এই শহরের আঁকে বাঁকে ... মানুষ বেড়ায় ঝাকে ঝাকে

লিখেছেন লিখেছেন স্বপ্নচারী মাঝি ১৬ মে, ২০১৪, ০৬:০৬:৩৬ সকাল



সত্যিই আজব এক নগরী। সারা দেশ থেকে মানুষ ছুটে আসে এক অজানা আকর্ষণে। সকল সমস্যার সমাধান খুঁজে ফেরে এই নগরীর অলি-গলিতে। যেদিকে তাকাই শুধু মানুষ আর মানুষ। যে যার গন্তব্যে নিজের মত করে ছুটছে। ফলে এই নগরী এখন বিশ্বের ঘনবসতিপূর্ণ নগরী গুলোর শীর্ষস্থানীয়দের একটি। ওহ ..হো এখনও তো শহরটির নামই বলা হয়নি। তবে নাম না বললেও সবাই এতক্ষণে বুঝে গেছেন যে, আমি ‘ঢাকা’র কথাই বলছি।

হ্যাঁ কবি শামসুর রাহমান বলে গেছেন ‘আজব শহর ঢাকা’। সত্যিই তাই। শুনেছি এখানে সবাই আসে ভাগ্য নির্মাণ করতে। অনেকেই সে নির্মান কাজটি যোগ্যতার সাথেই সম্পাদন করে থাকেন। অর্থাৎ ভাগ্য নির্মানে সফল হন। আবার অনেকে ভাগ্য নির্মাণ করতে এসে রিক্ত হস্তে ফিরে যান পল্লী গাঁয়ের কোমল স্পর্শে। এখানে যোগ্যতা আর চাতুর্যের উপর ভিত্তি করে টিকে থাকতে হয়। তবে ঠকে ঠকে এক পর্যায়ে অনেক সহজ-সরল লোকও চতুর বনে যেতে বাধ্য হন। এখানে এসে কেউ হয়ে যান হিরো। আর কেউবা (ঢাবির মেধাবী ছাত্র) আবু বকর অথবা বিশ্বজিৎ হয়ে ফিরে যান মায়ের কোলে।

তারপরও যে যেভাবেই বলি না কেন.. এই শহরের প্রতি আকর্ষণ মানুষের সত্যিই অনেক। কিন্তু এই শহরের ভবিষ্যৎ নিয়ে যখনই যাকে প্রশ্ন করেছি.. সেই তখন ড্যাব ড্যাব করে তাকিয়েছেন। আর প্রত্যেকের চেহারায়ই দেখেছি একটি চিন্তিত মলিন হাসি। সেদিন এক বয়স্ক লোককে জিজ্ঞাসা করতেই সোজাসুজি বলে দিলেন ‘ওসব নিয়ে চিন্তা করে লাভ নেই, সবারই একদিন মরতে হবে।’ হ্যা সবাইকে একদিন মরতে হবে ঠিক, কিন্তু কেউ কি ‘রানা প্লাজা’র ভাগ্যাহত শ্রমিকদের মত বেঘোরে জীবন দিতে আসলেই চায় ? কখনই না। মানুষ মরার সময়ও একটু শান্তিতে মরতে চায়, সম্মানের সাথে মরতে চায়। ঢাকার বহুতল ভবনগুলোর দিকে যতবার তাকিয়েছি, ততবারই মনের মধ্যে একটি কথা জেগে উঠেছে.. আর তা হলো (আল্লাহ না করুন) যদি ঢাকায় একটি ভুমিকম্প হয়, তাহলে ঢাকাই হবে বিশ্বের বুকে উদাহরণ সৃষ্টিকারী সবচেয়ে বড় মৃত্যুপুরী। আর যখন এই কথাটি ভাবি, তখনই শিরদাড়া ঠান্ডা হয়ে আসে। খাঁচার অচিন পাখিটি ছোটাছুটি করতে শুরু করে। আর ফিরে যেতে চায় গ্রামের সবুজ-শ্যামল ঝুকিহীন শীতল পরিবেশে।

বিষয়: বিবিধ

১২৩৬ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

222201
১৬ মে ২০১৪ সকাল ০৬:১৭
হতভাগা লিখেছেন : আল্লাহর খাস রহমত আছে ঢাকাবাসী তথা বাংলাদেশের উপরে ।

না হলে চারপাশে এত নেগেটিভ ঘটনা এবং আশংকাজনক অবস্থা নিয়ে কি ভাবে টিকে আছে এইদেশ , এই শহর ?
222203
১৬ মে ২০১৪ সকাল ০৬:২৯
স্বপ্নচারী মাঝি লিখেছেন : একদম ঠিক বলেছেন‌ ‌‌‌'হতভাগা' ভাই
222292
১৬ মে ২০১৪ বিকাল ০৫:০৫
Mujahid Billah লিখেছেন : আসসালামু আলাইকুম! আমার এই ছোট্ট
ব্লগে আপনাকে স্বাগতম।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File