নাটক সিনেমার গোপন বার্তা - ৭

লিখেছেন লিখেছেন খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ ২৮ অক্টোবর, ২০১৪, ০৯:০৫:৩৯ রাত



পুর্ব প্রকাশের পর

১১/ বাংলা নাটক আর মুভিতে আরেকটি বিষয় ইদানীং খুব সূক্ষ্মভাবে ঢুকিয়ে দেয়ার চেষ্টা করা হচ্ছে। তাহলো কোনো মেয়ের একাধিক ছেলের সাথে সম্পর্ক রাখা, আর এদের মধ্যে একজনকে প্রেমিক আর অন্যদেরকে বন্ধু হিসেবে দেখানো। প্রেমিক প্রবরটি যখন তার প্রেমিকাকে এই নিয়ে বার বার সন্দেহের চোখে দেখছে, তখন মেয়ে বলছে, ছি, তুমি এতো নিচু? আমাকে তুমি এরকম ভাবতে পারলে? সেতো আমার শুধুই বন্ধু। আমি তো শুধু তোমাকেই ভালবাসি।

এখানে দেখানো হচ্ছে কোনো মেয়ের একাধিক ছেলের সাথে সম্পর্ক থাকা দোষের কিছু নয়, যদি তাদের মধ্যে একজন প্রেমিক হয় আর বাকিরা বন্ধু হয়। এটা কেন দেখানো হচ্ছে? এটা কি আমাদের সমাজের বাস্তব চিত্র? আমাদের সমাজে কি মেয়েরা একটি প্রেমিক আর অনেকগুলো বন্ধু রাখে? সমাজ, ধর্ম, সভ্যতা, সংস্কৃতি কোনও নিয়মেই তো এটা সমর্থন করবে বলে আমার মনে হয় না। সব কিছু বাদ দিয়ে শুধু প্রেমিক প্রেমিকার দৃষ্টিতেও যদি দেখা হয়, তাহলেও কি এটা সম্ভব? কোনো প্রেমিক কি মেনে নিতে পারে যে, তার প্রেমিকা অন্য ছেলের সাথে বন্ধু হিসেবে আড্ডা দেবে, পার্কে ঘুরে বেড়াবে। “ছি তুমি এত ছোট” ধরণের কথা থেকে বাঁচার জন্য সে হয়ত বলে দেয় যে ‘সরি আমি তোমাকে ভুল বুঝেছি’। কিন্তু বাস্তবে তার মন কি সেটা তাকে মেনে নিতে দেয়? দেয় না। তার মন চায় তার প্রেমিকা যেন অন্য কোনও ছেলের সাথে আড্ডা না দেয় এবং ঘুরে না বেড়ায়। মুখের উপর যা মেনে নেয়া দেখা যাচ্ছে সেটাও নাটক পরিচালকদের জোর করে মানানোর কারণেই হচ্ছে। বাস্তব জগতে কোনো প্রেমিক তার প্রেমিকা অন্য ছেলের সাথে ঘুরে বেড়াবে তা সহ্য করতে পারে না। এটাই প্রাকৃতিক নিয়ম। কিন্তু এই নিয়মকেও ভঙ্গ করে জোর করেই দেখানো হচ্ছে যে, যাও একজনের সাথে প্রেম কর আর দশজনের সাথে বন্ধুত্ব কর। এইসব অবাস্তব আর নোংরা কালচার এদেশে আমদানি করার মধ্যে কার লাভ? উদ্দেশ্য কি?

১২/ মেয়েদেরকে কাপড় কম পরানো এখন নাটক সিনেমায় যেন নিয়মে পরিণত হয়েছে। কেন? আমাদের দেশে কি মেয়েরা রাস্তা ঘাটে নিজেদের শরীর দেখিয়ে চলে? পুরুষের চোখ জোড়ানোর জন্যই কি নাটক সিনেমা দেখানো হয়? নারীকে এভাবে পণ্য করে নারী অধিকারের শ্লোগান দেয়া কি ভণ্ডামি নয়?

১৩/ বিজ্ঞাপনে নারীর উপস্থিতি না থাকলে যেন বিজ্ঞাপনই হয় না। এমনকি যেসব বস্তু শুধু পুরুষের ব্যবহার্য যেমন লুঙ্গি, সেইসব বস্তুর বিজ্ঞাপনে নারীর উপস্থিতির দরকারটা কী?

চলবে .....

বিষয়: বিবিধ

১১৯৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

279086
২৮ অক্টোবর ২০১৪ রাত ১১:২৬
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৯ অক্টোবর ২০১৪ সকাল ০৭:০০
222899
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
279210
২৯ অক্টোবর ২০১৪ সকাল ১০:১৪
ইসলামী দুনিয়া লিখেছেন : নোংরামিকে মাটির সাথে মিশিয়ে দেওয়ার জন্যই তো ইসলামী খেলাফত দরকার।
৩০ অক্টোবর ২০১৪ রাত ০১:১৪
223232
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File