মহা জাগ্রতীক প্রেম

লিখেছেন লিখেছেন মেহেদী জামান লিজন ১৬ এপ্রিল, ২০১৪, ০৫:২৭:২৪ সকাল

কিছু কিছু লেখা যেন মনের ভিতরে থাকা কিছু অজানা ভালবাসাকে জাগিয়ে তুলে ।

কখনও মনের ভিতরে সুপ্ত থাকা কষ্টকে চেপে ধরে , আমি জানি আমার ভিতরে থাকা কথা গুলোই হল আমার লেখার যোগান । আমি জানি আমার মনের ভিতর কি কাজ করছে , আমার কাছে মনে হচ্ছে সব কিছু ছবির মত । কিন্তু আমি কেন এটা বুজতে পারিনি ছবি তো ছবিই , এর নেই কোন বাস্তব রুপ , নেই কোন প্রাণ ।

তেমনি আজ আমার ভালোবাসা আমার কাছে ছবির মত , শুধু মনের আয়নায় দেখতেই পারি । যার নেই বাস্তব কোন রুপ । আজ আমার ভালোবাসার অভিনয়ে আমি যেন এক জন সফল অভিনেতা । ভুলে থাকার মিছে চেষ্টা আমার মনকে করে তুলেছে দুর্বিষহ ।

জানি কেউ কেউ আমার প্রতি করুণা করে কাছে টেনে নেয়, কিন্তু এটা তো চরম সত্য প্রকৃত ভালোবাসায় নেই কোন করুণা । করুণা মানুষ কাকে করে ? যার থাকে না কোন কিছু তাঁর জন্যই করুণা শোভা পায় । কিন্তু আমার ছিল তোমাকে ভালোবাসার মত একটা মন । যে মন দিয়ে তোমাকে রাঙ্গানোর মত শক্তি আমার ছিল ।

কিন্তু কি অজানা কারণে তুমি আজ এই রকম করলে সেটা আজ আমার কাছে সবচেয়ে অজানা প্রশ্ন । জানি প্রত্যেক মানুষ সুখের পিছু ছোটে , আমি ও একটু মনের ললনার সুখের আশায় তোমার পিছু ছুটেছি । কিন্তু আমার মাঝে কি অপূর্ণতার জন্য তুমি আজ আমায় ছেড়ে চলে গেলে । জানি তুমি সুখে আছো , ভালো আছো কিন্তু আমার মন বার বার জানতে চায় সত্যিই কি তুমি ভালো আছো । নাকি মিছে ভ্রমজালে আটকে আছো । আমি জানি না তোমার প্রতি আমার এত টান কেন ?

কিন্তু মাঝে মাঝে তোমার প্রতি আমার এই ভালোলাগা , ভালোবাসা মোহের জম্ম দেয় , তুমি পারলে আমি পারব না কেন ? তুমি যদি আমাকে ভুলে থাকতে পার তাহলে আমি ও পারব । জানি একটু কষ্ট হবে , বুক ফেটে কান্না আসবে কিন্তু তা চিতার আগুনে পোড়াব শুধু মাত্র তোমাকে ভালোবাসে । জীবনের দ্বার প্রান্তে গিয়ে অন্তত বলতে পারব আমার ভালোবাসাই ছিল না কোন পাপ , ছিল না কোন অপরাধ , আমার ভালোবাসা ছিল পবিত্র , আর এক মহা জাগ্রতীক প্রেম ।

যে প্রেমেই সকল জল্পনা কল্পনা ছিলে শুধু মাত্র তুমি , জীবনের বিদায় বেলাও যেন বলতে পারি সত্যিই আমি তোমাকে ভালোবাসি । এটাই হবে আমার তৃপ্তি , এটাই হবে তোমার প্রতি আমার সত্যি ভালোবাসার অগ্নিপরীক্ষা । জানি হয়তো”বা তাঁর কোন মূল্যই থাকবে না তোমার কাছে কিন্তু তা হবে আমার বিদায় বেলার চির প্রশান্তি।



বিষয়: সাহিত্য

১৩০৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File