থার্টি ফাস্ট নাইটে মাতামাতি: কোন পথে তরুণ সমাজ?

লিখেছেন লিখেছেন স্বপ্নচারী মাঝি ৩১ ডিসেম্বর, ২০১৫, ০৮:১৯:৪৩ রাত



থার্টি ফাস্ট নাইট উদযাপনের জন্য শহরের অলি-গলিতে জমজমাট আয়োজন দেখা যাচ্ছে। রাস্তার মোড়ে মোড়ে দেখা মিলছে অতিকায় সাউন্ড বক্সের। সাথে আলোকসজ্জার কমতি নেই। একশ্রেণীর তরুণ ফুরফুরে মেজাজে জমিয়ে তুলেছে আড্ডা। দু’চোখে চিকচিক করছে আনন্দের অনুভূতি। হয়তো ভাবছেন আন্দ ফূর্তি করতে দোষ কোথায়? বছরে একটা দিন একটু আনন্দও করতে পারবো না? তা কি করে হয়?

অনেকদিন আাগে লিখেছিলাম- বাঙালী তরুণদের মধ্যে এক অদ্ভূত ক্ষমতা আছে। তারা যে কোন দিবসকেই ‘ভ্যালেন্টাইন’স ডে’ বানিয়ে ফেলতে পারে। অদ্ভূত এক জাতিতে পরিণত হচ্ছি আমরা।

অসংখ্য বাজে উদ্যোগের ভীড়ে এবার ঢাকার পুলিশ অন্তত একটি ভালো উদ্যোগ নিয়েছে। ঢাকা মহানগর পুলিশের কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া থার্টি ফাস্টে রাত ৮টার মধ্যে নিজ নিজ ঘরে ফিরতে নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন। কিন্তু কেন তিনি এ অনুরোধ করতে বাধ্য হলেন? থার্টি ফাস্ট নাইটে আামদের দেশে আজকাল কি হয়?

রাজধানীসহ শহরাঞ্চলের হোটেল, নাইট ক্লাব ও উদ্যানগুলোতে যেন জেনা ব্যভিচারের বাজার বসে। নাচ গান, মদ ও নেশা খেয়ে এক তরুণ অপর তরুণীর পবিত্র সতীত্বকে ভোগ করে। এর প্রমাণ গত বছরের প্রকাশিত বিভিন্ন দৈনিক কাগজ। বিভিন্ন হোটেল ও স্পটগুলোতে অচেতন অনেক যুবতীদের বীভৎসরূপে পাওয়ার ছবিও জাতীয় দৈনিকে এসেছে। নতুন বছরের আগমনে শুভেচ্ছা বিনিময় করতেই পারেন। এটা ভদ্রতার অংশও হতে পারে। কিন্তু, তাই বলে মদ্যপান কিংবা ডিজে পার্টির আয়োজন কোন ধরনের ভদ্রতা বা সভ্যতা হতে পারে তা আমার জানা নেই।



প্রগতির সংজ্ঞা আসলে কেমন? উচ্ছৃংখলতা কি করে প্রগতির অংশ হতে পারে? অশ্লীলতা কিভাবে সংস্কৃতি হতে পারে? নৈতিকতার বিসর্জন কি করে সভ্যতা হতে পারে? সমাজে পাপাচার ছড়িয়ে দেয়া কিভাবে সমাজেই স্থান লাভ করতে পারে? নগ্নতার মাঝে কিভাবে স্বাধীনতা থাকতে পারে? নোংরামী কি করে হতে পারে আধুনিকতা? কখনও কি আমরা এসব ভেবে দেখেছি?

আমাদের তরুণ সমাজের মাথায় অশ্লীলতার পোকা সুকৌশলে ঢুকিয়ে দেয়া হয়েছে। আর তাই ধ্বংসের পথে এগিয়ে যাওয়া এই তরুণদের লাগাম টেনে ধরতে না পারলে সমাজ ও সামাজিকতা অচিরেই ধ্বংস হয়ে যাবে। সেখানে স্থান করে নেবে নগ্নতা, অশ্লীলতা, বেলেল্লাপনা, বেহায়াপনাসহ মানবতা বিবর্জিত হাজারো অনুসঙ্গ। উজ্জল সম্ভাবনাময় যুবক যুবতীরা হয়ে পড়বে অবসাদগ্রস্ত। নেশার জগতে তাদের উল্লম্ফ বিচরণ নষ্ট করে দেবে দেশের সকল সম্ভাবনা...

বিষয়: বিবিধ

১৫৬০ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

355835
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ০৮:৩৫
অপি বাইদান লিখেছেন : ঘড়ে বসে নিঃস্ফল নফল এবাদতি করলে কেমন হয়?
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ০৮:৪৪
295473
স্বপ্নচারী মাঝি লিখেছেন : ইবাদাত কখনো নিস্ফল হয় না। চরিত্র সংরক্ষণ যদি একটি মানুষের জীবনের শ্রেষ্ঠ অর্জন হয়ে থাকে, চরিত্র যদি মানুষের জীবনের সবচেয়ে মূল্যবান বস্তু হয়ে থাকে তবে নফল ইবাদাত সে চরিত্র সংরক্ষনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম। সৌভাগ্যবান তারাই,যারা নির্মল চরিত্রের অধিকারী।
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:১০
295477
অপি বাইদান লিখেছেন : নির্মল চরিত্র গঠনে দাসী, বাদী, গনিমত নারী, বুড়ো বয়সে ৬ বছরের নাবালিকা, পুত্রবধুর সাথে প্রেমলীলা, মুতা, হিল্লা.... হয় তাহলে আপনি সেই নফল এবাদতি নিয়েই থাকেন। ধন্যবাদ।
355849
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:১৬
স্বপ্নচারী মাঝি লিখেছেন : তাই না? এই কয়টা মুখস্ত করে রাখছেন তাই না? জনগণ এইসব খায় না।
355871
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ১১:১৩
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আহমাদ ইবনে ইউনুস(রঃ)...আবু হুরায়রা (রাঃ) নবী ﷺ হতে বর্ণনা করেন যে, তিনি বলেছেন, কেয়ামত কায়েম হবেনা যতক্ষণনা আমার উম্মাত পূর্বযুগীয়দের আচার-অভ্যাসকে বিঘতে বিঘতে হাতে হাতে গ্রহণ না করবে। জিঙ্গাসা করা হল, হে আল্লাহর রাসূল! পারস্য ও রোমকদের মত কি? তিনি বললেন, লোকদের মধ্যে আর কারা? এরাই তো।

মুহাম্মাদ ইবনে আবদুল আযীয (রঃ).. আবু সাইদ খুদরী (রাঃ) হতে বর্ণনা করেন, নবী ﷺ বলেছেন, নিশ্চয়ই তোমরা তোমাদের পূর্ববর্তীদের আচার-আচরণকে বিঘতে বিঘতে হাতে হাতে গ্রহণ অনুকরণ করবে। এমনকি তারা যদি গুঁইসাপের গর্তেও প্রবেশ করে থাকে, তাহলে তোমরাও এতে তাদের অনুসরণ করবে। আমরা বললাম, হে আল্লাহর রাসূল! এরা কি ইহুদি-নাসারা?তিনি বললেন, আর কারা?(বুখারী:৬৮২১,৬৮২০ ইফাবা:১০ম খন্ড,অধ্যায়: ফিৎনা ও কিয়ামতের আলামত/৮১, পৃষ্ঠা ৫০৬-৫০৭, মান সহীহ)
০১ জানুয়ারি ২০১৬ রাত ১২:৪১
295514
স্বপ্নচারী মাঝি লিখেছেন : অনেক ধন্যবাদ
355879
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ১১:৫৭
দ্য স্লেভ লিখেছেন : বাঙালী তরুণদের মধ্যে এক অদ্ভূত ক্ষমতা আছে। তারা যে কোন দিবসকেই ‘ভ্যালেন্টাইন’স ডে’ বানিয়ে ফেলতে পারে। অদ্ভূত এক জাতিতে পরিণত হচ্ছি আমরা।
০১ জানুয়ারি ২০১৬ রাত ১২:৪১
295515
স্বপ্নচারী মাঝি লিখেছেন : Happy Winking
355884
০১ জানুয়ারি ২০১৬ রাত ১২:০৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চারদিকে বাজির শব্দ আর অদ্ভুত চিৎকার!! মনে হচ্ছে একদল গাধা চিল্লাচ্ছে!
০১ জানুয়ারি ২০১৬ রাত ১২:৪২
295516
স্বপ্নচারী মাঝি লিখেছেন : পিলাচ
355909
০১ জানুয়ারি ২০১৬ রাত ০৪:২২
কাঁচের বালি লিখেছেন : এগুলো আস্ত শয়তান ছাড়া কিছুনা, খেয়ে দেয়ে এদের কোন কাজ নেই। Time Out

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File