ব্রাজিল বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা হতে পারেন যারা !

লিখেছেন লিখেছেন ২০১৪ বিশ্বকাপ ফুটবল ব্রাজিল ২৯ এপ্রিল, ২০১৪, ০৭:০৬:৩০ সকাল



ক্রমেই এগিয়ে আসছে ফিফা বিশ্বকাপ ২০১৪। সময় যতই ঘনিয়ে আসছে টুর্নামেন্টটি নিয়ে উন্মাদনাও বেড়েই চলেছে। শেষ নেই জল্পনা-কল্পনার। টুর্নামেন্ট শুরুর বাঁশি বাজার সঙ্গে সঙ্গে প্রতিটি বিশ্বকাপ লাভ করে অন্যরকম এক উন্মাদনা। খেলার কিছু চরম মুহূর্ত দর্শক মানষে বাঁধে স্থায়ী বাসা। প্রতিটি বিশ্বকাপেই কিছু কিছু গোল হয় অসাধারণ। যেটি টুর্নামেন্টে নতুন সুবাস ছড়ায়। টুর্নামেন্টের শীর্ষ গোলদাতার আসনটিও উপেক্ষা করার বিষয় নয়। প্রতিটি খেলোয়াড়েরই স্বপ্ন থাকে ফিফা বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার আসনটি দখল করার। এটি নিয়ে টুর্নামেন্টের শুরু থেকেই চলে নানান জল্পনা-কল্পনা এবং ভবিষ্যৎবাণী। টুর্নামেন্ট শুরু হবার আগে যেমন অনুমাননির্ভর আলোচনা চলে কোন দলটি শিরোপা জয় করবে সেটি নিয়ে, তেমনি কে হবেন সর্বোচ্চ গোলদাতা, সেটি নিয়েও আলোচনার কমতি থাকে না। অবশ্য সবচেয়ে বেশি গোল করার বিষয়টি টুর্নামেন্টে কোন খেলোয়াড় কতটা ম্যাচ খেলার সুযোগ পান তার ওপর-ও নির্ভরশীল। আসন্ন ব্রাজিল বিশ্বকাপে কে হবেন সর্বোচ্চ গোলদাতা, সেটি নিয়ে ক্রীড়া-সংক্রান্ত বিভিন্ন ওয়েবসাইট অবলম্বনে তথ্য পাঠকদের জন্য উপস্থাপন করা হল :



ফেসবুকে আমরা ....

লিওনেল মেসি : শীর্ষ গোলদাতা নিয়ে আলোচনা করতে গেলে সবার আগে যে নামটি আসে তিনি হলেন, আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। বিগত ৫-৬ বছর ধরে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার হয়ে সেরা খেলোয়াড়ের আসনটি দখল করে আছেন মেসি। দলটিকে একের পর এক পাইয়ে দিচ্ছেন শিরোপা। সে সঙ্গে ব্যক্তিগত পুরস্কারও জয় করে নিচ্ছেন ধারাবাহিকভাবে। তিনি তার ক্লাব বার্সেলোনাকে যেমন পাইয়ে দিয়েছেন দুইটি চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি, তেমনি চার দফা জয় করে নিয়েছেন বর্ষসেরা ফুটবলারের খেতাব 'ব্যালন ডি অঁর।' তবে ক্লাব ফুটবলে মেসি যেমন অপ্রতিরোধ্য, তেমটি অবশ্য এখনো পর্যন্ত দেখা যায়নি আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ফুটবলে। ২০১০ বিশ্বকাপের আসরে একটি গোলও আদায় করতে পারেননি মেসি। যে কারণে ওই আসর থেকে আগেভাগেই বিদায় নিতে হয়েছে আর্জেন্টিনাকে। সমালোচনাও কম সহ্য করতে হয়নি মেসিকে। তবে আসন্ন জুন মাসটি হচ্ছে মেসির ওই সমালোচনার জবাব দেবার উপযুক্ত সময়। দলকে নেতৃত্ব দিয়ে শিরোপা পাইয়ে দেওয়ার জন্য মেসির সামনে এটিই হচ্ছে সেরা সুযোগ।

ক্রিস্টিয়ানো রোনালদো : ক্রিস্টিয়ানো রোনালদো হচ্ছেন আসন্ন বিশ্বকাপের আরেক বড় তারকা। যার ওপর নজর থাকবে ফুটবল বিশ্বের। বলতে গেলে তার একক প্রচেষ্টায় এবারের বিশ্বকাপে খেলার সুযোগ লাভ করেছে পর্তুগাল। টুর্নামেন্টের বাছাইপর্বের দ্বিতীয় লেগের ম্যাচে সুইডেনের বিরুদ্ধে হ্যাট্রিক করেন ছোট দলের ওই বড় তারকা। ২০১৩ সালে দ্বিতীয়বারের মত বর্ষসেরা ফুটবরারের খেতাব 'ব্যালন ডি অঁর' জিতে নিয়েছেন রোনালদো। ২০১৪ সালেও একই রকম ফর্ম ধরে রাখতে সক্ষম হয়েছেন রিয়াল মাদ্রিদের ওই তারকা। দখল করেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতার আসন। পর্তুগালের জার্সি পরে বিশ্বকাপ খেলার সময় তার কাছ থেকে আরো জাদুকরী পারফর্মেন্স দেখার অধীর আগ্রহে বসে আছেন ফুটবল অনুরাগীরা।



নেইমার : লাখ লাখ ব্রাজিলীয় ফুটবল অনুরাগীদের প্রত্যাশা কাঁধে নিয়ে বসে আছেন ফিফা বিশ্বকাপের আয়োজক দেশ ব্রাজিলের উদীয়মান তারকা নেইমার। তাদের প্রত্যাশা ব্রাজিলকে ষষ্ঠবারের মত বিশ্বকাপ শিরোপা এনে দেবেন ২২ বছর বয়সী নেইমার। অল্পবয়সেই দলকে বড় জয় পাইয়ে দেবার অভ্যাস গড়েছেন নেইমার। তাই চলতি আসরের বিশ্বকাপ জয়ের ব্রাজিলীয় স্বপ্ন তাকে ঘিরেই আবর্তিত হচ্ছে। ২০১৩ সালে অনুষ্ঠিত কনফেডারেশন কাপে নিজের জাত চিনিয়ে দিয়েছেন তিনি। করেছেন চার গোল। এর মধ্যে একটি গোল করেছেন ফাইনালে, স্পেনের বিপক্ষে। যার মাধ্যমে তিনি বুঝিয়ে দিয়েছেন কেন আসন্ন বিশ্বকাপে ব্রাজিল দলের জন্য তিনি বেশি গুরুত্বপূর্ণ খেলোয়াড়।

লিংক : https://www.facebook.com/WorldCup2014.TeamSpain.FanPage

লুইস সুয়ারেজ : চলতি বছর ইংলিশ প্রিমিয়ার লীগে লুইস সুয়ারেজের চেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় আর কেউ নেই। যিনি ডেনিয়েল স্টুরিজের সঙ্গে চলতি মৌসুমে ভেঙে দিয়েছেন সবচেয়ে বেশি গোল করার রেকর্ড। যদিও সব সময় বিতর্কিত সংবাদের শিরোনাম হতে ভালবাসেন এই উরুগুয়ান তারকা। 'ঈশ্বরের হাত' কিংবা প্রতিপক্ষ খেলোয়াড়কে কামড়ে দিয়ে গত বছর বার বার সংবাদের শিরোনাম হয়েছেন সুয়ারেজ। তবে এসব বিতর্ক তার ক্যারিয়ারকে কোনোভাবেই ক্ষতিগ্রস্ত করতে পারেনি। ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) নিষেধাজ্ঞায় পড়ে মৌসুমের ছয়টি ম্যাচে খেলতে না পারা সত্ত্বেও ইংলিশ প্রিমিয়ার লীগে সর্বোচ্চ গোলদাতার আসনটি ঠিকই নিজের দখলে নিয়েছেন সুয়ারেজ। তাও আবার বিরাট ব্যবধানে। উরুগুয়ের হয়ে বিশ্বকাপের বাছাইপর্বেও গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছেন তিনি। ২৭ ম্যাচ থেকে ২৪ গোল আদায় করেছেন তিনি। সেই সঙ্গে দলকে পৌঁছে দিয়েছেন মূলপর্বে। আসন্ন বিশ্বকাপে জাতীয় দলের হয়ে জ্বলে ওঠার সুযোগ সুয়ারেজের হাতে।



থমাস মুলার : ২০১০ বিশ্বকাপ আসরের আগে অনেকে এই জার্মান খেলোয়াড়ের নামই শোনেননি। কিন্তু ওই আসরে পারফর্মেন্স দিয়ে নিজেকে চিনিয়েছেন থমাস মুলার। আক্রমণ প্রতিভা দিয়ে তিনি মুগ্ধ করেছেন সবাইকে। ফলে গোল্ডেন বুটের সঙ্গে সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কারটি জিতে নেন তিনি। ডেভিড ভিয়া ও ওয়েসলি স্নেইডারের সমান ৫ গোল করে যৌথভাবে সেরা গোলদাতার আসনে নিজেকে বসিয়ে দেন মুলার। ক্লাব ফুটবলে বায়ার্ন মিউনিখের হয়ে দারুণভাবে ২০১৩ সালটি কাটিয়েছেন মুলার। ক্লাবকে পাইয়ে দিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। এখনো তিনি যে রকম পারফর্মেন্সে রয়েছে তাতে ২০১৪ সালের গোল্ডেন বুটটিও তিনি আরেকবার পাওয়ার দাবি রাখেন।

বিষয়: বিবিধ

১৩২৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

214690
২৯ এপ্রিল ২০১৪ সকাল ০৯:০৪
হতভাগা লিখেছেন : গতবারে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন থমাস মুলার (৫ গোল করার জন্য এবং বেশ কয়েকটি গোলে এসিস্ট করার জন্য যা তাকে অন্যদের চেয়ে এগিয়ে দেয় ;ফোরলান , স্নাইপার, ভিয়ার গোল সংখ্যাও ছিল ৫ )

বিশ্বকাপ আসলে দেখা যায়, যে সব প্লেয়াররা খুব নাম ডাক নিয়ে আসে তারা খুব একটা ভাল খেলতে পারে না । অনেকের কাছে এটার কারণ হল যে , ক্লাবে খেলে যে তারা টাকা পায় দেশের জন্য খেলার তুলনায় তা অনেক অনেক বিশাল । তাই তারা খেলে পা বাঁচিয়ে ।

গত বিশ্বকাপে রোনালদো, মেসি, রুনি ও কাকা বিশাল হাইপ নিয়ে গিয়েছিলেন ।

বলতে পারবেন এদের মধ্যে কে কে গোল করেছিলেন এবং কয়টা ?
২৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৪৬
163147
২০১৪ বিশ্বকাপ ফুটবল ব্রাজিল লিখেছেন : ঠিক ধরেছেন
214698
২৯ এপ্রিল ২০১৪ সকাল ০৯:২৯
বুসিফেলাস লিখেছেন : Rose Rose Rose
214934
২৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৪৬

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File