শান্তি চুক্তি এবং আমার শৈশব ......(পর্ব2)

লিখেছেন লিখেছেন কেলিফোরনিয়া ০৮ এপ্রিল, ২০১৪, ০৮:১০:০২ রাত

সরকারি খরচে কয়েক দফা শন্তু লারমার খাগড়াছড়ি টু ঢাকা Helicopter ভ্রমনের পর অবশেষে ১৯৯৭ সালে করা হয় শান্তি চুক্তি। জন সংহতি সমিতির সন্ত্রাসী সংগঠন "শান্তিবাহিনী"র অস্ত্র সমর্পণের জন্য খাগড়াছড়ি ষ্টেডিয়ামে করা হয় বিশাল আয়োজন। সৌভাগ্যবশত খাগড়াছড়ি স্কুলের স্কাউট গ্রুপ এর পক্ষ থেকে সেদিন আমিও ছিলাম খাগড়াছড়ি স্টেডিয়ামে। অনেক সরকারি আমলা, সাংবাদিক আর কুটনৈতিক ব্যক্তি বর্গের উপস্থিতে বি.টিভিতে সরাসরি সম্প্রসারিত হয় এই অস্ত্র সমর্পণ অনুষ্ঠান। গোটা জাতি সে দিন দেখতে পায় সবুজ পোশাকের শত শত চাকমা সংখ্যা গরিষ্ঠ সন্ত্রাসী বাহিনীকে। স্বাধীন দেশে এত অস্ত্রের মজুদ এবং তাদের সামরিক জ্ঞান আমাদের সার্বভৌমত্তের জন্য হুমকি। এই কথাটা একটা দুধের বাচ্চাও বুজবে।

পুরো জাতি তখনো চুক্তির বিষয় বস্তু নিয়ে গভীর অন্ধকারে। বয়স টা তখন খুব কম হলেও, মনে প্রানে চুক্তি বিরোধী একটা মানসিকতা কাজ করছিল আমার ভেতর। খাগড়াছড়ি ষ্টেডিয়ামে সন্তু লারমার অস্ত্র, প্রধান মন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেবার পর, সাদা পায়রা উড়িয়ে তিনি অনুষ্ঠানের সূচনা করেন।

আমি মনে করি, এই চুক্তির পরবর্তী সময় টা খুব দ্রুত খারাপ দিকে মোর নিতে শুরু করে। স্কুল কলেজ গুলুতে চাকমা উপজাতিদের আচরন গত একটা বিশেষ পরিবর্তন দেখা যায়। কিছুদিনের মধ্যে ভারত আশ্রিত শরণার্থী আনার কার্যক্রম শুরু হোল। খাগড়াছড়ি জেলা প্রশাসকের নাতৄত্বে শুরু হয় শরণার্থী পুনর্বাসন প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত বিভাগের কর্মচারী হতে ডি. সি. সাহেব পর্যন্ত, কত কোটি টাকা হজম করেছেন,এটা ছিল তখন Talk Of The town.

শরণার্থী শিবিররে পরিবার গুলো সরকারি অনুদান বেশী পাবার আশায় একটি পরিবার ২ থেকে ৩ টি পরিবারে ভাগ হয়ে সরকারি খাতায় তালিকা বদ্ধ হয়। এই সব বিষয় গুলো খাগড়াছড়ির মত ছোট্ট শহরটিতে সবার কাছে সহজ সত্য হলেওসংবাদ মাধ্যম গুলো ছিল অন্ধ। বাঙালীদের স্বার্থ দেখার মত ২০০২ সালের আগপর্যন্ত খাগড়াছড়ি শহর কেন্দ্রিক কোন স্থানিও সংবাদ পত্র ছিল না। মাস্টার পাড়ায় একটা স্থানিও খবর ছাপানোর পত্রিকা অফিস থাকলেও, আওয়ামী চিন্তারউর্ধে গিয়ে ভাল কিছু করা ছিল তাদের শাদ্ধের বাইরে।

বিঃ দ্রঃ

পর্ব ২ অংশে "জন সংহতি সমিতির সন্ত্রাসী সংগঠন "শান্তিবাহিনী"/ "চাকমা সংখ্যা গরিষ্ঠ সন্ত্রাসী বাহিনী" এই দুইটি মন্তব্যের জন্য পাঠক হয়ত কিছুটা পক্ষপাত দুষ্ট ভাবতে পারে আমকে। আশা করি তৃতীয় পর্বেএই বিষয়ে আরও বিস্তারিত হবো। তবে পক্ষপাত দুষ্ট বলতেই পারেন , বাংলাদেশের অখণ্ডতা রক্ষায় জাতির কানে আমার কলমের খোঁচা লাগলে, লেখক অবশ্যই দায়ী।

বিষয়: রাজনীতি

১৩৫৯ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

204715
০৮ এপ্রিল ২০১৪ রাত ১০:০৩
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ। লিখতে থাকুন সাথে আছি।
204748
০৮ এপ্রিল ২০১৪ রাত ১০:৩৫
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : অনেক ভালো লাগলো পড় চালিয়ে যান
204778
০৮ এপ্রিল ২০১৪ রাত ১১:২৭
মুক্ত কন্ঠ লিখেছেন : ভালো লাগলো। লিখে যান। সাথেই আছি।। Happy
204813
০৯ এপ্রিল ২০১৪ রাত ১২:৪১
মাটিরলাঠি লিখেছেন : লিখতে থাকুন। আছি আমরা - ইনশা-আল্লাহ।
204996
০৯ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো চলুক।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File