' ভালবাসায় শরীর না মন ? '

লিখেছেন লিখেছেন মেহেদী জামান লিজন ২১ এপ্রিল, ২০১৪, ০৮:০৯:১৫ সকাল



‘আপনি কখনো কাউকে ভালবেসেছেন বা প্রেমে পড়েছেন?’ মাঝ বয়সের কোনো ব্যক্তিকে ফেলে আসা জীবনে চোখ বুলিয়ে আপনার প্রশ্নটির জবাব দিতে বলুন তো। নিজের প্রতি সৎ থেকে সত্য কথাটা স্বীকার করেন যদি, এমন কাউকে বোধকরি খুঁজে পাওয়া যাবে না যার উত্তর না বোধক হবে। কিন্তু তাকেই যদি আবার প্রশ্ন করেন ‘আচ্ছা, বলুন তো, ভালবাসা কাকে বলে? প্রেমের সংজ্ঞা কী?’ দেখবেন, বলতে গিয়ে কেমন আটকে যাচ্ছেন তিনি। আসলে তার দোষ-ই বা দেবেন কেমন করে? প্রেম বা ভালবাসার সর্বজনগ্রাহ্য সংজ্ঞা তো এখনো দিতে পারেননি কেউ না কোনো সাহিত্যিক, কোনো দার্শনিক বা মনস্তাত্তিক। প্রেম আর ভালবাসা একই বিষয় কি না তা নিয়েও রয়েছে বিতর্ক। ইংলিশ-বাংলা ডিকশনারিতে ‘লাভ’ (LOVE)-এর অর্থ হিসেবে প্রেম ও ভালবাসা দুটোই লেখা থাকলেও, বাংলা একাডেমীর ব্যবহারিক বাংলা অভিধান ‘প্রেম’-এর অর্থ বা সমার্থক শব্দ হিসেবে ভালবাসা এবং উল্টোভাবে ‘ভালবাসা’র ক্ষেত্রে প্রেম লেখা থাকলেও অনেকের কাছেই ‘ভালবাসা প্রেম নয়’। এক্ষেত্রে অবশ্যই নর-নারীর মধ্যকার প্রেম-ভালবাসা বা বিপরীত লিঙ্গের প্রতি অনুভূতির কথাই বলা হচ্ছে, বাবা-মা-ভাই-বোন বা বন্ধুর প্রতি অনুভূতিকে এখানে ‘লাভ’ অর্থে বোঝানো হয়নি।

প্রেম বা ভালবাসার অর্থ বোধে আমজনতা দুভাগে বিভক্ত। এক দলের কাছে ভালবাসা বিপরীত লিঙ্গের প্রতি শরীরপ্রধান একটি অনুভূতি। শরীরের উপস্থিতি ছাড়া ভালবাসার অস্তিত্ব তাদের কাছে অকল্পনীয়। তারা ভালবাসার ফ্রয়েডীয় তত্তের অনুসারী। বিখ্যাত অস্ট্রিয়ান নিউরোসায়েন্টিস্ট সিগমুন্ড ফ্রয়েড-ও তার মতাদর্শী মনস্তাত্তিকদের মধ্যে সব প্রেমের উৎস শরীরী আকর্ষণ- যৌনতা। এমনকি পিতা-মাতার প্রতি সন্তানের ভালবাসাও কাম-উৎসারিত বলেই তাদের ধারণা। কালের প্রবাহে এই থিউরি বিতর্কিত এবং এর বিপক্ষে শক্ত যুক্তি প্রতিষ্ঠিত হলেও এখনো এই মতবাদের প্রভাব কম নয়। এখনো অনেকের কাছে প্রেম মানেই শরীর বা যৌনতা।

বিপরীত মতাদর্শীদের কাছে প্রেম শাশ্বত, চিরন্তন, স্বর্গীয় এক অনুভূতি। সেখানে শরীরের কোনো স্থান নেই। পরস্পরের প্রতি মানসিক আকর্ষণই সেখানে প্রেম বা ভালবাসার ভিত্তি এবং স্থায়িত্বের নিয়ামক। তাদের মতে, যতক্ষণ অনুভূতিটা মনের ততক্ষণই তা ভালবাসা। এতে শরীর ঢুকে গেলে তা আর তাদের কাছে ভালবাসা নয়Ñ কেবলই যৌনতা, কাম। তাদের ধারণায়, মানসিক আকর্ষণ প্রবল হলেই কেবল প্রেম টিকে থাকে। এদের কাছে ভালবাসা ব্যাপারটি ‘প্লেটোনিক’। বিখ্যাত গ্রিক দার্শনিক প্লেটো যদিও মোটা দাগে প্রেমের কোনো তত্ত¡ উপস্থাপন করেননি, তবে তার দর্শনের একাংশে এমন এক ধরনের প্রেমের ধারণা দেয়া হয়েছে, যা ইন্দ্রিয়াতীত এক চিরš—ন সৌন্দর্যের ধারক।

কেউ আবার দেহজ আকর্ষণ-প্রধান অনুভূতিকে ‘প্রেম’ বলে আখ্যায়িত করেন, মানসিকটি ‘ভালবাসা’। আবার কেউবা বলেনÑ নর-নারীর পারস্পরিক ভালবাসা বা প্রেমে শরীর বা যৌনতা আসতে পারে।

এই বিতর্ক চিরকালীন। মনীষী-বিজ্ঞানী-গবেষকরাও এখনো একমত হতে পারেননি, আসলে প্রেম বা ভালবাসা শরীরপ্রধান নাকি মনপ্রধান।

প্রেমের ধরন নিয়ে গ্রহণযোগ্য একটি মতবাদ দিয়েছেন কানাডার প্রখ্যাত মনস্তত্তবিদ জন অ্যালান লি। তার তত্তের নাম- ‘কালারস অব লাভ’ (ভালবাসার রং!)। রঙের মতবাদের সঙ্গে মিল রেখে এই তত্তের নাম দেয়া হয়েছে। মূল রং তিনটি লাল, সবুজ, নীল। বাকি সব রং এই তিন রঙের ভিন্ন ভিন্ন মিশ্রণের ফল। একই রকমভাবে লির তত্¡ মতে, প্রেমের ধরন প্রধানত তিনটি-ইরোস (Eros), লুডোস (Ludos), এবং স্টর্জ (Storge)। ইরোসে মনের চেয়ে শরীর-সৌন্দর্য প্রভাব বিস্তার করে বেশি। এতে কামনা বা উপভোগই প্রধান এবং তাৎক্ষণিক আবেগ বেশি। লুডোস ঘরানার প্রেমিক-প্রেমিকারা প্রেমকে খেলা হিসেবে গ্রহণ করে। সম্পর্কের ব্যাপারে এরা মোটেও বিশ্বস্ত ও আন্তরিক নয়। একসঙ্গে একাধিক প্রেম চালিয়ে যেতে এরা দ্বিধাহীন। স্টর্জ ধরনের প্রেম হয় দীর্ঘদিনের বন্ধুত্বের, ভালো লাগার, মানসিক বোঝাপড়ার পরিণতিতে। এই ধরনের প্রেমে যৌনতার চেয়ে বিশ্বাস, নির্ভরতা ও মানসিক আকর্ষণ বেশি। এই তিন প্রধান ধরনের প্রেমের সংমিশ্রণে আরো তিন ধরনের প্রেমের দেখা মেলে। ইরোস আর লুডোসের সংমিশ্রণে ম্যানিয়া (Mania)- যাকে বলা যায় ‘পাগলের মতো ভালবাসা’। এতে আবেগ খুবই তীব্র থাকে, প্রিয়জনের সান্নিধ্য ছাড়া পৃথিবীর সব কিছুই অর্থহীন মনে হয়। লুডোস আর স্টর্জের সমস্তিত রূপ প্রাগমার (Pragma)-এর অনুসারী প্রেমিক-প্রেমিকারা বাস্তববাদী। এরা আগে থেকেই জীবনসঙ্গীর মাঝে যেসব বৈশিষ্ট্য দেখতে চায় তার তালিকা করে রাখে এবং সে অনুযায়ী সঙ্গী খুঁজে বেড়ায়। সর্বশেষ ধরনটি হচ্ছে অ্যাগাপি (Agape)। এতে ইরোস আর স্টর্জ উভয় ধারার বৈশিষ্ট্যের সমš^য় ঘটে। অ্যাগাপি হচ্ছে নিঃ স্বার্থ প্রেম। এতে প্রতিদানের আশা না করে প্রেমিক বা প্রেমিকা তার প্রিয়জনের জন্য নিজেকে উৎসর্গ করে।

ভালবাসার আরেকটি গ্রহণযোগ্য মতবাদ দিয়েছেন আমেরিকান মনোবিজ্ঞানী রবার্ট জেফ্রি স্টার্নবার্গ। তার মতবাদ ‘ভালবাসার ত্রিভুজ তত্ত¡’ হিসেবেই পরিচিত। তার মতে, ত্রিভুজের তিন বাহুর মতো ভালবাসারও তিনটি ভিন্ন উপাদান Intimacy বা অন্তরঙ্গতা, Passion বা কামোচ্ছাস এবং Commitment বা প্রতিশ্রুতি। অন্তরঙ্গতা বলতে বোঝায় পরস্পরের প্রতি নৈকট্যের অনুভব। প্যাশন হচ্ছে কাম, জৈবিক আকর্ষণ বা যৌন আকাক্সক্ষা। আর দীর্ঘস্থায়িত্ব ও পারস্পরিক নির্ভরতায় ভবিষ্যতের পরিকল্পনাই হচ্ছে কমিটমেন্ট। ভালবাসার এই তিনটি উপাদানের উপস্থিতি-অনুপস্থিতির ওপর ভিত্তি করে ভালবাসা বা প্রেমকে সাতটি ভাগ করেছেন স্টার্নবার্গ। এর মধ্যে যেমন রয়েছে শুধু যৌনতানির্ভর ভালবাসা বা Infatuated Love, রয়েছে Companionate Love - দীর্ঘস্থায়ী বিবাহিত জীবনে এ ধরনের ভালবাসা দেখা যেতে পারে, যেখানে যৌনতা মুখ্য নয়, কিন্তু অন্তরঙ্গতা আর প্রতিশ্রুতির সমš^য়ে ভালবাসা বিরাজমান। অন্তরঙ্গতা আর প্রতিশ্রুতির সঙ্গে যদি যৌনতাও বিদ্যমান থাকে তখন একে বলা হয় Consummate Love. একজন প্রেমিক বা প্রেমিকা তার জীবনে প্রেমের এই সাতটি ধরনই উপভোগ করতে পারেন, একই মানুষের প্রতি জীবনের বিভিন্ন পর্যায়ে ভিন্ন ভিন্ন রীতির প্রেম অনুভব করতে পারেন। আবার সব ধরন একই ব্যক্তির জীবনে বা একই প্রেমেরক্ষেত্রে নাও ঘটতে পারে।

আমেরিকান নৃবিজ্ঞানী হেলেন ফিশার প্রেম-ভালবাসাকে তিনটি পর্যায়ে ভাগ করেছেন- Lust, Attraction, Attachment. Lust হচ্ছে যৌনতার সমার্থক। Attachment হচ্ছে রোমান্টিক ভালবাসা যাতে আবেগ প্রাধান্য পায়। Attachment হচ্ছে দীর্ঘমেয়াদি সম্পর্কের জন্য প্রয়োজনীয় গভীর অনুভ‚তি। ফিশারের মতেও, প্রেম-ভালবাসার সম্পর্ক এই তিনটি ধরনের যে কোনো একটি দিয়ে শুরু হতে পারে এবং পরবর্তী সময়ে তা অন্য ধরনে পরিবর্তিতও হতে পারে। আবার একই সঙ্গে তিনটি ধরনই উপস্থিত থাকতে পারে।

প্রেম শরীরসর্বস্ব নাকি মনসর্বস্ব এই বিতর্কের এখনো পর্যন্ত কোনো সমাধান মেলেনি। মনস্তাত্তিক, দার্শনিক, সমাজবিদরা ভালবাসার যেসব মতবাদ দিয়েছেন বা দিচ্ছেন সেগুলোও যে সর্বজনগ্রাহ্য বা বিতর্কের ঊর্ধ্বে তাও নয়। তবে এসব মতবাদের কথা ভেবে ভেবে কে কবে প্রেম করেছে, প্রেমে পড়েছে? ‘ভালবাসা কারে কয়?’ সার্বজনীন এই প্রশ্নকে এক পাশে ঠেলে রেখেই যুগে যুগে প্রেমের আনন্দে উদ্বেলিত হয়েছে কপোত-কপোতীরা ।

বিষয়: বিবিধ

১৩৮৩ বার পঠিত, ২৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

211024
২১ এপ্রিল ২০১৪ সকাল ০৮:৩৩
জোনাকি লিখেছেন : thanks!
২১ এপ্রিল ২০১৪ সকাল ০৮:৪২
159436
মেহেদী জামান লিজন লিখেছেন : ওয়েলকাম জোনাকি
211026
২১ এপ্রিল ২০১৪ সকাল ০৮:৩৫
খেলাঘর বাধঁতে এসেছি লিখেছেন : দুটোই.....
২১ এপ্রিল ২০১৪ সকাল ০৮:৪৫
159438
মেহেদী জামান লিজন লিখেছেন : হয়তোবা যে যেভাবে ভালোবাসা গ্রহন করে ...
211040
২১ এপ্রিল ২০১৪ সকাল ০৯:১৮
হতভাগা লিখেছেন : ভালবাসায় শরীর ও মন সাধ এবং সাধ্যেরই আরেক রুপ।

তবে এখানে শরীরের প্রাধান্য মনের চেয়ে বেশী।
২১ এপ্রিল ২০১৪ সকাল ১১:২৩
159475
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : হাচা কথা কইছেন!!
২৩ এপ্রিল ২০১৪ রাত ১০:৪১
160657
মেহেদী জামান লিজন লিখেছেন : KINTU ATA KI THIK
২৪ এপ্রিল ২০১৪ সকাল ০৮:৪৪
160797
হতভাগা লিখেছেন : যখন একজনের হাজার পাওয়ার বিপরীতে আপনার পাওয়া এই একটাই - তখন আর কি কোন চয়েজ/উপায় আছে ?
211049
২১ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৩৩
আহ জীবন লিখেছেন : "প্রেমে স্বর্গ প্রেমে নরক প্রেমে বাঁচা মরা,
প্রেম কইরনা দেহের সনে আত্মার সনে ছাড়া রে
আত্মার সনে ছাড়া"- বাংলা সিনেমার গান।
২৩ এপ্রিল ২০১৪ রাত ১০:৪৩
160658
মেহেদী জামান লিজন লিখেছেন : KHUB VALO GANRolling on the Floor
২৩ এপ্রিল ২০১৪ রাত ১০:৪৭
160665
মেহেদী জামান লিজন লিখেছেন : KHUB VALO GANRolling on the Floor
২৩ এপ্রিল ২০১৪ রাত ১১:৪৪
160674
আহ জীবন লিখেছেন : মানসিক ভাবে খুব কষ্টে আছেন তাই দুঃখ ভোলার জন্য হাসলেন। আমার কাছে মনে হয় গান শুনলে সাময়িক ভাবে মনের কষ্ট দূর হয়। কিন্তু মন পাথর হয়ে যায়। ব্যাখ্যা দিতে পারবনা। জাস্ট নিজস্ব অনুভুতি। গানটার বিষয়ে বলব খুব ভালো গান। যেমন কথা, তেমন সুর। শুনে দেখতে পারেন ভালো লাগবে। মন ছুয়ে যাবে।
211054
২১ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৪৬
egypt12 লিখেছেন : আমার কাছে মনে হয় প্রেমের ক্ষেত্রে চারটি বিষয় গুরুত্বপূর্ণঃ-
১। মানসিক আকর্ষণ
২। শারীরিক আকর্ষণ
৩। বিশ্বাস
৪। আস্থা

এগুলোর একটি ব্যতীত প্রেম দীর্ঘস্থায়ী ও হবে না।
২৩ এপ্রিল ২০১৪ রাত ১০:৪৬
160663
মেহেদী জামান লিজন লিখেছেন : THIK BOLECHEN
211057
২১ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৫৮
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপনিতো ভাই বড় দার্শনিক!! কি লিখলেন এসব বোঝার জন্য আামাকে আরও অনেক পড়ালিখা কর্তে হপে। At Wits' End At Wits' End

আচ্ছা, আপ্নার পাশে ওটা কি আপ্না ওয়াইফাই নাকি বেস্ট ফ্রেন্ড?! (আপ্নার আগের পোস্টের ঘটনা মাথায় রেখে বলছি) I Don't Want To See I Don't Want To See
২১ এপ্রিল ২০১৪ সকাল ১০:০০
159464
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সরি... ওয়াইফ হবে।
২৩ এপ্রিল ২০১৪ রাত ১০:৪৭
160664
মেহেদী জামান লিজন লিখেছেন : AMAR BEST FRIEND Broken Heart Good Luck Happy
২৪ এপ্রিল ২০১৪ সকাল ০৫:২৫
160740
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : তার মানে কি ইনিও বেচে নেই?
২৪ এপ্রিল ২০১৪ সকাল ০৬:৪৯
160746
মেহেদী জামান লিজন লিখেছেন : HOYTO ROKTO MANUSHER GORA MANUSH .......... Happy Good Luck
২৪ এপ্রিল ২০১৪ সকাল ০৭:২১
160760
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : বুঝলাম না ..
211086
২১ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৩
বেআক্কেল লিখেছেন : ভালবাসার কথা পরে কমু, আগে কন এই ছবিটা এইখানে যে দিলেন, হেই মাইয়া পোলা দুই ছাওলের অনুমতি নেছেন কিনা? নাকি যেই বেডার ছবি দিলেন হেই বেডা আমনে। তাইলে বলেন বেডির অনুমতি নেছেন কিনা?
২৩ এপ্রিল ২০১৪ রাত ১০:৫১
160667
মেহেদী জামান লিজন লিখেছেন : VAIYA CHOBI TA AMAR AMAR PROFILE DEKLEI BUJBEN , AR AMI JODI BOLI AMNI AKHANE JE COMMENT KORLEN AMAR ONUMOTI NIYECHEN KI ??? ATAR ANS KHUJE PELEI বেডির অনুমতি নেছেন কিনা? ER UTTOR PEYE JABEN .. AI BAR APNI APONAR VALOBASAR KOTHA BOLUN Love Struck Applause :Thinking
211130
২১ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩৬
প্রবাসী আশরাফ লিখেছেন : বিয়ের আগে প্রেম নয় বিয়ের পরেই প্রেম হয় - এই কথাটি প্রত্যেকের ব্রেনে গেঁথে দিতে হবে।
২৩ এপ্রিল ২০১৪ রাত ১০:৫১
160668
মেহেদী জামান লিজন লিখেছেন : ASUN SOBAI SOCHETON HOI Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File