বুদ্ধিজীবীর বুদ্ধি

লিখেছেন লিখেছেন খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ ১৭ এপ্রিল, ২০১৪, ০৩:২৪:৫৯ দুপুর



কোন গ্রামের এক ব্যক্তি তাল গাছের মাথায় উঠে গেছে। নিচের দিকে দেখে হয়ত ভয় পেয়ে গেছে, এখন আর নামতে পারছে না। সে চিৎকার করে লোকজনের সাহায্য চাইল। “আমি নামতে পারছি না। আমাকে নামানোর ব্যবস্থা কর দয়া করে”।

কিন্তু কারো মাথায় তাকে নামানোর মত কোনো বুদ্ধি আসলো না। সেই গ্রামে এক বুদ্ধিজীবী ছিলেন। গ্রামের লোকেরা তার কাছে গেল। ঘটনা খুলে বলার পর বুদ্ধিজীবী বললেন, ব্যবস্থা করা যাবে, চল যাই।

বুদ্ধিজীবী দেখলেন সমস্যা অনেক জটিল। কিছুক্ষণ চিন্তা করে বললেন; পেয়ে গেছি। তোমরা রশি জোগাড় কর। লোকেরা রশি জোগাড় করল।

বুদ্ধিজীবী বললেন, রশির এক মাথা গাছের মাথায় ছুড়ে দাও। লোকেরা তাই করলো। বুদ্ধিজীবী বললেন, রশিটা তার কোমরে শক্ত করে বাঁধতে বল। বলা হল এবং বাঁধাও হল। এবার বুদ্ধিজীবী বললেন, তোমরা রশির আরেক মাথা ধরে হেঁচকা টান মারো। টান মারা হল। এবং সাথে সাথেই গাছের লোকটা মাটিতে চলে আসলো। কিন্তু তার প্রাণ বায়ু উড়ে গেছে। লোকেরা বুদ্ধিজীবীকে বলল, একি হল? লোকটা তো মরে গেছে।

বুদ্ধিজীবী বললেন, আমার যুক্তিতে কোনো ভুল নাই। এই পদ্ধতিতে আমি অনেক মানুষকে কূপ থেকে টেনে তুলেছি।

আজকাল কিছু কিছু মানুষকে দেখা যায় কোরআন-হাদিসের যথেষ্ট জ্ঞান না থাকা সত্ত্বে¡ও কোরআনের তরজুমা পড়ে তারা নিজেদেরকে মুজতাহিদ ভাবছে, আর উক্ত বুদ্ধিজীবীর মত উল্টা-পাল্টা ফতোয়া দিচ্ছে। তাই সাধারণ মুসলমানদের উচিত বিজ্ঞ আলেমদের কাছ থেকেই শুধু ফতোয়া জিজ্ঞেস করা। আর যে সমস্ত ফতোয়ার সাথে শাস্তির সম্পর্ক আছে তা আদালতের উপর ছেড়ে দেওয়া।

বিষয়: বিবিধ

১০৭৩ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

209003
১৭ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪২
মেঘ ভাঙা রোদ লিখেছেন : বিজ্ঞ আলেম চেনার উপায় কি ভাই যদি বলতেন তাহলে উপকার হতো। আজকাল কে বিজ্ঞ আর কে অজ্ঞ তা বুঝা মুশকিল
১৮ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৩
157923
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : বিজ্ঞ আলেম চেনার উপায় অনেক আছে। তবে সবগুলো উপায় দিয়ে চেনার যোগ্যতা সবার থাকে না। আপনার যোগ্যতার উপর ভিত্তি করে বলতে হবে আপনার জন্য বিজ্ঞ আলেম চেনার উপায় কী।
হয়ত বিশ্বাস করতে পারছেন না, কিন্তু বাস্তব সত্য কথা হলো যেটা বললাম সেটাই। এই বিষয়ে একটা পোষ্ট দেয়ার ইচ্ছা আছে। সাথেই থাকুন।
209014
১৭ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৩
নীল জোছনা লিখেছেন : ওয়াও বুদ্ধিজীবির গল্পটা দারুণ লাগলো ।
১৮ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৩
157924
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : কষ্ট করে পড়ার জন্য অনেক ধন্যবাদ।
209628
১৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৭
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ। সহমত। আজকাল দুই চার পাতা কোরান হাদিস পড়ে কিছু কিছু ইংরেজি বাংলা শিক্ষিত লোক ফতোয়া দেয়া শুরু করেছে।
১৯ এপ্রিল ২০১৪ রাত ০৪:৩১
158256
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : হ্যাঁ ঠিক বলেছেন। ফতোয়া শুধু মুফতি সাহবগণই দিতে পারেন। অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File