অনড় লক্ষ্যে ছুটে চলা এক কর্মক্লান্ত বীরের প্রস্থান

লিখেছেন লিখেছেন স্বপ্নচারী মাঝি ২৫ জুন, ২০১৬, ০৯:১৭:১০ রাত



মাওলানা মহিউদ্দিন খান। উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ আলেম। বাংলা ভাষায় ইসলামী জ্ঞান চর্চার অন্যতম শ্রেষ্ঠ দিকপাল। সর্বমহলে নন্দিত মাসিক মদীনার যশস্বী সম্পাদক হিসেবে তার খ্যাতি বিশ্বময়। জীবনের শত প্রতিকূলতাকে জয় করে যিনি জয় করেছিলেন এদেশের ইসলামপ্রিয় গণমানুষের হৃদয়।

মাসিক মদীনা বের করার প্রেক্ষাপট নিয়ে মাওলানা মহিউদ্দিন খান বলেছিলেন - “মদীনা বের করার আগেও আমি কয়েকটা পত্রিকায় কাজ করেছি। দৈনিক ‘পাসবানে’ পাঁচ বছর ও সাপ্তাহিক ‘আজ’-এ দীর্ঘদিন কাজ করেছি। কিন্তু কিছু কারণে সেগুলো বন্ধ হয়ে যায়। তখন আমার মধ্যে একটা চেতনা আসে। আমাদের দেশে একটা বিপ্লব হওয়া দরকার। আর বিপ্লবের সূচনা হওয়া দরকার ভাষার মাধ্যমে। তদুপরি ‘মদীনা’ শব্দটা যেন আমাকে চুম্বকের মতো আকর্ষণ করত। তাই মদীনা নামে একটা মাসিক পত্রিকা বের করার সিদ্ধান্ত নিয়ে ফেলি।”

মাসিক মদীনার স্মৃতি বর্ণনা করতে গিয়ে তিনি বলেছিলেন- “আমার জীবনে মাসিক মদীনাকে কতটুকু নিষ্ঠাপূর্ণ শ্রম ও মেধা দিয়েছি, জানি না। তবে মাসিক মদীনা আমাকে যশ-খ্যাতি দিয়েছে, মর্যাদা দিয়েছে, দীর্ঘ কষ্ট ভোগের পর জীবন-জীবিকায়ও কিছুটা স্বাচ্ছন্দ্য দিয়েছে। তাই মাসিক মদীনার সঙ্গে আমার জীবনটা ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। তবে মাসিক মদীনার জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের স্মৃতিটা এখনও ভুলতে পারিনি। এখনও চোখে ভাসছে সেই অনুষ্ঠানের চিত্র। যেখানে উপস্থিত হয়েছিলেন তদানীন্তন বাংলার সর্বাপেক্ষা বড় পন্ডিত ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্, কবি গোলাম মোস্তফা, সুলেখক মশাররফ হোসেন, প্রিন্সিপাল ইবরাহীম খাঁ, কবি তালিম হোসেন চৌধুরী, চৌধুরী শামসুর রহমান, খানবাহাদুর জসীমুদ্দীনসহ আরও অনেকেই।”

মাওলানা মহিউদ্দিন খান আর নেই। কোটি কোটি ভক্ত-অনুরক্ত রেখে তিনি আজ সন্ধ্যায় বিদায় নিয়ে যাত্রা করেছেন মহান প্রভূর সান্নিধ্যে। রহমত, মাগফিরাত আর নাজাতের মাস বরকতময় রমাদানকে মহান রব্বুল আলামীন তাঁর এই প্রিয় বান্দার জন্য বরাদ্দ করে রেখেছিলেন। এমন সৌভাগ্য ক’জনেরই থাকে!

মাওলানা মহিউদ্দিন খানের শূণ্যতা পূরণ করার মত কেউ আছে কিনা আমার জানা নেই। তবে নব্য জাহেলিয়াতের এই যূগে কাউকে অবশ্যই জাহেলিয়াতের চ্যালেঞ্জ গ্রহণ করে এগিয়ে আসতে হবে। অন্যথায় পিছিয়ে পড়বে এদেশের মানুষ। ক্ষতিগ্রস্থ হবে মুসলিম উম্মাহ।

বিষয়: বিবিধ

১১০০ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

373128
২৫ জুন ২০১৬ রাত ০৯:২৮
কুয়েত থেকে লিখেছেন : ইন্নালিল্লাহী ওয়াইন্না ইলাইহি রাজিউন হে আল্লাহ আপনি আপনার এই বান্দাকে জান্নাত বাসি করুন। রহমত মাগফিরাত আর নাজাতের বরকতময় রমাদানকে মহান রব্বুল আলামীন তাঁর এই প্রিয় বান্দার জন্য বরাদ্দ করে রেখেছিলেন এর জন্য ধন্যবাদ
373130
২৫ জুন ২০১৬ রাত ০৯:৪৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
দেশের এই অবস্থায় প্রধান ইসলামি চিন্তাবিদ এর অভাব অনেক বেশি অনুভুত হচ্ছে।
373144
২৬ জুন ২০১৬ রাত ১২:৪৭
শেখের পোলা লিখেছেন : কেউ কারও জায়গা নিতে পারে না। হয়ত অন্য কাউকে আল্লাহ অন্যভাবে উঠাবেন। ইন্না লিল্লাহ অইন্না ইলাইহে রাজেউন। ফি আমানিল্লাহ।
373147
২৬ জুন ২০১৬ রাত ০১:০৩
বিন হারুন লিখেছেন : এরকম আর কয়েকজন মানুষ দেশে থাকলে দেশটা একটু সুখী হতো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File