শিরোপাটাই তো মাথায় ওঠেনি, সেটা না পেলে আর কিসের সর্বকালের সেরা! গত বিশ্বকাপে একটা সুযোগ ছিল, কিন্তু নিজের সেরা ফর্মে থাকা মেসিও পারেননি ম্যারাডোনা-উত্তর যুগে আর্জেন্টিনাকে প্রথম বিশ্ব শিরোপার পথ দেখাতে। সে তুলনায় তো এবার পরিস্থিতিটা একটু হলেও প্রতিকূল। অনেক বছরের মধ্যে প্রথম ইনজুরির কবলে পড়ে মাঠের বাইরে ছিলেন মৌসুমের অনেকটা সময়। ফেরার পরও স্প্যানিশ লিগে ঠিক আগের ফর্মে দেখা যাচ্ছে না, মাঝেমধ্যেই প্রতিপক্ষের ডিফেন্ডাররা সক্ষম হচ্ছেন তাঁকে বোতলবন্দি করে রাখতে। আসলে সময়ের ছাপ পড়তে শুরু করেছে তাঁর খেলায়! বার্সেলোনায় তিনি ছিলেন একাডেমি থেকে বেড়ে ওঠা এক তরুণ, সবার ভালোবাসায় সিক্ত হয়ে নিজের মতো করে খেলে যাওয়ার সুযোগ পেয়েছেন অনেক দিন। কাঁধে ছিল না তেমন কোনো দায়িত্ব। এখন সময় বদলেছে, নিজে বাবা হয়েছেন তিনি, কাঁধে চেপেছে পুরো জাতির প্রত্যাশার ভার।

সে ভারটা কিন্তু ভালোই বইছেন তিনি! এত দিন অভিযোগ ছিল, বার্সেলোনার মেসিকে আলবিসেলেস্তেদের হয়ে খুঁজে পাওয়া যায় না। তবে অধিনায়কের আর্মব্যান্ড পরার পর থেকে দেখা যাচ্ছে অন্য দৃশ্য, ব্রাজিল বিশ্বকাপের বাছাই পর্বে ১০ গোল করে জানান দিয়েছেন তিনি প্রস্তুত। এখন ব্রাজিলে গিয়ে সেই ফর্মটা খুঁজে পেলেই হয়!

বার্সেলোনায় মেসির সাফল্যের পেছনে তাঁর সতীর্থদের অবদানের কথা বলা হয় প্রায়ই। জাভি-ইনিয়েস্তারা মাঝমাঠ থেকে শক্তির জোগান দেন বলেই চলে মেসির গোল-মেশিন; কিন্তু আর্জেন্টিনা দলে সেটা কোথায় পাবেন তিনি? আশার কথা, জাভি-ইনিয়েস্তা না থাকলেও তারকার অভাব নেই আর্জেন্টিনা দলে। মেসি ছাড়াও আছেন অন্তত এমন তিনজন, যাঁদের পেলে নিজেদের ভাগ্যবান মনে করবে যেকোনো দল। ম্যানচেস্টটার সিটির সের্হিয়ো অ্যাগুয়েরো, রিয়াল মাদ্রিদের অ্যাঞ্জেল দি মারিয়া আর নাপোলির গনজালো হিগুয়াইনের সঙ্গে মেসিকে মিলিয়ে 'ফ্যান্টাস্টিক ফোর' দেখছে আশাবাদী ভক্তরা। কোচ আলেসান্দ্র সাবেইয়াও আশাবাদী, 'আমাদের দলটাকে বেশ ভালো দেখাচ্ছে, নিজেদের মধ্যে বোঝাপড়াটাও গড়ে উঠছে, তবে বিশ্বকাপ অবশ্য একেবারেই অন্য রকম এক অভিজ্ঞতা, সেখানে যেকোনো কিছুই ঘটতে পারে।' হয়তো সে কথা মনে রেখেই শিষ্যদের উপদেশ দিচ্ছেন তিনি, 'কোনোভাবেই ভাবা চলবে না যে আমরাই সেরা। আমরা জানি যে আমরাই সেরা নই, তবে হ্যাঁ আমরা শক্তিশালী দলগুলোর একটি।'

চারবারের বিশ্বসেরা ফুটবলার যে দলের প্রাণ, সঙ্গে আছেন বিশ্বের সেরা তিন লিগের অন্যতম সেরা তিন দলের ভরসা হয়ে থাকা তিন তারকাও- সেই দলের কোচ যতই বিনয়ী হোন, লোকে তাঁদের ফেভারিট বলবেই। অমরত্বের পথে এগিয়ে যাওয়ার এমন সুযোগ কি আর পাবেন মেসি?

ফেসবুকে আমরা : যুক্ত হোন : জানুন বিশ্বকাপের সব খবর : Click this link

বিষয়: বিবিধ

১২৮১ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

216817
০৩ মে ২০১৪ সকাল ১১:৫৩
বাচ্চা ছেলে লিখেছেন : মেসির খেলা গোলা ওয়ার্ল্ডের সকল খেলোয়ারের থেকে বেশি পছন্দ করি। মেসিকে মুসলিম হিসেবে পেলে অনেক ভালো লাগতো। ক্যা রে হেতেরে কেউ ইসলামের দাওয়াত দেও না ক্যা ন রে ... Time Out Give Up At Wits' End At Wits' End
০৩ মে ২০১৪ দুপুর ০১:৩৬
165079
নীল জল লিখেছেন : কেরে? মুসলিম হইলে কী মেসি আকাশেSurprised উইরা গোল দিব?
০৩ মে ২০১৪ দুপুর ০১:৪৮
165084
২০১৪ বিশ্বকাপ ফুটবল ব্রাজিল লিখেছেন : বাচ্চা ছেলে* আপনার কামনাটা সুন্দর ।

নীল জল* মুসলিম হইলে আকাশে উইরা গোল দিতে হবে কেন ? মাঠেই দিবে । তবে তা মুসলমানদের জন্য জাতিগত দিকদিয়ে গৌড়বজনক হতো ।
216826
০৩ মে ২০১৪ দুপুর ১২:২৬
হতভাগা লিখেছেন : বিশ্বকাপ হল এমন এক জায়গা যেখানে বড় বড় লীগের বড় বড় প্লেয়াররাও ফ্লপ করে । উঠে আসে অখ্যাত কোন এক খেলোয়াড় ।
একমাত্র ব্রাজিলের রোনালদোকে দেখেছি এর ব্যতিক্রম ২০০২ সালে ।

মেসি যে দলে খেলে চার বারের ফিফা বর্ষ সেরা খেলোয়াড় সেরকম মানের এবং মানসিকতার প্লেয়ার এবং পরিবেশ আর্জেন্টিনা দলে নেই ।

গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জার্মানীর কাছে ৪-০ গোলে পরাজয়ই বলে দেয় আর্জেন্টিনা আসলে কেমন দল ছিল বা আছে ।

এদেশের প্লেয়াররা বাইরের লীগে খুব ভাল খেললেও দেশের জন্য পা বাঁচিয়ে খেলে ।

ব্রাজিল , আর্জেন্টিনা সহ ৩য় বিশ্বের দেশগুলোর খেলোয়াররা নিজেদের দেশের দারিদ্রতার জন্য বাইরে পারি জমায় । সেখানে স্টাবলিস হতে হলে তাকে ভাল খেলতেই হবে ।

একবার ভাল খেলতে পারলেই হল । টাকা আর টাকা । আর এই টাকা কামাতে যাতে কোন উটকো ঝামেলা এসে না পড়ে সে দিকে সে খুব কনসাস থাকে ।

সান্টোসের নেইমারের বার্সেলোনা চলে যাবার কারণ এটা ছাড়া আর কি হতে পারে ? ওদের লিজেন্ডদেরও দেখি বাইরে খেলার জন্য তাদের উত্তরসূরিদের উতসাহ দিতে !

সামনের জামানাতে ইউরোপ ছাড়া আর কোন মহাদেশ হতে চ্যাম্পিয়ন আসবে বলে মনে হয় না । কারণ ইউরোপে অনেক ভাগীদার । আর দক্ষিন আমেরিকায় শুধু ব্রাজিল আর আর্জেন্টিনা । এদের ম্যাক্সিমাম স্টার প্লেয়াররাই খেলে ইউরোপিয়ান লীগে ।

অঢেল টাকা কামাতেই যারা মূলত দেশের বাইরে খেলতে যায় তারা বিশ্বকাপের মাত্র কয়টা টাকার জন্য জান দিয়ে খেলবে - এটা এখন সে দেশের লোকেরাও বিশ্বাস করে না ।


ভাইজানরে আগের পোস্টের আগের পোস্টে একটা প্রশ্ন জিগাইছিলাম । আবারও করতাছি

২০১০ এর ওয়ার্ল্ড কাপে মেসি , রুনি , কাকা , রোনালদো - এদের মধ্যে কে কে গোল করেছিলেন এবং কয় টা ?
০৩ মে ২০১৪ দুপুর ০১:৫২
165086
২০১৪ বিশ্বকাপ ফুটবল ব্রাজিল লিখেছেন : হতভাগা ভাই , আপনার অংশ গ্রহন সত্যিই আমাকে খুবউৎসাহ যোগাচ্ছে। ধন্যবাদ আপনাকে। ধন্যবাদ সুন্দরও ঞ্জানগর্ভ মন্তব্যর জন্য। আপনার প্রশ্নের উত্তর খোজার চেষ্টায় আছি ভাই । পেলে দিব ..Happy
216861
০৩ মে ২০১৪ দুপুর ০১:৩৮
নীল জল লিখেছেন : মেসি যদি বিশ্বকাপ জেতার অভাবে বিশ্বসেরার কাতারে না জেতে পারে, তাহলে রোলাদো সাধারণ প্লেয়ারের কাতারে যেতে পারবে না
০৩ মে ২০১৪ দুপুর ০১:৫৪
165090
২০১৪ বিশ্বকাপ ফুটবল ব্রাজিল লিখেছেন : মন্তব্যর জন্য অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File