মুক্তিযুদ্ধে শহীদ সংখ্যা আসলে কত?

লিখেছেন লিখেছেন স্বপ্নচারী মাঝি ২৪ ডিসেম্বর, ২০১৫, ১২:৩৭:২০ রাত



বরাবরই বিতর্কিত এই বিষয়টি নতুন করে আলোচনায় আসলো বেগম খালেদা জিয়ার বক্তব্যের পর। চেতনার কথা বলুন আর বাস্তবতার কথাই বলুন, মহান মুক্তিযুদ্ধে আনুমানিক কতজন শহীদ হয়েছেন তার সঠিক তথ্য না থাকা কি আমাদের ব্যর্থতা নয়?

আসুন কয়েকটি বিষয়ে হিসেব মিলিয়ে দেখার চেষ্টা করি:

।।১।।

বাংলাদেশে জেলার সংখ্যা ৬৪, ৩০ লক্ষ কে যদি ৬৪ দিয়ে ভাগ করা যায় তাহলে যে সংখ্যাটি দাঁড়ায় তাহলো ৪৬ হাজার ৮ শত ৭৫ জন। তাছাড়া তখন জনসংখ্যা ছিল মাত্র সাড়ে সাত কোটি! এখন আপনার বিবেকের কাছেই প্রশ্ন রইলো এমন কোনো জেলার কথা কি আপনার জানা আছে যেখানে ৪৬ হাজার দূরের কথা এর অর্ধেক লোক নিহত হয়েছে? আমার তো মনে হয় স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত একেকটি জেলায় সব নিহতেরও যদি লিস্ট করা হয় তাহলেও ৪৬ হাজার সংখ্যাটি অতিক্রম করা সম্ভব নয়।

।।২।।

বেগম খালেদা জিয়া এই প্রশ্ন তোলায় অনেক চেতনাজীবির মনে আঘাত লেগেছে। তারা পাল্টা প্রশ্নও ছুড়েছেন - ‘৩০ লাখ যদি ৩ লাখ হয় তবে কি অপরাধ কমে যাবে?’

জ্বি না অপরাধ কমে যাবে না। বরং গণহত্যা গণহত্যাই। কিন্তু ৩ লাখ কে ৩০ লাখ বলা কতটুকু ন্যায়সঙ্গত ভেবে দেখবেন কি?

।।৩।।

আবারো বলছি গণহত্যা গণহত্যাই। সংখ্যার বিচারে এর কিছু যায় আসে না। অন্যায়ভাবে হত্যাকান্ড চালালে তাকে কোনো বিবেকবান মানুষই সমর্থন করতে পারে না। বেগম খালেদা জিয়াও বলেননি যে, নিহতের সংখ্যা কম, তাই পাকিরা নির্দোষ। কিন্তু চেতনাজীবিরা কেন এমন লম্ফঝম্ফ শুরু করলো? সঠিক ইতিহাস তুলে ধরা কি অন্যায়?

।।৪।।

অবাক হয়েছি এইসব নাস্তিক্যবাদী চেতনা ব্যবসায়ীদের ‘ডাবল স্ট্যান্ড’ দেখে। ৩ লাখ কে ৩০ লাখ বলা যদি বৈধ হয়, তবে মতিঝিল শাপলা চত্বরে ৬ মে হাজার হাজার লোক হত্যার ব্যাপারে কেন তারা আপত্তি করেন? সেখানে কি রাতের আঁধারে বাতি নিভিয়ে নিরীহ জনতার ওপর নির্বিচারে গুলি চালানো হয়নি? তাদের লাশ কি গুম করা হয়নি? সরকারের তরফ থেকে শহীদদের সঠিক সংখ্যা কি গোপন করা হয়নি? তখন তো চেতনাজীবিরা ইনিয়ে বিনিয়ে নানান কথা বলার চেষ্টা করেন।

।।৫।।

৭১ হোক অথবা ৬ মে হোক গণহত্যা গণহত্যাই। সেখানে কম্প্রোমাইজ করার কোনো সুযোগ নেই। আমাদের দায়িত্ব হলো সঠিক ইতিহাসটি জানা ও অপরকে জানানো। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বেশ কয়েকবারই আদমশুমারি হয়েছে। আদমশুমারি করে যদি দেশের আনুমানিক জনসংখ্যা জানা যায়। আমার বিশ্বাস সুষ্ঠু একটি জরিপ চালিয়ে মহান মুক্তিযুদ্ধে শহীদদের সঠিক সংখ্যাও জানা সম্ভব। প্রয়োজন শুধু একটুখানি সদিচ্ছার। জানিনা এ সদিচ্ছা কোনো সরকারের হবে কি-না!

বিষয়: রাজনীতি

১৬১৮ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

355125
২৪ ডিসেম্বর ২০১৫ রাত ০১:৩৫
মোহাম্মদ আবদুর রহমান সিরাজী লিখেছেন : মুক্তিযুদ্ধে বাঙ্গালী বেশী শহীদ হয়েছে নাকি বিহারী?
২৪ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:৫৬
294954
স্বপ্নচারী মাঝি লিখেছেন : অবশ্যই বাঙালি
355145
২৪ ডিসেম্বর ২০১৫ সকাল ১০:৪৬
হতভাগা লিখেছেন : মুক্তিযুদ্ধে আসলে কোন পূর্ব পাকিস্তানীই মারা যায় নি । এটা আওয়ামী নেতা ও মিডিয়ার মাত্রাতিরিক্ত বাড়াবাড়ি ।

যদি কেউ মারা যায় সেটা পাকিস্তানী কোন বীর সেনানীই হবে ।
২৪ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:৫৭
294955
স্বপ্নচারী মাঝি লিখেছেন : আপনি আসলেই হতভাগা, কথা না বুঝেই নিজের মন মত কথঅ বলার অভ্যাসSurprised
২৪ ডিসেম্বর ২০১৫ দুপুর ০২:০৬
294957
হতভাগা লিখেছেন : আপনারা অনেক ফন্দিবাজ । সংখ্যার সত্যতা নিয়ে নিজেদের দোষ হালকা করতে চাইছেন ।

হতভাগা শুধু আমিই না হতভাগা এই বাংলাদেশের সহজ সরল মানুষেরা ।

আর সৌভাগ্যবান হচ্ছেন আপনাদের মত পাকি মনারা যারা বিরুদ্ধ দেশে থেকেও বহাল তবিয়তেই আছেন ।

কোথায় ৭১ আর কোথায় ৬ই মে ২০১৩ !!

শক্ত এভিডেন্স থাকলে মামলা করছেন না কেন ICC তে ?
২৪ ডিসেম্বর ২০১৫ রাত ০৮:৩১
294978
স্বপ্নচারী মাঝি লিখেছেন : ফন্দিবাজ কে বা কারা তা ইতোমধ্যেই জনগণ বুঝে গেছে। তবে ফলাফল পেতে হলে একটি সুষ্ঠু নির্বাচনের জন্যই তাদের অপেক্ষা করতে হবে। শক্ত এভিডেন্স অবশ্যই আছে। আপনি ইউটিউবে ঢুকে সার্চ করলেই সেগুলো পেয়ে যাবেন। আর মামলা? এত বোকা মনে করেন যে, এই সরকারের আমলে মামলা করা হবে? সময় বলে দেবে কখন কোন মামলা করতে হবে।
২৪ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:১৯
294982
হতভাগা লিখেছেন : বাংলাদেশের মানুষ অন্তত জামায়াতকে আনবে না এ ব্যাপারে নিশ্চিত থাকেন ।

কারণ স্বাধীনতা যুদ্ধের সময় জামায়াতের ভূমিকা মানুষের মনে একটা গভীর রেখা পাত করে আছে । সেটাতে মলম দেওয়ানোর কাজ জামায়াত কখনই করে নাই । উল্টো জামায়াতকে মন্ত্রীত্ব দিয়ে বিএনপির মত মুক্তিযোদ্ধাদের দল এখন বিলুপ্ত প্রায় ।

ব্যাপারটা কত সেনসিটিভ সেটা বোঝার মত মস্তিষ্ক আল্লাহ আপনাদেরকে দেয় নাই ।

ক্ষমতার পালাবদল যদি হয়ও তাহলে সেখানে বিএনপিই আসার কথা না হলে বড়জোড় এরশাদ । যারাই আসুক না কেন তারাই জামায়াতের ব্যাপারে খুব তটস্থই থাকবে । কারণ আওয়ামী লীগের চালু করে দেওয়ার কাজ অন্যেরা কে কিভাবে চালিয়ে নিচ্ছে তা বাংলাদেশের মানুষেরা চোখে চোখে রাখবে । সে ক্ষেত্রেও জামায়াতের দৌড় চলতেই থাকবে ।
355173
২৪ ডিসেম্বর ২০১৫ বিকাল ০৫:৪৭
আব্দুল গাফফার লিখেছেন : ভালো লাগলো। অনেক ধন্যবাদ
355185
২৪ ডিসেম্বর ২০১৫ রাত ০৮:৩২
স্বপ্নচারী মাঝি লিখেছেন : আপনাকেও ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File