আমার একটু ভাবনা

লিখেছেন লিখেছেন মেহেদী জামান লিজন ০১ জুন, ২০১৪, ০৬:৪৫:০৭ সন্ধ্যা



কাল রিকশা করে বাসায় ফিরছিলাম, সাথে এক বন্ধুও ছিল। আমার ছোটবেলার স্কুলের সামনের বাস স্ট্যান্ডের কাছে আসতেই ডানপাশের একটা চলন্ত বাস থেকে শোনা গেল একটা ছেলে বলছে, "ওড়নাটা না পড়লেও চলত, ওড়নাটা আর পড়ার দরকার কি...ফেলে দে ওইটা... "

শুনেই আমি ছেলেটার দিকে তাকালাম, কাহিনী কি তা আর বুঝতে বাকী রইল না... খেয়াল করলাম ছেলেটা কথাটা বাস স্ট্যান্ডের সামনে দাঁড়ানো এক মেয়েকে উদ্দেশ্য করে বলেছে... মেয়েটা হয়তো তখনও ওই ছেলের কথাটা শুনেনি।

জ্যাম থাকার কারণে বাস আস্তে যাচ্ছিল, ছেলেটা একই কথা আবার বললে মেয়েটা বুঝতে পেরে মেয়েটা কাপড় ঠিক করে নেয়। এটা আমি বুঝতে পারলাম কারণ বাসের ছেলেটা উল্লাস প্রকাশ করে তার পাশে বসা বন্ধুকে বলছিল, "হা হা দেখসস, আমার কথা শুনসে... এখন ওড়না ঠিক করে দিসে... মা*ি একটা "

মেয়েটাকে আমি ঠিকমতো দেখিনি, আমার বন্ধু দেখেছিল, বাস পাশ কাটিয়ে চলে যাওয়ার পর তাকে জিজ্ঞেস করেছিলাম, "কি রে ওই মেয়ের কাপড় পড়ার ধরণ কি আসলেই ঠিক ছিল না, দেখসিলি তুই? " ... বন্ধু বলে, "হ... পুরাই উন্মুক্ত টাইপ অবস্থা ছিল... এজন্যেই ওই পোলা এমন করসে... "

..................

এখানে দোষ কার? মেয়েটার ? নাকি ছেলেটার?

মেয়েটার দোষ বললে, আজকের সুশীল সমাজ বলবে, "Don't teach me to cover up. teach your son not to rape... "

ছেলেটার দোষ বললে, অতি উৎসাহী সুশীল ছেলেদের কেউ কেউ বলবে, "হ ওরা এমন উগ্র হয়ে বের হতে পারবে, আর আমরা কিছু বললেই দোষ? "

.....................

সত্যি বলতে এখানে কারো একার দোষ নেই, দোষ দুজনেরই আছে... কোন মেয়ে রাস্তায় অশালীন ভাবে চলাফেরা করলেই কোন ছেলে তাকে নিয়ে বাজে মন্তব্য করতেই হবে... ব্যাপারটা কিন্তু এমন না। মেয়েটার অশালীনতার দায়ভার মেয়েটার নিজের... ছেলেটা তাকে শালীনতার ব্যাখ্যা শেখাতে গিয়ে যে অশালীন মন্তব্য ছুড়ে দিচ্ছেন তাতে কিন্তু ছেলেটাই ছোট হচ্ছে। যার যেমন ইচ্ছা তেমন চলুক, আপনি নিজেকে সংযত রাখুন।

আর অশালীনভাবে চলা মেয়েদের ব্যাপারে কিছু বলার নেই... ইভটিজিং এর দায়ভার খানিকটা হলেও এই অশালীন মেয়েদের উপর বর্তায়... কেউ তা অস্বীকার করতে পারবেন না।

......

আবার কিছু অতি (অ)ভদ্র ছেলে আছে, যাদের শালীন অশালীন বাছবিচার নেই... মেয়ে দেখলেই উনাদের সুশীল(!!) চেতনা জেগে উঠে, তাই তারা মুখ বন্ধ করে থাকতে পারেন না... হোক মেয়েটা শত শালীনভাবে চলছে... তবুও তারা নোংরামি করেই যাবে। এই ছেলেগুলো কোন মানুষের পর্যায়ে পড়েনা।

বিঃ দ্রঃ সব ছেলে/মেয়ে কিন্তু এক না !

বিষয়: বিবিধ

১৩২৪ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

229150
০১ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৪৯
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আল্লাহ নিজেই বলেছেন কাউকে লজ্জা দিতে তিনি নিজেই লজ্জা পান।

লজ্জা মানুষ অর্জন করে নেয়, কেউ চাপিয়ে দেয় না।
229155
০১ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:০১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
229172
০১ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৪৪
ভিশু লিখেছেন : ভালো বলেছেন...Happy Good Luck
229197
০১ জুন ২০১৪ রাত ০৮:৫১
নীল জোছনা লিখেছেন : আর অশালীনভাবে চলা মেয়েদের ব্যাপারে কিছু বলার নেই... ইভটিজিং এর দায়ভার খানিকটা হলেও এই অশালীন মেয়েদের উপর বর্তায়... কেউ তা অস্বীকার করতে পারবেন না

সত্য বলেছেন।
229209
০১ জুন ২০১৪ রাত ০৯:২১
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : মেয়েদের আরো সতর্কভাবে চলাফেরা করা উচিত।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File